কম্পিউটার

লিনাক্সে ভিএমওয়্যার সার্ভার এবং উইন্ডোজ ইনস্টল করা হচ্ছে

উইন্ডোজ অপারেটিং সিস্টেম দ্বারা প্রভাবিত একটি বিশ্বে, লিনাক্সে স্থানান্তর করা একটি কঠিন কাজ বলে মনে হচ্ছে। কম্পিউটিংয়ের সম্পূর্ণ নতুন এবং ভিন্ন জগতে অভ্যস্ত হওয়ার প্রাথমিক প্রশ্নগুলি ছাড়াও, কার্যকারিতার প্রশ্ন রয়েছে। একজন নতুন লিনাক্স ব্যবহারকারী কতটা সক্ষম হবেন? অনেক ইন্টারনেট সাইট খারাপভাবে কোড করা হয়েছে যাতে শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা সেগুলি সঠিকভাবে দেখতে পারে। বেশিরভাগ সফ্টওয়্যার বাজার (প্রধানত হোম সেক্টর) উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলির প্রতি গুরুতরভাবে পক্ষপাতদুষ্ট। নতুন লিনাক্স ব্যবহারকারী কি উইন্ডোজের মতো পছন্দের সম্পূর্ণ নমনীয়তা বজায় রাখতে সক্ষম হবে?

আচ্ছা, উত্তর হল... হতে পারে। নতুন লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি আরও বেশি নমনীয় এবং হোম-অরিয়েন্টেড হয়ে উঠছে, বিভিন্ন ধরণের সাথে একত্রিত হচ্ছে যদি অত্যন্ত দরকারী প্যাকেজগুলি লিনাক্সের অভিজ্ঞতাকে যতটা সম্ভব সম্পূর্ণ এবং ব্যথাহীন করে তোলার উদ্দেশ্যে করা হয়। তবুও, কিছু জিনিস সবসময় শুধুমাত্র উইন্ডোজ-ই থাকবে এবং কোন পরিমাণ ইম্প্রোভাইজেশন সাহায্য করতে সক্ষম হবে না। গেমের বাজার বেশিরভাগই উইন্ডোজের দিকে ভিত্তিক। অধিকাংশ অনলাইন ব্যাংকিং সাইট শুধুমাত্র IE বলে মনে হয়।

এই সমস্যা সমাধানের জন্য, লিনাক্স প্রোগ্রামাররা বিভিন্ন ধরনের প্রোগ্রাম নিয়ে এসেছে যা এক ধরণের প্যাচিং এবং ভার্চুয়ালাইজেশনের অনুমতি দেয়, যা উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলির জন্য আংশিক সমর্থন সক্ষম করে। দুর্ভাগ্যবশত, এই সমাধানগুলির বেশিরভাগই সত্যিই কাজ করে না। সম্পূর্ণ অপারেটিং সিস্টেমের পাশাপাশি আলাদাভাবে উইন্ডোজের টুকরো চালানোও কাজ করে না। সুতরাং, লিনাক্সে চালানোর জন্য পৃথক এক্সিকিউটেবল এবং ডিএলএলগুলিকে "হ্যাকিং" করার পরিবর্তে, কেন লিনাক্সে উইন্ডোজ চালানো হবে না?

কেন না আসলে?

আমি মনে করি লিনাক্সে উইন্ডোজ চালাতে সক্ষম হওয়া একটি গুরুত্বপূর্ণ অর্জন। এক, এটি গীকি কৃতিত্বের একটি ক্ষমতায়ন অনুভূতি প্রদান করে। দ্বিতীয়ত, লিনাক্স সন্দেহকারীদের জন্য, এটি আরও একটি কারণ কেন আপনাকে লিনাক্স ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত। আপনার প্রিয় উইন্ডোজ অ্যাপ্লিকেশনের জন্য সামঞ্জস্যের অভাব যদি এখন পর্যন্ত একটি বড় বাধা হয়ে থাকে, তবে এটি আর নেই।

আমি এটা কিভাবে করলাম?

আবার, আমাকে অবশ্যই দুর্দান্ত VMware পণ্যগুলির প্রশংসা করতে হবে যা আমাকে এটি করার অনুমতি দিয়েছে। কিন্তু চলুন এক সময়ে এই এক ধাপ নিতে. আমি একটি সম্পূর্ণ নির্দেশিকা লিখতে যাচ্ছি কিভাবে আমি সফলভাবে SUSE লিনাক্সে VMware সার্ভার কনফিগার করতে পেরেছি এবং তারপরে সম্পূর্ণ নেটওয়ার্ক অ্যাক্সেস সহ গেস্ট অপারেটিং সিস্টেম হিসাবে উইন্ডোজ ইনস্টল করেছি। আশা করি, আপনি আমার feats reenact করতে সক্ষম হবে.

আমার যোগ করা উচিত যে আমি উবুন্টু এবং PCLinuxOS সহ বেশ কয়েকটি বিতরণে সফলভাবে VMware পণ্যগুলি ইনস্টল করেছি। সুস লিনাক্স হল অনেকগুলি ডিস্ট্রিবিউশনের মধ্যে একটি যা আপনাকে এটি করার অনুমতি দেবে। বিকল্পভাবে, আপনি VirtualBoxও ব্যবহার করতে পারেন, VMware সার্ভারের মতো একটি ওপেন-সোর্স ভার্চুয়ালাইজেশন সমাধান। কিন্তু এই গাইডটি SUSE + VMware সার্ভারের উপর ফোকাস করে। এখানে আপনার যা করতে হবে তার তালিকা রয়েছে:

  1. আপনার কম্পিউটারে SUSE Linux ইনস্টল করুন (শারীরিকভাবে; ভার্চুয়াল মেশিন হিসাবে নয়)।
  2. লিনাক্সের জন্য ভিএমওয়্যার সার্ভার ডাউনলোড করুন।
  3. লিনাক্সের জন্য VMware সার্ভার ইনস্টল করুন।
  4. অন্যান্য সফ্টওয়্যারগুলির সাথে কোনও বিরোধ নেই তা নিশ্চিত করতে সমস্ত ছোট বিকল্পগুলি সাবধানে কনফিগার করুন৷
  5. ভিএমওয়্যার সার্ভার শুরু করুন এবং গেস্ট অপারেটিং সিস্টেম হিসাবে Windows XP (বা অন্য যেকোনও) ইনস্টল করুন; আরো বিস্তারিত জানার জন্য, আপনি আমার উইন্ডোজ এক্সপি ইনস্টলিং নিবন্ধটি উল্লেখ করতে পারেন।

SUSE Linux ইনস্টল করুন

ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য অনুগ্রহ করে আমার ইন্সটল SUSE Linux নিবন্ধটি পড়ুন।

লিনাক্সের জন্য ভিএমওয়্যার সার্ভার ডাউনলোড করুন

VMware সার্ভার ডাউনলোড করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পরে, আপনি ইমেলের মাধ্যমে সফ্টওয়্যার সিরিয়াল নম্বর পাবেন। এর পরে, আপনি প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করতে সক্ষম হওয়ার আগে আপনাকে সফ্টওয়্যার EULA-তে সম্মত হতে হবে। আপনি উপরের ধাপগুলি সম্পূর্ণ করার পরে এবং ডাউনলোড পৃষ্ঠায় পৌঁছানোর পরে, আপনার তিনটি প্যাকেজের প্রয়োজন হবে:

  • লিনাক্সের জন্য VMware সার্ভার (হয় .rpm বা .tar.gz)।
  • VMware ম্যানেজমেন্ট ইন্টারফেস (tar.gz)।
  • VMware Server Console VMware Server Linux ক্লায়েন্ট প্যাকেজের (.zip) ভিতরে অন্তর্ভুক্ত।
ডাউনলোড পৃষ্ঠায় ডাউনলোডের প্রকৃত নামগুলি লাল রঙে চিহ্নিত করা হয়েছে৷ আপনার /হোম ফোল্ডারে এগুলি ডাউনলোড করুন৷

ইনস্টলেশন

VMware সার্ভার বিটা 3 রিলিজ নোটে ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করুন। লিনাক্স নির্দেশাবলী পৃষ্ঠার অর্ধেক নীচে অবস্থিত। প্রতিটি পদক্ষেপ পুঙ্খানুপুঙ্খভাবে এবং সুনির্দিষ্টভাবে, বিস্তারিতভাবে নথিভুক্ত করা হয়। কোনো বিশেষ হ্যাকিং জ্ঞানের প্রয়োজন নেই। শুধু সাবধানে পড়ুন এবং প্রতিটি কমান্ড লাইন পালাক্রমে চালান। যদিও রিলিজ নোটগুলি রেড হ্যাট লিনাক্সকে নির্দেশ করে, এটি SUSE-এর জন্য নির্দোষভাবে কাজ করে৷

পৃষ্ঠায় তথ্যের পরিমাণ দেখে আপনি অভিভূত হতে পারেন, তবে আতঙ্কিত হবেন না। এখানে কিছু সহজ নিয়ম রয়েছে যা আপনার অনুসরণ করা উচিত:

  • উপরে উল্লিখিত প্রতিটি প্যাকেজের জন্য, আপনাকে প্রথমে টারবল বের করতে হবে এবং তারপর সবকিছু ঠিকঠাকভাবে সেট করার জন্য একটি কনফিগারেশন উইজার্ড চালাতে হবে। এটি করার জন্য আপনাকে রুট (su) হিসাবে লগ ইন করতে হবে।
  • আপনি একবার কনফিগারেশন উইজার্ড চালালে, ফাইল, ফোল্ডার বা পোর্টের জন্য ডিফল্ট সেটিংস ব্যবহার করুন। এটি আপনাকে পরবর্তীতে সম্ভাব্য সমস্যাগুলি ডিবাগ করতে সহায়তা করবে৷ ডিফল্ট কনফিগারেশনের উপর ভিত্তি করে বেশিরভাগ কিভাবে-টোস সমাধান প্রদান করবে।
  • অনেক সময়ে, আপনাকে VMware নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য IP-এর একটি সাবনেট মনোনীত করতে বলা হবে। উইজার্ডকে নিজে থেকেই পর্যাপ্ত আনঅ্যাসাইন করা রেঞ্জ খুঁজে পেতে দিন। আপনি এটি করার সময় আপনার সমস্ত নেটওয়ার্ক সংযোগগুলি প্লাগ ইন করা আছে তা নিশ্চিত করুন যাতে উইজার্ড আইপি রেঞ্জগুলি দেখতে পাবে যা সাধারণত আপনার ISP বা স্থানীয় নেটওয়ার্কের জন্য সংরক্ষিত থাকে এবং সেগুলি এড়িয়ে যান৷ আপনি যদি একটি DHCP সার্ভার ব্যবহার করেন (যদি আপনি আপনার SUSE মেশিনকে রাউটার বা অনুরূপ হিসাবে ব্যবহার করেন), তাহলে আপনাকে দ্বন্দ্ব এড়াতে ম্যানুয়ালি সাবনেট রেঞ্জ যোগ করতে হবে।
  • আপনাকে একটি ডিরেক্টরি বরাদ্দ করতে হবে যেখানে আপনার ভার্চুয়াল মেশিনগুলি সংরক্ষণ করা হবে। /root পার্টিশনে একটি ফোল্ডার বরাদ্দ না করার চেষ্টা করুন বরং আপনার /home পার্টিশনে। এটি সম্ভাব্য অ্যাক্সেস অনুমতি দ্বন্দ্ব এবং সিস্টেম পার্টিশনের অপ্রয়োজনীয় ক্লগিং প্রতিরোধ করবে। আপনার ভার্চুয়াল মেশিনের জন্য পর্যাপ্ত পরিমাণে বড় হার্ড ডিস্কের স্থান উৎসর্গ করা উচিত।
এক এক করে প্যাকেজ ইনস্টল করা শুরু করুন। কনফিগারেশন ফাইল চালান। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে টার্মিনাল উইন্ডোজ প্রিন্ট-স্ক্রিন করুন বা আপনি যে সঠিক ত্রুটি বার্তাটি পেয়েছেন তা লিখুন যাতে আপনি SUSE ফোরামে সঠিক সহায়তা পেতে সক্ষম হবেন৷

VMware সার্ভার চালান

VMware সার্ভার শুরু করতে, একটি টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

সিডি/ইউএসআর/বিন/
vmware

আপনি যদি সবকিছু সাবধানে করে থাকেন, তাহলে VMware সার্ভার শুরু করা উচিত।

এখন, উইন্ডোজ ইনস্টল করার সময় ছিল। তাই আমি নিজেকে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করেছি। VMware সার্ভার আপনার জন্য এটি করতে পারে, কিন্তু আপনি EasyVMX ব্যবহার করতে পারেন! এবং QEMU। আরো বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে আমার ভিএমওয়্যার প্লেয়ার - একটি দুর্দান্ত বন্ধু নিবন্ধ দেখুন৷

আমার VMware সার্ভারের হোম উইন্ডোতে, আমি একটি বিদ্যমান মেশিন চালানোর জন্য বেছে নিয়েছি। আমি আমার ভার্চুয়াল মেশিন ফোল্ডারের ভিতরে অবস্থিত .vmx ফাইলটি খুঁজে পেয়েছি এবং এটি চালিয়েছি। উইন্ডোজ এক্সপি ভার্চুয়াল মেশিনটি সিডি থেকে বুট করা শুরু করেছে এবং আমি উইন্ডোজ এক্সপি ইনস্টল করার পথে ছিলাম।

Windows XP

আধা ঘন্টা পরে, আমি আমার এক্সপিকে জীবিত করেছিলাম এবং লাথি মেরেছিলাম, নিরাপদে SUSE এর ভিতরে খাঁচায় বন্দী করেছিলাম। এখানে পরিচিত Windows XP ডেস্কটপ:

এখানে ইন্টারনেট এক্সপ্লোরার 6 SP2, লিনাক্সের ভিতরে লাইভ এবং কিকিং:

অবশ্যই, আমাকে ফায়ারফক্স ইনস্টল করতে হয়েছিল (প্লাস কিছু এক্সটেনশন):

বিশ্বাস করা কঠিন, তাই না? কিন্তু এখানে আমি লিনাক্সে উইন্ডোজ চালাচ্ছিলাম। আমি যে সিদ্ধির অনুভূতি অনুভব করি তা খুব মধুর। লিনাক্স ব্যবহার করা আমার কল্পনার চেয়ে অনেক বেশি ফলপ্রসূ। ছোট কৌশলগুলি সমস্ত পার্থক্য তৈরি করে৷

এটা এখন আপনার উপর নির্ভর করে। কিছুটা ভাগ্য এবং গ্রাফিক কার্ড প্রস্তুতকারকের সঠিক পছন্দের সাথে, আপনি সম্পূর্ণ নেটওয়ার্ক সমর্থন (ইন্টারনেট, ল্যান), সম্পূর্ণ 3D ত্বরণ, ভিএমওয়্যার সার্ভার, এবং ইন্টারনেট অ্যাক্সেস সহ উইন্ডোজ এক্সপি উপভোগ করতে পারবেন, কোন দ্বন্দ্ব বা বাগ ছাড়াই, সমস্ত চলমান। আপনার SUSE লিনাক্স মেশিনে মসৃণভাবে। বোনাস হিসাবে একটি প্রিন্টার নিক্ষেপ করুন (হিউলেট প্যাকার্ডের ড্রাইভার রয়েছে যা লিনাক্সে এইচপি এবং লেক্সমার্ক উভয়ের জন্য কাজ করে, চিত্রে যান), এবং আমি সন্দেহ করি যে আপনাকে আবার ফিরে তাকাতে হবে। আমি কি তোমাকে এখনো বোঝাতে পেরেছি?

SUSE ফোরামের লিঙ্ক:

SUSE লিনাক্স ফোরাম

SUSE ফোরাম - গ্লোবাল SUSE কমিউনিটি

ওপেন সোর্স এবং লিনাক্স ফোরাম

VMware সার্ভার ফোরামের লিঙ্ক:

VMware সার্ভার আলোচনা ফোরাম

VMware সার্ভার আলোচনা ফোরাম - VMware সার্ভার

চিয়ার্স সব.


  1. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  2. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!

  3. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  4. উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা