কম্পিউটার

Google Chrome হটওয়ার্ড গোপনীয়তা উদ্বেগ - কি এবং কিভাবে

টেক মিডিয়াতে যদি একটা জিনিস ভালো করে থাকে, তা হল হাইপ ওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়া, মঞ্জার ভয়, এবং গোপনীয়তা এবং নিরাপত্তা সম্পর্কিত অপ্রমাণিত, অসম্পূর্ণ গল্পগুলিকে উড়িয়ে দেওয়া। এরকম একটি গল্প Google Chrome এবং Chromium-এ উপস্থিত ক্ষমতার সাথে সম্পর্কিত, যা আপনাকে নতুন ট্যাব এবং Google অনুসন্ধান পৃষ্ঠাগুলিতে 'OK, Google' হটওয়ার্ড ব্যবহার করতে দেয়।

এটি নতুন কিছু নয়, কিন্তু গল্পটি বিস্ফোরিত হয় যখন একজন ডেবিয়ান ব্যবহারকারী তার Chromium 43 ডাউনলোডে একটি নতুন, বন্ধ-উৎস ব্লব রিপোর্ট করেন। এর ফলে বৃহত্তর সম্প্রদায় উন্মাদ হয়ে ওঠে, গুগলকে গুপ্তচর সংস্থার সাথে হাত মিলিয়ে কাজ করার অভিযোগ তোলে, বিভিন্ন ধরণের orifices লঙ্ঘন করা হয়েছে, এবং মানুষ অন্য ব্রাউজারে সরানো হয়েছে. এখন, একটি জিনিস যা টেক মিডিয়া ভাল করে না তা হল আসলে লোকেদের সমস্যা সমাধানে সহায়তা করা। তাই হয়তো Chrome বা Chromium আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে। এই প্রশমিত করার একটি উপায় আছে? আমাকে দেখান.

প্রথম জিনিস

আপনার সবচেয়ে মৌলিক জিনিসগুলি যা করতে হবে তা হল নিজেকে জিজ্ঞাসা করুন:আপনি যদি গুগলকে বিশ্বাস না করেন, তাহলে কেন আপনি এর পণ্যগুলি ব্যবহার করছেন? আপনি কেন ক্রোম ব্যবহার করেন যদি আপনি ভয় পান যে কোম্পানি আপনার আচরণ প্রোফাইল করার চেষ্টা করছে, আপনাকে বিজ্ঞাপন বিক্রি করছে এবং কী নয়? আপনার কাজ শব্দের চেয়ে জোরে কথা বলে। আপনি যদি সত্যিই আপনার গোপনীয়তা এবং সুরক্ষার জন্য ভয় পান তবে আপনার ব্রাউজারটি ব্যবহার করা উচিত নয়।

সেই বিষয়ে, আপনি যদি Google-কে বিশ্বাস না করেন, তাহলে আপনার কোনো Google পণ্য ব্যবহার করা উচিত নয়। কিন্তু তারপরে, লোকেরা স্মার্টফোনে তাদের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করতে পেরে পুরোপুরি খুশি, তাদের ব্রাউজারে একটি সমৃদ্ধ অনুসন্ধানের ইতিহাস রয়েছে, কারণ তারা ব্রাউজার ব্যবহার করার সময় আসলে গুগলে লগ ইন করে, আমাকে জিজ্ঞাসা করবেন না কেন, এবং তারা সংবেদনশীল বিনিময়ও করেন। ইমেল, চ্যাট এবং অনুরূপ ব্যবহার করে ব্যক্তিগত তথ্য। এটাই বাস্তবতা যাচাই। আপনি যদি মনে করেন আপনার ব্রাউজারটি অপব্যবহার করা হবে কারণ এটিতে একটি নতুন কার্যকারিতা রয়েছে, তাহলে আপনি অন্য সবকিছু উপেক্ষা করছেন৷

এখন, প্রযুক্তিগত বিবরণ

ঠিক আছে. সুতরাং, যদি আমরা Chrome এর দিকে তাকাই, তার সেটিংস উইন্ডোতে, অনুসন্ধানের অধীনে, আপনার কাছে ভয়েস কার্যকারিতা সক্ষম করার বিকল্প রয়েছে। এটি ডিফল্টরূপে নিষ্ক্রিয় করা হয়.

আরও বিশদ বিবরণের জন্য, আপনি chrome://voicesearch-এ নেভিগেট করতে চাইতে পারেন। এখানে, আপনি কার্যকারিতা সম্পর্কিত অতিরিক্ত প্রযুক্তিগত বিবরণ দেখতে পারেন। এটি উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের জন্যই সত্য, এবং আমি পরীক্ষা করেছি এবং পরীক্ষা করেছি যে উইন্ডোজ 7 এর পাশাপাশি CentOS 7 উভয়ই কি দেয়, যা সুস্পষ্ট পছন্দ নয়, তবে আমি আপনাকে রেফারেন্সের জন্য একটি একক উত্সের চেয়ে বেশি দিতে চেয়েছিলাম। দুটি লোকেলও, শুধু নিরাপদ দিকে থাকার জন্য।

কার্যকারিতা, সক্ষম বা অক্ষম?

আপনি যদি ভয়েস সার্চ অন বা অফ টগল করেন, তাহলে উইন্ডোজে মাইক্রোফোন হ্যাঁ/না স্ট্যাটাস নির্ভরযোগ্যভাবে পরিবর্তিত হবে, কিন্তু লিনাক্সে, এটি কার্যকারিতার অবস্থা প্রতিফলিত নাও করতে পারে। যাইহোক, এটি কিছুটা বিভ্রান্তিকর, কারণ আমরা কয়েক সেকেন্ডের মধ্যে এটি নিয়ে আলোচনা করব। অডিও ক্যাপচার এবং NaCl সবসময় সক্রিয় থাকবে। হটওয়ার্ড অনুসন্ধান সক্ষম মান পরিবর্তন হয় না, আপনি কোন বিকল্প নির্বাচন করুন না কেন। শেয়ার্ড লাইব্রেরি এবং এক্সটেনশনের স্থিতি পরিবর্তন হয় না, আপনি কোন বিকল্প নির্বাচন করুন না কেন।

এবং আমাদের CentOS 7 বক্সে, আমাদের আছে:

এখানে আরও দরকারী তথ্য রয়েছে যা আমাদের দেখতে হবে। যেমন উল্লেখ করা হয়েছে, ভয়েস সার্চ একটি এক্সটেনশন হিসাবে অফার করা হয়েছে বলে মনে হচ্ছে, এছাড়াও একটি ভাগ করা মডিউলও রয়েছে। প্রকৃতপক্ষে, এটি শেয়ার্ড ক্লোজড সোর্স বাইনারি ব্লব যা ঝড়ের কারণ। কিন্তু এর এক্সটেনশন তাকান.

এক্সটেনশন

উইন্ডোজের পথটি প্রোগ্রাম ফাইলের দিকে নির্দেশ করে এবং লিনাক্সে, এটি /অপ্টের অধীনে অবস্থিত, যেমন আপনি উপরের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন। যাইহোক, খুব অদ্ভুতভাবে, উভয় প্ল্যাটফর্মে, এই পথগুলি অবৈধ। সেখানে কিছুই নেই।

এক্সটেনশন আইডি         nbpagnldghgfoolbancepceaanlmhfmd
এক্সটেনশন সংস্করণ  0.0.1.4
এক্সটেনশন পাথ      C:\Program Files (x86)\Google\Chrome\
অ্যাপ্লিকেশন\43.0.2357.130\সম্পদ\হটওয়ার্ড
এক্সটেনশন স্টেট    সক্রিয়

এমনকি যদি আপনি লিনাক্সে উদাহরণ স্বরূপ সিস্টেম জুড়ে সার্চ করেন, আপনি শেয়ার করা মডিউল পিস ছাড়া আর কিছুই পাবেন না, যা ব্যবহারকারীর হোম ফোল্ডার বা ডিরেক্টরির ভিতরে ব্যবহারকারী প্রোফাইলের ভিতরে অবস্থিত:

খুঁজুন / -নাম \"hotword\"
/home/roger/.config.../x86-64_en-us/hotword.data
/home/roger/.config.../x86-64_en-us/hotword-x86-64.nexe
/home/roger/.config.../0.3.0.5_0/hotword_ru.nmf
/home/roger/.config.../hotword_pt-br.nmf
/home/roger/.config.../hotword_.nmf
...

তাছাড়া, এক্সটেনশনটি এক্সটেনশনের তালিকায় দেখায় না, যা ক্রোম এবং ক্রোমিয়াম ব্যবহারকারীদের আরেকটি অভিযোগ ছিল। যদি কিছু একটি এক্সটেনশন বলে মনে করা হয়, তবে এটি দৃশ্যমান হওয়া উচিত এবং ব্যবহারকারীদের তার অবস্থার উপর নিয়ন্ত্রণ থাকা উচিত।

যাইহোক, আপনি যদি এক্সটেনশনটি দেখতে চান, আপনি কমান্ড লাইন থেকে --show-component-extension-options পতাকা দিয়ে Google Chrome শুরু করতে পারেন এবং তারপর আপনি ভয়েস অনুসন্ধান সহ সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম হবেন। আপনি কোনোভাবেই এক্সটেনশনটি সক্ষম, নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে পারবেন না, হতাশা এবং ভয়ের আরেকটি উৎস।

ভাগ করা মডিউল

ভাগ করা মডিউল প্রকৃতপক্ষে যেখানে এটি বলে, ব্যবহারকারী প্রোফাইলের ভিতরে অবস্থিত। পথ কিছুটা জটিল। উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই, এটি একই নাম এবং এক্সটেনশন (nexe) সহ আসে। মূলত, ভাগ করা মডিউলটিতে দুটি ফাইল রয়েছে, একটি হল ডেটা, যা হটওয়ার্ড কনফিগারেশন ফাইল থেকে বিভিন্ন ভাষার কনফিগারেশন এবং অন্যান্য সেটিংস পড়ে।

ভাগ করা মডিউল আইডি     lccekmodgklaepjeofjdjpbminllajkg
শেয়ার করা মডিউল সংস্করণ  0.3.0.5
ভাগ করা মডিউল পাথ      C:\Users\...\AppData\Local\Google\
ক্রোম\ব্যবহারকারীর ডেটা\ডিফল্ট\এক্সটেনশন\
lccekmodgklaepjeofjdjpbminllajkg\
0.3.0.5_0
শেয়ার্ড মডিউল স্টেট    সক্রিয়

কনফিগারেশনগুলি অঞ্চল/ভাষা-নির্দিষ্ট ফাইলগুলির একটি সিরিজে আসে, এছাড়াও একটি ম্যানিফেস্ট, সবগুলি একটি খুব কুৎসিত JSON ফর্ম্যাটে৷ এই সম্পর্কে বিশেষ কিছু নেই. স্ট্যান্ডার্ড ক্রোম এক্সটেনশন স্টাফ। দেখুন:

{
"description":"ক্রোম হটওয়ার্ডিংয়ের জন্য ফাইল সমর্থন করে।",
...
"কী":"...MIIBIjB",
"manifest_version":2,
"minimum_chrome_version":"39",
"name":"Chrome Hotword Shared Module",
"প্ল্যাটফর্ম":[ {
"lang":"de",
"nacl_arch":"বাহু",
"সাব_প্যাকেজ_পথ":"_প্ল্যাটফর্ম_নির্দিষ্ট/আর্ম_ডি/"
}, {
...

nexe ফাইলটি প্রকৃতপক্ষে একটি বাইনারি, এবং এটি ডিবাগ চিহ্ন থেকে বিচ্ছিন্ন করা হয়েছে:

ফাইল ./.config/google-chrome.../x86-64_en-us/hotword-x86-64.nexe
./.config/google-chrome.../x86-64_en-us/hotword-x86-64.nexe:ELF 64-bit LSB এক্সিকিউটেবল, x86-64, সংস্করণ 1 (SYSV), স্ট্যাটিকলি লিঙ্কড, BuildID[sha1] =0x555dd22448ca6d88d6311092340a8b92309865f5, ছিনতাই করা হয়েছে

আপনি যদি Chrome এর এক্সিকিউশন ট্রেস করতে চান এবং ভয়েস সার্চ সেটিংস টগল করার সাথে সাথে হটওয়ার্ড ব্যবহার করলে কী ঘটে তা দেখতে চান, তাহলে আপনি Chrome এর জন্য আরেকটি লুকানো পতাকা ব্যবহার না করে এটি করতে পারবেন না। ডিফল্টরূপে:

strace -f -s512 -o /tmp/chrome/opt/google/chrome/chrome
সেটুইড স্যান্ডবক্স রুট হিসাবে চলছে না। সাধারণ কারণ:
* এটিতে ptrace ব্যবহার করে একটি সুবিধাহীন প্রক্রিয়া, যেমন একটি ডিবাগার।
* একটি অভিভাবক প্রক্রিয়া সেট prctl(PR_SET_NO_NEW_PRIVS, ...)
নতুন নামস্থানে যেতে ব্যর্থ হয়েছে:PID নামস্থান সমর্থিত, নেটওয়ার্ক নামস্থান সমর্থিত, কিন্তু ব্যর্থ হয়েছে:errno =অপারেশন অনুমোদিত নয়

আপনাকে --disable-setuid-sandbox দিয়ে প্রোগ্রামটি চালাতে হবে। যাইহোক, কার্য সম্পাদনে সত্যিই দরকারী বা আকর্ষণীয় কিছুই নেই, এবং বোতামে ক্লিক এবং চেকবক্সের অবস্থার পরিবর্তন সিস্টেম কল বা লাইব্রেরি কলগুলিতে প্রতিফলিত হয় না। এটা সব অভ্যন্তরীণ ফাংশন. আপনি এটা সন্দেহজনক মনে হতে পারে, কিন্তু এটা না. এই পুরোপুরি জরিমানা.

মিনি সারাংশ

তাই এই মুহুর্তে আমাদের যা আছে তা হল:

যখন আপনি সিস্টেম সেটিংসে 'OK, Google' হটওয়ার্ড চালু/বন্ধ করেন তখন ভয়েসসার্চ মাইক্রোফোনের অবস্থা পরিবর্তিত হয়, কিন্তু এটি একমাত্র প্রক্রিয়া নয় যা এই সেটিংসকে প্রভাবিত করতে পারে। অন্য দুটি অডিও সেটিংস প্রভাবিত হয় না। হটওয়ার্ড, এক্সটেনশন এবং শেয়ার মডিউল সবসময় সক্রিয় হিসাবে পড়া হবে, এমনকি যখন সেগুলি ব্রাউজার সেটিংস মেনুতে ব্যবহার করা বা টগল করা হয় না।

কার্যকারিতা একটি এক্সটেনশন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে, কিন্তু উল্লিখিত এক্সটেনশনটি ফাইল সিস্টেমে বিদ্যমান নেই। এটি তালিকায় দেখায়, যখন ক্রোমকে বিশেষ পতাকা দিয়ে ডাকা হয়।

শেয়ার করা মডিউলটির উইন্ডোজ এবং লিনাক্সে একই নাম রয়েছে এবং এটি ব্যবহারকারীর প্রোফাইলের ভিতরে থাকে। এটি ডিবাগ চিহ্ন থেকে ছিনতাই করা হয়, এবং যখন ট্রেস করা হয়, এটি ভয়েস সার্চ কার্যকারিতা সম্পর্কিত কোনো কার্যকলাপ দেখায় না।

ভয়েস সার্চ কিভাবে নিষ্ক্রিয় করবেন

এখন, আপনি যদি আপনার ব্রাউজার এবং মাইক্রোফোন পরীক্ষা করেন, আপনি দেখতে পাবেন যে 'ওকে, গুগল' সক্রিয় থাকা অবস্থায় কাজ করে এবং নিষ্ক্রিয় অবস্থায় কাজ করে না। ভাল. আপনি সর্বদা Google অনুসন্ধানে মাইক আইকনটি ব্যবহার করতে পারেন একটি ভয়েস সার্চ করতে উপরের যাই হোক না কেন৷ পরিবর্তে, Chrome আপনাকে জিজ্ঞাসা করবে আপনি আপনার মাইক্রোফোন ব্যবহারের অনুমতি দিতে চান কিনা:

আপনি যদি ব্রাউজারের শোনার ক্ষমতা সম্পূর্ণরূপে অক্ষম করতে চান, তাহলে আপনি ভাগ করা মডিউলটি সরিয়ে নিতে চাইবেন। আপনি এটির অনুমতি পরিবর্তন করতে পারেন বা ফাইলগুলিকে অন্য ফোল্ডারে সরাতে পারেন, অথবা এমনকি মুছে ফেলতে পারেন:

chmod 000 ~/.config/.../x86-64_en-us/hotword-x86-64.nexe

যদি আপনি এটি করেন, তাহলে আপনি নিম্নলিখিত আচরণ দেখতে পাবেন। Windows-এ, chrome://voicesearch পৃষ্ঠায় মাইক্রোফোনের স্থিতি পরিবর্তন হবে না, যদি না আপনি বাক্সটি চালু বা বন্ধ না করেন। হটওয়ার্ড ফাইলটি উপস্থিত না থাকলেও, ব্রাউজারটি কোনো ত্রুটি ছাড়াই কাজ করবে এবং এটি কোনো ব্যতিক্রম নিক্ষেপ করবে না। যাইহোক, ভয়েস অনুসন্ধান কাজ করবে না. হটওয়ার্ড এক্সিকিউটেবল সরানো, মুছে ফেলা বা ডি-অনুমতি দেওয়া অবশ্যই কাজ করে।

লিনাক্সে, শেয়ার্ড মডিউলটি অনুপস্থিত থাকলে মাইক্রোফোনের অবস্থা না-তে পরিবর্তিত হবে এবং আপনি হটওয়ার্ড সহ ভয়েস অনুসন্ধান ব্যবহার করতে পারবেন না - যদি না আপনি Google অনুসন্ধান পৃষ্ঠাগুলিতে স্পষ্টভাবে অডিও বোতামে ক্লিক করেন।

শেয়ার্ড মডিউলের অবস্থা এবং এক্সটেনশন উভয় প্ল্যাটফর্মেই সক্রিয় পড়বে, এমনকি আপনি ফাইল মুছে ফেললেও৷ যাইহোক, এর ধরন একটি পরিচিত, স্বীকৃত প্ল্যাটফর্ম থেকে পরিবর্তিত হবে যা সংজ্ঞায়িত করা হয়নি:

এখন, যেহেতু আমরা ফাইলগুলি মুছে ফেলেছি, তারা তাত্ত্বিকভাবে পরবর্তী ব্রাউজার আপগ্রেডের সাথে ফিরে আসতে পারে, তাই এটি এমন কিছু যা আপনাকে মনোযোগ দিতে হবে। কিন্তু আবার, এমন কোনো পণ্য ব্যবহার করবেন না যা আপনি বিশ্বাস করেন না। আপনি যদি সত্যিই Google যা করছে তা নিয়ে পাগল হয়ে থাকেন, তাহলে আপনার ক্রোমের সাথে ঝামেলা করা উচিত নয়। প্রকৃতপক্ষে, এই অনুশীলনের পুরো উদ্দেশ্য ছিল আপনাকে দেখানো যে জিনিসগুলি করা যেতে পারে, জিনিসগুলি ততটা অশুভ নয় যতটা তারা প্রাথমিকভাবে প্রদর্শিত হয়। আপনি আপনার সিস্টেম নিয়ন্ত্রণ করার ক্ষমতা আছে, এবং আপনি বুঝতে ব্রাউজার এখন কি করে.

উপসংহার

গুগল অবশ্যই একটি প্যাকেজে অনেকগুলি বিরোধপূর্ণ বার্তা অফার করে নিজেকে সাহায্য করছে না। সক্ষম, অক্ষম, হ্যাঁ, না, এই কার্যকারিতার অর্ধ ডজন পারমুটেশন রয়েছে, যার কোনটিই প্রযুক্তিটি কাজ করছে কিনা এবং এটি কীভাবে কাজ করছে তা প্রতিফলিত করে না। কিন্তু এটা বরং সহজ. GUI সেটিংস মেনু সত্যিই রাজ্যকে পরিচালনা করে। এবং আপনি যদি সত্যিই প্যারানয়েড হন তবে আপনি ভাগ করা মডিউলটি সরিয়ে ফেলতে পারেন এবং মেনুতে আপনি যা নির্বাচন করুন না কেন কার্যকারিতা চলে যাবে।

আমি ক্রোমিয়াম ব্যবহারকারীদের ক্ষোভ বুঝতে পারি, কিন্তু তাদের ভয়ের ভিত্তি ভিত্তিহীন। আবার, Google পুরো হটওয়ার্ড প্রচেষ্টাকে আরও স্বচ্ছ এবং সহজে নেভিগেট এবং টুইক করে নিজেকে সাহায্য করতে পারত। কিন্তু কোন বিদ্বেষ ইঙ্গিত করার কিছু নেই. শুধু অদ্ভুত কোডিং. অবশ্যই, আস্থার বড়, মৌলিক প্রশ্ন আছে। এখানে, আমার পরামর্শ বরং সহজ. আপনি যদি এটির সাথে নিরাপদ বোধ না করেন তবে সফ্টওয়্যারটি ব্যবহার করবেন না। Chrome বা অন্য কোনো প্রোগ্রামের জন্য সত্য। বিচিং সাহায্য করে না। মৃত সরল।

সেখানে। সম্পন্ন করা হয়েছে. এটি মাইক্রোসফ্ট তার ব্যবহারকারীদের উপর জিডাব্লুএক্স জিনিসটির মতো কুৎসিত নয়, তবে এটি কাছাকাছি আসে। তারপরে, আমরা কখনই সত্যিই জানতে পারি না যে এই বাইনারি ব্লব একদিন কী করতে পারে এবং আমাদের এটির উপর কোনও নিয়ন্ত্রণ নেই। সম্ভবত এটাই আসল উদ্বেগ। কিন্তু যদি আপনি অবশ্যই, ফাইল মুছে ফেলুন এবং সমস্যার সমাধান. যে কারণে আমি এই নিবন্ধটি লিখলাম। আপনার জন্য সেরা কি তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে পছন্দ দিতে। ওহ, এবং গুগল ক্রোমিয়াম বিল্ডগুলি থেকে এক্সটেনশনটি টেনে নিয়েছিল, তাই সেখানে। আর কোন চিন্তা নেই। পরবর্তী সময় পর্যন্ত.

চিয়ার্স।


  1. Google Chrome এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন

  2. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

  4. Google Chrome এবং ডেস্কটপ আইকন রিফ্রেশ সমস্যা