কম্পিউটার

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

ঠিক আছে, ছেলেরা নিজেকে বন্ধন করুন! আমি কখনই এই ধরণের প্রতিযোগিতা চালানোর কথা কল্পনাও করিনি, তবে এখানে আমরা চলেছি। সমস্ত ধরণের চমক ঘটতে পারে, যার মধ্যে মাইক্রোসফ্ট একটি শীর্ষস্থানীয়, প্রথম-শ্রেণীর ব্রাউজার সরবরাহ করে। ইন-কিউবিক চাবুক এবং বেতন কাটা কাজ করেছে বলে মনে হচ্ছে.

যাইহোক, কিছু দিন আগে, আমরা ফায়ারফক্স 4 বিটা-এর দীর্ঘ, বিস্তৃত এবং উত্তেজনাপূর্ণ প্রিভিউ দেখেছিলাম, যার পরে ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা আসবে। উভয় পণ্য চমৎকার প্রতিশ্রুতি দেখান. ফায়ারফক্স 4 হল দুর্দান্ত ব্রাউজারগুলির একটি দীর্ঘ লাইনের ধারাবাহিকতা, পুরানো স্পিরিট ধরে রেখে আরও ভাল হচ্ছে। ইন্টারনেট এক্সপ্লোরার 9 একটি বিপ্লব, যা এর পূর্বসূরিদের লজ্জাজনক ধুলোয় চূর্ণ করে। এবং এটি আধুনিক ওয়েব অঙ্গনে মাইক্রোসফটের প্রথম গুরুতর প্রতিদ্বন্দ্বী।

আসুন তাদের তুলনা করি, তাই না?

বিরক্তিকর ভূমিকা ... ব্লা ব্লা ব্লা

আমি ক্রোম, অপেরা এবং এমনকি সাফারির সাথেও বোর্ড জুড়ে একটি তুলনা করতে পারতাম। এবং আমি এখনও একদিন এটি করতে পারি, যদিও, সাধারণভাবে, আমি অপেরা ব্যবহার করব না কারণ এটি আমাকে কিছুটা জিপ দিয়েছে অনেক আগে, ক্রোম একটি খেলনার মত মনে হয়েছিল কিন্তু আমি মাঝে মাঝে এটি ব্যবহার করি এবং আমি সাফারির জন্য যথেষ্ট উত্কৃষ্ট বোধ করি না। একদিন হতে পারে.

অ্যাকশন!

সুতরাং, ফায়ারফক্স 4 এবং ইন্টারনেট এক্সপ্লোরার 9 এটি। কোন অভিনব সংখ্যা নেই, কোন জিকি এবং অর্থহীন বেঞ্চমার্ক নেই। শুধু বিশুদ্ধ ব্যবহারযোগ্যতা, পরীক্ষিত, মাথা থেকে মাথা. আমি যতটা সম্ভব উদ্দেশ্যমূলক হওয়ার চেষ্টা করব, যদিও আমি একজন গীক, একজন Linux গীক, কম নয়, ওপেন-সোর্স এবং বিনামূল্যের একজন বড় ভক্ত, তাই আপনি যদি মনে করেন এখানে পক্ষপাতিত্ব আছে, সম্ভবত আছে।

চলো মজা করি.

প্রাপ্যতা

আসুন প্ল্যাটফর্ম এবং অপারেটিং সিস্টেমের তুলনা করি যা ব্রাউজার ব্যবহার করতে পারে। ফায়ারফক্স একটি সুপরিচিত ওপেন সোর্স ঘোড়া, তাই এটি লিনাক্স, বিএসডি, সোলারিস, উইন্ডোজ, ম্যাক এবং হোয়াটনোট সহ প্রায় যেকোনো কিছুতে চলবে। এটি সব ধরণের রঙ এবং স্বাদে আসে এবং এমনকি একটি পোর্টেবল মোডেও কাজ করবে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 শুধুমাত্র Windows 7 এবং সম্ভবত Vista SP1 এর জন্য, তাই এমনকি Windows XP ব্যবহারকারীরাও বাদ পড়েন। পোর্টেবিলিটি মোড নেই, সিস্টেমে গভীর ইন্টিগ্রেশন।

বিজয়ী:Firefox 4

ইনস্টলেশন

ফায়ারফক্স 4 দ্রুত এবং সহজভাবে ইনস্টল করে। এটি উইন্ডোজে বিদ্যমান ইনস্টলেশনের পাশাপাশি বসবাস করতে পারে, প্রোফাইল পুনঃব্যবহার করে কোনো বেমানান এক্সটেনশন বা থিম ছাড়া। লিনাক্সে, এটি তার নিজস্ব নিষ্কাশিত ফোল্ডার থেকে চালিত হবে, সিস্টেমটিকে স্পর্শ না করে।

অন্যদিকে, ইন্টারনেট এক্সপ্লোরার 9 একটি অপেক্ষাকৃত দীর্ঘ ইনস্টলেশনের মধ্য দিয়ে যায়, প্রয়োজনে মাইক্রোসফ্ট সার্ভার থেকে আপডেটগুলি টেনে নেয়, তারপরে একটি রিবুট করে। অনেক সময় লাগে এবং এটি অনেক বেশি জটিল।

বিজয়ী:Firefox 4

দেখায়

আমি উইন্ডোজ চেহারা, আদিম এবং অস্পর্শ সঙ্গে যেতে হবে. ফায়ারফক্স 4 এর জন্য, এর মানে কোন ফাইল মেনু এবং উপরে ট্যাব নেই। ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য, এটি অ্যাড্রেস বার এবং ট্যাবগুলির পাশাপাশি একটি খুব নতুন এবং অনন্য চেহারা৷ এটি ট্যাবগুলির জন্য কম জায়গা ছেড়ে দেয়, তবে এটি অন্য সবার থেকে আলাদা দেখায়।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

উভয় ব্রাউজার একটি সহজ, পরিষ্কার, বায়বীয় ইন্টারফেস অফার করে। ফায়ারফক্সের উপরের বাম কোণায় সমস্ত উপলব্ধ ফাংশন সহ কমলা বোতাম রয়েছে, যা স্ট্যান্ডার্ড প্লেসমেন্ট। Internet Explorer 9 উপরের ডানদিকের কোণায় যায়, আরও Chrome এর মতো।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 সহজ, কিন্তু কম স্বজ্ঞাত। ফায়ারফক্সে, ট্যাব অন টপ ফিচার আমার জন্য বিরক্তিকর, কিন্তু আপনি একটি বড় ব্যবহারযোগ্য স্ক্রীন এরিয়া পাবেন এবং সেগুলিকে স্ক্র্যাঞ্চ না করেই আরও ট্যাব খোলা যেতে পারে।

সামগ্রিকভাবে, আপনার স্বাদ বা মেজাজ যা নির্দেশ করে তা নিয়ে যান।

বিজয়ী:টাই

গতি এবং প্রতিক্রিয়াশীলতা

উভয় ব্রাউজার বরং দ্রুত মনে হয়. কোন সংখ্যা নেই, কিন্তু আমি অনুভব করি ফায়ারফক্স অল্প ব্যবধানে জয়ী হয়েছে। এখন, ইন্টারনেট এক্সপ্লোরার 9 তার কুষ্ঠরোগী পূর্বপুরুষদের উপর কতটা উন্নতি করেছে তা বিবেচনা করে, ইন্টারনেট এক্সপ্লোরার এই বিভাগে একটি বড় পাঁচ-তারকা জয়ের দাবিদার। যাইহোক, আমরা ইন্টারনেট এক্সপ্লোরারকে ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে তুলনা করছি না, আমরা মোজিলা ফ্ল্যাগশিপের সাথে ইন্টারনেট এক্সপ্লোরারকে তুলনা করছি।

