কম্পিউটার

ভার্চুয়াল মেশিন হিসাবে SteamOS কীভাবে সেটআপ এবং পরীক্ষা করবেন

দ্রষ্টব্য:SteamOS ক্রমাগত বিকাশে রয়েছে; নীচে দেখানো নির্দেশাবলী পরিবর্তিত হতে পারে বা পুরানো বা অপ্রাসঙ্গিক হতে পারে। আমি প্রয়োজন হিসাবে আপডেট নিবন্ধ সঙ্গে অনুসরণ করা হবে.

আপনি শুধু আমার SteamOS পর্যালোচনা পড়েছেন। তুমি এটা পছন্দ করো. কিন্তু আপনি ভয়ঙ্কর সিস্টেম প্রয়োজনীয়তা দ্বারা হতাশ হয়. হ্যাঁ, আপনার একটি আধুনিক প্রসেসর সহ একটি শক্তিশালী মেশিনের প্রয়োজন, আপনার একটি গাদা RAM, এক টন হার্ড ডিস্ক এবং একটি নেতৃস্থানীয় গ্রাফিক্স কার্ডের প্রয়োজন৷ সত্যিই ভাল না.

এই সমস্ত প্রয়োজনীয়তাগুলিকে ঘিরে আমরা কীভাবে কাজ করব? এই আমি আজ দেখাতে যাচ্ছি. কিভাবে আপনি ভার্চুয়াল মেশিন হিসাবে SteamOS ইনস্টল এবং পরীক্ষা করতে পারেন, খুব সীমিত সংস্থান ব্যবহার করে এবং আপনার শারীরিক সেটআপে শূন্য ঝুঁকি সহ। আমরা SteamOS ইনস্টলার সংরক্ষণাগার এবং ভার্চুয়ালবক্স ব্যবহার করে এটি করব। ভালো লাগছে। এখন আমাকে অনুসরণ করুন.

প্রারম্ভিক প্রস্তুতি

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ডাউনলোড এবং সেটআপ করুন

কারণ এটি একটি টিউটোরিয়াল, আমি আপনাকে ধাপে ধাপে ভাল তথ্য দিয়ে খাওয়াতে যাচ্ছি। প্রথমে, ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন। একটি শালীন, ক্রস-প্ল্যাটফর্ম পছন্দ, এবং ব্যবহার করা এবং চালানোর জন্য খুব সহজ, এমনকি তুলনামূলকভাবে অনভিজ্ঞ ব্যবহারকারীদের জন্যও। এখন, আপনি যদি এটি আগে কখনও না করে থাকেন তবে আমার ভার্চুয়ালাইজেশন বিভাগটি পড়তে দয়া করে এক বা তিন মুহূর্ত ব্যয় করুন। এমনকি যদি আপনি ইতিমধ্যে সফ্টওয়্যার ইনস্টল করা আছে, সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন. আমার পরীক্ষায়, ভার্চুয়ালবক্স 4.1 এত ভাল আচরণ করেনি, যখন 4.3 সংস্করণটি বেশ ড্যান্ডি ছিল। এই সম্পর্কে আরও নীচে আরও।

SteamOS ইনস্টলার জিপ আর্কাইভকে ISO তে রূপান্তর করুন

SteamOS ইনস্টলার বুট করার জন্য, আপনাকে এটিকে ইউএসবি বা ডিভিডির মতো বুটযোগ্য মিডিয়াতে লিখতে হবে। কিন্তু ভার্চুয়াল মেশিন পরীক্ষা করার সময়, সেরা সমাধান হল ISO ইমেজ ব্যবহার করা। এটা দ্রুত এবং সস্তা.

অফিসিয়াল নির্দেশাবলী একটি USB ডিভাইসের রুটে সংরক্ষণাগারটি আনজিপ করার জন্য কল করে। পরিবর্তে, আপনি যেকোন ডিরেক্টরিতে সংরক্ষণাগারটি বের করতে পারেন। তারপর, একটি CD/DVD বার্নিং সফ্টওয়্যার ব্যবহার করে একটি ISO ইমেজ তৈরি করুন। InfraRecorder বা ImgBurn করবে, যেমনটি আমি উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য আমার সবচেয়ে প্রস্তাবিত সফ্টওয়্যার গাইডে উল্লেখ করেছি। এক নজর দেখে নাও.

ভার্চুয়াল মেশিন তৈরি করুন

এতক্ষণে, আপনি সম্ভবত একগুচ্ছ গাইড দেখেছেন যে এটি কীভাবে অর্জন করা যায় তা দেখায়। এক অর্থে, আপনার আমার নিজের পড়ার কোন কারণ নেই। কিন্তু অপেক্ষা করো. এখানে কিছু আকর্ষণীয় সমস্যা এবং সমস্যা সমাধান করা হবে, তাই আপনি থাকতে চান।

আপনি আপনার ভিএমকে লিনাক্স, ডেবিয়ান 64-বিট হিসাবে সংজ্ঞায়িত করতে চান। আপনার কমপক্ষে 1GB RAM লাগবে। আরও গুরুত্বপূর্ণ, এক্সটেন্ডেড ফিচারের অধীনে আপনার EFI লাগবে। যদি আপনার প্রসেসর এটিকে সমর্থন করে, তাহলে আপনি উন্নত কর্মক্ষমতার জন্য অন্যান্য ভার্চুয়ালাইজেশন এক্সটেনশনগুলিও সক্ষম করতে পারেন, সেইসাথে অতিরিক্ত সেটিংস, নীচে দেখানো হিসাবে। ভিডিও মেমরি 128MB সেট করা উচিত, 3D চেকবক্স সক্ষম এবং 2D চেকবক্স নিষ্ক্রিয় করা উচিত৷ হার্ডডিস্কটি বড় হওয়ার দরকার নেই, কারণ প্রকৃত ইনস্টলেশনে প্রায় 4GB সময় লাগবে, কিন্তু আপনি যদি কিছু গেম পরীক্ষা করতে চান, তাহলে আপনার এটিকে অতিরিক্ত স্থান দিতে হবে। এটি হাইলাইট করা স্ক্রিনশট:

এবং যারা আগ্রহী তাদের জন্য, প্রকৃত SteamOS.vbox ফাইল, XML ফরম্যাটে। ঠিক আছে, শুধুমাত্র আকর্ষণীয় অংশগুলি যা আপনি আপনার নিজের সেটআপের জন্য ব্যবহার করতে এবং তুলনা করতে চান:

<মিডিয়ারেজিস্ট্রি>
<হার্ডডিস্ক>
<হার্ডডিস্ক uuid="{da9c84fc-5323-46cf-9136-6e39b3e5bc63}"
location="SteamOS.vdi" format="VDI" type="Normal"/>


<চিত্র uuid="{c4d095de-ac05-47f4-9d22-34332e2950e3}"
অবস্থান="SteamOS.iso"/>



<হার্ডওয়্যার সংস্করণ="2">











<মেমরি RAMSize="4096" PageFusion="false"/>৷

<ফার্মওয়্যার টাইপ="EFI"/>





<চিপসেট প্রকার="PIIX3"/>

accelerate2DVideo="false"/>

মূলত, যে সব. আপনি IDE/SATA কন্ট্রোলার এবং চিপসেট এবং এই জাতীয়গুলির সাথে বেহাল করতে পারেন, তবে এটি আসলেই কোনও পার্থক্য করতে যাচ্ছে না। সত্যিই, এটি অপারেটিং সিস্টেম চালানোর জন্য EFI এবং কিছু অতিরিক্ত রস ব্যবহার করার বিষয়ে।

বুট এবং ইনস্টল করুন

এখন, ভার্চুয়াল মেশিনে পাওয়ার। যদিও কিছু টিউটোরিয়াল হাইলাইট করে যে আপনাকে EFI ইন্টারফেসে সঠিক বুট ডিভাইস নেভিগেট করতে এবং চয়ন করতে হতে পারে, আপনি সম্ভবত এখনই ইনস্টলেশন স্প্ল্যাশ স্ক্রীন দেখতে পাবেন। ইএফআই শেল ইনস্টলেশনের পরে আরও গুরুত্বপূর্ণ হবে, তবে আমরা শীঘ্রই এটি নিয়ে আলোচনা করব। যাইহোক, যদি আপনি কষ্ট করেন, অনুগ্রহ করে সংক্ষিপ্তভাবে EFI বিভাগে যান, তারপর এখানে ফিরে আসুন এবং পড়া আবার শুরু করুন।

স্বয়ংক্রিয় ইনস্টল সমস্ত ডিস্ক বিষয়বস্তু মুছে ফেলবে। ভার্চুয়াল হার্ডওয়্যার ব্যবহার করার সময় কোনও সমস্যা নেই, তবে কোনও শারীরিক পরীক্ষা থেকে সাবধান থাকুন। বিশেষজ্ঞ ইনস্টলও একটি বিকল্প, এবং এটি সাধারণ ডেবিয়ান স্টাফ। সামগ্রিকভাবে, প্রক্রিয়াটি প্রায় 10-15 মিনিট সময় নেবে। অপেক্ষা করুন, রিবুট করুন।

প্রথম বুট

আপনি এখন একটি ক্লাসিক GRUB মেনু পাবেন। যাইহোক, এই পর্যায়ে, অনুগ্রহ করে প্রথমে রিকভারি মোডে বুট করুন। এনভিডিয়া ড্রাইভারগুলি নিষ্ক্রিয় করার জন্য আমাদের এটি করতে হবে, অন্যথায়, আমরা গ্রাফিকাল ইন্টারফেসের সাথে লড়াই করব। দ্রষ্টব্য:এটি প্রথম বিটা সংস্করণের জন্য সত্য ছিল। দ্বিতীয়টি অতিরিক্ত গ্রাফিকাল অ্যাডাপ্টারের জন্য সমর্থন চালু করেছে, তাই এটির আর প্রয়োজন নাও হতে পারে।

এনভিডিয়া/অন্যান্য গ্রাফিক্স উপাদানগুলি সরান

দ্রষ্টব্য:টিউটোরিয়ালের এই অংশটি লেখা হয়েছিল যখন SteamOS শুধুমাত্র Nvidia ড্রাইভার সমর্থন করে। এএমডি এবং ইন্টেলের মতো অন্যান্য ব্র্যান্ডের প্রকৃত নির্দেশাবলী একই রকম। যাইহোক, অনুগ্রহ করে প্রাথমিক অনুমানের সাথে পড়া চালিয়ে যান এবং প্রয়োজনে সেই অনুযায়ী সামঞ্জস্য করুন।

একবার আপনি শেলে পৌঁছে গেলে, প্রথমে আপনাকে কোন Nvidia প্যাকেজগুলি সরাতে হবে তা আবিষ্কার করতে হবে। সেই লক্ষ্যে, আমি আপনাকে কেবল একটি সাধারণ আনইনস্টল কমান্ড সরবরাহ করতে পারি, বা বরং, আপনাকে কীভাবে apt প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে হয় তা একটু শিখিয়ে দিতে পারি। Apt-cache দিয়ে শুরু করুন এবং ইনস্টল করা সমস্ত Nvidia উপাদান তালিকাভুক্ত করুন।

apt-ক্যাশ তালিকা | grep -i nvidia

এখন, সেগুলি সরিয়ে ফেলুন - regex ব্যবহার করে, বা তাদের সমস্ত তালিকা করে৷ আমরা সেই উদ্দেশ্যে পাইপ xargs ব্যবহার করতে পারতাম, কিন্তু এটিকে সহজ রাখতে এবং স্টিম কমিউনিটি সাইটে দেওয়া মূল নিবন্ধের সাথে সঙ্গতি রেখে:

apt-get remove.*nvidia.*

দ্রষ্টব্য:একবার SteamOS সমস্ত ভার্চুয়ালাইজেশন প্ল্যাটফর্মকে সম্পূর্ণরূপে সমর্থন করলে, আপনাকে এটি করতে হবে না। তদুপরি, ড্রাইভারগুলি আনইনস্টল করা সত্যিই প্রয়োজনীয় নয়, যদিও এটি বেশিরভাগ লোকের জন্য জিনিসগুলিকে সহজ করে তোলে। আপনি কেবল ড্রাইভারগুলিকে কালো তালিকাভুক্ত করতে পারেন এবং xorg.conf ফাইলটি সম্পাদনা করতে পারেন। উদাহরণস্বরূপ, এই বিষয়ে আমার সাম্প্রতিক উবুন্টু এবং ফেডোরা গাইডগুলি অবশ্যই আপনাকে সঠিক পরিবর্তন করতে সহায়তা করতে পারে।

X উইন্ডোজ ঠিক করুন

এখন, X সার্ভার ঠিক করুন, যাতে আপনি সঠিক xorg.conf ফাইলটি পান এবং আপনি ডেস্কটপ ইন্টারফেসে বুট করেন। নিম্নলিখিত কমান্ডটি চালানোর মাধ্যমে এটি করা হয়:

dpkg-reconfigure xserver-xorg

অতিথি সংযোজন ইনস্টল করুন

আপনি এই পদ্ধতির জন্য একটি খুব বিস্তারিত গাইড আছে. আমরা যে কারণে এটি করতে চাই তা হল পূর্ণ স্ক্রীন রেজোলিউশন, মাউস ইন্টিগ্রেশন এবং অন্যান্য নিফটি কৌশলগুলি সক্ষম করা। আপনার চলমান ভার্চুয়াল মেশিনের জন্য ভার্চুয়ালবক্স মেনুতে, অনুমান সংযোজন ISO সংযুক্ত করুন। এর পরে, এটি মাউন্ট করুন এবং প্যাকেজ ইনস্টলেশন চালান।

mount /dev/cdrom/mnt
/mnt/VBoxLinuxAdditions.run

দ্বিতীয় বুট

রিবুট করার পরে, স্বাভাবিকভাবে বুট করুন। আপনার লগইন স্ক্রিনে পৌঁছানো উচিত। স্ট্যান্ডার্ড সেশনের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড যথাক্রমে স্টিম এবং স্টিম। এর পরে, সিস্টেমটি অন্বেষণ শুরু করুন।

EFI শেল ব্যবহার করা

EFI শেল প্রথমে ভয়ঙ্কর মনে হতে পারে। তবে এটিকে অত্যাধুনিক ডস হিসাবে ভাবুন। সত্যিই. এখানেই শেষ. এই ভয়ঙ্কর ডিভাইসের নামগুলি ঠিক ডস বা উইন্ডোজ, সি:, ডি:, ইত্যাদির ড্রাইভ নামের মতো। তাই, FS0:কেবল একটি ডিভাইসের নাম। আপনি যদি এটি টাইপ করেন তবে আপনি এতে সুইচ করবেন। এর পরে, আপনি পছন্দসই বুটেবল অবজেক্ট খুঁজে না পাওয়া পর্যন্ত এটি dir এবং cd কমান্ড ব্যবহার করে সহজ নেভিগেশন। আমাদের ক্ষেত্রে, এটি GRUB বুটলোডার।

আমাদের ক্ষেত্রে, আমরা বুট করার জন্য কমান্ডের নিম্নলিখিত ক্রম চাই:

FS0:
cd EFI\steamos
grubx64.efi

এবং আপনি একটি চ্যাম্প মত বুট হবে. ইনস্টলেশনের ঠিক আগে ISO থেকে প্রথম বুটের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আপনি যদি একটি প্রম্পট পান তবে সঠিক এন্ট্রিতে নেভিগেট করতে শুধু cd এবং dir কমান্ডগুলি ব্যবহার করুন৷ এটা খুব সহজ হতে হবে.

আরো পড়া

ভার্চুয়ালবক্স জ্ঞানের জন্য যারা ক্ষুধার্ত তাদের জন্য:

VirtualBox 4.X পারিবারিক পর্যালোচনা

ভার্চুয়ালবক্স নেটওয়ার্ক এবং শেয়ারিং টিউটোরিয়াল

আপনার নিজের গাইডের জন্য ভার্চুয়ালবক্স স্ক্রিনশট স্টাফ!

ভার্চুয়ালবক্স স্টোরেজ ব্যবস্থাপনা, অংশ এক দুই এবং তিন

আরো আছে, অপরিচিত হবেন না!

উপসংহার

ভার্চুয়ালবক্স ব্যবহার করে স্টিমওএসের সাথে ফিডলিং শুরু করতে এই গাইডটি যা লাগে। এই মুহূর্ত থেকে আপনার ভাল থাকা উচিত। এখন, আমি কেভিএম এবং ভিএমওয়্যার প্লেয়ারের সাথে অনুরূপ গাইড সরবরাহ করার কথা বিবেচনা করছি, তবে আপনার যদি সেগুলি প্রয়োজন হয় তবে দয়া করে আমাকে জানান, বা ভার্চুয়ালবক্স গাইড যথেষ্ট কিনা।

এবং আমরা ধরনের কাজ করছি. আপনি যদি এখনও পর্যন্ত বেঁচে থাকেন, আপনি কীভাবে ISO ইমেজ তৈরি করতে হয়, ভার্চুয়ালবক্সে EFI-সক্ষম ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে সেটআপ করতে হয় সে সম্পর্কে শিখেছেন এবং আপনি এমনকি শেলটিতে কীভাবে ড্যাবল করতে হয় তা শিখেছেন, আপনি স্বয়ংক্রিয় SteamOS ইনস্টলেশন প্রক্রিয়া সম্পর্কে শিখেছেন এবং আপনি ডিফল্ট সেটআপের সাথে একগুচ্ছ সমস্যা ঠিক করেছেন, যেমন এনভিডিয়া ড্রাইভার, এক্স স্ট্যাক এবং অতিথি সংযোজন। খারাপ না. মূল নথিটি সংকলনের জন্য স্টিম সম্প্রদায়ের লোকদেরকে অনেক ধন্যবাদ। দেখো বন্ধুরা।

চিয়ার্স।


  1. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল

  2. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  3. প্রয়ায়া V3 - পোর্টেবল ভার্চুয়াল অপারেটিং সিস্টেম

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন