কম্পিউটার

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

আপনি কি জানেন ব্রাউজার বেঞ্চমার্কের চেয়ে বিরক্তিকর কি? আপনি কি জানেন যে আইপিভি 6 গ্রহণের কাহিনীর চেয়েও কম উত্তেজনাপূর্ণ? হ্যাঁ, আপনি ঠিক অনুমান করেছেন, এটি অডিও এবং ভিডিও ফর্ম্যাটের ডিজিটাল কম্প্রেশনের ভবিষ্যত নিয়ে মিডিয়া জায়ান্টদের মধ্যে চলমান যুদ্ধ।

তবে আসুন (বেশিরভাগ) কটাক্ষ একপাশে রাখি। আবার, সমস্ত ভুল কারণে, কোডেক যুদ্ধগুলি বিপণন করা হয় এবং লেখা এবং কথা বলা হয়, পাঠককে তার আসলে কী জানা উচিত তা না দিয়ে; ফাইলের নাম বা কোডেক ব্যবহার করা হয়নি, তবে এটি ওয়েবে সঙ্গীত এবং ভিডিও উপভোগ করার তার ক্ষমতাকে কোনোভাবে প্রভাবিত করবে কিনা। আজ, আমি কুয়াশা পরিষ্কার করতে যাচ্ছি.

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

বিষয়গুলো একটু ব্যাখ্যা করা যাক

মাল্টিমিডিয়া জিনিসের জগৎ একটি সহজ চুক্তি নয়। সাধারণ মানুষ কন্টেইনার এবং আসল সফটওয়্যারের মধ্যে পার্থক্য বোঝে না। কন্টেইনার ফরম্যাট যা আপনি সাধারণত দেখতে পান যখন আপনি একটি ফাইল দখল করেন, যেমন .avi বা .mov. কোডেক হল সফ্টওয়্যার বাস্তবায়ন, যেমন x264। সাধারণত, মিডিয়া প্লেয়ারগুলিতে প্লাগইন এবং লাইব্রেরি আকারে কোডেক থাকে, যা মিডিয়া ফাইলগুলির সাথে অন-দ্য-ফ্লাই ইন্টারঅ্যাকশন এবং রিয়েল টাইমে তাদের কম্প্রেশন এবং ডিকম্প্রেশনের অনুমতি দেয়।

সফ্টওয়্যার যা এনকোডিং/ডিকোডিংয়ের পাশাপাশি ভিডিও এবং অডিও কন্টেইনারগুলিকে পরিচালনা করতে পারে তার মধ্যে মেনকোডার, ট্রান্সকোড, ffmpeg, VirtualDub, Avidemux, Kdenlive এবং আরও অনেক কিছুর মতো জনপ্রিয় প্রোগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে। আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি নিবন্ধ একটি ভাল উদাহরণ.

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

তাই, যখন লোকেরা কোডেক সম্পর্কে কথা বলে, তখন তারা সাধারণত সফ্টওয়্যার এবং মিডিয়া ফাইলগুলিতে অ্যালগরিদমগুলির পর্দার পিছনের প্রয়োগের কথা উল্লেখ করে, যা শেষ ব্যবহারকারীদের কাছে স্বচ্ছ৷ গুগল এবং অ্যাডোবের মধ্যে চলমান যুদ্ধ সম্পর্কে সমস্ত মিডিয়া গুঞ্জন এত অর্থহীন হওয়ার প্রধান কারণ এটি।

আমাকে ব্যাখ্যা করুন, দয়া করে.

যুদ্ধ, সংক্ষিপ্তভাবে

এটা এইভাবেই চলে. গুগল আর অ্যাডোব জিম্মি হতে চায় না। H.264 কোডেক দিয়ে এনকোড করা প্রতিটি ইউটিউব মুভি দেখার জন্য এর ব্যবহারকারীদের Adobe Flash Player চালানোর জন্য অর্থ খরচ হয় এবং Google এর বৃদ্ধিকে বাধা দেয়। পরিবর্তে, Google VP8 নামক একটি উন্মুক্ত বাস্তবায়নে যেতে চায়, যা HTML5 এর সাথে সংযুক্ত হলে WebM প্রযুক্তিতে অনুবাদ করে। এখনও বিভ্রান্ত? ঠিক তাই।

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

ঠিক আছে, এর বিন্দুতে আরও বেশি হওয়ার চেষ্টা করা যাক। Flash/X.264 পুরানো স্কুল। WebM হল নতুন স্কুল। ফ্ল্যাশ বর্তমানে অ্যানিমেশন এবং মিডিয়া ওয়েব বাজারে আধিপত্য বিস্তার করে। গুগল এই বাস্তবতা পরিবর্তন করতে চায়. মজিলা, অপেরা এবং এমনকি মাইক্রোসফ্টের মতো কোম্পানিগুলি এটি সমর্থন করে। Adobe HTML5 এ অনিবার্য এবং অপ্রতিরোধ্য বিপদ দেখে এবং অবশেষে তার ফ্ল্যাশ প্লেয়ারকে VP8-এনকোডেড মিডিয়া চালানোর অনুমতি দেবে।

আপনি হয়তো অনুমান করেছেন, কে বাজার এবং প্রযুক্তি নিয়ন্ত্রণ করে, কে গতি নির্ধারণ করে, কে দাম নির্ধারণ করে এবং কার কাছে সবচেয়ে বড় কোডেক রয়েছে তা নিয়ে। অবশ্যই একটি মহৎ কারণ, কিন্তু সম্পূর্ণ বিরক্তিকর.

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

একজন ব্যবহারকারী হিসাবে আপনার কাছে এর অর্থ কী?

আপনি একজন বিকাশকারী না হলে, একেবারে কিছুই না। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, কিছুই পরিবর্তন হয় না। আধুনিক ব্রাউজার যেমন ইন্টারনেট এক্সপ্লোরার 9, ফায়ারফক্স 4, ক্রোম, এবং অন্যান্যগুলি HTML5 এবং WebM সমর্থন করে, তাই ওয়েব অঙ্গনে প্রযুক্তির যে কোনও প্রবর্তন স্বচ্ছ হবে৷ একইভাবে, আপনি যদি ফ্ল্যাশ প্লেয়ার ব্যবহার করেন, আপনি এখনও ফ্ল্যাশ মিডিয়া অনলাইন দেখতে সক্ষম হবেন। আসলে, আপনি একই পৃষ্ঠায় একই সময়ে ফ্ল্যাশ এবং HTML5 ভিডিও উভয়ই দেখতে পারেন।

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

আপনি যদি আরও জানতে চান যে HTML5 অবশেষে সম্পূর্ণ বাষ্পে চালু হলে জিনিসগুলি কেমন হবে, তাহলে আপনি Youtube HTML5 ট্রায়ালের রোডটেস্ট করতে পারেন। আপনি কোনটি বেশি পছন্দ করেন তা সিদ্ধান্ত নেওয়ার জন্য এটি একটি ভাল সুযোগ, যদি কিছু থাকে।

আপনার কাকে সমর্থন করা উচিত?

ধরুন আপনার হাতে কিছু অবসর সময় আছে। তাহলে আপনি কাকে সমর্থন করবেন? স্বাভাবিকভাবেই, নিম্নবিত্ত মনোভাব জয়ী হয়। এটি সর্বদা স্বাধীনতা এবং উন্মুক্ততার চ্যাম্পিয়ন যা আমাদের হৃদয় জয় করা উচিত। এই যুদ্ধও তার ব্যতিক্রম নয়। একটি সুপরিচিত এবং উন্মুক্ত বিন্যাস থাকা জিনিসগুলিকে মানসম্মত করতে, একচেটিয়া কমাতে এবং প্রযুক্তি উন্নত করতে সহায়তা করে।

এখন, একজন বিকাশকারী বা ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনার একটি বিশেষ আগ্রহ থাকতে পারে, যেহেতু প্রযুক্তিটি আপনার আয় বা সাফল্যকে নিয়ন্ত্রণ করতে পারে৷ এটি শুধুমাত্র কোন অ্যালগরিদম ব্যবহার করা হয় তার চেয়ে বেশি। এটি এইচটিএমএল 5 বনাম ফ্ল্যাশে ফোটে। আপনার ক্ষেত্রে, এটি কেবল অভিনব শব্দ নয়, এটি অডিও এবং ভিডিও সরবরাহের গুণমান, এটি স্ক্রিপ্টিং ভাষা, ব্যাকএন্ড, ডিবাগিং সরঞ্জাম, ব্যবহারের সহজতা, বহনযোগ্যতা, সবকিছু। আপনি কি নিরপেক্ষ হতে পারেন? কঠিনভাবে।

এই ক্ষেত্রে, আপনি যা ভাল কাজ করে তা সমর্থন করা উচিত। এবং এটি এখনও নির্ধারণ করা হয়নি। কিছুক্ষণ ধরে ফ্ল্যাশ চলছে। H.264 কোডেক পরিবার কিছু সময়ের জন্য কাছাকাছি হয়েছে. WebM ব্লকের একটি নতুন বাচ্চা এবং সামনে অনেক লড়াই করতে হবে।

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

আরো কিছু পড়া

বিভিন্ন ভিডিও কোডেকের মধ্যে পার্থক্যের সংক্ষিপ্তসারে এখানে একটি খুব সহজ নিবন্ধ নেই। এটি আপনাকে বিভ্রান্ত করবে, সম্ভবত, যা একটি ভাল জিনিস, তাই আপনাকে যাইহোক এই ধরণের জিনিস নিয়ে বিরক্ত করার দরকার নেই।

উপসংহার

এবং এটা, আরেকটি বিভ্রান্তিকর বিষয় de-mystified. আপনি এখন হাঁটতে হাঁটতে এবং কথা বলতে পারেন. পরের বার যখন কোনও গীক আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি ভরবিস, থিওরা, ম্যাট্রোস্কা, এক্সভিডি, বা অন্য কিছুকে সম্পূর্ণভাবে সমর্থন করেন কিনা, আপনি বিস্মিত হবেন না। আপনি তাদের বলুন, সোজা.

শেষ-ব্যবহারকারীদের জন্য, এই যুদ্ধের ফলাফল তেমন গুরুত্বপূর্ণ নয়, যদিও, যদি Google জিতে যায়, তাহলে এটি উন্মুক্ততার একটি ডিজিটাল বিপ্লব আনতে পারে যা অন্যান্য বিভাগে প্রচার করতে পারে, মিডিয়া মোগলদের তাদের প্যাকেজিং বিন্যাস এবং ব্যবহারের মডেলগুলি পুনর্বিবেচনা করতে বাধ্য করে৷

ওয়েব যুদ্ধের সরাসরি ফলাফল হিসাবে আমরা এখনও ডিআরএম-এর সম্পূর্ণ মৃত্যু দেখতে পাচ্ছি। এটি আমাদের সকলের জন্য ভাল হওয়া উচিত, যার মানে আমাদের Google কে আমাদের সমর্থন দেওয়া উচিত৷ এখন, এটি একটি বড় কোম্পানি, তাই এটি স্বয়ংক্রিয়ভাবে তাপ আকর্ষণ করে। কিন্তু এই ক্ষেত্রে, মনে হচ্ছে এটা আন্ডারডগের জন্য চ্যাম্পিয়ন হচ্ছে। ওয়েল, আমি অনুমান যে কিছু মানে. ওহ, এক সেকেন্ড অপেক্ষা করুন। বা তাই আমি 11 এপ্রিলের আগে ভেবেছিলাম। এখন, আমি এতটা নিশ্চিত নই। আমি অনুমান সব পরে, টাকা সম্পর্কে.

পুনশ্চ. ইও জিমা বন্দুকের আগুন এবং ক্রুসেডের ছবি সর্বজনীন ডোমেনে রয়েছে।

চিয়ার্স।


  1. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  2. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  3. আপনার অপেরার ত্বক

  4. কম্পিউটারের ভবিষ্যৎ