ফায়ারফক্সের একটি ভাল অ্যানিমেটেড ইন্টারফেস রয়েছে, তাই আপনি কিছু ঘটছে তা অনুভব করতে পারেন। ইন্টারনেট এক্সপ্লোরার আরও স্থির, তাই যদি একটি পৃষ্ঠা লোড দীর্ঘস্থায়ী হয়, আপনি কেন জানেন না এবং কী ঘটছে তার কোনও ইঙ্গিত নেই৷ ফায়ারফক্স এ ক্ষেত্রে ক্রোমের মতো। ট্যাব ওপেনিংও একটু দ্রুত, বা অন্তত, ব্যবহার করা চতুর রূপান্তর প্রভাবের কারণে দ্রুত অনুভব করে।

উভয় ব্রাউজার চালু করতে এক পলক লাগে। সামগ্রিক গতি উভয়ের জন্য ভাল এবং সত্য। গড় ব্যবহারকারী সম্ভবত কোনো পার্থক্য বুঝতে সক্ষম হবে না। ইন্টারনেট এক্সপ্লোরার সম্ভবত সিস্টেম ইন্টিগ্রেশন এবং উচ্চতর কোড অপ্টিমাইজেশান থেকে উপকৃত হয়, তবে সাধারণ ব্যবহারকারী এবং সিস্টেম সংস্থানগুলির সাধারণ অপব্যবহারের সাথে এটি এখনও দেখা যায়নি।

সাধারণ ওয়েব পৃষ্ঠাগুলি লোড করা উভয় ক্ষেত্রেই খুব কম সময় নেয়। HTML5 ব্যবহার উভয় ক্ষেত্রেই ভাল ছিল, যদিও ফায়ারফক্সের আরও মার্জিত নিয়ন্ত্রণ এবং উপাদানগুলির আরও ভাল প্রদর্শন রয়েছে। উভয় ক্ষেত্রে, কোন তোতলামি, কোন CPU লোড.

একইভাবে, ফ্ল্যাশ উভয় ক্ষেত্রেই ভাল খেলেছে।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

অবশেষে, আমি কোনো অভিনব বেঞ্চমার্কিং করিনি এবং কোনো প্রয়োজন দেখছি না। যাই হোক, আমরা ভবিষ্যতে এই বিষয়ে কথা বলব। আমি আপনাকে দেখাব কেন প্রকৃত সংখ্যার অর্থ সামান্য বা কিছুই নয়। স্পীড বেঞ্চমার্ক ভালো শোনাচ্ছে, কিন্তু ব্যবহারকারীর যা প্রয়োজন বা মনে করে তার থেকে এটি ভিন্ন ধরনের গতি। ধৈর্য ধরুন, ভাল সময়েই সব প্রকাশিত হবে।

বিজয়ী:Firefox 4, অল্প ব্যবধানে

হার্ডওয়্যার ত্বরণ

ওয়েব কর্মক্ষমতা সরাসরি এই আইটেম সম্পর্কিত. রেন্ডারিং ওয়েব উপাদান দিয়ে আপনার CPU-কে নির্যাতন করার পরিবর্তে, আপনি আপনার গ্রাফিক কার্ডে কিছু বোঝা অফলোড করতে পারেন। Firefox 4 সমস্ত উইন্ডোজ প্ল্যাটফর্মে কার্যকারিতা অফার করে, সমস্ত DirectX রিলিজ। মাইক্রোসফ্ট তার সর্বশেষ অপারেটিং সিস্টেমে কার্যকারিতাকে শুধুমাত্র DirectX 11-এর মধ্যে সীমাবদ্ধ করে, কার্যত অর্ধেকেরও বেশি বাজারকে কোন বিকল্প ছাড়াই ছেড়ে দেয়। আসলে, তাদের একটি পছন্দ আছে:ফায়ারফক্স।

এই ক্ষেত্রে ইন্টারনেট এক্সপ্লোরার 9 ফায়ারফক্স থেকে গুরুতরভাবে পিছিয়ে রয়েছে।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

বিজয়ী:ফায়ারফক্স 4, বড় সময়

মেমরি ব্যবহার

উইন্ডোজ টাস্ক ম্যানেজারকে একমাত্র সালিশ হিসাবে ব্যবহার করে, মনে হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার ফায়ারফক্সের চেয়ে কম মেমরি খায়। সঠিক ব্যবহার গণনা করা একটু কঠিন হতে পারে, কারণ ইন্টারনেট এক্সপ্লোরার সিস্টেমের সাথে একত্রিত হয়েছে এবং উইন্ডোজ এক্সপ্লোরারের সাথে সম্পদ ভাগ করে নিতে পারে, কিন্তু যদিও দুটি একত্রিত করা হয়, ইন্টারনেট এক্সপ্লোরার 9 ফায়ারফক্স 4 এর মতোই পরিচালনা করে। উভয়ই সামান্য ব্যবহার করুন, প্রায় 35MB টপস।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

আপনি যদি 30-40টি ট্যাব লোড করেন বা আপনার সিস্টেমে একটি নিম্নমানের অ্যান্টি-ভাইরাস থাকে তাহলে কী হবে? ঠিক আছে, আমি বলতে পারছি না, তবে প্রাথমিক পরীক্ষাগুলি দেখায় যে Internet Explorer Windows-এর জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করা হয়েছে। ফায়ারফক্স সাধারণত লিনাক্সে বাড়িতে বেশি অনুভব করে।

বিজয়ী:ইন্টারনেট এক্সপ্লোরার

W3C সম্মতি

ব্রাউজিং অভিজ্ঞতায় ফিরে যান। এখন, শিরোনামটি সাধারণ ব্যবহারকারীর জন্য গ্রাস করা কিছুটা কঠিন হতে পারে, তবে এর অর্থ কী:ব্রাউজারটি পৃষ্ঠাগুলি কতটা ভালোভাবে প্রদর্শন করে। পৃষ্ঠার উপাদান এবং কার্যকারিতার সাথে কোন ত্রুটি, কোন অসঙ্গতি আছে কি? আপনি কি আপনার ব্যাংক সাইট খুলতে সক্ষম হবেন এবং জব্দের শিকার হবেন না?

Firefox 4 Acid3 পরীক্ষায় 97/100 স্কোর করেছে। ইন্টারনেট এক্সপ্লোরার 9 স্কোর 95/100। খারাপ নয়, তবে নিখুঁত নয়, কিছু প্রতিযোগিতা আরও ভাল করছে। কিন্তু এর মানে হল সামগ্রিকভাবে, আপনার ব্রাউজিং অভিজ্ঞতা দুর্দান্ত হবে। ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য, এটি একটি বিপ্লব, 20/100 এর পর যা ইন্টারনেট এক্সপ্লোরার 8 পরীক্ষায় পরিচালিত হয়েছিল।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

মাইক্রোসফ্ট অবশেষে ওয়েব স্ট্যান্ডার্ড সম্পর্কে গুরুতর হওয়ার সাথে সাথে, আমরা সম্ভবত অনুগত এইচটিএমএল কোডিংয়ে একটি বড় বৃদ্ধি এবং IE-শুধু হ্যাকগুলিতে একটি বড় ড্রপ দেখতে পাব, যা ইন্টারনেটকে আরও বুদ্ধিমান না হলে একটি সুখী জায়গা করে তুলবে।

এখানে, আমরা আবার HTML5 উল্লেখ করতে পারি। উভয় ব্রাউজারই মোটামুটি ভাল HTML5 সমর্থন করে। ফায়ারফক্স বেশ কিছুদিন ধরেই সমর্থন পেয়েছে। ইন্টারনেট এক্সপ্লোরার একটি নতুন প্লেয়ার, তবে এটি চাপকে ভালভাবে পরিচালনা করে।

বিজয়ী:Firefox 4

ট্যাব ব্যবস্থাপনা

উভয় ব্রাউজারই নতুন জিনিস প্রবর্তন করে। Internet Explorer 9 এর থাম্বনেইল প্রিভিউ আছে, যেমন Chrome এবং Opera, কিন্তু এটি আসলে অন্য দুটির চেয়ে অনেক ভালো কাজ করে। ফায়ারফক্স 4 ট্যাব গ্রুপিং প্রবর্তন করে, যা একটি চমৎকার অ্যান্টি-ক্লাটার বিকল্পের মতো মনে হয়।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

সামগ্রিকভাবে, ফায়ারফক্স 4 ট্যাব ম্যানেজমেন্ট আরও পরিমার্জিত এবং উন্নত, কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার সত্যিই দ্রুত এগিয়ে যাচ্ছে। পুরানো সংস্করণগুলির তুলনায় একটি বড় উন্নতি।

বিজয়ী:Firefox 4

অ্যাড-অন

ব্রাউজার এক্সটেনশনের ক্ষেত্রে ফায়ারফক্স অবিসংবাদিত রাজা এবং সম্ভবত এটি দীর্ঘ সময়ের জন্য থাকবে। এটিতে থিম এবং এক্সটেনশনগুলির একটি একেবারে বিশাল ভাণ্ডার রয়েছে, যা আপনি ভাবতে পারেন। অ্যাড-অন ম্যানেজারটিকে 4 সংস্করণে আরও পরিমার্জিত করা হয়েছে, তাই এটি ব্রাউজ করা এবং ব্যবহার করা সহজ৷

ইন্টারনেট এক্সপ্লোরার 9 কিছু অ্যাড-অন ম্যানেজমেন্ট অফার করে, কিন্তু এটি একাকী বোধ করে। এছাড়াও, আমার কাছে কোন ধারণা নেই যে কোথায় দরকারী অ্যাড-অনগুলি সন্ধান করতে হবে, সেগুলি কী হতে পারে এবং ব্যবহার করতে যদি কোনও অর্থ ব্যয় হয়।

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

আমি ফায়ারফক্স এক্সটেনশনে একটি সম্পূর্ণ গল্প লিখেছি, তাই আপনি কয়েকটি পড়তে চাইতে পারেন:

ফায়ারফক্স অ্যাড-অন - কেন্দ্রীয়ভাবে ব্রাউজার এক্সটেনশন পরিচালনা করুন

ফায়ারফক্স ব্যাকআপ

ফায়ারফক্স দৃষ্টিকোণ

10টি ফায়ারফক্স এক্সটেনশন থাকা আবশ্যক

বিজয়ী:ফায়ারফক্স 4।

অসাধারণ বার বনাম সাজেশন

Firefox 4 আপনার অনুসন্ধানগুলি অপ্টিমাইজ করতে দুর্দান্ত বার ব্যবহার করে৷ ইন্টারনেট এক্সপ্লোরার 9 ক্রোম ইনলাইন-সার্চের মতো একটি পরামর্শ বৈশিষ্ট্য ব্যবহার করে। আপনি আপনার ইঞ্জিন হিসাবে Google বা Bing বেছে নিতে পারেন বা নতুন যোগ করতে পারেন।

সামগ্রিকভাবে, পরামর্শগুলি আরও পরিমার্জিত বিকল্পের মতো মনে হচ্ছে।

বিজয়ী:ইন্টারনেট এক্সপ্লোরার

আপেক্ষিক পরিবর্তন

এটি একটি অত্যন্ত জটিল বিভাগ, তবে এটি আমাদের বলে যে ব্রাউজারটি তার শেষ অবতার থেকে কতটা উন্নত হয়েছে৷ এখানে, ইন্টারনেট এক্সপ্লোরার একটি স্পষ্ট বিজয়ী। এটির পূর্বসূরীদের সাথে কার্যত কোন মিল নেই, যেখানে ফায়ারফক্স 4 উন্নয়ন চক্রের একটি যৌক্তিক পরবর্তী ধাপ। ইন্টারনেট এক্সপ্লোরার 9 তার বড় ভাইদের তুলনায় চেহারা, ব্যবহারযোগ্যতা, গতি এবং অন্য সব কিছু অর্জন করে, একটি সত্যিকারের ভালো পণ্য হয়ে উঠেছে। এটা এক সেকেন্ডের মধ্যে প্রজাপতির জন্য ম্যাগট।

বিজয়ী:ইন্টারনেট এক্সপ্লোরার 9

অপ্রাসঙ্গিক বৈশিষ্ট্য

আমি নিরাপত্তা বা গোপনীয়তা পরীক্ষা করিনি, কারণ এটি সমস্ত ব্যবহারকারীর বিষয়ে।

বিজয়ী:Dedoimedo

সারাংশ

দেখা যাক... ওয়েল, আমরা একটি বিজয়ী আছে. এটি ফায়ারফক্স 4। আপনি সম্ভবত অবাক হবেন না, তবে আমি যতটা সম্ভব উদ্দেশ্যমূলক হওয়ার চেষ্টা করেছি। এখন, বেশিরভাগ জয় শুধুমাত্র কসমেটিক বা অল্প ব্যবধানে। কয়েকটি বড় আছে, যেমন প্রাপ্যতা, ইনস্টলেশন, অ্যাড-অন পরিচালনা এবং হার্ডওয়্যার ত্বরণ। তবুও, ইন্টারনেট এক্সপ্লোরার 9 এমন একটি পণ্য নয় যাকে ছোট করা বা উপেক্ষা করা যায়। এটি খুব ভালভাবে সম্পন্ন হয়েছে এবং সাধারণ ব্যবহারকারীদের জন্য চমৎকারভাবে পূরণ করবে।

সামগ্রিকভাবে, ফায়ারফক্স একটি স্মার্ট, আরও পরিমার্জিত পছন্দ। তবে ইন্টারনেট এক্সপ্লোরারও পিছিয়ে নেই। 9 সংস্করণে এটি যে বিশাল লাফ দিয়েছে তা বিবেচনা করে, ইন্টারনেট এক্সপ্লোরার 10 অন্যান্য বনজ প্রাণীদের জন্য একটি বাস্তব সমস্যা হতে পারে।

উপসংহার

তুলনামূলকভাবে, ফায়ারফক্স 4 তার মাইক্রোসফ্ট চিরশত্রুকে জয় করে। কিন্তু এর মানে এই নয় যে ইন্টারনেট এক্সপ্লোরার 9 খারাপ। এটা থেকে দূরে. উপরন্তু, ব্রাউজার দৃশ্যে আরেকটি নতুন প্লেয়ার আছে, বড় দাঁত এবং একটি শালীন পাঞ্চ সহ একটি ভাল, আপনাকে সত্যিই উত্তেজিত করতে হবে। শেষ ব্যবহারকারী হিসাবে, আপনি আরও বেশি মনোযোগ এবং আরও ভাল এবং সস্তা পণ্য থেকে উপকৃত হবেন। এই কি ভয়ানক প্রতিযোগিতা সব সম্পর্কে. আপনি.

ফায়ারফক্স 4 এবং ইন্টারনেট এক্সপ্লোরার 9 একবার প্রকাশিত হলে দুর্দান্ত ব্রাউজার হতে চলেছে। আপনি যদি একজন ফায়ারফক্স ব্যবহারকারী হন, তাহলে আপনার প্রিয় পণ্যটি পরিত্যাগ করার দরকার নেই। এটি এখনও ভাল ওলে জিনিস যা পার্থক্য তৈরি করেছে এবং একচেটিয়া ভঙ্গ করেছে। আপনি যদি একজন ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারী হন, এখন আপনার কাছে সত্যিই একটি ভাল ব্রাউজার রয়েছে, যা আপনি ব্যবহার করতে পারেন এবং গর্বিত হতে পারেন৷

এবং যে সব হবে.

আমি আশা করি আপনি নিবন্ধটি উপভোগ করেছেন। যদি তা না হয়, আমি কোথায় ভুল হতে পারি তা নির্দ্বিধায় নির্দেশ করুন।

চিয়ার্স।


  1. কেন ইন্টারনেট এক্সপ্লোরার 6 অবসর নেওয়া উচিত নয়

  2. ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা প্রিভিউ - ভাল কাজ Microsoft

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন