কম্পিউটার

আপনি কি আবার DOS অ্যাপ্লিকেশন চালাতে সক্ষম হতে চান?

আপনি কি Warcraft, Wolfenstien, Doom 2, X-Wing, এবং অন্যদের মত ভাল ওলে গেম খেলতে চান? আপনি কি 16-বিট সফ্টওয়্যারের 256-রঙের সৌন্দর্য অনুভব করতে চান? ভালো শোনাচ্ছে, তাই না?

আমি Windows XP SP2 রিলিজ হওয়ার সময় সম্পর্কে পুরানো অপারেটিং সিস্টেমগুলিতে ফিরে দেখার সিদ্ধান্ত নিয়েছি। আমার উইন্ডোজ মেশিনগুলির একটিতে একটি আপডেটের পরে, আমি হঠাৎ বুঝতে পেরেছিলাম যে আমি আর আমার খুব প্রিয় একটি গেম খেলতে পারব না, সিজার III৷ এবং তারপরে, আবার একবার ট্রান্সপোর্ট টাইকুন ডিলাক্স ইনস্টল করার চেষ্টা করার পরে (সিজার হারানোর ক্ষতিপূরণ হিসাবে), আমি এই মজার ছোট গেমটি উইন্ডোজ এক্সপিতে চলবে না আবিষ্কার করে অপ্রীতিকরভাবে অবাক হয়েছিলাম। যদিও আমি Windows 98 এর দিন থেকে TTD খেলিনি, এবং আমার দুটি ভালো গেমের আকস্মিক ক্ষতি আমাকে গভীরভাবে আত্মদর্শন করেছে।

ভূমিকা

আমি কি সাহায্য করবে কিছুই. Windows XP-এর অধীনে অন্যান্য মোডে অ্যাপ্লিকেশন চালানো কাজ করেনি। তন্ন তন্ন প্যাচ বিভিন্ন ব্যবহার, বিশেষভাবে এই ধরনের সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা. তারপর, আমি ভিএমওয়্যার প্লেয়ার নামে একটি দুর্দান্ত পণ্যে হোঁচট খেয়েছি। ভিএমওয়্যার প্লেয়ার হল একটি ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার যা আপনাকে আপনার বিদ্যমান ওএস-এর মধ্যে একটি অ্যাপ্লিকেশন হিসাবে বিভিন্ন পিসি-ভিত্তিক অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়। শুনে ভালো লাগছে. আপনি ভিএমওয়্যার প্লেয়ার সম্পর্কে ভিএমওয়্যার প্লেয়ার নামে একটি নিবন্ধে আরও পড়তে পারেন - একটি দুর্দান্ত বন্ধু।

আমি ভিএমওয়্যার প্লেয়ার ডাউনলোড এবং ইনস্টল করেছি এবং পুরানো গেমগুলি খেলার ক্ষমতা পুনরুদ্ধার করার আশায় আমার কাছে থাকা পুরানো অপারেটিং সিস্টেমগুলি ইনস্টল করা শুরু করেছি। ভাগ্য আমাকে দুবার আঘাত করেছে। আমি আমার Windows XP Pro SP2 হোস্টগুলির একটিতে ভার্চুয়াল মেশিন হিসেবে Windows XP Home SP1 সফলভাবে ইনস্টল করতে পেরেছি। এবং গেস্ট ওএসের ভিতরে, আমি সিজার III ইনস্টল করতে এবং এটি আবার খেলতে পেরেছি। হ্যাঁ! এবং তারপর, আমি ট্রান্সপোর্ট টাইকুন ডিলাক্সের ওপেন-সোর্স ক্লোন ওপেন টিটিডি-তে এসেছিলাম, যেটি আমাকে উইন্ডোজ এক্সপি SP2-তে স্থানীয়ভাবে এই দুর্দান্ত গেমটি খেলতে দেয়।

সাধারণভাবে কীভাবে Windows XP ইনস্টল করবেন এবং বিশেষ করে VMware Player-এর মধ্যে অতিথি OS হিসেবে আপনি সে বিষয়ে পড়তে চাইতে পারেন। আপনি বিস্তারিতভাবে সিজার III এর সাথে আমার সাফল্য সম্পর্কে পড়তে পারেন। আপনি আমার খেলা পর্যালোচনা পড়তে পারেন. আপনি ওপেন টিটিডি কিভাবে ইন্সটল এবং খেলতে হয় সেই সাথে আলাদা গেম রিভিউ সম্পর্কে পড়তে পারেন। এবং তারপর আমি সাহসী পেয়েছিলাম. সিজার III ছিল 1998 সালের দিকে মুক্তিপ্রাপ্ত একটি গেম। ট্রান্সপোর্ট টাইকুন ডিলাক্স 1994 সালের। ডস সম্পর্কে কিভাবে?

কিভাবে DOS ইনস্টল করবেন

আপনি যদি ডস কি না জানেন, বা এটি সম্পর্কে যত্ন না করেন তবে আপনি এখনই পড়া বন্ধ করতে পারেন। MS-DOS 80 এবং 90 এর দশকের প্রথম দিকে সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। এটি এখন আর বেশ কিছু সময়ের জন্য সমর্থিত নয় এবং এটির একটি অনুলিপি পাওয়া সম্ভবত বেশ কঠিন হবে৷ কিন্তু এটা আপনার চিন্তা করা উচিত নয়. পরিবর্তে, FreeDOS আছে, একটি "100% MS-DOS সামঞ্জস্যপূর্ণ OS" (সাইট থেকে উদ্ধৃতি)।

আমি আমার ডস প্ল্যাটফর্ম হিসাবে FreeDOS চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। এবং যেহেতু আমি আমার কোনো মেশিনে ডুয়াল-বুট FreeDOS করতে পারতাম না, তাই আমি VMware Player-এ এটি ব্যবহার করে দেখতে বেছে নিয়েছি, সবচেয়ে সস্তা, দ্রুততম এবং সবচেয়ে বুদ্ধিমান সমাধান। এইভাবে, আমি সহজে পথে ত্রুটিগুলি ডিবাগ করতে পারি, কোনও স্থায়ী পরিবর্তন বা এমনকি সিস্টেমের ক্ষতি ছাড়াই। কীভাবে করবেন তা শিখতে আপনার আমার লিনাক্স ফ্রম স্ক্র্যাচ নিবন্ধটি অনুসরণ করা উচিত:
  1. ভিএমওয়্যার প্লেয়ার এবং QEMU ইনস্টল এবং ব্যবহার করুন।
  2. একটি .vmx ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইল তৈরি করুন।
  3. ভার্চুয়াল সিডি (মাউন্ট করা .iso) থেকে বুট করার জন্য .vmx ফাইলটি কনফিগার করুন।
  4. একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন।
তবুও, আমি আমার ডস পরিবেশ তৈরি করার জন্য কিছু মৌলিক বিষয়গুলি বিশদভাবে বর্ণনা করব।
  1. আমি বুটেবল FreeDOS .iso ডাউনলোড করেছি।
  2. আমি নিম্নলিখিত .vmx কনফিগারেশন ফাইলটি তৈরি করেছি (নীচে); আপনি এটি অনুলিপি এবং আপনার নিজের হিসাবে ব্যবহার করতে পারেন. শুধু নিশ্চিত করুন যে আপনি এটিকে একটি .txt ফাইলের পরিবর্তে একটি সমস্ত প্রকার ফাইল হিসাবে সংরক্ষণ করেছেন (যেকোন পাঠ্য সম্পাদকে, যেমন নোটপ্যাডে)৷

config.version ="8"
virtualHW.version ="3"

guestOS ="অন্য"

displayName ="FreeDOS"

numvcpus ="1"

memsize ="64"
MemAllowAutoScaleDown ="মিথ্যা"
MemTrimRate ="-1"

uuid.action ="তৈরি করুন"

tools.remindInstall ="TRUE"

hints.hideAll ="সত্য"

tools.syncTime ="TRUE"

usb.present ="সত্য"
usb.generic.autoconnect ="মিথ্যা"

serial0.present ="মিথ্যা"

serial1.present ="মিথ্যা"

parallel0.present ="মিথ্যা"

# শব্দ বিন্যাস
sound.present ="সত্য"
sound.virtualdev ="sb16"

লগিং ="সত্য"
log.fileName ="FreeDOS.log"
log.append ="সত্য"
log.keepOld ="1"

isolation.tools.hgfs.disable ="মিথ্যা"
isolation.tools.dnd.disable ="সত্য"
isolation.tools.copy.enable ="সত্য"
isolation.tools.paste.enabled ="সত্য"

ethernet0.present ="সত্য"
ethernet0.virtualDev ="vlance"
ethernet0.connectionType ="nat"
ethernet0.addressType ="উত্পন্ন"
ethernet0.generatedAddress ="00:0c:29:80:9c:48"
ethernet0.generatedAddressOffset ="0"

floppy0.present ="সত্য"
floppy0.startConnected ="সত্য"
floppy0.autodetect ="সত্য"

ide1:0.present ="সত্য"
ide1:0.deviceType ="cdrom-raw"
ide1:0.startConnected ="TRUE"
ide1:0.fileName ="স্বয়ংক্রিয় সনাক্ত"
ide1:0.autodetect ="সত্য"

ide1:1.present ="সত্য"
ide1:1.fileName ="fdbootcd.iso"
ide1:1.deviceType ="cdrom-image"
ide1:1.mode ="অস্থির"
ide1:1.startConnected ="FALSE"

ide0:0.present ="সত্য"
ide0:0.fileName ="freedos.vmdk"
ide0:0.mode ="অস্থির"
ide0:0.startConnected ="TRUE"
ide0:0.writeThrough ="TRUE"

ide0:0.redo =""
uuid.location ="56 4d 2e 31 1d 13 5d 4f-0d a6 5c b7 54 80 9c 48"
uuid.bios ="56 4d 2e 31 1d 13 5d 4f-0d a6 5c b7 54 80 9c 48"

ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইল তৈরিতে আপনাকে সাহায্য করতে পারে এমন একটি দুর্দান্ত সাইট হল EasyVMX! সাইটটি .vmx কনফিগারেশন ফাইল তৈরির জন্য একটি ইন্টারেক্টিভ ইন্টারফেস প্রদান করে, যা তারপর ডাউনলোড এবং ব্যবহার করা যেতে পারে। আমি তখন আমার ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করতে QEMU ব্যবহার করেছি; আমি QEMU ডিরেক্টরিতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে একটি ছোট 500Mb ডিস্ক তৈরি করেছি (কমান্ড লাইন):

qemu-img.exe তৈরি করুন -f vmdk freedos.vmdk 500M

তারপরে, সমস্ত ফাইলকে একটি ফোল্ডারে গোষ্ঠীবদ্ধ করে, আমি VMware প্লেয়ার চালু করেছি, CD (.iso) বন্ধ করে দিয়ে FreeDOS ইনস্টল করেছি। ইনস্টলেশন বরং সহজবোধ্য. আমি বিশদ বিবরণে যাব না, তবে, যদি আমি অনেক ইমেল (> 2) পাই যা বিস্তারিত ধাপে ধাপে গাইডের জন্য জিজ্ঞাসা করে, আমি পরে এটি যোগ করার কথা বিবেচনা করতে পারি। কিন্তু আবার, এটা খুবই সহজ, স্ক্রিনের নির্দেশাবলী অনুসরণ করুন।

ফ্রিডস সম্পর্কে আমি যে বিস্ময় আবিষ্কার করেছি তা হল সিডি-রম সমর্থন। আমি বরং উত্সাহী ছিলাম, কারণ আমি ফ্লপি ডিস্কের সাথে কাজ করতে আগ্রহী বোধ করিনি। সুতরাং, আমি ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করছিলাম। আমি রিবুট করেছি। এবং তারপর, আমি পছন্দ একটি সংখ্যা সঙ্গে উপস্থাপন করা হয়. অবশ্যই, আমি সমস্ত ড্রাইভার এবং সর্বাধিক মেমরি সহ বিকল্প 1-এ যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এটা কাজ করে না. বেশিরভাগ চালকই শুরু করতে ব্যর্থ হন। আমার হাই মেমোরি ছিল না। আমার কাছে ইঁদুর ছিল না। আমার কাছে সিডি-রম ছিল না। হুমম। আমি পরের 2-3 দিন কাটিয়েছি কেন জিনিসগুলি সঠিকভাবে কাজ করছে না তা বোঝার চেষ্টা করেছি। অবশেষে, আমি কয়েকটি চমকপ্রদ পয়েন্ট বুঝতে পেরেছি:

  1. কিছু ​​ফাইলের পাথ এবং তাদের নাম সঠিক ছিল না (fdauto.bat ফাইলে)।
  2. CD-ROM ড্রাইভারটি খারাপ ছিল (fdconfig.sys ফাইলে)।

সিস্টেম ফাইল সংশোধন করা হচ্ছে

ঠিক আছে, এই নিবন্ধটিকে ট্রায়াল এবং ত্রুটির গল্পে পরিণত না করে, আমার করা প্রতিটি পদক্ষেপের বর্ণনা দিয়ে, আমি সমস্ত সমস্যার সমাধান করতে পেরেছি। আমি আসল fdconfig.sys এবং fdauto.bat ফাইলগুলি পরিবর্তন করেছি কার্যকরী ড্রাইভারগুলি লোড করতে এবং সঠিক পাথ এবং ফাইলের নামগুলি চালাতে। আমি একটি কর্মক্ষম aoatapi.sys ড্রাইভার দিয়ে FreeDOS এর সাথে প্রদত্ত CD-ROM ড্রাইভারটি প্রতিস্থাপন করেছি। এবং অবশেষে, আমি সিপিইউকে সম্পূর্ণ থ্রোটল নন-স্টপ কাজ করা থেকে বিরত রাখতে dosidle.exe ইন্সটল করেছি (এটাই DOS কাজ করে)।

যেহেতু আমি aoatapi.sys এবং dosidle.exe সম্পর্কিত আইনি সমস্যাগুলি সম্পর্কে অবগত নই, আমি অবশ্যই সেগুলি হোস্ট করব না বা ইন্টারনেটে উপলব্ধ কোনও উত্সের সাথে সরাসরি লিঙ্ক করব না৷ আমি এই উত্সগুলির গুণমানের গ্যারান্টিও দিতে পারি না৷

অতএব, সার্চ ইঞ্জিন ব্যবহার করে aoatapi.sys এবং dosidle.exe অনুসন্ধান করা আমি আপনাকে সর্বোত্তম পরামর্শ দিতে পারি। আমি কয়েক মিনিটের মধ্যে নির্ভরযোগ্য অনুলিপিগুলি খুঁজে বের করতে পেরেছি। আপনি এখানে aoatapi.sys এবং এখানে dosidle.exe এর জন্য Google অনুসন্ধান করে দেখতে পারেন। আপনার নিজের পছন্দ বা সার্চ ইঞ্জিন এবং শব্দগুলিতে আপনাকে স্বাগতম৷

আমি প্রথম যে কাজটি করেছি তা হল দুটি ফাইল একটি ফ্লপি ডিস্কে অনুলিপি করা এবং তারপরে ভার্চুয়াল মেশিনের হার্ড ডিস্কে অনুলিপি করা। আমি dosidle.exe কার্যকর করেছি এবং আমার সিপিইউ আবার স্বাভাবিকভাবে শ্বাস নিতে পেরেছি। নীচে আপনি আমার পরিবর্তিত fdconfig.sys এবং fdauto.bat খুঁজে পেতে পারেন।

fdconfig.sys

সুইচস=/F/N
COUNTRY=001,858,C:\FREEDOS\BIN\COUNTRY.SYS
সেট ল্যাং =EN
লাস্টড্রাইভ=জেড
বাফার =20
ফাইল =40
ডস=হাই, ইউএমবি
DOSDATA=UMB
DIRCMD=/OGN/4 সেট করুন
মেনুকলর=7,0
মেনুডিফল্ট=1,5
মেনু 1 - EMM386 ব্যবহার করে সর্বাধিক RAM মুক্ত সহ FreeDOS লোড করুন
মেনু 2 - HIMEM XMS-মেমরি ড্রাইভার সহ FreeDOS লোড করুন
মেনু 3 - ড্রাইভার ছাড়া FreeDOS লোড করুন

12?DEVICE=C:\FREEDOS\BIN\HIMEM.EXE
1?DEVICE=C:\FREEDOS\BIN\EMM386.EXE NOEMS X=TEST VDS

REM 1?DEVICEHIGH=C:\FREEDOS\BIN\ATAPICDD.SYS /D:FDCD0001
1?DEVICEHIGH=C:\AOATAPI.SYS /D:FDCD0001

fdauto.bat

@ইকো বন্ধ
প্রম্পট $p$g
পথ C:\FREEDOS\BIN;C:\BATCHES
HELPPATH=C:\FREEDOS\HELP সেট করুন
LANG=US সেট করুন
NLSPATH=C:\FREEDOS\NLS সেট করুন

যদি "%CONFIG%"=="1" না হয় তাহলে নোপার ব্যবহার করুন৷
rem echo লোড PERUSE স্ক্রোলিং ড্রাইভার?
rem lh c:\bin\peruse.exe
rem echo PERUSE লোড করা হয়েছে
:noperuse

IF "%CONFIG%"="3" নোমাউসে যান
lh c:\freedos\bin\ctmouse.exe /3 /V
:nomouse

যদি না থাকে তাহলে CDRCACH$ চলে যান normalcd
echo এখন ক্যাশড CD-ROM ড্রাইভ সক্রিয় করা হচ্ছে।
rem lh c:\freedos\bin\shsucdx.exe /D:CDRCACH$,N
lh c:\freedos\bin\shsucdx.com /D:CDRCACH$,N
nomorecd যান
rem উপরের গোটো ডবল SHSUCDX লোডিং এড়ায়।
:nomorecd
rem যদি না থাকে তাহলে CDROM001 nomorecd এ যান
fdcd0001 না থাকলে nomorecd এ যান
echo এখন ক্যাশবিহীন CD-ROM ড্রাইভ সক্রিয় করা হচ্ছে।
rem lh c:\freedos\bin\shsucdx.exe /D:CDROM001,N
lh c:\freedos\bin\shsucdx.com /D:FDCD0001,N

:nomorecd

প্রতিধ্বনি

যদি "%CONFIG%"="3" নশেয়ারে যান
rem LH c:\freedos\bin\share.exe /L:20 /F:2048
lh c:\freedos\bin\share.com /L:20 /F:2048
:noshare

যদি "%CONFIG%"="3" প্রতিধ্বনিত হয় তবে পরিবেশের বিষয়বস্তু হল:
rem প্রতিধ্বনি একটি খালি লাইন প্রদর্শন করে...
যদি "%CONFIG%"="3" প্রতিধ্বনি হয়।
যদি "%CONFIG%"="3" ইকো নোপজ হয়

প্রতিধ্বনি

ইকো ফ্রিডস-এ স্বাগতম। চালিয়ে যেতে এবং পরিবেশ দেখতে এন্টার টিপুন:
rem বিরতি
rem :nopause
সেট

ইকো ফ্রিডস এখন আপনার সেবায় :-)
প্রতিধ্বনি

সিএলএস

C:\DOSIDLE.EXE

lh c:\freedos\bin\mouse.exe

টেক্সট এডিটরে টেক্সট কপি করে পেস্ট করুন, ফাইলগুলো সেভ করুন (আমি সাজেস্ট করছি .bak এক্সটেনশন, সব ধরনের টাইপ), একটি ফ্লপিতে রাখুন এবং আপনার ভার্চুয়াল মেশিনের হার্ড ডিস্কে কপি করুন। আসল fdconfig.sys এবং fdauto.bat ব্যাকআপ করুন এবং সদ্য নির্মিত .bak এর নাম যথাক্রমে .bat এবং .sys করুন। দয়া করে মনে রাখবেন:

  1. আমি C:\FREEDOS এর অধীনে FreeDOS ইনস্টল করেছি।
  2. I placed the aoatapi.sys and dosidle.exe in the root directory, i.e. C:\.
  3. Your country and language settings may differ.
  4. I left the existing non-functional command lines, I only commented them so they would not run. For instance, I left the PERUSE and mouse lines, although when active they would not execute properly - the PERUSE driver could not be found and the mouse would not work - however commented they have no impact. This is also true for CD-ROM, share etc.
  5. I left the original assignment of letters to CD-ROM drivers beginning at N (N:, O:etc.), however you can change this to anything you like, provided there are no conflicts.
Make necessary changes to file paths (if needed) in the fdconfig.sys and fdauto.bat to reflect your installation choices. Reboot. Luckily, your OS will work smoothly now.

Your OS environment should look like the image below, you should have a mouse available (test it by typing edit fdauto.bat, for instance; you should be able to see a mouse cursor), and you should have at least one CD-ROM driver available, if you used my .vmx conf file. Likewise, dosidle.exe should work, too. মূলত, যে এটা. You have a working DOS now.

উপসংহার

In one of the next articles, I will write about my success (or lack thereof) at running the good ole games that built and shaped our character(s) in the early 90s. I'm aware that old games uses to query the serial and parallel ports (COM1, LPT1). To the best of my knowledge, some modern Windows OSes do not quite like that. I have observed this phenomenon with VMware Player, too. It's possible that the denied access to hardware, which is the main reason most of these games no longer run, could still impact the ability to play them. Nevertheless, I'll give it a try.

I have also heard that much like Open TTD, various projects exist, which have enabled the contemporary PC user to experience games like Doom and Duke Nukem 3D in modern operating systems. I will check these hopefully true rumors and keep you updated. On the other hand, if you have any news or suggestions for me, please email me. I will post them with due credits.

You will find the updates in my Reviving old games section, which also covers Caesar III and Open TTD. You can also read my reviews and view screenshots of these fine games in the separate Computer games category.

চিয়ার্স।


  1. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান

  2. আপনার Android ভার্চুয়াল ডিভাইস (AVD) দ্রুত চালান

  3. XenServer + XenCenter পর্যালোচনা

  4. VirtualBox 4 - নতুন কি?