কম্পিউটার

লিব্রেঅফিস বনাম মাইক্রোসফট অফিস বাস্তব জীবনে

যখন লোকেরা তাদের নিজস্ব প্রয়োজনের জন্য সফ্টওয়্যার মূল্যায়ন করে এবং X বনাম Y চেক চালায়, তারা সর্বদা তাদের নিজস্ব দৃষ্টিকোণ থেকে এটি করে, তাদের নিজস্ব চাহিদাকে সামনে রেখে। তারা অবশ্যই একটি বুদ্ধিমান জিনিস করছেন, কিন্তু তারা ভুল। আপনি যখন সফ্টওয়্যার পরীক্ষা করবেন, আপনাকে অবশ্যই নিজেকে জিজ্ঞাসা করতে হবে যে কতজন লোক সেই ব্যবহারের দ্বারা প্রভাবিত হবে?

যদি উত্তর এক হয়, তাহলে আপনি নিজের মূল্যায়নের সাথে এগিয়ে যেতে পারেন। যদি উত্তরটি একাধিক হয়, তাহলে স্কেলটি তাত্ক্ষণিকভাবে এবং সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়, এবং এটি আর প্রশ্ন নয় যে প্রত্যেকের কী প্রয়োজন বা জিনিস, এটি আপনার ব্যবহারকারী পুলের সবচেয়ে দুর্বল লিঙ্কটির কী প্রয়োজন তা সহজ। আমাকে বিস্তারিত করা যাক.

বাস্তব জীবন:Microsoft Office

বেশিরভাগ মানুষের জন্য, Microsoft Office Word সাধারণভাবে শব্দ প্রক্রিয়াকরণের সমার্থক। তারা জানে না বা যত্ন করে না যে ওয়ার্ডপারফেক্টের মতো সফ্টওয়্যার ছিল বা কিছু লোক LibreOffice, AbiWord এবং আরও অনেক প্রোগ্রাম চালায়। তাদের জন্য, .doc তারা জানে এবং কখনও খুলবে। এমনকি .rtf ফাইল দিয়ে তাদের প্রলুব্ধ করার চেষ্টা করবেন না, আপনি কিছু গুরুতর সমস্যায় পড়তে পারেন।

এই বাস্তবতায়, আপনাকে অবশ্যই এই ধরনের লোকদের সাথে কাজ করতে হবে, কখনও কখনও, যদি প্রভাবিত ব্যবহারকারীর সংখ্যা একের বেশি হয়। আপনি তাদের আপনার টেক্সট নথি পাঠাতে বাধ্য হতে পারে. এবং যখন আমি টেক্সট বলি, এর মানে হল একটি ওয়ার্ড প্রসেসিং সফ্টওয়্যার দ্বারা ব্যবহৃত কিছু ধরণের বাইনারি বিন্যাস। এবং যখন আমি ওয়ার্ড প্রসেসিং বলি, তখন আমি ওয়ার্ড বলতে চাই। মাইক্রোসফট, অফিস, ওয়ার্ড।

LibreOffice লিখুন

যেহেতু ওরাকলকে ওপেন-সোর্স সম্প্রদায়ে তুচ্ছ করা হয়, এবং বেশিরভাগ সময় একটি ভাল কারণে, ওপেনঅফিস এমন লোকেদের জন্য পছন্দের প্রোগ্রাম হওয়া বন্ধ করে যারা একটি বিনামূল্যে অফিস স্যুট চায়, এবং এটি হয়ে ওঠে LibreOffice। দুটি খুব মিল, যদিও LibreOffice সম্প্রতি আরও উন্নয়ন দেখেছে। অতএব, যারা বিনামূল্যের প্রোগ্রাম পছন্দ করেন, তারা সম্ভবত তাদের নথি তৈরি করতে LibreOffice ব্যবহার করবেন।

LibreOffice DOC এবং DOCX উভয় ফর্ম্যাটে ফাইল সংরক্ষণ করতে সক্ষম, তাই তাত্ত্বিকভাবে, সবকিছু ঠিকঠাক হওয়া উচিত। আপনি আপনার যা প্রয়োজন তা করেন, আপনি ফাইলগুলি সংরক্ষণ করেন এবং তারপর আপনি সেগুলি আপনার সহকর্মী এবং বন্ধুদের কাছে পাঠান। একটি আদর্শ বিশ্বে, রূপান্তর বিরামহীন। কিন্তু কম আদর্শ বিশ্বে, এমনকি বাইনারি বিন্যাস সম্পূর্ণরূপে পরিচিত হলেও, বাগগুলি ঘটে। মাইক্রোসফ্ট ফরম্যাট ক্লোজড সোর্স হওয়ায় জিনিসগুলি আরও খারাপ। আপনি 100% সামঞ্জস্যের নিরাপদ অঞ্চল থেকে অনুমানে চলে যান। বাকি একমাত্র প্রশ্ন হল, আপনি কি অনুমান করতে পারবেন? আমাকে যে rephrase. আপনার সহকর্মীরা কি এটি বহন করতে পারে?

রূপান্তর প্রক্রিয়া

আপনি যখন DOC ফর্ম্যাটে আপনার ODF ফাইল সংরক্ষণ করতে চান, তখন আপনাকে সতর্ক করা হয় যে কিছু উপাদান হারিয়ে যেতে পারে। এটি শুধুমাত্র বিভিন্ন ফর্ম্যাট এবং ক্লোজড-সোর্স কোডিংয়ের অপূর্ণ জগতে প্রত্যাশিত। তাই আপনি কিছু হারাতে পারেন. এটি কি একটি গুরুত্বপূর্ণ গ্রাফ বা একটি মন্তব্য যা আপনার বন্ধু এবং ব্যবসায়িক অংশীদারদের প্রয়োজন হবে? খুঁজে বের কর.

বাস্তবতা পরীক্ষা

আমি আপনাকে একশত উদাহরণ দেখাব না যেখানে এটি ভাল কাজ করে। আমি ইতিমধ্যেই বেশ কিছু নিবন্ধ লিখেছি যা ব্যাখ্যা করে যে আপনি কীভাবে বিভিন্ন অফিস স্যুটের মধ্যে সামঞ্জস্যতা উন্নত করতে পারেন। কি জিনিস কাজ করে না যে জিনিস. হয়তো সবসময় নয়, হয়তো 9,000 টির মধ্যে 1টিতেই, তবে এখনও।

যাইহোক, তাই আমি নিম্নলিখিত quirks সম্মুখীন করেছি:

  • কিছু ​​বিশেষ অক্ষর সংরক্ষিত নেই, যেমন তিনটি বিন্দু (...)
  • ট্র্যাকিং পরিবর্তনগুলি সংরক্ষিত নয়
  • মন্তব্য সবসময় সংরক্ষিত হয় না
  • পৃষ্ঠা বিরতি, ট্যাবুলেশন, ব্যবধান পরিবর্তন হতে পারে

এবং দয়া করে মনে রাখবেন যে এই সমস্যাগুলি সামঞ্জস্যপূর্ণ নয়, বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন:অপারেটিং সিস্টেম - উইন্ডোজ বনাম লিনাক্স; মূল নথি তৈরি করতে ব্যবহৃত সফ্টওয়্যার, এমনকি যদি ডকুমেন্টটি পরবর্তীতে অন্যান্য ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামে ব্যবহার এবং টুইক করা হয় - LibreOffice বনাম ওপেনঅফিস বনাম AbiWord এবং আরও অনেক কিছু; টেক্সটে ব্যবহৃত ফর্ম্যাটিং উপাদান; কে জানে আর কি।

সুতরাং আপনি কতটা আপস বা হারাতে পারেন তা নিচে আসে। তবে বেশিরভাগ সময়, যখন এটি গুরুতর ব্যবসার ক্ষেত্রে আসে, আপনি মোটেও আপস করতে পারবেন না। উদাহরণস্বরূপ, বই জমা দেওয়া এবং ক্যোয়ারী অক্ষর, একটি বিষয় যা আমি সবচেয়ে পছন্দ করি, প্রায় একচেটিয়াভাবে DOC বিন্যাসে অনুরোধ করা হয়৷ আপনি নিশ্চয়ই একটি মাল্টি-মিলিয়ন প্রোজেক্ট সাফল্যের জন্য বাজি ধরতে চান না একটি খারাপভাবে রূপান্তরিত শেষ-অফ-লাইন চরিত্র বা অনুরূপ ছোট সমস্যা যা কেউ তার নিজের আনন্দের জন্য টাইপ করার জন্য কোন পার্থক্য করে না।

অতএব, আপনি আপস করতে পারবেন না. আপনি অন্য কিছু চেষ্টা করতে হবে.

অন্যভাবে

যেমনটি ঘটছে, Microsoft Office 2007 থেকে, এই স্যুটটি তৃতীয় পক্ষের রূপান্তরকারীর ব্যবহার ছাড়াই ODF ফাইল আমদানি করতে পারে। তাই সম্ভবত আপনি যা চান বা যা করতে চান তা হল আপনার কাজটি আসল ফর্ম্যাটে সংরক্ষিত কাউকে পাঠাতে হবে, যা কোন ধরণের ODF হবে?

আচ্ছা, আমি আপনাকে দেখাই যখন আপনি Microsoft Office 2010-এ একটি সম্পূর্ণ সুস্থ LibreOffice Writer ফাইল খুলতে চেষ্টা করেন তখন কী ঘটে।

জাঁকজমকপূর্ণ। একজন নৈমিত্তিক, নন-টেকি ব্যবহারকারী তাদের চোখের সামনে এই ধরনের সতর্কতা দেখে তার ভয়াবহতা কল্পনা করুন। তাত্ক্ষণিক ব্যর্থতা। যে কেউ আমার ODF ফাইলটি খোলার চেষ্টা করলে মনে হবে এতে কিছু ভুল আছে।

ব্যাপারটি হল, এতে কোনো ভুল নেই, তবে এটি প্রথমে উবুন্টু নেটবুক রিমিক্স 10.04-এ OpenOffice 3.2-এ ধারণ করা হয়েছিল, তারপর উইন্ডোজ 7-এ LibreOffice 3.4-এ খোলা এবং আরও কিছু সংরক্ষণ করা হয়েছিল৷ অন্যান্য ফাইলগুলি এই সতর্কতা ছাড়াই খোলে৷ এবং আপনি চিরতরে-সন্দেহ রেখে গেছেন, আপনি কী হারিয়েছেন বা হারাচ্ছেন তা আপনি লক্ষ্য করবেন কিন্তু অন্য প্রান্তে ফাইলটি পেয়েছেন এমন কেউ অবশ্যই করবেন।

এটাই নয়

আপনি যদি LibreOffice-এ ODF ফরম্যাটে ফাইল সংরক্ষণ করেন, সেগুলির একটি নির্দিষ্ট আকার থাকবে। AbiWord এ একই চেষ্টা করুন, আপনি একটি ভিন্ন আকার পাবেন। LibreOffice-এ AbiWord-ed ODF ফাইল খোলার চেষ্টা করুন এবং আপনি সম্ভবত ব্যর্থ হবেন। LibreOffice-এ একটি DOC ফাইল সংরক্ষণ করুন এবং এটি মাইক্রোসফট ওয়ার্ডে সংরক্ষিত একটি নেটিভ ফাইল থেকে 20% আকারে আলাদা হবে। আপনার সেরা বাজি সম্ভবত Google ডক্স ব্যবহার করা এবং এটি ব্যবহার করে ফাইলগুলি সংরক্ষণ করা। কিন্তু এর মানে মেঘ আর সব বাজে কথা।

এখন, এটি আমাদের নিয়ে আসে - সঠিক নথি লেখা। আপনার একেবারেই ওয়ার্ড প্রসেসর ব্যবহার করা উচিত নয়, যদি সম্ভব হয়, এর পরিবর্তে LaTeX এবং LyX এবং এইরকমের উপর ফোকাস করুন এবং তারপরে আপনার কাজকে PDF এ রূপান্তর করুন এবং আপনি যা-যা দেখছেন-আপনি কী পাচ্ছেন তা লোকেদের পাঠান। কিন্তু সহযোগিতা সম্পর্কে কি? সেখানে জিনিসগুলি আরও জটিল হয়। আমরা যে বাস্তবতায় বাস করি তা নয়।

আরো পড়া

আপনি এই নিবন্ধগুলি পছন্দ করতে পারেন:

Go-oo - একটি মোচড়ের সাথে OpenOffice

OpenOffice রূপান্তরকারী এবং এক্সটেনশন

LibreOffice পরিচিতি; একটি নতুন পর্যালোচনা শীঘ্রই আসছে

AbiWord - একটি শক্তিশালী ছোট প্রোগ্রাম

উপসংহার

আপনি হয়তো লক্ষ্য করেছেন, Microsoft Office এবং LibreOffice-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে তুলনা করার একটি শব্দও ছিল না, কারণ এটি কখনই সমস্যা নয়। লোকেরা এই প্রযুক্তিগত বিটগুলিতে ফোকাস করার প্রবণতা রাখে, যখন আরও মূল প্রশ্ন হল:আপনাকে কী ব্যবহার করতে হবে? উত্তর যদি হয় মাইক্রোসফট অফিস, তাহলে সেটা কতটা ভালো বা খারাপ তা বিবেচ্য নয়।

আমাদের বিশ্বে, মাইক্রোসফট অফিসের আধিপত্যের বাজারে, আপনাকে অবশ্যই আপনার নথির জন্য Word ব্যবহার করতে হবে। আপনি এটি পছন্দ করুন বা না করুন, এটি অস্বীকার করুন বা না করুন, তবে দিনের শেষে, অন্য প্রান্তের লোকেরা, আপনার চেইনের সবচেয়ে দুর্বল লিঙ্ক, এটি দাবি করবে এবং তারা জিপিএল বা বহনযোগ্যতা বা অন্য কিছু নিয়ে চিন্তা করে না . নৈমিত্তিক ব্যবহারের জন্য, যেকোনো ওয়ার্ড-প্রসেসিং সফটওয়্যার কাজ করবে। কিন্তু সর্বদা এমন একটি ক্ষেত্রে থাকবে যেখানে আপনাকে অবশ্যই মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে হবে।

একই জিনিস কম্পিউটিং বাজারের অন্যান্য বিভাগে বেশ সাধারণ, যেখানে একটি একক ব্র্যান্ড বোর্ডের নেতৃত্ব দেয়। পিসি হল উইন্ডোজের সমার্থক, ফ্ল্যাশ সবসময়ই অ্যাডোবি ফ্ল্যাশ, পিডিএফ প্রায় অনন্যভাবে অ্যাডোবি অ্যাক্রোব্যাট রিডার, সার্চ ইঞ্জিন হল গুগল। আপনাকে অবশ্যই এই বাস্তবতাকে উপেক্ষা না করে কমনীয়তার সাথে মোকাবেলা করতে হবে। যদি একটি দ্বিতীয় পক্ষের সাথে আপনার সম্পর্ক একটি সাধারণ বিন্যাসের উপর নির্ভর করে, তাহলে এটি অবশ্যই ব্যবহার করুন, Yoda শৈলী।

মাইক্রোসফ্ট অফিস এবং লিবারঅফিসের মধ্যে একটি যুদ্ধে, যে জিতেছে তা হল অর্থ। তারা যা চায় তাকেই জিজ্ঞাসা করুন এবং তারপর বিনয়ের সাথে তাদের প্রশ্রয় দিন। এটা এভাবেই. এবং যদি আপনি একটি বাস্তব বৈশিষ্ট্য দ্বারা বৈশিষ্ট্য তুলনা চান, আমাকে ইমেল পাঠান, এবং আমি এটি বিবেচনা করবে. আপাতত, উচ্চতর নথি প্রক্রিয়াকরণ বিবেচনা করুন এবং LyX ব্যবহার করুন।

চিয়ার্স।


  1. LibreOffice 5.0 পর্যালোচনা - ভাল জিনিস

  2. Android এর জন্য LibreOffice ভিউয়ার

  3. Android এর মাধ্যমে LibreOffice ইমপ্রেস রিমোট কন্ট্রোল

  4. LibreOffice - একটি শুরু