কম্পিউটার

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

উইন্ডোজ 11-এর আমার সাম্প্রতিক পরীক্ষা, সেইসাথে অফিস 2016 (2010-এর তুলনায়) নিয়ে আমার সামগ্রিক সন্তুষ্টি একটি ধ্রুবক মনে করিয়ে দেয় যে প্রযুক্তি নির্ভরতার এই চক্র থেকে আমাকে কতটা জরুরীভাবে বেরিয়ে আসতে হবে। হায়রে, আমি পারি না। আমি আমার ব্যক্তিগত এবং ব্যবসায়িক চাহিদা দ্বারা বাধ্য। অফিস স্পেসে, তারা LibreOffice এর সাথে সম্পূর্ণরূপে সন্তুষ্ট হতে পারে না। মাইক্রোসফ্ট অফিসে আঁকড়ে ধর, আমাকে অবশ্যই করতে হবে৷

LibreOffice 7.2 সদ্য ওভেন থেকে বেরিয়ে আসার সাথে সাথে, আমার পরীক্ষার ক্ষুধা আবার উন্মুক্ত হয়েছে, কিন্তু আমি এটি সম্পর্কে শান্ত হওয়ার চেষ্টা করছি। আমি খুব বেশি আশাবাদী নই, আমি খুব বিষণ্ণ নই। সতর্ক এবং সন্দেহপ্রবণ। সর্বোপরি, আমি গত এক দশকে এই বিনামূল্যের, ওপেন-সোর্স স্যুটের প্রতিটি সংস্করণ চেষ্টা করেছি এবং আমি বর্ণালীতে প্রতিটি আবেগ অনুভব করেছি। ফলাফল ব্যাপকভাবে দেখা গেছে. একটি নিখুঁত LibreOffice রিলিজ থাকলে কি ভালো হবে না? অবশ্যই এটা হবে! 7.2 কি সেই রিলিজ? আহ, আসুন পরীক্ষা করে দেখি।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

ইনস্টলেশন

আমি আমার IdeaPad 3-এ Windows 11-এ পরীক্ষা করেছি, যেটিতে AMD প্রসেসর এবং গ্রাফিক্স প্লাস NVMe স্টোরেজ রয়েছে। ল্যাপটপের সবচেয়ে শক্তিশালী নয়, তবে অবশ্যই হার্ডওয়্যারের সবচেয়ে খারাপ অংশ নয়। তবুও, আমি জানি না অপারেটিং সিস্টেমটি প্রকৃত ইনস্টলেশন অভিজ্ঞতায় কতটা অবদান রেখেছিল, তবে ইনস্টলেশন প্রক্রিয়াটি দুর্দান্ত ছিল না। এটা সহজভাবে অনেক সময় নিয়েছে. ইনস্টলার আমাকে বলেছিল যে এটি কিছু ফাইল পরিচালনা করতে পারে না, তাই একটি রিবুট প্রয়োজন হবে - আমি সত্যিই বলতে চাচ্ছি, একটি ইউজারস্পেস টুলের জন্য - এবং তারপর, উইজার্ডটি সম্পূর্ণ হতে প্রায় 10 মিনিট সময় লেগেছিল। এটি একটি সম্পূর্ণ ডিস্ট্রো ইনস্টল করার জন্য যথেষ্ট সময়। তা ছাড়া, এই মুহুর্তে, জিনিসগুলি ঠিক আছে বলে মনে হচ্ছে৷

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

ইনস্টলারটি এই স্ক্রিনে ভাল 5-6 মিনিটের জন্য থাকে৷

উল্লেখ করার যোগ্য কিছু?

হ্যাঁ. এই রাউন্ডে যে উন্নতি এবং বাগ সংশোধন করা হয়েছে তা বেশ লক্ষণীয়। এটি একটি ভাল জিনিস। সব জায়গা জুড়ে পলিশ আছে, বিশেষ করে 7.1 এর তুলনায়। উদাহরণস্বরূপ, হাই-রিস ডিসপ্লেতে আইকন রেন্ডারিং। এখানে আর কোন সমস্যা নেই, অন্তত আমার পরীক্ষায় নয়। UI সুইচার উইজার্ডের আর ভয়ঙ্কর, ঝকঝকে ভিজ্যুয়াল লেআউট সমস্যা নেই। এখানে এবং সেখানে সামান্য tweaks. চমৎকার।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

