কম্পিউটার

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

ফায়ারফক্স 57 চালু হওয়ার পর থেকে প্রায় দুই বছর হয়ে গেছে এবং ওয়েবএক্সটেনশনে আকস্মিক রূপান্তর ঘটেছে। রাতারাতি, হাজার হাজার ডেভেলপারদের দ্বারা তৈরি এক দশকের কাজ অপ্রচলিত হয়ে গেছে, বিদ্যমান এক্সটেনশানগুলিকে নস্টালজিয়া এবং কোডের উত্তরাধিকারী স্তূপে পরিণত করেছে, এর মধ্যে কিছু ভাল কোড। আমাদের বলা হয়েছিল যে আধুনিক সময়ের জন্য আধুনিক অর্থের জন্য প্রয়োজন মোবাইল ননসেন্স, এবং এটিই ভবিষ্যত।

এখন দ্রুত এগিয়ে, এবং আমি খুশি বা আশাবাদী নই। ফায়ারফক্সের ব্যবহার আরও হ্রাস পেয়েছে, ঠিক যেমনটি আমি ভবিষ্যদ্বাণী করেছিলাম, কারণ ফায়ারফক্স যত বেশি ক্রোমের মতো হয়ে উঠল তার অনুগত ব্যবহারকারীদের অন্য লোকেদের কাছে এটি সুপারিশ করার জন্য কম প্রণোদনা ছিল। শুধুমাত্র সম্প্রতি, গোপনীয়তার বাজে কথার বিস্ফোরণের সাথে লোকেরা বুঝতে পারে যে একটি স্বাস্থ্যকর আন্ডারডগ ব্রাউজার থাকা কতটা গুরুত্বপূর্ণ, এবং এই ক্ষেত্রে, ফায়ারফক্স হল শেষ ভিত্তি, অর্থাৎ গুচ্ছের সবচেয়ে খারাপ ব্রাউজার, যদিও সেগুলি বেশ বিরক্তিকর। কিন্তু. হয়তো ভবিষ্যৎ গোলাপী? তাই আমি আমার বর্তমান এক্সটেনশন, নতুন ফসলের স্টক নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তারা কী করে তা মূল্যায়ন করব এবং যদি সত্যিই, XUL যখন সর্বোচ্চ শাসন করেছিল তখন আমরা তার চেয়ে ভাল জায়গায় আছি। আমার পরে।

সবচেয়ে সহজ - Adblock Plus এবং Noscript

ওয়েল, আমি এখানে আমার সম্পূর্ণ এক্সটেনশন ইতিহাস ছড়িয়ে দিতে যাচ্ছি না, কারণ এটি বিন্দু নয়। তবে আমি কিছু বরং দরকারী তালিকার মধ্য দিয়ে যাব, যা আমাকে গত এক দশকে বেশ কিছু পরিবেশন করেছে। প্রথমত, অ্যাডব্লক প্লাস এবং নোস্ক্রিপ্ট কখনই ওয়েবএক্সটেনশন যুগে অবমূল্যায়িত হওয়ার ঝুঁকিতে ছিল না। তারা এত ব্যাপকভাবে জনপ্রিয় ছিল যে রূপান্তর ধরনের ঘটতে হয়েছিল।

বিশেষ করে, আমি খুব খুশি যে নস্ক্রিপ্ট আশেপাশে রয়েছে - এটি এমন একটি এক্সটেনশন যা আধুনিক ওয়েবকে এটি ব্যবহার করার যোগ্য করে তোলে। এটি ছাড়া, আমাকে জাভাস্ক্রিপ্ট-ওভারলোডেড বাজে জিনিসের বিশাল ড্রপের সাপেক্ষে থাকতে হবে যা বিদ্যুত অপচয় করা ছাড়া অন্য কোন ভাল কারণের জন্য বিদ্যমান। এবং প্রকৃতপক্ষে, ন্যায্যভাবে বলতে গেলে, ওয়েবএক্সটেনশনের অস্তিত্ব নোস্ক্রিপ্টকে ক্রোমেও পোর্ট করার অনুমতি দেয়, তাই এই প্রচেষ্টা থেকে সত্যিই অসাধারণ কিছু এসেছে।

ভিডিও ডাউনলোড হেল্পার

এটি পুরানো দিনগুলিতে একটি অত্যন্ত জনপ্রিয় এক্সটেনশন ছিল। নতুন সংস্করণ ভাল কাজ করে - কিন্তু, আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে এটি সব পেতে পারেন না. আপনাকে ম্যানুয়ালি একটি সহচর অ্যাপ ইনস্টল করতে হবে, যেটি ffmpeg-এর উপর ভিত্তি করে তৈরি করা হয় এবং যেটি সমস্ত ট্রান্সকোডিং করে এবং পিছনে কী নেই৷ আসলে, এটি পোস্ট-ওয়েবএক্সটেনশন বাস্তবতা। বিকাশকারীরা তাদের ব্যবহারকারীদের দুর্দান্ত জিনিসগুলি করার ক্ষমতা দিতে চায়, কিন্তু যেহেতু এটি আর সম্ভব নয়, তাই আপনাকে এখন যেতে হবে এবং ম্যানুয়ালি জিনিসগুলি ডাউনলোড করতে হবে এবং এক্সটেনশন ব্যবহারের জন্য এখানে বা সেখানে রাখতে হবে৷ এটি কীভাবে নিরাপদ বা স্মার্ট বা আগের চেয়ে ভাল? আমি জানি না।

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

সর্বোপরি, আপনি আপনার প্রয়োজনীয় কার্যকারিতা পান, তবে তারপরেও আপনাকে ম্যানুয়ালি কম্প্যানিয়ন অ্যাপটি পরিচালনা করতে হবে এবং পর্যায়ক্রমে এটি আপডেট করতে হবে এবং পুরো জিনিসটি আগের তুলনায় অনেক কম সুবিন্যস্ত। একজন ব্যবহারকারী হিসাবে, আপনি যা প্রয়োজন তা পান, কিন্তু আপনার কর্মপ্রবাহ অতীতের তুলনায় কম কার্যকর।

ওয়েবস্ক্র্যাপবুক

আমি স্ক্র্যাপবুকও পছন্দ করতাম - এটি সত্যিই একটি সহজ এক্সটেনশন ছিল। আপনি অনুসরণ করার জন্য লিঙ্কগুলির গভীরতা নির্দিষ্ট করতে পারেন, আপনি কোন ধরনের অবজেক্ট ডাউনলোড করতে চান (যেমন শুধুমাত্র ছবি বা মিডিয়া ক্লিপ বা এই ধরনের), এবং এটি দুর্দান্তভাবে কাজ করেছে। নতুন যুগে, আমি অর্ধ ডজন অনুরূপ অ্যাড-অন খুঁজে পেয়েছি, এবং তাদের মধ্যে বেশ কয়েকটির জন্য একটি সহচর অ্যাপ প্রয়োজন। নিশ্চিত না কেন. WebScrapBook করে না, এবং এটি একটি একক প্যাকেজ হিসাবে কাজ করে। প্রায় পুরানো এক্সটেনশন মত আচরণ. সত্যিই ভাল জিনিস হল যে আপনি একই সময়ে সমস্ত বিভিন্ন ট্যাব দখল করতে পারেন, এবং আপনি কোন সম্পদ রাখতে চান এবং কোনটি না রাখতে চান তা আপনার কাছে দানাদার নিয়ন্ত্রণ রয়েছে৷

