কম্পিউটার

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

প্রতিবার, আমি একজন পাঠকের কাছ থেকে একটি ইমেল পাই যে আমাকে জিজ্ঞাসা করে যে আমি কেন uBlock অরিজিন ব্যবহার করছি না। বা বরং, কেন অ্যাডব্লক প্লাস এবং ইউব্লক অরিজিন নয়? হায়, প্রশ্ন একটি ভুল অনুমান উপর ভিত্তি করে. আমি এটি ব্যবহার করি, আমি সেগুলি উভয়ই ব্যবহার করি (একই সময়ে নয়), এবং এটি আমার প্রস্তাবিত সফ্টওয়্যার তালিকায় রয়েছে। কিন্তু আমি কখনই এর যথাযথ পর্যালোচনা করিনি। এটি সংশোধন করার সময়।

আধুনিক ইন্টারনেট একটি cesspit. একটি নোংরা জায়গা যেখানে ছোট, বিচ্ছিন্ন ভালোর পকেট রয়েছে। অ্যাডব্লকিং ইন্ডি ওয়েবসাইটগুলির জন্য রাজস্ব স্ট্রিমগুলিকে মেরে ফেলার জন্য নয়, এটি যে কোনও ওয়েব অভিজ্ঞতার প্রভাবশালী শক্তি হয়ে ওঠা থেকে আজেবাজে কথা বন্ধ করার জন্য। জোয়ার ঘুরিয়ে সাহায্য করা কয়েক সাহসী চ্যাম্পিয়ন হয়. আমি ইতিমধ্যে uMatrix পর্যালোচনা করেছি, এবং আপনি আমার সর্বকালের প্রিয় Noscript জানেন। এখন, আসুন ইউব্লক অরিজিন দেখে নেওয়া যাক।

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

অ্যাডব্লকার... এবং আরও অনেক কিছু

uMatrix এর মত, রেমন্ড হিল দ্বারা তৈরি আরেকটি প্রধান ওয়েব ক্লিনজিং টুল, uBlock অরিজিন হল দুটি মোড সহ একটি টুল। সহজ মোড, যেখানে এটি মৌলিক জিনিসগুলি করে এবং উন্নত মোড, যেখানে আপনি আপনার পছন্দ মতো কিছু করতে পারেন, যদি আপনার ধৈর্য এবং দক্ষতা থাকে৷

ইউব্লক অরিজিন ইনস্টল করুন এবং এটি ব্যবহার করা শুরু করুন। সম্পন্ন. মৌলিক মোডে, এটি একটি মোটামুটি দক্ষ এবং চর্বিহীন অ্যাডব্লকার এবং এটি তার কাজটি ভালভাবে করে। এখন, যখন আমি এই পর্যালোচনার জন্য পরীক্ষা শুরু করি, তখন ইন্টারফেসে এক ধরনের স্টাইলিং ছিল, কিন্তু তারপরে এটি পুনর্গঠিত হয়েছে। "পুরানো" নকশা দুটি স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি প্রদান করে - সরল/উন্নত। "নতুন" একটি কম/বেশি বোতাম সহ আসে, যা আপনাকে আপনার কাছে থাকা তথ্যের পরিমাণ (এবং নিয়ন্ত্রণ) প্রসারিত করতে দেয়, যতক্ষণ না আপনি সম্পূর্ণ উন্নত UI এ আঘাত করেন৷ যাই হোক না কেন, আপনি একই কার্যকারিতা পাবেন।

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

এটি পুরানো ইন্টারফেস চেহারা।

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

এবং নতুন এক; কিছুটা পরিষ্কার এবং ব্যবহার করা সহজ।

এলিমেন্ট ব্লক করা হচ্ছে

UBlock Origin শুধুমাত্র ডিফল্টরূপে বিজ্ঞাপন এবং ট্র্যাকারগুলিকে ব্লক করবে। কিন্তু আপনি আরো করতে পারেন. আপনি জাভাস্ক্রিপ্ট, মিডিয়া ফাইল, ফন্ট, সেইসাথে পপআপ নিষ্ক্রিয় করতে পারেন। তারপরে, আপনি একটি লোড করা পৃষ্ঠা থেকে উপাদানগুলিও বাছাই করতে পারেন এবং আপনি যদি চান তবে সেগুলিকে ম্যানুয়ালি অপসারণ (জ্যাপ) করতে পারেন৷ এটি সহায়ক হতে পারে যদি আপনি এমন বিরক্তির সম্মুখীন হন যা আপনার ফিল্টার দ্বারা নেওয়া হয় না, অথবা সম্ভবত আপনি এমন কিছু থেকে পরিত্রাণ পেতে চান যা আপনি ক্ষতিকারক বা মূর্খ বলে মনে করেন, কিন্তু এটি বিদ্যমান কোনো বিভাগের অধীনে পড়ে না।

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

ড্যাশবোর্ড এবং সেটিংস

আপনি যদি আরও বেশি কিছু করতে চান - আপনি প্রধান ড্যাশবোর্ড অ্যাক্সেস করতে পারেন। পপআপ UI এর মাধ্যমে উন্মোচিত সমস্ত বিকল্প এখানেও উপলব্ধ, এবং তারপরে কিছু। আপনি টুলটিপগুলি অক্ষম করতে পারেন, একটি উচ্চ-কনট্রাস্ট থিম চালু করতে পারেন, আপনার সেটিংস অনলাইনে (বা অফলাইনে) সংরক্ষণ করতে পারেন, এমনকি WebRTC কে টুইক করতে পারেন৷ আপনি বিভিন্ন ফিল্টার তালিকা ব্যবহার করতে পারেন এবং আপনার নিজস্ব ফিল্টার যোগ করতে পারেন। তারপর, আপনি নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে হোয়াইটলিস্ট করতে পারেন, যদি আপনি একটি নির্বিঘ্ন ওয়েব অভিজ্ঞতা পেতে চান৷

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

নিয়মগুলি সম্পাদনাযোগ্য - একটি পাঠ্য সম্পাদকের মতো৷

উন্নত মোড

আপনি যদি "আমি একজন উন্নত ব্যবহারকারী" বলে বাক্সটি চেক করেন - ইন্টারফেসে আরও বিকল্প থাকবে এবং এটি uMatrix এর মতো হবে। এখানে, আপনি প্রতিটি লোড করা সাইটের জন্য বিভিন্ন ওয়েব উপাদান এবং ডোমেনগুলির (এবং এর সমস্ত প্রথম- এবং তৃতীয়-পক্ষ উপাদান) একটি ম্যাট্রিক্স পাবেন - এটি পান, হাই হাই - এবং আপনার কাছে সেগুলি পৃথকভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করার ক্ষমতা রয়েছে৷ আপনি আপনার পছন্দ গ্লোবাল বা স্থানীয় করতে পারেন; ডান-সবচেয়ে কলামটি শুধুমাত্র লোড হওয়া শীর্ষ-স্তরের ডোমেনে প্রযোজ্য হবে, এর বাম দিকের একটি বিশ্বব্যাপী নিয়ম তৈরি করবে। রঙগুলি আপনার পছন্দকে নির্দেশ করে - অক্ষম করার জন্য লাল, সক্রিয় করার জন্য সবুজ (অনুমতি দিতে) এবং ধূসর মানে কোনও নিয়ম নেই - ডিফল্ট আচরণ প্রযোজ্য হবে৷

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

এবং এখানে নতুন UI-তে উন্নত বিভাগ রয়েছে, আরও বোতামে কয়েকবার ক্লিক করা হয়েছে:

UBlock Origin - একটি শক্তিশালী ইন্টারনেট পরিশোধন টুল

সমস্যা?

ওয়েল, মাত্র কয়েক. আমি ইউব্লক অরিজিন এবং গুগল ডক্সের মধ্যে কিছু দ্বন্দ্ব লক্ষ্য করেছি। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, কখনও কখনও, uBlock অরিজিন কিছু ফন্ট এখানে এবং সেখানে লোড করার অনুমতি দেয় না, এবং আপনি যদি একটি নথি টাইপ করছেন, আপনি একটি ক্রমবর্ধমান সংখ্যক অবরুদ্ধ উপাদান দেখতে পাবেন, মোটামুটিভাবে প্রতি পাঁচ সেকেন্ডে একটি, যতক্ষণ না আপনি একটি হাস্যকরভাবে শেষ করেন। এক্সটেনশন আইকনে দেখানো উচ্চ সংখ্যা। Google ডক্সকে ফিল্টারিং থেকে বাদ দিয়ে বা ত্রুটিগুলি ধরতে লগার ব্যবহার করে এটি সমাধান করা যেতে পারে - এবং তারপর সেগুলিকে নিয়ম বিভাগে পেস্ট করুন৷

অন্য একটি - বিভিন্ন কোম্পানি দ্বারা ব্যবহৃত সমর্থন চ্যাট. কখনও কখনও, uBlock Origin এগুলিকে ব্লক করবে। বেশিরভাগ সময়, এটি আসলে একটি দুর্দান্ত ফলাফল, কারণ 99.99% ক্ষেত্রে, সমর্থন চ্যাট একটি পরম অপচয়, বট এবং অজ্ঞাত মানুষ পরিষেবার সর্বনিম্ন বারের জন্য প্রতিযোগিতা করে। কিন্তু তারপরও, আপনাকে একটি ব্যবহার করতে বাধ্য করা হতে পারে।

খুব বড় কিছু নয় - তবে uBlock অরিজিন বেশ আক্রমণাত্মক হতে পারে। বেশিরভাগ সময়, এটি সত্যিই একটি ভাল জিনিস, এবং আপনি ওয়েবের সঠিক, গভীর পরিস্কার করতে চান পাছে আপনি সমস্ত কিছুতেই বিরক্ত হয়ে যান। কিন্তু কখনও কখনও, বিজ্ঞাপন গ্রাইন্ডারে কয়েকটি ভাল আপেল ধরা পড়বে। আপনাকে এই বিষয়ে সচেতন হতে হবে।

উপসংহার

সব মিলিয়ে ইউব্লক অরিজিন একটি চমৎকার টুল। এটি শক্তিশালী, বহুমুখী, মজবুত - এবং এটি কোনো ব্রাউজার ধীরগতির কারণ হয় না। কিছু এক্সটেনশন ভারী হতে পারে, কিন্তু এই ক্ষেত্রে, প্রভাব ন্যূনতম। খুব রিফ্রেশিং এবং দরকারী. তারপর, সরল/উন্নত মোড উভয় জগতের সেরা অফার করে - সাধারণ ব্যবহারকারী এবং জ্ঞানী সকলেই তাদের প্রয়োজনীয় নিয়ন্ত্রণের স্তর খুঁজে পাবে এবং এতে স্বাচ্ছন্দ্য বোধ করবে। জাভাস্ক্রিপ্ট বন্ধ করতে সক্ষম হওয়া আরেকটি মূল্যবান সম্পদ।

আমার সত্যিই বলার মতো খারাপ কিছু নেই - কিছু অতিরিক্ত কঠোরতার প্রয়োজন এখন এবং তারপরে, শুধু নিশ্চিত করার জন্য যে আপনি বৈধ বিষয়বস্তু অবরুদ্ধ হয়ে যাবেন না। কিন্তু আমি যা দেখেছি তা থেকে - আমরা একাধিক সিস্টেমে দীর্ঘ পরীক্ষার কথা বলছি, কয়েক বছর ধরে, মিথ্যা ইতিবাচক, যখন সেগুলি ঘটে, তার মধ্যে অনেক দূরে এবং সাধারণত ফন্টগুলির সাথে সম্পর্কিত। Ublock Origin একটি দুর্দান্ত কাজ করে, এবং এর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল একটি কঠিন, জটিল কাজকে উপস্থাপন করা আরও সহজ। যদি কেউ ইচ্ছাকৃতভাবে ত্রুটিগুলি সন্ধান করে তবে একটি ছোট UI এ সঞ্চিত বিকল্পগুলির প্রাচুর্য তার অ্যাকিলিস হিল হতে পারে। প্রকৃত কার্যকারিতা ত্যাগ না করে ভিজ্যুয়াল মিনিমালিজম তৈরি করা সহজ নয়, কিন্তু এই মুহুর্তে, ইউব্লক অরিজিন সেই কম প্রযুক্তি-বুদ্ধিমানদের জন্য কিছুটা ভয়ঙ্কর হতে পারে। অত্যন্ত প্রস্তাবিত, এবং আমি আশা করি এটি অবশেষে এই বিষয়ে অগণিত ইমেলগুলির উত্তর দেবে। আপনার ইন্টারনেট বিশুদ্ধ হোক।

চিয়ার্স।


  1. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ

  2. ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চালু আছে

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. আপনার অপেরার ত্বক