কম্পিউটার

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

আমাদের কাছে Xen-এর একটি ভূমিকা নিবন্ধ ছিল এবং আমরা Xen লাইভ সিডি নিয়ে আলোচনা করেছি। এখন, আসুন আরেকটি Xen-ভিত্তিক পণ্য অন্বেষণ করি। Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) হল একটি স্বতন্ত্র ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার, VMware ESXi-এর মতো। XCP একক, পরীক্ষিত ইনস্টলযোগ্য ছবিতে Windows এবং Linux নেটওয়ার্ক এবং স্টোরেজ সমর্থন এবং ম্যানেজমেন্ট টুল সহ গেস্ট অপারেটিং সিস্টেমের একটি পরিসরের জন্য সমর্থন সহ Xen হাইপারভাইজার সরবরাহ করে।

XCP Citrix XenServer এর উপর ভিত্তি করে, যা আমরা পরের সপ্তাহে পর্যালোচনা করব। আপাতত, আসুন ক্লাউড প্ল্যাটফর্মের উপর ফোকাস করি এবং দেখুন এটি আমাদের কী দিতে পারে। XCP-এর ইনস্টলেশনের জন্য একটি ডেডিকেটেড হোস্ট প্রয়োজন; অন্য কথায়, এটি অন্য অপারেটিং সিস্টেমের প্রেক্ষাপটের বাইরে চলে না, এটির নিজস্ব ন্যূনতম কার্নেল এবং পরিচালনার জন্য একটি মৌলিক কনসোল রয়েছে। পণ্যটি বিনামূল্যে এবং ওপেন সোর্স এবং তাই আপনার ভার্চুয়ালাইজেশন অস্ত্রাগারের একটি অংশ হিসাবে বিবেচনা করার জন্য একটি যোগ্য প্রার্থী।

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

XCP ইনস্টল এবং সেটআপ করুন

XCP 1.0 ডাউনলোড করার পরে, ছবিটি বার্ন করুন এবং সিডি থেকে আপনার মনোনীত সার্ভার বুট করুন। একটি সহজ, যদি কিছুটা দীর্ঘ টেক্সট-ভিত্তিক উইজার্ড আপনাকে ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে লোড করবে এবং গাইড করবে। স্ক্রিনশটগুলির সাথে প্রদর্শন করার জন্য, আমি আসলে অন্য ভার্চুয়ালাইজেশন পণ্যের উপরে একটি ভার্চুয়াল মেশিন হিসাবে XCP ইনস্টল করেছি। এটি আপনার উপলব্ধ হার্ডওয়্যার সংস্থানগুলির সীমা পরীক্ষা করে এক ধরণের পুনরাবৃত্ত মজা।

এখন, অনুগ্রহ করে মনে রাখবেন যে এইভাবে XCP মোতায়েন করার প্রয়োজন নেই। আপনার একটি ডেডিকেটেড ফিজিক্যাল হোস্টে XCP ইনস্টল করা উচিত। এটিতে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন প্রযুক্তিও উপস্থিত থাকা উচিত এবং সক্ষম করা উচিত, অন্যথায় আপনি পরবর্তীতে বিশেষ করে উইন্ডোজ অতিথিদের সাথে মুষ্টিমেয় সমস্যায় পড়বেন।

প্রাথমিক সেটআপ পদক্ষেপগুলির মধ্যে রয়েছে কীবোর্ড নির্বাচন করা, ইনস্টলেশন নিশ্চিত করা এবং প্রয়োজনে অতিরিক্ত ডিভাইস ড্রাইভার লোড করা এবং লাইসেন্স চুক্তি গ্রহণ করা।

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

এখন, যদি আপনি বার্তাটি আঘাত করেন যেখানে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সহায়তা সহায়তা উপলব্ধ নেই, আপনি আপনার সেটআপ পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। হয় ভার্চুয়ালাইজেশন এক্সটেনশন ছাড়া আপনার একটি পুরানো প্রসেসর আছে বা সম্ভবত এটি BIOS-এ নিষ্ক্রিয় করা আছে।

এর পরে, আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনগুলির জন্য স্টোরেজ নির্বাচন করতে হবে। আপনি যদি বিশেষ, উন্নত কনফিগারেশন যেমন SAN বা NAS বা অনুরূপ ব্যবহার করতে চান তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন। আপনি ডিস্ক ব্যবহার অপ্টিমাইজ করতে পাতলা বিধান সক্ষম করতে পারেন।

এখন, আপনাকে ইনস্টলেশনের উৎস নির্বাচন করতে হবে। এই ক্ষেত্রে, এটা স্থানীয় মিডিয়া. সাপ্লিমেন্টাল প্যাকগুলি সম্পর্কেও বার্তা রয়েছে, যা XCP-এর জন্য অপ্রয়োজনীয়, কারণ কোনও অতিরিক্ত প্যাক নেই৷ এটি Citrix XenServer থেকে বহন করা হয়। অবশেষে, আপনি ইনস্টল করার আগে মিডিয়া যাচাই করতে পারেন।

রুট পাসওয়ার্ড নির্বাচন করুন।

আপনার নেটওয়ার্ক সেটআপ করুন। এর মধ্যে হোস্ট ম্যানেজমেন্ট ইন্টারফেস IP ঠিকানা, DNS এবং হোস্টনাম অন্তর্ভুক্ত রয়েছে।

এর পরে, আপনার টাইমজোন এবং NTP কনফিগারেশন আছে।

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

এই ধাপের পরে, XCP ইনস্টল করা শুরু হবে।

XCP ব্যবহার করা

এখন, কিছু মজা করা যাক. কয়েক মুহূর্ত পরে, XCP বুট হবে এবং আপনি একটি সাধারণ গ্রাফিক্স ইন্টারফেসে পৌঁছে যাবেন, যা ESXi-এর মতো। এটি আপনার কনসোল, যা আপনাকে সমস্ত ধরণের প্রশাসনিক এবং ভার্চুয়াল মেশিন পরিচালনা কার্যক্রম সম্পাদন করতে দেয়।

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

আপনি চাইলে কমান্ড-লাইন শেল-এও নামতে পারেন। এটি গ্রাফিকাল ইন্টারফেসের শেষ বিকল্প, যাকে স্থানীয় কমান্ড শেল বলা হয়।

এছাড়াও সম্পূর্ণ ssh আছে, যার পরে আপনি xsconsole কমান্ড ব্যবহার করে গ্রাফিক্স ইন্টারফেস শুরু করতে পারেন। তবে, এবার এটি নীল এবং কালোর পরিবর্তে লাল এবং কালো রঙের একটি নতুন সেটে আসবে।

Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

আরো কিছু শব্দ...

XCP-এর এখনও libvirt সমর্থন নেই, তাই আপনি দূরবর্তীভাবে XCP-এর সাথে সংযোগ করতে ভার্চুয়াল মেশিন ম্যানেজার ব্যবহার করতে পারবেন না, যেমন আপনি KVM-এর সাথে করতে পারেন। আপনাকে হাইপারভাইজারে কনসোল বা ssh সংযোগ ব্যবহার করতে হবে।

এই বিষয়ে, XCP অনেকটা ESXi-এর মতো, আপনার সম্পূর্ণ রুট কনসোল ছাড়া এবং এটি সক্রিয় করার জন্য আপনার কোনো অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন নেই। একটি ভবিষ্যতে libvirt সমর্থন বরাবর আসা উচিত. সবশেষে, অভিনব xm কমান্ড সহ আপনি Xen সম্পর্কে ইতিমধ্যেই জানেন এমন কিছু করতে পারেন।

উপসংহার

জেন ক্লাউড প্ল্যাটফর্ম একটি আকর্ষণীয় প্রকল্প। হোম ব্যবহারকারীরা সম্ভবত এটিকে তাদের প্রয়োজনের জন্য কম উপযুক্ত মনে করবে, কারণ এটির জন্য ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি এবং একটি পৃথক হোস্টে একটি উত্সর্গীকৃত ইনস্টলেশন প্রয়োজন। যাইহোক, গীক্স এবং ব্যবসার জন্য, এটি বাজারে উপলব্ধ পেওয়্যার এবং ক্লোজড-সোর্স সমাধানগুলির একটি দরকারী বিকল্প।

ইনস্টলেশন মোটামুটি সোজা. আপনি একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত পণ্য পাবেন, কোনো বিকল বা সীমিত কার্যকারিতা ছাড়াই। আপনার প্রয়োজন হলে গ্রাফিকাল কনসোল, কমান্ড লাইন এবং SSH আছে। অনুপস্থিত একমাত্র জিনিস হল libvirt, যা VMM বা OpenXenManager ব্যবহার করে দূরবর্তীভাবে সংযোগ করতে এবং হোস্টগুলি পরিচালনা করার অনুমতি দেবে।

আজ যে জন্য সব. আরো Xen ধার্মিকতা আসছে. আমরা XenServer-এ একবার নজর দেব, সাধারণ সমস্যা সমাধানের সমস্যা নিয়ে আলোচনা করব এবং আরও কিছু প্যারাভার্চুয়ালাইজেশন মোকাবেলা করব। আপডেটের জন্য সাথে থাকুন।

চিয়ার্স।


  1. XenServer + XenCenter পর্যালোচনা

  2. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. Microsoft EMET v4 পর্যালোচনা এবং বিস্তৃত টিউটোরিয়াল