অন্যদিকে... পারফরম্যান্স ভালো ছিল না। এটি এমন কিছু ছিল যা সত্যিই আমার পরীক্ষার সময় দাঁড়িয়েছিল। আবার, এটি উইন্ডোজ 11-এর ডেভ রিলিজের ত্রুটি হতে পারে, অথবা এটি LibreOffice-এ একটি সাব-অপ্টিমাল সেটআপ হতে পারে, বা উভয়ই, বা সম্পূর্ণরূপে অন্য কিছু। প্রকৃত স্টার্টআপ দ্রুত ছিল না। বিদ্যমান নথি খুলতে বা এমনকি নতুন তৈরি করতে বেশ কিছুটা সময় লেগেছিল। সেকেন্ডের একটি মোটা পরিমাণ, যার সময় প্রোগ্রামের ইন্টারফেস (যেকোনো সত্যিই) কেবল প্রতিক্রিয়াশীল ছিল না। লেখক, ইমপ্রেস, ক্যালক, একই ফলাফল। এটি দাঁড়িয়েছে, এটি একটি সত্যিই খারাপ ব্যবহারের ক্ষেত্রে তৈরি করে। এটি মাইক্রোসফ্ট সামঞ্জস্যের ক্ষেত্রেও প্রসারিত৷

Microsoft Office সমর্থন

এখন, বড় কথা। দর্শন একদিকে, যদি আমরা চাই যে আরও বেশি লোক LibreOffice ব্যবহার করুক, যা আমরা চাই, তাহলে LibreOfficeকে প্রথমে মাইক্রোসফটের বিন্যাসগুলিকে নির্বিঘ্নে ব্যবহার করতে হবে। সেই ক্ষমতা ছাড়া, লোকেরা কেবল মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করবে, কারণ তাদের কোনও বিকল্প নেই। তারা যখন একজন নিয়োগকর্তার কাছে তাদের সিভি পাঠাচ্ছেন, বা একজন আইনজীবীর কাছে চিঠি পাঠাচ্ছেন তখন কেউ আদর্শের কথা চিন্তা করে না। এটা ঠান্ডা, নৃশংস বাস্তববাদ. আমরা খারাপ ব্যবসায়িক অনুশীলন সম্পর্কে কথা বলতে পারি, খারাপ কোম্পানি যারা সারাদিন ধরে খারাপ ফর্ম্যাট গ্রহণ করে, কিন্তু এই দীর্ঘ দিনের শেষে, এটা কোন ব্যাপার না।

এখন পর্যন্ত, গত এক দশকে, LibreOffice-এ মাইক্রোসফট ফরম্যাট ব্যবহার করার ক্ষেত্রে আমার অভিজ্ঞতা মিশ্রিত ছিল, এবং ধীরে ধীরে খারাপ হয়ে উঠছে। আর আমি আশা হারাচ্ছি। এখন, LibreOffice 7.2 মালিকানা ফিল্টার অবলম্বন না করে, অফিস ওপেন XML স্ট্যান্ডার্ডের জন্য উল্লেখযোগ্যভাবে উন্নত সমর্থন আনতে অনুমিত হয়। রিলিজ নোটের দিকে তাকালে, এই জায়গায় সহজেই 50+ বাগ ফিক্স রয়েছে। এখন, দেখা যাক এর আসলে কিছু অর্থ আছে কিনা।

প্রথমে, আমি আমার নিজের একটি নথি তৈরি করেছি, সেখানে সব ধরণের বিট এবং টুকরো রয়েছে। তারপর আমি এটিকে DOCX হিসাবে সংরক্ষণ করেছিলাম, এবং তারপর এটি Office 2016-এ খুলেছিলাম। ভাল। কোন সমস্যা নেই, Word নথির, ভাল, শেষে শেষ নোটটি রেখেছিল, তবে পাদটীকাগুলির উপরে, যা অদ্ভুত বলে মনে হয়, তবে এটি প্রযুক্তিগতভাবে সঠিক, এবং LibreOffice যা করেছে তার সাথে সাংঘর্ষিক নয়। একটি সতর্ক শুরু. সুন্দর জবলি।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

এর পরে, আমি ঠিক করেছি যে ফাইলগুলির সেটটি আমার কাছে ছিল গত কয়েকবার আমি LibreOffice ব্যবহার করেছি - অফিস 365 পৃষ্ঠা থেকে ডাউনলোড করা অফিসিয়াল টেমপ্লেট, Word এবং PowerPoint উভয় প্রকার সহ। এখানেই পারফরম্যান্সের সমস্যাটি সত্যিই লক্ষণীয় হয়ে উঠেছে। দুটি .pot ফাইল খুলতে তিন মিনিটের বেশি সময় লেগেছে। প্রতিটি তিন মিনিটের বেশি! কার্যত অনুপযোগী।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

এই লোডিং স্ক্রিন চিরকালের জন্য সেখানে থেকে যায়। কেন?

এই সময়ে ইমপ্রেস সম্পূর্ণরূপে হিমায়িত ছিল, এবং আমি কেবল সেখানে বসেছিলাম, এবং প্রায় 30% প্রস্থে UI গ্রীন প্রগ্রেস বার স্টলটি দেখেছিলাম এবং প্রায় তিন মিনিটের জন্য সেখানে অবস্থান করেছিলাম, এটি শেষ পর্যন্ত স্লাইড ডেকগুলি প্রদর্শন করার আগে। নিশ্চিত নই কেন, তবে বেশ কিছুদিন ধরে প্রতিটি ধারাবাহিক LibreOffice রিলিজের সাথে কর্মক্ষমতা এবং প্রতিক্রিয়াশীলতা কমে যাচ্ছে বলে মনে হচ্ছে। এই সমস্যা সংশোধন করা হবে। দ্রুত।

এখন, তারা গতবারের চেয়ে অনেক ভালো রেন্ডার করেছে। LibreOffice 7.1 এ, তারা হাস্যকর লাগছিল। এই সময়, আসলে বেশ সুন্দর. যাইহোক, এগুলি ব্যবহার করে মধুর মাধ্যমে দৌড়ানোর মতো মনে হয়। ধীর, মন্থর প্রতিক্রিয়া সহ, এবং বেশ কিছুটা বিলম্ব।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

লেখকের পারফরম্যান্স আরও ভাল, তবে এখনও ভাল নয়। ফাইল খুলতে একটু সময় লাগলো। তারপরে, সেগুলিও আসল হিসাবে পুরোপুরি দেখায়নি। ছোট ছোট মিসলাইনমেন্ট, উপাদানগুলি তাদের উদ্দিষ্ট ফ্রেমের বাইরে আটকে আছে, আপনি জানেন, এমন কিছু জিনিস যা একজনকে অফিস নথি খুলতে বিকল্প প্রোগ্রাম ব্যবহার করতে বাধা দেয়।

এর পরে, আমি কয়েকটি তাজা টেমপ্লেট ডাউনলোড করেছি। কিছু ঠিক কাজ করেছে, এবং তারপর, বুম. সম্পূর্ণ বিভ্রান্তি। সুতরাং এটি সত্যিই একটি হিট বা মিস পরিস্থিতি, এবং এমন কিছু নয় যা লোকেরা যদি তাদের কাজে নির্ভুলতা এবং বিশ্বস্ততা আশা করে তবে তা বহন করতে পারে। আপনি কাউকে এমন একটি ফাইল পাঠাতে পারবেন না যেটি অভিপ্রেত ফলাফল থেকে আলাদা দেখাবে, অথবা আপনি যখন সেগুলি খুলবেন, সেগুলি সংরক্ষণ করবেন, সম্পাদনা করবেন বা অন্য কিছু করার সময় "এলোমেলোভাবে" পরিবর্তন হতে পারে৷ এবং এইভাবে আমরা একটি বর্গক্ষেত্রে ফিরে যাই।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

এই টেমপ্লেটটি ভাঙা হয়েছে - ডানদিকে, এটি কেমন হওয়া উচিত তার Microsoft Office পূর্বরূপ৷

LibreOffice টেমপ্লেট

ন্যায্যভাবে বলতে গেলে, নেটিভ টেমপ্লেটগুলির সাথেও ভিজ্যুয়াল সমস্যা রয়েছে৷ আমি উপলব্ধ পছন্দ কিছু চেষ্টা করেছি. যখন তারা দেখতে সুন্দর, সাজানোর, দ্বিতীয় উদাহরণ তাকান. সাইডবারে, তিনটি স্লাইড আছে। শেষটি, যখন নির্বাচন করা না হয়, তখন কাটা দেখায়, কারণ কোন সীমানা নেই (রূপরেখা), তাই স্লাইডের সাদা পটভূমি সাইডবার সাদা পটভূমির সাথে একত্রিত হয়, যা একটি আংশিকভাবে রেন্ডার করা উপাদানের প্রভাব তৈরি করে, যেমন আপনি একটি চিত্রের সাথে দেখতে পাবেন ওয়েব পৃষ্ঠা যা সঠিকভাবে প্রদর্শন বা লোড হয়নি।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

সাইডবারে দেখুন - অর্ধেক স্লাইড অনুপস্থিত বলে মনে হচ্ছে না?

শৈলী

প্রাসঙ্গিক লেআউটের জায়গায়, লেখক এখন সাধারণ শৈলীর একটি ফলক দেখায়, যা বেশ সুন্দর এবং দরকারী। কম মাউস ক্লিক, আরো দক্ষতা. আরও ভবিষ্যতের উন্নতির জন্য একটি ভাল সূচনা পয়েন্ট। তারপরে, যদিও আপনি অনেকগুলি বিভিন্ন লেআউট পান, আসলে উপাদানগুলির অবস্থানের ক্ষেত্রে আরও নমনীয়তা থাকা উচিত। আপনি সত্যিই এলোমেলোভাবে টুলবারের উচ্চতার আকার পরিবর্তন করতে পারবেন না, এবং কিছু কারণে, প্রোগ্রামটি পছন্দগুলিতে খুব বড় আইকন সেটিং উপেক্ষা করেছে। আমি মনে করি LibreOffice টিমের UI লেআউটগুলির একটি ছোট গ্রুপ বজায় রাখার উপর ফোকাস করা উচিত, কিন্তু তারপরে তাদের আরও ফোকাস এবং ভালবাসা দেওয়া উচিত।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

অন্যান্য জিনিস

আপনি আপনার নথিগুলি EPUB এবং PDF এ রপ্তানি করতে পারেন৷ খুব শালীন. ডিজিটাল স্বাক্ষর। শালীন নয়। আমি বৈশিষ্ট্যটি চেষ্টা করেছি এবং বিভ্রান্ত হয়েছি। শুধুমাত্র কোন স্বাক্ষরই উপলব্ধ ছিল না, আমি কীভাবে একটি তৈরি করতে পারি তা খুঁজে বের করতে পারিনি, এবং শংসাপত্র ম্যানেজার মিশ্রিত ছিল (এটি কী হবে, BTW)। এটি খুব কাঁচা মনে হয়, এবং সম্ভবত, কার্যকারিতা অনুমান করে (যেমন লিনাক্স থেকে), যা উইন্ডোজে থাকবে না। এই ধরণের বাগগুলি আসলে আমাকে বিরক্ত করে, কারণ আপনি এই অভিনব বোতামগুলি পান, আপনি সমস্ত আশাবাদী এবং সুখী হন এবং তারপরে এটি সমস্ত কিছু বিপর্যস্ত হয়ে পড়ে একটি বৃহদায়তনতার স্তূপে।

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

LibreOffice 7.2 পর্যালোচনা - একটি টার্নিং পয়েন্ট?

উপসংহার

আমি কি বলতে পারি? LibreOffice 7.2 তার পূর্বসূরীর চেয়ে ভাল বোধ করে, কিন্তু তারপরে, এটি সম্পূর্ণরূপে স্ব-নির্মিত পরিস্থিতির মতো অনুভব করে। আপনার কাছে প্রচুর বাগ এবং সমস্যা সহ একটি সাব-পার রিলিজ রয়েছে, তাই যখন এগুলি একটি নতুন সংস্করণে ঠিক করা হয়, তখন কেউ এটি অগ্রগতি বা উন্নতি হিসাবে উপলব্ধি করতে পারে। যা সত্য, তবে এটি এই সত্য থেকেও দূরে সরে যায় না যে এই সমস্যাগুলির মধ্যে কোনটিই প্রথম স্থানে থাকা উচিত ছিল না৷

নতুন স্যুট টেবিলে কিছু ভালো জিনিস নিয়ে আসে - আরও ভাল মাইক্রোসফ্ট ফর্ম্যাট সমর্থন, আরও ভিজ্যুয়াল সামঞ্জস্য। যাইহোক, এটি উল্লেখযোগ্যভাবে আরও অলস, এবং অ-নেটিভ ফরম্যাটের জন্য সমর্থন সর্বোত্তম গড়। আপনি ভাগ্যবান হতে পারেন এবং কিছুক্ষণ পরে সঠিকভাবে প্রদর্শন করার জন্য একটি ফাইল পেতে পারেন, অথবা এটি সম্পূর্ণ বিশৃঙ্খলা দেখাতে পারে। এগুলি শক্তিশালী বিক্রয় পয়েন্ট নয়, আমাকে অবশ্যই বলতে হবে। তারা কি আমাকে আমার প্রয়োজনীয় কার্যকারিতা দেয় এবং এইভাবে মাইক্রোসফ্ট অফিস থেকে স্বাধীনতা দেয়? না। পুরোপুরি বিপরীত. সামগ্রিকভাবে, LibreOffice 7.2 ঠিক আছে, এবং আমি আশা করতে চাই যে এটি এখান থেকে ঊর্ধ্বমুখী হবে। কিন্তু রাস্তাটি যেখানে এটি হওয়া দরকার - প্রতিদিনের অফিসের প্রয়োজনীয়তার সর্বব্যাপী সমাধান প্রদান করে - দীর্ঘ এবং মোচড়। এবং এইভাবে আমরা এই নিবন্ধটি শেষ করছি।

চিয়ার্স।


  1. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  2. Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

  3. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  4. Apple TV দ্রুত পর্যালোচনা