কম্পিউটার

লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল

আশ্চর্যজনক, অফিসিয়াল ওয়েবসাইটের দিকে তাকিয়ে, উইন্ডোজের সংস্করণটি 32 পড়ে। লিনাক্সের সংস্করণটি সম্পূর্ণ 20 পূর্ণসংখ্যা কম পড়ে। আমি ভাবছি কিভাবে, আমি আশ্চর্য কেন, গতকাল আপনি আমাকে বলেছিলেন, আহা কিছু মনে করবেন না। আমি অনুমান করি এটি অনেকটা অ্যাডোব (আর) ফ্ল্যাশ প্লেয়ার জিনিসটির মতো। সংস্করণ 19 বনাম সংস্করণ 11.2 জিনিস সাজানোর. লিনাক্সকে সম্ভবত অগ্রাধিকার হিসাবে বিবেচনা করা হয় না এবং এটি একটি পুরানো, পুরানো সংস্করণ পায়। স্কাইপ, একই জিনিস, খুব.

ওয়েল, যে বিন্দু না. আমি যা করতে চেয়েছিলাম তা হল, বহু বছর ধরে অপেরা ব্যবহার না করার পর, চেষ্টা করে দেখুন যে এটি কোনওভাবে একজনের দৈনন্দিন সফ্টওয়্যার ভাণ্ডারে অন্তর্ভুক্তির যোগ্য মূল্য দেখাতে পারে কিনা। কিন্তু তারপরে, আপনি যদি গত দশকে আমার নিবন্ধগুলি পড়ে থাকেন, আপনি জানেন যে আমি অল্প সময়ের জন্য অপেরা ব্যবহার করেছি এবং তারপরে কিছু আক্রমণাত্মক, বোকার আপডেটের পরে এটি ফেলে দিয়েছি। তাই আমি একটি বিল্ড পরীক্ষা করতে যাচ্ছি যা সম্ভবত অপ্রাসঙ্গিক, এবং এখনও, লিনাক্সের জন্য আমাদের কাছে এটিই রয়েছে।

লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল

ইনস্টলেশন এবং প্রথম ধাপ

লিনাক্স মিন্টের রেপোতে ব্রাউজার উপলব্ধ রয়েছে, তাই বিপথে যাওয়ার কোন কারণ নেই। সেকেন্ডের মধ্যে, আপনি অপেরা আপ এবং চালু হবে. এটা কি পরিচিত দেখায়? ওয়েল, এটা নিশ্চিত. আমার Vivaldi পর্যালোচনা মনে আছে? মিল সব জায়গায় আছে. অপেরা শুধুমাত্র একটি ব্রাউজার নয়, এটি একটি সম্পূর্ণ ইন্টারনেট স্যুট, এবং এটি মেল, চ্যাট, কম ব্যান্ডউইথ ব্যবহারকারীদের জন্য অভিনব সরঞ্জাম এবং কিছু অন্যান্য জিনিসের মতো অতিরিক্ত সহ আসে৷

যাইহোক, অপেরা প্রথমবার যখন আমি এটি চালাই তখন আমার একটি পুরানো সংস্করণ চালানোর বিষয়ে অভিযোগ করেছিল এবং আমি নিশ্চিত নই যে এটি একটি অমীমাংসিত পরিস্থিতি সম্পর্কে অভিযোগ করছে, যেখানে এটি আমাকে উইন্ডোজ বিল্ড নম্বরগুলিতে আপগ্রেড করতে বলে, বা একটি রেপোতে উপলব্ধ সংস্করণের জন্য ছোট ক্রমবর্ধমান সংশোধন। আবার, আমি জানি আপনাদের মধ্যে কেউ কেউ ইতিমধ্যেই এই পর্যালোচনাটিকে বাতিল করে দিচ্ছেন, কারণ আমি সম্ভাব্যভাবে ডাইনোসরের উত্তরাধিকারের সাথে জড়িত। কিন্তু ব্যাপারটা এমনই।

অপেরা বাজারে যে বিশিষ্ট বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেছিল, এবং পরবর্তীতে অন্যান্য সমস্ত ব্রাউজার দ্বারা বানর-দেখুন মাঙ্কি-ডু ফ্যাশনের সবচেয়ে ভাল উপায়ে গৃহীত হয়েছিল, তা হল স্পিড ডায়াল। মূলত, আপনি আপনার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলির সাথে লিঙ্ক করা একগুচ্ছ চকচকে প্রিভিউ থাম্বনেইল পাবেন। যেন বুকমার্ক ব্যবহার করা বা ঠিকানা বারে টাইপ করা যথেষ্ট সহজ ছিল না, এখন আপনার pr0n সাইটগুলিও উজ্জ্বল, উজ্জ্বল রঙে প্রদর্শিত হবে।

কাস্টমাইজেশন এবং এক্সটেনশন

অপেরা আপনাকে কাস্টমাইজেশনের একটি ন্যায্য ডিগ্রী দেয়। আপনি ডিফল্ট চেহারা পরিবর্তন করতে পারেন, বিভিন্ন স্কিন, সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন, এছাড়াও উপলব্ধ, দরকারী এক্সটেনশনগুলির একটি বরং শালীন বিক্ষিপ্তকরণ রয়েছে৷ সংগ্রহটি ক্রোমের মতো শক্তিশালী কোথাও নেই, ফায়ারফক্সের কথাই বলা যায়, তবে বেশিরভাগ ব্যবহারিক উদ্দেশ্যে এটি যথেষ্ট ভালো।

লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল

অতিরিক্ত প্রোগ্রাম

উল্লিখিত হিসাবে, অপেরা শুধুমাত্র একটি ব্রাউজার নয়। এছাড়াও আপনি সমন্বিত মেল এবং চ্যাট পান। ইন্টিগ্রেশন আসলে কতটা ভালো তা দেখতে, আমি আমার জাঙ্ক স্ল্যাশ টেস্ট Yahoo অ্যাকাউন্ট, POP3 কনফিগার করার চেষ্টা করেছি এবং অবশ্যই নিরাপদ লগইন সহ। এটি একটি কিছুটা কঠিন কাজ বলে প্রমাণিত হয়েছিল। প্রথমত, অপেরা নিরাপদ (SSL/TLS) লগইন নির্বাচন করেনি, যা নিরাপত্তা ঝুঁকি হতে পারে। দ্বিতীয়ত, সার্ভারগুলি ভুল তালিকাভুক্ত ছিল। ফলস্বরূপ, ভুল পোর্ট এবং সার্ভারের কম্বো মানে আমি আসলে আমার ইমেলের সাথে সংযোগ করতে পারিনি, এবং অবশেষে জিনিসগুলি সঠিকভাবে কাজ করার জন্য আমাকে ম্যানুয়ালি সেটিংস পরিবর্তন করতে হয়েছিল। শুধু তুলনা করে, থান্ডারবার্ড এটি নিজেই করে।

এটা ভুল.

এটা ঠিক - আমার নিজের পরিবর্তন.

অবশেষে, এটি কাজ করেছে, এবং মেল ক্লায়েন্টটি বেশ ঝরঝরে এবং শক্তিশালী, তবে বেশিরভাগ লোক নির্বিঘ্নে অ্যাকাউন্ট সেট আপ করতে লড়াই করবে। আমি অনুমান করি যে এটি ডেডিকেটেড ইমেল ক্লায়েন্টদের থেকে ব্যাপকভাবে আলাদা নয়, তবে তারপরেও, আপনি কোনও বাস্তব যুক্ত মান পাবেন না।

অদ্ভুত জিনিস এবং সমস্যা

অপেরা করে কিছু জিনিস বরং অনন্য - কখনও কখনও ভুল উপায়ে। উদাহরণস্বরূপ, টার্বো মোডটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্যের মতো শোনাচ্ছে, তবে আমি সত্যিই নিশ্চিত নই যে এটি সত্যিই কতটা দরকারী। তারপর, আপনি অনুভূমিকভাবে স্ক্রোল করা ট্যাব পূর্বরূপগুলির একটি সম্পূর্ণ টুলবারও রাখতে পারেন। আমি এই বিকল্পটি পছন্দ করি কিনা তা নিশ্চিত নই।

Opera Turbo এর কথা বললে, আপনি যদি আইকনে ক্লিক করেন, এটি আসলে ব্রাজিলিয়ান পর্তুগিজ ভাষায় একটি ওয়েব পেজ খোলে, যার মানে সম্ভবত এই বৈশিষ্ট্যটি মূলত সেই শ্রোতাদের কাছে বাজারজাত করা হয়েছিল, কিন্তু এটির অন্য কোথাও কোন মানে হয় না, সাথে সাথে ভাষার জিনিসও।

আরেকটি অদ্ভুত আইকন স্ল্যাশ সাইট হল মাই অপেরা ডোমেইন। এটি স্পিড ডায়ালে বেশ বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত, তবে এটি একটি বন্ধ পরিষেবার সাথে লিঙ্ক করে। এটি সত্যিই আপনাকে একটি খারাপ অনুভূতি দেয়, কারণ এটি একটি খারাপ আলোতে কোম্পানিকে চিত্রিত করে, আপনাকে এটি বন্ধ দোকানের ছাপ দেয় এবং আপনাকে লিনাক্সে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো অনুভব করে। উপরের সবগুলো.

এছাড়াও আপনি প্রচুর বুকমার্ক পাবেন, যার সবকটি আপনাকে অর্থ ব্যয় করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আমি এই বিপণন পদ্ধতি খুব আক্রমনাত্মক হতে খুঁজে. এবং আমি আমার ব্রাউজারে দুই বা তিন ডজন অকেজো বুকমার্ক থাকার প্রশংসা করি না, এমনকি আমি ওয়েব ব্যবহার করার চেষ্টা না করেও।

শেষ কিন্তু অন্তত নয়, সাইডবার এবং প্রধান ব্রাউজিং অ্যাড্রেস বার ফ্রেমের প্রায় 1-2 পিক্সেলের একটি ভিজ্যুয়াল মিসলাইনমেন্ট রয়েছে। এটি সত্যিই আমার মাথায় ওসিডি পিক্সিগুলিকে উস্কে দেয়। এটি অনেক মাস আগে অপেরার লিনাক্সকে পিছনে ফেলে দেওয়ার অনুভূতিকে আরও শক্তিশালী করে।

ব্রাউজিং এবং এরকম

একবার আপনি প্রাথমিক বাধা এবং সমস্যাগুলি অতিক্রম করলে, অপেরা তুলনামূলকভাবে ভাল কাজ করে। এটি দ্রুত এবং প্রতিক্রিয়াশীল, এটি পৃষ্ঠাগুলিকে সূক্ষ্ম রেন্ডার করে, তবে জিনিসগুলি করার জন্য এর অ-স্বজ্ঞাত পদ্ধতি আপনাকে সত্যিই অদ্ভুত করে তুলতে পারে। আমি সাইডবার জিনিস পছন্দ করিনি, এবং একরকম, আমি এর উপস্থাপনা স্তরে অভ্যস্ত হতে পারিনি। এবং স্পিড ডায়াল সুপার বিরক্তিকর।

স্পিড ডায়াল চলে যাবে!

ঠিক আছে, আমার পরীক্ষার সেশনের সময় আমি শেষ জিনিসগুলির মধ্যে একটি যা করতে চেয়েছিলাম তা হল স্পিড ডায়াল থেকে মুক্তি পাওয়া। বলা সহজ করা কঠিন। মেনুতে কোথাও কোনো ক্লিক-এন্ড-শুট বিকল্প নেই, এবং আপনাকে আসলে অপেরা:কনফিগারেশনে ড্যাবল করতে হবে এবং একটি সঠিক গীকের মতো একটি সেটিং পরিবর্তন করতে হবে। ব্যতীত এটি সত্যিই কাজ করে না, এবং যে কোনও মান নির্ধারণ করলে স্পিড ডায়ালের উপস্থিতি এবং দৃশ্যমানতার উপর কোন প্রভাব পড়ে না। এটা শুধু থেকে যায়. চাই না।

উপসংহার

আমি আপনাকে একটি দীর্ঘ সমাপনী স্পীল দেওয়ার আগে, আসুন সংক্ষিপ্ত আলোচনা করা যাক। প্রথমত, পোস্ট Opera 12 বিল্ডগুলি Google Chrome কীভাবে ব্যবসা করে তার সাথে আরও সারিবদ্ধ হতে পারে, তাই আপনি যদি ভাবছেন যে আমি বাস্তবতা এবং আধুনিক, বর্তমান প্রযুক্তি থেকে কতটা দূরে আছি, উত্তর হল, আমি নই। আমাদের গিনিপিগে ফিরে আসুন, এটি একটি পুরানো বিল্ড, সেকেলে, হতে পারে বগি বা এমনকি অনিরাপদ। কে জানে. কিন্তু যদি একটি কোম্পানি তাদের অফিসিয়াল পৃষ্ঠায় এটি থাকে তবে এটি আমার পর্যালোচনাগুলিতেও যায়। এটি একটি খুব ভাল সূচকও, কারণ ফায়ারফক্স 4 আমাদের চার বছর এবং চল্লিশ সংস্করণ আগে ফায়ারফক্স সম্পর্কে আমাদের যা জানা দরকার তা বলেছিল।

তাহলে অপেরা পছন্দের তালিকায় কোথায় স্ট্যাক করে? হ্যাঁ, আমি তখন এই ব্রাউজারটি ব্যবহার করা বন্ধ করে দিয়েছিলাম তার একটি বেশ ভাল কারণ রয়েছে এবং সেই আবেগের সারমর্ম রয়ে গেছে। কিছু প্রযুক্তি পরিবর্তিত হয়েছে, তবে এর মূল কারণটি একটি আক্রমনাত্মক আর্থিক মডেল এবং ব্রাউজারটি কাস্টমাইজ করার সীমিত ক্ষমতার মধ্যে আসে। স্বাধীনতা, আসলে নয়।

অপেরা ভাল কাজ করতে পারে, কিন্তু এটি যথেষ্ট প্রাকৃতিক নয়, যথেষ্ট বন্ধুত্বপূর্ণ নয়। এটি প্রথম নগদীকরণের জন্যও বিদ্যমান, দ্বিতীয় পৃষ্ঠাগুলি দেখায়, এবং কোনওভাবে এটি পৃষ্ঠাগুলির মাধ্যমে দেখায়৷ অবশ্যই, এটি আমার ব্যক্তিগত ধারণা, কিন্তু আপনি যদি আপনার উদ্দেশ্যকে চ্যাম্পিয়ন করার জন্য একজন সাদা নাইটের আশা করেন, ফায়ারফক্স এখনও খারাপের চেয়ে কম। এটি আরও কাস্টমাইজযোগ্য, এবং আপনি এখনও একটি অনুভূতি পান যে এটি ডশ সম্পর্কে নয়। দিনের শেষে, কিছুটা অদ্ভুত, অ-স্বজ্ঞাত বৈশিষ্ট্যের দুষ্ট সংমিশ্রণ, আপনার পছন্দ মতো পরিবর্তন করতে অক্ষমতা এবং লিনাক্স সফ্টওয়্যারটি উইন্ডোজ থেকে বেশ কয়েক বছর পিছিয়ে থাকা অপেরাকে খুব কঠিন বিক্রি করে তোলে। হতে বোঝানো হয় না. এটা ঠিক মনে হয় না. এখানেই শেষ.

দ্রষ্টব্য:আপনারা অনেকেই আমাকে Opera 34/35 সম্পর্কে ইমেল করেছেন। সম্পূর্ণরূপে সচেতন, এবং আমি এই নতুন সংস্করণগুলিও পরীক্ষা করার পরিকল্পনা করছি। আমি রেপোর পথে যাওয়ার একটি কারণ আছে, যেমন আপনি কল্পনা করতে পারেন, তবে এটি যদি আপনাকে বিরক্ত করে, আমি আরও সাম্প্রতিক রিলিজের আরেকটি পর্যালোচনার প্রতিশ্রুতি দিচ্ছি।

চিয়ার্স।


  1. লিনাক্স পর্যালোচনার জন্য স্কাইপ 4 - খুব ভালো

  2. Google ওয়েবমাস্টার টুলস - ওয়েবম্যানদের জন্য একটি আকর্ষণীয় পরিষেবা

  3. আপনার অপেরার ত্বক

  4. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন