কম্পিউটার

VMware Player - একটি দুর্দান্ত বন্ধু

ভিএমওয়্যার প্লেয়ার আজ উপলব্ধ আরও দরকারী সফ্টওয়্যার প্রোগ্রামগুলির মধ্যে একটি। এটি একটি ভার্চুয়ালাইজেশন পণ্য যা আপনাকে আপনার নেটিভ ওএস-এ অতিথি হিসাবে ভার্চুয়াল মেশিনে প্রায় যেকোনো-পিসি ভিত্তিক অপারেটিং সিস্টেম (OS) চালানোর অনুমতি দেয়।

অন্য কথায়, আপনার যদি শুধুমাত্র উইন্ডোজ ইন্সটল করা থাকে, তাহলেও আপনি খুব সহজেই লিনাক্স ডিস্ট্রিবিউশন, এমনকি উইন্ডোজের অন্যান্য ভার্সনও পরীক্ষা করতে পারবেন, আসলে কিছু ইন্সটল বা আনইনস্টল না করেই, আপনার গুরুত্বপূর্ণ সিস্টেম এবং ডেটার সাথে টেম্পারিং, এবং এই পরীক্ষাগুলির কারণে গুরুতর ক্ষতির ঝুঁকি নিয়ে। . ভিএমওয়্যার প্লেয়ারটি বিভিন্ন অপারেটিং সিস্টেমের বিকাশ (বিটা) সংস্করণ পরীক্ষার জন্যও আদর্শভাবে উপযুক্ত। যারা বিভিন্ন অপারেটিং সিস্টেমের একাধিক সংস্করণ চেষ্টা করতে চান এবং অনেকগুলি ইনস্টল এবং আনইনস্টল করতে চান তাদের জন্য এটি খুবই উপযোগী।

তৈরি করা ভার্চুয়াল মেশিনগুলি বিচ্ছিন্ন কিন্তু সম্পূর্ণ অপারেটিং সিস্টেম পরিবেশ। তারা শুধুমাত্র ব্যবহারকারীকে অপারেটিং সিস্টেমের অনুমতি দেয় না, তারা সামঞ্জস্য এবং ডিবাগিং উদ্দেশ্যে বিভিন্ন সফ্টওয়্যার পরীক্ষা করার অনুমতি দেয়। ভিএমওয়্যার ভার্চুয়াল মেশিনগুলি অপারেটিং সিস্টেমে ভাইরাস বা ট্রোজান আক্রমণ অনুকরণ করতেও অধ্যয়নের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

VMware প্লেয়ার মেশিনগুলি নিরাপদ এবং সম্পূর্ণ পরিবেশ। এগুলি আপনার পিসিতে কনফিগারেশন ফাইল হিসাবে বিদ্যমান এবং সহজেই অনুলিপি, পরিবর্তন বা মুছে ফেলা যায়। এই ফাইলগুলিতে একটি ভার্চুয়াল হার্ড ডিস্কও অন্তর্ভুক্ত থাকতে পারে, যা প্রয়োজনে দশ গিগাবাইট পর্যন্ত আকারে পরিবর্তিত হতে পারে এবং একটি বাস্তব অপারেটিং সিস্টেমের মতো পরিবর্তনগুলি ধারণ ও সংরক্ষণ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি আপনার আসল Windows XP অপারেটিং সিস্টেমে একটি Windows XP ভার্চুয়াল মেশিন চালাতে পারেন এবং প্রতিটিতে সম্পূর্ণ আলাদা সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।

আমার জন্য, ভিএমওয়্যার প্লেয়ার নতুন এবং পুরানো উভয় অপারেটিং সিস্টেমের জন্য একটি সফ্টওয়্যার পরীক্ষার বিছানা। আমি কম্পিউটারে শারীরিকভাবে ইনস্টল করার আগে ভার্চুয়াল মেশিন হিসাবে অনেকগুলি নতুন লিনাক্স বিতরণ চেষ্টা করে দেখতে চাই। একইভাবে, আমি প্রায়শই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলি চালানোর জন্য ভিএমওয়্যার প্লেয়ার ব্যবহার করি, যা আমাকে পুরানো গেম খেলতে দেয় যা আর সর্বশেষ অপারেটিং সিস্টেম দ্বারা সমর্থিত নয়।

VMware Player - একটি দুর্দান্ত বন্ধু

আমি যেমন বলেছি, ভার্চুয়াল মেশিনগুলির একটি বড় সুবিধা হল যে সেগুলি কোনও ঝামেলা ছাড়াই এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে অনুলিপি করা যায়। আপনি সহজেই পরিবেশটিকে একটি সিডি বা ডিভিডিতে বার্ন করতে পারেন এবং তারপর এটিকে অন্য পিসিতে অনুলিপি করতে পারেন এবং সেখানে এটি ব্যবহার করতে পারেন, যদি অন্য মেশিনে একটি VMware প্লেয়ারও ইনস্টল করা থাকে। এইভাবে, আপনি কম ব্যবহৃত ভার্চুয়াল মেশিনগুলিকে নিরাপদে দূরে সঞ্চয় করতে পারেন এবং হার্ডডিস্ক আটকে না রেখে শুধুমাত্র আপনার প্রয়োজন হলেই সেগুলি ব্যবহার করতে পারেন৷ তবে সত্য হল, ভার্চুয়াল মেশিনগুলি খুব বেশি জায়গা নেয় না। ভার্চুয়াল হার্ড ডিস্ক ক্রমবর্ধমান - অন্য কথায় শুধুমাত্র দখলকৃত স্থান আসলে বিদ্যমান। এইভাবে, একটি 10GB হার্ড ডিস্কে শুধুমাত্র 2GB তথ্য লেখা থাকবে শুধুমাত্র 2GB শারীরিকভাবে। ব্যক্তিগতভাবে, আমার কাছে ভার্চুয়াল মেশিনের জন্য বিশেষভাবে নিবেদিত একটি 20GB হার্ড ডিস্ক রয়েছে এবং Windows XP, Kubuntu, Gentoo, SUSE, PC-BSD, এবং LFS মাত্র 8-9GB নেয়৷ আপনি যদি কাউকে বলেন যে আপনার 10GB হার্ড ডিস্কে 6টি অপারেটিং সিস্টেম থাকতে পারে, সম্ভবত তারা আপনাকে বিশ্বাস করবে না।

সর্বোপরি, ভিএমওয়্যার প্লেয়ার ডাউনলোডের জন্য বিনামূল্যে।

ভিএমওয়্যার ভার্চুয়াল যন্ত্রপাতিগুলির একটি সংগ্রহস্থলও অফার করে, সম্পূর্ণরূপে পূর্বে ইনস্টল করা এবং প্রি-কনফিগার করা মেশিন যা আপনি তাত্ক্ষণিকভাবে ব্যবহার করতে পারেন। এর মধ্যে খুবই উল্লেখযোগ্য হল ব্রাউজার অ্যাপ্লায়েন্স ভার্চুয়াল মেশিন, যেটি ফায়ারফক্স ব্রাউজারের সাথে উবুন্টু ওএস-এর উপর ভিত্তি করে ব্যবহারকারীদের প্রতিদিনের ব্রাউজিংয়ের জন্য নিরাপদ পরিবেশ প্রদান করে। সংগ্রহস্থলটি লিনাক্স, সোলারিস, বিএসডি এবং আরও অনেক কিছু সহ বিস্তৃত পণ্যের অফার করে।

আমি লাইভসিডি প্লেয়ারটিকেও অত্যন্ত দরকারী বলে মনে করি। এটি আপনাকে লিনাক্স, বার্টপিই, উইন্ডোজের জন্য আলটিমেট বুট সিডি এবং অন্যান্যগুলির বিভিন্ন বিতরণ সহ বিভিন্ন লাইভ সিডি পরীক্ষা করার অনুমতি দেয়। ভার্চুয়াল CD-ROM ডিভাইস (.iso) মাউন্ট করতে আপনি কনফিগারেশন ফাইল (.vmx) পরিবর্তন করতে পারেন।

পরবর্তী নিবন্ধগুলিতে, আমি এই অত্যন্ত বহুমুখী টুলের জন্য যে নির্দিষ্ট ব্যবহার পেয়েছি তা কভার করব, এতে আমি কীভাবে পুরানো গেমগুলিকে পুনরুজ্জীবিত করতে পেরেছি এবং এমনকি সফলভাবে DOS ইনস্টল করতে পেরেছি, সমস্ত ধন্যবাদ VMware Player-কে৷

ভিএমওয়্যারের অন্যান্য দুর্দান্ত পণ্যগুলির মধ্যে রয়েছে বিনামূল্যের ভিএমওয়্যার সার্ভার এবং সম্পূর্ণ ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন, যা একটি ব্যয়বহুল কিন্তু অত্যন্ত শক্তিশালী এবং সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন স্যুট। এটি ডেভেলপার এবং আইটি বিশেষজ্ঞদের জন্য আরও উপযুক্ত, কিন্তু আপনি যদি খুব আগ্রহী হোম ব্যবহারকারী হন তবে এটি এমন একটি মূল্যবান পণ্য যার জন্য আপনি আপনার অর্থ ব্যয় করতে পারেন। VMware প্লেয়ার EasyVMX দ্বারা ব্যাপকভাবে পরিপূরক! এবং QEMU।

ইজিভিএমএক্স! একটি অনলাইন ভার্চুয়াল মেশিন নির্মাতা। এটি আপনাকে আপনার কাস্টম সাইজ মেমরি (RAM), হার্ডডিস্কের ধরন/আকার এবং সিরিয়াল, সমান্তরাল এবং USB পোর্ট, CD-ROM ড্রাইভ, ফ্লপি ড্রাইভ, সাউন্ড এবং নেটওয়ার্ক কার্ডের মতো হার্ডওয়্যার ডিভাইসের সাহায্যে কনফিগারেশন ফাইল (.vmx) তৈরি করতে দেয়। . কনফিগারেশন ফাইল তৈরি করা হয় এবং অল্প সময়ের জন্য উপলব্ধ করা হয়। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী একটি Mandrake Linux .iso ডাউনলোড করতে পারে এবং তারপরে ইজিভিএমএক্স ব্যবহার করে তার নিজের ভার্চুয়াল মেশিনে এটি ইনস্টল করতে এগিয়ে যেতে পারে! স্রষ্টা।

QEMU হল একটি ওপেন সোর্স CPU এমুলেটর। অন্যান্য জিনিসের মধ্যে, এটি কাস্টম আকার এবং টাইপের ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যা EasyVMX এর মাধ্যমে উপলব্ধ নাও হতে পারে! কিন্তু QEMU নিজেই একটি পণ্য এবং সম্পূর্ণ কভারেজের জন্য একটি পৃথক পৃষ্ঠা প্রয়োজন৷

VMware Player, QEMU এবং EasyVMX-এর সাথে মিলিত, যেকোনও সামান্য কৌতূহলী ডেস্কটপ ব্যবহারকারীর জন্য একটি বিজয়ী ত্রয়ী। একটি সম্পূর্ণ নতুন OS এ রাইড করতে চান? শুধু VMware প্লেয়ার শুরু করুন এবং উপভোগ করুন৷


No
  1. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  2. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল

  4. ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার - প্রচুর পছন্দ