কম্পিউটার

লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, .mht ফাইলগুলি মাইক্রোসফ্টের ষড়যন্ত্র নয়। এগুলি একটি বৈধ মান, যা আপনাকে একটি .html ফাইল এবং চিত্র, স্ক্রিপ্ট এবং অন্যান্য সহগামী ফাইলগুলির একটি সম্পূর্ণ ডিরেক্টরির পরিবর্তে একটি একক ফাইল হিসাবে ওয়েবপৃষ্ঠাগুলি সংরক্ষণ করতে দেয়৷

একটি সমস্যা আছে - মনে হচ্ছে ফায়ারফক্স এই ফাইলগুলো ভালোভাবে পরিচালনা করতে পারে না। আপনি যদি সেগুলিকে লিনাক্সে খোলার চেষ্টা করেন, এমনকি যদি ফায়ারফক্স আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার হয়, ফাইলগুলি টেক্সট এডিটর বা বিকল্প ব্রাউজার (যেমন অপেরা) ব্যবহার করে খোলা হবে, .mht ফাইলগুলি সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম। সৌভাগ্যবশত, এই ছোট, বিরক্তিকর সমস্যার সমাধান অত্যন্ত সহজ। ফায়ারফক্স পরিত্যাগ না করে কিভাবে আপনি লিনাক্সে .mht ফাইল উপভোগ করতে পারেন তা আমি আপনাকে দেখাই।

লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

টেস্ট কেস - একটি .mht ফাইল

সমস্যা তৈরি করতে, আমি অপেরায় আমার নিজস্ব সাইট খুলেছি এবং ফাইলটি সংরক্ষণ করতে বেছে নিয়েছি। ডিফল্টরূপে, অপেরা .mht বিন্যাসের পরামর্শ দিয়েছে।

লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

আমি ফাইলটি সংরক্ষণ করার পরে, এটি একটি পাঠ্য ফাইল হিসাবে ফাইল ম্যানেজারে দেখায়।

ফাইলটিতে ডাবল ক্লিক করলে এটি অপেরায় খুলবে, যা ডিফল্ট ব্রাউজার নয়। তাই আমি ডান-ক্লিক করার চেষ্টা করেছি:

লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

ফায়ারফক্স শুরু হবে, কিন্তু এটি ফাইল প্রদর্শন করবে না। পরিবর্তে, এটি আপনাকে একটি ডাউনলোড উইন্ডোর সাথে অনুরোধ করবে:

তাই আপনি ফায়ারফক্সকে "বোকা" করার চেষ্টা করবেন। ওপেন উইথের অধীনে, আপনি নিজেই Firefox বেছে নেবেন এবং তারপরে এখন থেকে এই ধরনের ফাইলগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে Do this বাক্সটি চেক করবেন:

এটি যা করবে তা হল:ফায়ারফক্স ট্যাব তৈরি করা শুরু করবে, প্রতিটিতে উপরের মত একই কাজ করার চেষ্টা করবে, ব্যর্থ হবে, তারপর অন্য একটি ট্যাব খুলবে এবং সিস্টেমের মেমরি শেষ না হওয়া পর্যন্ত এভাবে চালিয়ে যাবে।

সুতরাং, এটি করার এটি সঠিক উপায় নয়।

সমাধান - ফায়ারফক্স অ্যাডঅন!

এটি সত্য যখন তারা বলে যে আপনি এই বিশ্বের যে কোনও ধারণাযোগ্য জিনিসের জন্য একটি ফায়ারফক্স এক্সটেনশন খুঁজে পেতে পারেন। .mht ফাইল খোলার ব্যতিক্রম নয়।

আমাদের যা দরকার তা হল unMHT:

নামে একটি ফায়ারফক্স এক্সটেনশন

অ্যাডন ইনস্টল করুন এবং ফায়ারফক্স পুনরায় চালু করুন। আপনি যদি এটি কিভাবে করতে না জানেন, তাহলে অনুগ্রহ করে আমার টিউটোরিয়ালটি দেখুন কিভাবে ফায়ারফক্স অ্যাডঅনগুলি পরিচালনা করতে হয় তা ব্যাখ্যা করে।

এখন, আমাদের টেস্ট ফাইলে ফিরে যাওয়া যাক:

এবং এখানে আমরা যাই:

ঠিকানা বারে unmht:/// উপসর্গটি লক্ষ্য করুন। কাজ শেষ!

আপনি যদি অ্যাডনকে টুইক করতে চান তবে আপনি এটির বিকল্পগুলির সাথে খেলতে পারেন:

উপসংহার

ফায়ারফক্সে (লিনাক্সে) .mht ফাইল খোলা খুব সহজ এবং সহজে করা যায়। আপনাকে সিস্টেম বা কনফিগারেশন ফাইল হ্যাক করতে হবে না। একটি ফায়ারফক্স অ্যাডন ইনস্টল করা যাদু করবে।

একটি নিয়ম হিসাবে, যখনই আপনার ওয়েব-সম্পর্কিত বিষয়বস্তু নিয়ে সমস্যা হয়, Firefox Addons সংগ্রহস্থলটি পরীক্ষা করতে ভুলবেন না। আপনি সেখানে কত মহান জিনিস পাওয়া যাবে বিস্মিত হবে. এবং সাধারণত, কেউ ইতিমধ্যে আপনার সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটির সমাধান করেছে।

চিয়ার্স।


  1. কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

  2. Firefox এবং কীভাবে একটি পুরানো প্রোফাইল পুনরায় ব্যবহার করবেন

  3. কিভাবে ফায়ারফক্স 75 (এবং এর পরে) ঠিকানা বার পরিবর্তন করবেন

  4. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা