কম্পিউটার

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

সম্প্রতি, আমি আমার বিষন্ন ফায়ারফক্স এবং ওয়েবএক্সটেনশন অংশ লিখেছি, নতুন ফায়ারফক্সের প্রায় দুই বছরের সংক্ষিপ্তসার, পরিবর্তনগুলি, বাজারের শেয়ার, এই সমস্ত কিছু। সুন্দর ছবি নয়। কিন্তু কী বলব, আমি আশাবাদী। এর একটি সংজ্ঞা, যে কেউ কাঠের শাসক দিয়ে বারবার কপালে আঘাত করা সত্ত্বেও হাসতে থাকে।

ব্যাপারটি হল, আমি প্রথম দিন থেকেই ফায়ারফক্স ব্যবহার করছি, এবং এটির সমস্ত ব্যর্থতা এবং ভুল থাকা সত্ত্বেও এটি আমার প্রাথমিক ব্রাউজার হিসাবে রয়ে গেছে। এর অনেক কারণ রয়েছে, কারণ আমি একটি পৃথক, গুরুত্বপূর্ণ নিবন্ধে বিস্তারিত করব। এখন, আমি ফায়ারফক্স 70-এ ফোকাস করতে চাই, সর্বশেষ মাইনাস ওয়ান রিলিজ। এটি ঝরঝরে দেখায়, এটি গোপনীয়তা-সম্পর্কিত অনেকগুলি পরিবর্তনের সাথে আসে এবং এটি আমার অসুস্থ আত্মার প্রতিকার হতে পারে। অপেক্ষা করুন, আপনি বলতে পারেন, ফায়ারফক্স 71 সম্পর্কে কি? সেটা শীঘ্রই আসবে। আমি এখানে সংবাদ করতে আসিনি, আমি এখানে অর্থপূর্ণ প্রযুক্তিগত পরীক্ষা এবং পর্যালোচনা করতে এসেছি, এবং এটি সময় নেয়। তো ফায়ারফক্স 70, আসুন দেখে নেই।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

পুরনো পথে ধীরগতিতে ফিরে আসা...

যেহেতু আপডেটটি আমার বিভিন্ন ডিভাইসে নেট টিউবগুলিকে কমিয়ে দিয়েছে, আমি ধীরে ধীরে ফায়ারফক্স 70-এর কার্যকারিতা অন্বেষণ করার সুযোগ পেয়েছি, এমনকি মোবাইল সহ প্ল্যাটফর্মে, কারণ এটি আমার অ্যান্ড্রয়েড ফোনে, বিশেষ করে Moto G6 এ আমার প্রাথমিক ব্রাউজার। সামগ্রিকভাবে, কোয়ান্টাম প্রথম চালু হওয়ার পর থেকে ব্রাউজারটি খুব বেশি পরিবর্তিত বলে মনে হচ্ছে না এবং গোলাকার ট্যাবের স্মৃতি আর নেই।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

গোপনীয়তা এবং নিরাপত্তা

আধুনিক ইন্টারনেটে একজন বিক্রেতা হওয়া খুব কঠিন। লোকেরা বিনামূল্যে জিনিসগুলি আশা করে, তবে কেবলমাত্র বিশাল এবং ধনী সংস্থাগুলির পকেট রয়েছে বিনামূল্যে এবং উচ্চ মানের পণ্য অফার করার জন্য। যার মানে মজিলার একটি ভিন্ন কোণ প্রয়োজন। পুরানো কপিপাস্তা পদ্ধতিটি ভাল কাজ করেনি। ভাগ্যক্রমে, আধুনিক ইন্টারনেট সেভাস্তোপল আক্রমণকারী মঙ্গোলিয়ান সৈন্যদের মতোই প্রফুল্ল, এবং যদি আপনার ডেটা গত বছরে অন্তত এক ডজন বার ফাঁস না হয়ে থাকে, তাহলে আপনার অস্তিত্ব নেই। এবং এখানেই ফায়ারফক্সের প্রতিযোগীতায় উজ্জ্বল ও এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

যেহেতু Mozilla এর প্রতিযোগীদের মতো অনলাইন আয়ের স্ট্রীমগুলির উপর একই নির্ভরতা নেই, তাই এটি বিরক্তিকর, বিরক্তিকর সাইট এবং ট্র্যাকারগুলিকে ব্লক করার ক্ষেত্রে কঠোর হতে পারে যেগুলি শুধুমাত্র ডেটা বল রোলিং রাখার জন্য বিদ্যমান। এটি সাধারণ জনগণের সাথে ভালভাবে অনুরণিত হয়, যাদের পর্যাপ্ত ক্রোমোজোম রয়েছে তাদের প্রকৃতপক্ষে যত্ন নেওয়া সম্ভব, এবং ওয়েবের চারপাশে আরও গোপনীয়তার দিকে একটি সামান্য কিন্তু গুরুত্বপূর্ণ পরিবর্তন রয়েছে। ফায়ারফক্স কিছু বরং কঠিন সরঞ্জামের সাথে আসে, যা ব্যবহারকারীদের তাদের বাজে কথার এক্সপোজার কমাতে দেয়। ব্রাউজার সেটিংসে, আপনি বিভিন্ন সাধারণ উপাদান, থার্ড-পার্টি কুকি এবং এই ধরনের ব্লক করে সুরক্ষা কনফিগার করতে পারেন।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

আপনি ফায়ারফক্স আসলে কী করে তাও দেখতে পারেন - এটি কতগুলি ট্র্যাকারকে ব্লক করে এবং কী নয়৷ আপনি ঠিকানা বারে about:protections লিখে এই পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারেন। এখন, একটি নতুনভাবে ইনস্টল করা সিস্টেমের জন্য আপনি অনেক কিছু দেখতে পাবেন না, তবে এটিকে কিছুটা সময় দিন এবং আপনি লক্ষ্য করবেন যে সেখানে কতটা বাজে কথা রয়েছে। যদি কিছু থাকে তবে এই পৃষ্ঠাটি আপনাকে বিরক্তি জন্মাতে সাহায্য করতে পারে, যাতে আপনি ভবিষ্যতের "ওয়েব" প্রযুক্তির প্রতি আরও প্রতিরোধী হন। আমি বলি, চমৎকার।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

তারপর, আপনার কাছে ফায়ারফক্স মনিটরও আছে। এটি আপনাকে বিজ্ঞপ্তি পেতে দেয় যদি আপনি এমন একটি ওয়েবসাইট পরিদর্শন করেন যা একটি পরিচিত ফাঁসের অংশ ছিল, যাতে আপনি পরীক্ষা করতে পারেন বা অন্তত চিন্তা করতে পারেন যে আপনার ডেটা এখন সেখানে আছে কিনা৷ উদাহরণস্বরূপ, আমি যখন Xkcd পরিদর্শন করেছি তখন আমি এটি দেখেছি। প্রথমবার আপনি এইগুলির মধ্যে একটিকে দেখলে উদ্বেগজনক হতে পারে, কিন্তু তারপরে আপনি মনে রাখবেন এটি 2019, Hax0r এর বছর এবং আপনার সমস্ত ডেটা আমাদের।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

ডেভ টুলস

এই সব নতুন নয়, অবশ্যই. কিন্তু তারপর, আমি এখানে শুধু Firefox 70 পর্যালোচনা করছি না, বরং Firefox 70 কি করতে পারে। যখন এটি বিকাশকারী সাইটগুলির কথা আসে, তখন ডান-ক্লিক ম্যাজিক অনেকগুলি দরকারী জিনিস লুকিয়ে রাখে৷ উদাহরণ স্বরূপ, বিদ্যমান বা কাস্টম স্ক্রীন মাপ ব্যবহার করে বিভিন্ন ডিভাইসে একটি পৃষ্ঠার রেন্ডার কেমন হয় তা আপনি দ্রুত পরীক্ষা করতে পারেন এবং এমনকি সমীকরণে নেটওয়ার্ক গতির একটি উপাদান যোগ করতে পারেন। নিষ্ক্রিয় সিএসএস শৈলীগুলি ধূসর রঙের হয়, তাই কোন বৈশিষ্ট্যগুলি আসলে ব্যবহার করা হয় তা খুঁজে বের করতে আপনার কাছে সহজ সময় থাকে৷ তারপরে, অন্যান্য অনেক পরিবর্তন আছে, কিন্তু তারা বেশিরভাগই সেই ব্যক্তিদের আগ্রহী করবে যারা জীবনযাপনের জন্য ওয়েবসাইট তৈরি করে।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

অন্যান্য জিনিস?

ঠিক আছে, কিছু সমস্যা অবশ্যই থেকে যায়। উদাহরণস্বরূপ, বুকমার্ক ব্যবস্থাপনা আগের তুলনায় অনেক বেশি কঠিন। বাল্ক-সংরক্ষণ একটি ব্যথা. পকেট এখনও ফায়ারফক্সের অংশ, এবং আপনি যদি চান তাহলে about:config এর মাধ্যমে এটি নিষ্ক্রিয় করতে হবে। পারফরম্যান্স অনুসারে, জিনিসগুলি কমবেশি একই, যা আমার কাছে শালীন ফলাফলের অর্থ। মোবাইলে, ব্রাউজার একটি যুক্তিসঙ্গত, অবাধ অভিজ্ঞতা প্রদান করে। এছাড়াও ডেস্কটপের মতো আপনি অ্যাড-অনগুলি ব্যবহার করতে পারেন তা হল একটি বড় বোনাস। এবং আমি adblocking মত জিনিস কথা বলছি. কম-আইকিউ মোবাইল অভিজ্ঞতাকে স্বাভাবিকের কাছাকাছি কিছুতে পরিণত করে।

Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট? Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

উপসংহার

আমি খুশি যে মজিলা তার কিছু পুরানো পরিচয় খুঁজে পেয়েছে, যা আগে ক্রোম কপিপাস্ট করার চেষ্টা করেছিল। গোপনীয়তা বার্তাটি ইদানীং যা ঘটছে তার সাথে ভালভাবে অনুরণিত হয়। তাই সম্ভবত মেমরি খরচ এবং অনুভূত গতি এবং এই ধরনের সম্পর্কে গড় জোকে বোঝানো কঠিন, কিন্তু "তারা ইয়ো ডেটা গিট করবে" যুক্তিটি মস্তিষ্কে কোথাও একটি বিজোড় ফোটন বা দুটি আলোড়ন সৃষ্টি করতে পারে। যখন গোপনীয়তার কথা আসে, ফায়ারফক্স অবশ্যই ক্ষেত্রে নেতৃত্ব দেয়, এবং এটি একটি দুর্দান্ত বিক্রয় পয়েন্ট৷

এটি অবশ্যই সবকিছু নয়, তবে একটি টোন ডাউন বার্তার সংমিশ্রণ, ব্রাউজারের চেহারা এবং অনুভূতি সহ প্রায় প্রতিটি সেটিং পরিবর্তন করার ক্ষমতা ভোক্তাদের জন্য হ্রাসপ্রাপ্ত স্বাধীনতার বিশ্বে স্বাধীনতার অনুভূতি প্রদান করে। ফায়ারফক্স 70 একটি চমৎকার বান্ডিল অফার করে, এবং এটি এমন সংস্করণ হতে পারে যা ধীরে ধীরে বিপথগামীদের ভাঁজে ফিরিয়ে আনে। আশাকরি। সব মিলিয়ে, যদি আপনার কাছে ফায়ারফক্স পছন্দ করার কারণ থাকে, সংস্করণ 70 আপনাকে অতিরিক্ত সুখের ডোজ দিতে হবে। আপনি যদি তা না করেন তবে এটি এমন সংস্করণ হতে পারে যা আপনাকে পুনর্বিবেচনা করতে বাধ্য করে। গ্রহের সফ্টওয়্যারের সবচেয়ে প্রফুল্ল পর্যালোচকের কাছ থেকে, বিদায়৷

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. XenServer + XenCenter পর্যালোচনা