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

সেশন সিঙ্ক

আমার জন্য, কোয়ান্টাম পদক্ষেপের সাথে সবচেয়ে বড় ক্ষতি হল - আর কোন সেশন ম্যানেজার নেই। আমি অনুমান করি যে মজিলা চায় মানুষ তাদের অন্তর্নির্মিত জিনিস ব্যবহার করুক। হ্যাঁ, মূলত, এটি বুকমার্কে পূর্ণ একটি টাইমস্ট্যাম্প ফোল্ডার, কিন্তু তারপরে, পুরোপুরি নয়। অতীতে এটি যেভাবে কাজ করেছিল তা বেশিরভাগ অংশের জন্য অনেক বেশি মার্জিত এবং সুবিন্যস্ত ছিল এবং একটি উপযুক্ত প্রতিস্থাপন খুঁজে পেতে আমার কিছু সময় লেগেছিল। কিন্তু খুঁজে বের করুন আমি এটি করেছি, এবং এমনকি সেশন সিঙ্ক সম্পর্কে একটি নিবন্ধ লিখেছি, যা আপনার সেশন পরিচালনার ক্ষেত্রে প্রাক-ওয়েবএক্সটেনশনের চেহারা এবং অনুভূতি দেয়৷

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

পপআপ ব্লকার (কঠোর)

এটি একটি সহজ, খুব. যদিও আধুনিক ব্রাউজারগুলি ব্যবহারকারীদের আরও গোপনীয়তা প্রদানের জন্য নিজেদেরকে গর্বিত করে এবং এইরকম, তারা জিনিসের বৃহত্তর পরিসরে সত্যিই খুব বেশি পরিবর্তন করে না। ব্রাউজারগুলি এখনও যে ভালভাবে পরিচালনা করে না তার মধ্যে একটি হল পপআপ। হ্যাঁ, এগুলো এখনও ঘটে। 2001 কল করছে, এটি তার পপআপগুলি ফিরে চায়৷ কিন্তু না, এটা থাকতে পারে না, কারণ তারা 2019 সালে মজা করছে। ঠিক আছে, পপআপ ব্লকার (কঠোর) কাজ করে। আপনি যদি চান তবে এটি ডাউনলোড প্রম্পটগুলিও কমিয়ে দেবে। বেশ ঠিকঠাক কাজ করে, এবং প্রায় সবকিছুই ধরা দেয়।

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

এবসোলুট সক্ষম করুন ডান ক্লিক করুন এবং অনুলিপি করুন

ডান ক্লিক করা আমাদের মৌলিক অধিকার। বা তাই আমরা ভেবেছিলাম। কিন্তু জাভাস্ক্রিপ্ট-বোঝাই ওয়েবসাইটগুলির যুগে, আপনাকে তাদের অফারে নিমগ্ন রাখার জন্য ডিজাইন করা হয়েছে, একটি সাধারণ ডান-ক্লিক> সেভ অ্যাজ-এর মতো জিনিসগুলি করার ক্ষমতা দেওয়া হয়নি৷ প্রকৃতপক্ষে, বেশিরভাগ সামাজিক প্ল্যাটফর্মগুলি তাদের নিজস্ব মেনুগুলির জন্য ডান-ক্লিক ব্যবহার করে এবং সাধারণত, আপনার কাছে ভিডিও বা ছবি সংরক্ষণ করার বিকল্প থাকবে না, কারণ এর অর্থ আবার ফিরে আসতে হবে না, এবং/অথবা প্ল্যাটফর্মে সাইন ইন করতে হবে। যেকোন সোশ্যাল মিডিয়ার কথা ভাবুন, এবং এটিই হবে। কিন্তু তারপরে, আরও বেশি সংখ্যক ওয়েবসাইট এইভাবে যাচ্ছে, মিথস্ক্রিয়াকে হতাশাজনক করে তুলছে। অন্তত রাইট-ক্লিক ইন্টারঅ্যাকশন, সে।

অ্যাবসোলুট অ্যানাবল রাইট ক্লিক অ্যান্ড কপি হল একটি এক্সটেনশন যা আপনাকে সাইট-নির্দিষ্ট কমান্ড ওভাররাইড করতে এবং জেনেরিক রাইট-ক্লিক মেনু ব্যবহার করতে দেয়। আপনি হয় শুধুমাত্র অনুলিপি কার্যকারিতা সক্ষম করতে পারেন - অথবা সম্পূর্ণ ওভাররাইড মোড, যা তারপর ওয়েবসাইটটি আপনার জন্য সর্বোত্তম মনে করে তা অক্ষম করে। এখন, আপনি একবার নিয়ন্ত্রণ নেওয়ার পরে এটিকে পুনরায় সক্ষম করতে পারবেন না, আপনাকে নির্দিষ্ট পৃষ্ঠাটি পুনরায় লোড করতে হবে। তবে এটি এমন কিছু যা আপনি এখন এবং তারপরে ব্যবহার করতে চাইতে পারেন৷

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

ইউজার এজেন্ট সুইচার এবং ম্যানেজার

কখনও কখনও, আপনি আপনার ব্রাউজার নিজেকে অন্য কিছু হিসাবে চিহ্নিত করতে চাইতে পারেন। আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হন, উদাহরণস্বরূপ, আপনার HTML/CSS নিয়মগুলি কীভাবে আচরণ করে তা দেখতে আপনি বিভিন্ন রেন্ডারিং ইঞ্জিনের আচরণ অনুকরণ করতে চাইতে পারেন। একটি বিকল্প হল আপনার নিষ্পত্তিতে তিন ডজন প্ল্যাটফর্ম এবং ব্রাউজার থাকা। একটি ব্যবহারকারী-এজেন্ট সুইচার এক্সটেনশন চেষ্টা করার জন্য সস্তা বিকল্প, যা আপনাকে আপনার পরীক্ষায় সাহায্য করতে পারে। কিন্তু আরে, এটা শুধু ওয়েব ডেভেলপারদের জন্য নয়। যে কেউ এটি ব্যবহার করতে পারে - এবং কখনও কখনও, এটি সামগ্রিক ইন্টারনেট গোলমালে সাহায্য করতে পারে৷ ফায়ারফক্স/উইন্ডোজ থেকে অবসকিউর/বিএসডিতে স্যুইচ করুন, এবং আপনি একটি সম্পূর্ণ ভিন্ন সাইট আচরণ এবং সম্ভবত কম বিরক্তি লক্ষ্য করবেন। উপলব্ধ বিকল্পের টন, এবং এই বিষয়ে, কোয়ান্টাম-পূর্ব এবং পোস্ট-অভিজ্ঞতা বাধাহীন।

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

মাল্টি-অ্যাকাউন্ট কন্টেইনার

এই একটি ভাল এক, আসলে. এটি লোকেদের তাদের ব্রাউজিং ক্রিয়াকলাপের একাধিক ছদ্ম-প্রোফাইল রাখতে, অবসর থেকে বাড়ির কাজকে আলাদা করে রাখতে সহায়তা করার উদ্দেশ্যে করা হয়েছিল। বেশ সুবিধাজনক। উদাহরণস্বরূপ, আপনার একই সময়ে একাধিক Gmail অ্যাকাউন্ট খোলা থাকতে পারে, প্রতিটি তাদের নিজস্ব পাত্রে। ইন্টারনেট ডেটা সংগ্রহের একটি বিশাল পুল হয়ে উঠেছে, এই কার্যকারিতা আপনাকে আপনার কাজ আলাদা করতে এবং তৃতীয় পক্ষের কুকি, পিক্সেল, ট্র্যাকার এবং অন্যান্য বাজে কথার মাধ্যমে ডেটা ফাঁস কমাতে দেয়৷ এমনকি ফায়ারফক্স মাঝে মাঝে আপনাকে কিছু পূর্ব-তৈরি পাত্রের জন্য সুপারিশ করবে (উদাহরণস্বরূপ, Facebook)।

Firefox WebExtensions - দুই বছর পরে, কার্যকারিতা পরীক্ষা

কি অনুপস্থিত?

ওয়েল, সত্যিই অনেক. ট্যাব মিক্স প্লাস (টিএমপি), এর অন্তর্নির্মিত সেশন ম্যানেজার সহ, এটি এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে ব্যবহারিক এবং দরকারী এক্সটেনশনগুলির মধ্যে একটি। আমার কাছে এখনও এক টন পুরানো সেশন সংরক্ষিত আছে, কখন টিএমপি পুনরুত্থিত হবে তার জন্য অপেক্ষা করছি। ক্লাসিক থিম পুনরুদ্ধারকারী আরেকটি রত্ন ছিল, যা ফায়ারফক্স কোয়ান্টামের নান্দনিক পরিবর্তনের দ্বারা দ্বিগুণ সঠিক প্রমাণিত হয়েছে, যদিও অনেক দুর্দান্ত বৈশিষ্ট্য এখনও অনুপস্থিত। যেমন আপনি একটি 1994 ফাইল এক্সপ্লোরারে কাজ করছেন এমন পুরো ক্লিক-সিলেক্ট অনুশীলনের পরিবর্তে একটি সাধারণ ক্লিকের মাধ্যমে আপনার সমস্ত ট্যাবগুলিকে বুকমার্ক হিসাবে সংরক্ষণ করুন৷

GlobalFindBar - যাতে আপনি একটি অবিরাম অনুসন্ধান পপআপ সহ সমস্ত ট্যাব জুড়ে অনুসন্ধান করতে পারেন। Status-4-Evar এর মাধ্যমে স্ট্যাটাস বার, বিভিন্ন ভিডিও কন্ট্রোল অ্যাড-অন, সাইট আইডেন্টিটি বোতাম ইত্যাদি। আরও আছে, অবশ্যই, এবং আমি জানি প্রতিটি প্রবীণ তাদের দুঃখজনক উত্তরাধিকারের গল্প রয়েছে। এবং গ্লোবাল স্কিমে, এই ব্যক্তিগত ট্রাইফেলগুলি ছোট দেখায়, কিন্তু তারা হতাশার বিশাল বলের মধ্যে একত্রিত হয়। বাস্তবে ফায়ারফক্স এর পর থেকে খুব বেশি ভাগ লাভ করেনি, এটি এই বলটিকে ন্যায়সঙ্গত ব্যথায় পরিণত করে।

উপসংহার

শক্তির দৃষ্টিকোণ থেকে, Firefox 57 এবং WebExtensions একটি নিরর্থক ব্যায়াম। কিছুই লাভ হয়নি। কোনো ব্যবহারকারীর ভাগ নেই, ওয়েব এক্সটেনশনে কোনো অর্থপূর্ণ পরিবর্তন নেই, উপলব্ধ অ্যাড-অনগুলির পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি পায়নি, সেগুলি উত্তরাধিকারী জিনিসের তুলনায় কোনোভাবেই উন্নত হয়নি, একেবারে বিপরীত, এবং সব মিলিয়ে, একটি ছাড়াও অনেক গোলমাল এবং কার্যকলাপ, গত দুই বছর অর্থহীন. ইন্টারনেট ব্যতীত অতীতের তুলনায় এত ছোট, দুঃখজনক এবং কম অর্থবহ। স্বাধীনতার অনুপ্রেরণার প্ল্যাটফর্ম থেকে সুইপি-সংবেদনশীল মূর্খদের জন্য সোনার খাঁচা পর্যন্ত।

এবং আমার তিক্ততা সত্ত্বেও, আমি এখনও আশা করি, যুক্তি থাকা সত্ত্বেও, যে কোনওভাবে ফায়ারফক্স আশেপাশে থাকবে, এবং ওয়েবএক্সটেনশনগুলিতে কিছু মান পাওয়া যাবে, কারণ যে দিনটি ফায়ারফক্স আর থাকবে না সেই দিনটি ইন্টারনেট এক্সপ্লোরার 6.0-এর দিনগুলিকে পরিণত করবে। এবং টুলবারগুলি কিন্ডারগার্টেনের খেলার মতো দেখতে। আপনি ভাবতে পারেন আমি একজন ড্রামা কুইন হচ্ছি, কিন্তু অপেক্ষা করুন। যাই হোক, আর বলার কি আছে? WebExtensions, খুব কম, খুব দেরী, এছাড়াও অনেক বিচ্ছিন্ন ব্যবহারকারী। কিন্তু ... এত কিছু সত্ত্বেও, আপনার ফায়ারফক্স ব্যবহার করা উচিত। চালিয়ে যেতে হবে।

চিয়ার্স।


  1. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  2. বিদায় অপেরা

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. Motorola Moto G6 - তিন বছর পর ...