কম্পিউটার

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

আপনি কি আপনার আউটলুক পরিচিতি রপ্তানি করতে হবে এবং কোথায় শুরু করবেন তা নিশ্চিত নন? আপনি অন্য কোথাও একটি নতুন ইমেল অ্যাকাউন্ট খুলতে চান, একটি এক্সেল ফাইল তৈরি করতে চান বা একটি অ্যাক্সেস ডাটাবেস তৈরি করতে চান, আপনার Outlook পরিচিতিগুলি রপ্তানি করা আপনার ধারণার চেয়ে সহজ৷

রপ্তানি প্রক্রিয়ায় আপনাকে সহায়তা করার জন্য এবং তারপরে কীভাবে সেই ফাইলটি আপনার গন্তব্যে আমদানি করবেন তা এখানে সহজ পদক্ষেপগুলি রয়েছে৷

Outlook থেকে রপ্তানি করুন

প্রক্রিয়া শুরু করতে, ফাইল> খুলুন এবং রপ্তানি> আমদানি/রপ্তানি নির্বাচন করুন . পরবর্তী উইন্ডো পপ খুললে, একটি ফাইলে রপ্তানি করুন নির্বাচন করুন পছন্দের তালিকায়। তারপর আপনি দুটি ফাইলের ধরন থেকে চয়ন করতে পারেন; কমা বিভক্ত মান (.csv) বা আউটলুক ডেটা ফাইল (.pst)।

কমা বিভক্ত মান বিকল্পটি একটি বহুল ব্যবহৃত পছন্দ। এটি আপনাকে একটি পরিষ্কার স্থানান্তরের জন্য ক্ষেত্রগুলিকে ম্যাপ করতে দেয় এবং ফাইলটি সহজেই ডাটাবেস, স্প্রেডশীট এবং অন্যান্য বিভিন্ন ক্লায়েন্টে আপলোড বা আমদানি করা যেতে পারে। আপনি যদি আপনার Outlook ডেটার একটি সাধারণ ব্যাকআপ তৈরি করতে চান, তাহলে Outlook ডেটা ফাইল ঠিকঠাক কাজ করে৷

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

পরবর্তী ধাপে, পরিচিতিগুলি নির্বাচন করুন৷ বিকল্পের তালিকা থেকে ফোল্ডার এবং পরবর্তী ক্লিক করুন . তারপরে আপনি দেখতে পারবেন আপনার কম্পিউটারে ফাইলটি কোথায় সংরক্ষণ করা হবে এবং এটির ডিফল্ট নামটি দেওয়া আছে। এই দুটি পরিবর্তন করা যেতে পারে. ব্রাউজ করুন ক্লিক করে একটি ভিন্ন অবস্থান চয়ন করুন৷ বোতাম এবং স্পট খুঁজে. শুধু নাম পরিবর্তন করতে, আপনি ফাইলের ক্ষেত্রে এটি করতে পারেন। সম্পূর্ণ হলে, পরবর্তী ক্লিক করুন .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

তারপরে আপনি আপনার রপ্তানি চূড়ান্ত করার জন্য একটি স্ক্রীন দেখতে পাবেন, তবে মানচিত্র কাস্টম ক্ষেত্রগুলি ক্লিক করতে পারেন প্রয়োজন হলে প্রথমে বোতাম। এটি আপনাকে আপনার ফাইলের ক্ষেত্রগুলি সরাতে বা পরিবর্তন করার অনুমতি দেবে, কিন্তু এটি সম্পূর্ণ ঐচ্ছিক। উদাহরণস্বরূপ, যদি আপনার পরিচিতিগুলির মধ্যে কেউই সাফিক্স ক্ষেত্র ব্যবহার না করে, তবে কেবল এটি নির্বাচন করুন এবং ফাইল থেকে এটি সরাতে বাম দিকে টেনে আনুন৷

প্রতিকূলভাবে, আপনি যদি ওয়েব পৃষ্ঠার মতো আপনার পরিচিতিদের দ্বারা সাধারণত ব্যবহৃত অন্য একটি ক্ষেত্র যোগ করতে চান, তাহলে সেটিকে যুক্ত করতে সেটিকে নির্বাচন করুন এবং ডানদিকে সরান৷ এছাড়াও আপনি আগের ব্যবহার করতে পারেন৷ এবং পরবর্তী বর্তমান ম্যাপিং কিভাবে প্রদর্শিত হবে তা দেখতে বোতাম। আপনার হয়ে গেলে, সমাপ্ত ক্লিক করুন৷ বোতাম এবং রপ্তানি প্রক্রিয়া করা হবে৷

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

Excel এ আমদানি করুন

একবার আপনার এক্সেল খুললে, পরিচিতি ফাইল আমদানি করা খুব সহজ। ডেটা-এ যান আপনার মেনুতে এবং পাঠ্য থেকে নির্বাচন করুন . এটি আপনাকে পাঠ্য ফাইলগুলি ব্রাউজ করার অনুমতি দেবে। সুতরাং, আপনার রপ্তানি করা ফাইলটি যেখানে সংরক্ষিত হয়েছে সেখানে নেভিগেট করুন, এটি নির্বাচন করুন এবং খুলুন এ ক্লিক করুন .

তারপরে আপনি টেক্সট ইম্পোর্ট উইজার্ড দেখতে পাবেন। এটি আপনার ফাইলের ধরন চিনবে এবং আপনার ফাইলের শিরোনাম থাকলে যেখানে ডেটা আমদানি শুরু করা উচিত সেই সারিটি সামঞ্জস্য করার বিকল্পগুলি প্রদান করবে এবং একটি চেকবক্স চিহ্নিত করবে৷ পরবর্তী ধাপে, আপনি বিভিন্ন সীমারেখা নির্বাচন করে আপনার ডেটা কেমন হবে তার প্রিভিউ পরীক্ষা করতে পারেন। অবশেষে, আপনি প্রতিটি কলামের জন্য ডেটা বিন্যাস সেট করতে পারেন। এই উইজার্ড পদক্ষেপগুলির প্রতিটি ঐচ্ছিক। আপনার হয়ে গেলে, সমাপ্ত ক্লিক করুন৷ .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

অ্যাক্সেস করতে আমদানি করুন

একবার আপনি অ্যাক্সেস ডাটাবেসে গেলে যেখানে আপনি আপনার পরিচিতিগুলি যোগ করতে চান, বাহ্যিক ডেটা> পাঠ্য ফাইল-এ যান . তারপরে আপনি কেবল আপনার ফাইলটি ব্রাউজ করবেন এবং আপনার ডাটাবেসের ডেটা কোথায় চান তা চয়ন করবেন। আপনি একটি নতুন টেবিলে ডেটা আমদানি করতে পারেন, আপনার চয়ন করা একটি টেবিলে একটি অনুলিপি যুক্ত করতে পারেন বা ডেটা উত্সের সাথে লিঙ্ক করতে পারেন৷

এক্সেল আমদানি প্রক্রিয়ার অনুরূপ, আপনি একটি সীমাবদ্ধ বা নির্দিষ্ট প্রস্থ বিন্যাসের মধ্যে নির্বাচন করতে পারেন, বিভাজক বিভাজক নির্বাচন করতে পারেন এবং ক্ষেত্রের বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন। এর পরে, আপনি আপনার প্রাথমিক কী চয়ন করতে পারেন এবং সমাপ্ত ক্লিক করতে পারেন৷ যখন আপনি সম্পন্ন করেন।

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

Gmail এ আমদানি করুন

একবার আপনি ওয়েবে আপনার Gmail অ্যাকাউন্টে লগ ইন করলে, Gmail নির্বাচন করুন৷ উপরের বাম থেকে এবং পরিচিতিগুলি ক্লিক করুন৷ . আপনি পরিচিতি বিভাগে পৌঁছালে, আরো> আমদানি নির্বাচন করুন৷ . তারপর CSV বেছে নিন বিকল্প আপনি যদি আপনার পুরানো পরিচিতি বিভাগে নির্দেশিত হন, সেখানে যান এবং আপনি পরিচিতি আমদানি করুন দেখতে পাবেন নেভিগেশন থেকে বিকল্প। আপনার ফাইলের অবস্থানে ব্রাউজ করুন এবং আমদানি করুন ক্লিক করুন৷ .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

ইয়াহুতে আমদানি করুন! মেল

একবার আপনি আপনার Yahoo! ওয়েবে মেল অ্যাকাউন্ট, উপরের বাম থেকে পরিচিতি আইকনে ক্লিক করুন। প্রধান স্ক্রিনে আপনার পরিচিতি আমদানি করার বিকল্প আছে। বোতামটি ক্লিক করুন এবং তারপরে আমদানি করুন ক্লিক করুন৷ ফাইল আপলোডের জন্য বিকল্প আপনার ফাইলের জন্য ব্রাউজ করুন এবং তারপর আমদানি করুন ক্লিক করুন৷ .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

Outlook.com (ওয়েব) এ আমদানি করুন

আপনার যদি একটি ফাইল থাকে যা ওয়েবের মাধ্যমে Outlook.com-এ আমদানি করতে হয়, তাহলে এটি Gmail এবং Yahoo-এর মতোই সহজে কাজ করে৷ একবার আপনি লগ ইন করলে, উপরের বাম দিক থেকে অ্যাপস আইকনটি নির্বাচন করুন এবং লোকে ক্লিক করুন . পরিচিতি আমদানি করুন এর অধীনে , আমদানি শুরু করুন ক্লিক করুন , এবং পরবর্তী স্ক্রিনে অন্যান্য ক্লিক করুন . তারপর আপনার ফাইল ব্রাউজ করুন এবং আপলোড এ ক্লিক করুন .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

আউটলুকে আমদানি করুন (ডেস্কটপ)

আপনার যদি Outlook-এ পরিচিতি আমদানি করতে হয়, উদাহরণস্বরূপ আপনি যদি একটি নতুন অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে এটি রপ্তানির মতোই সহজ। প্রথমে, ফাইল> খুলুন এবং রপ্তানি করুন> আমদানি/রপ্তানি নির্বাচন করুন . একটি উইন্ডো খুলবে এবং পছন্দের তালিকায় অন্য প্রোগ্রাম বা ফাইল থেকে আমদানি করুন নির্বাচন করুন . কমা বিভক্ত মান চয়ন করুন৷ , পরবর্তী ক্লিক করুন , এবং তারপর আপনার ফাইলের জন্য ব্রাউজ করুন।

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

আপনি সদৃশগুলি প্রতিস্থাপন করতে, সদৃশগুলিকে অনুমতি দিতে বা সদৃশগুলি আমদানি না করার বিকল্পগুলি নির্বাচন করতে পারেন৷ পরবর্তী ক্লিক করুন , পরিচিতি নির্বাচন করুন তালিকায়, এবং পরবর্তী টিপুন আবার রপ্তানি প্রক্রিয়ার মতোই, আপনি যদি চয়ন করেন এবং তারপর সমাপ্ত ক্লিক করেন তবে আপনি ক্ষেত্রগুলিকে ভিন্নভাবে ম্যাপ করতে পারেন যখন আপনি সম্পন্ন করেন।

ম্যাকে আমদানি করুন

আপনি যদি সত্যিই জিনিসগুলি পরিবর্তন করেন এবং PC থেকে Mac এ স্যুইচ করেন, আপনি এখনও আপনার পরিচিতিগুলি সরাতে কমা পৃথক মান ফাইল ব্যবহার করতে পারেন। ম্যাকে পরিচিতি অ্যাপ্লিকেশন খোলার সাথে, ফাইল> আমদানি নির্বাচন করুন৷ আপনার মেনু থেকে। তারপরে আপনার ফাইলের অবস্থানে নেভিগেট করুন, ধরে নিন আপনি আপনার নথিগুলি সরিয়েছেন বা আপনার ফাইলগুলির জন্য অন্য স্টোরেজ এভিনিউ ব্যবহার করছেন এবং খুলুন ক্লিক করুন .

তারপরে আপনি ক্ষেত্রগুলির ম্যাপিং দেখতে পাবেন, যা হেডারের পাশের তীরগুলি নির্বাচন করে সামঞ্জস্য করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি শিরোনামের জন্য প্রথম নামের পরিবর্তে ডাকনাম চয়ন করতে পারেন। আপনি নির্দিষ্ট আইটেম আমদানি না করাও বেছে নিতে পারেন।

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

তারপর আপনি নতুন, পুরানো, বা উভয় সদৃশ আছে কিনা তা নির্বাচন করতে পারেন. আপনি নতুনের সাথে পুরানো আপডেট করার সিদ্ধান্ত নিতে পারেন। শুধু উপরে থেকে আপনার পছন্দটি নির্বাচন করুন এবং আপনি যদি এটি সবার জন্য প্রয়োগ করতে চান তবে নীচে চেকবক্সটি চিহ্নিত করতে ভুলবেন না। পরবর্তী ক্লিক করুন এবং তারপর আমদানি করুন .

কীভাবে Outlook পরিচিতিগুলি যে কোনও জায়গায় রপ্তানি করবেন

আপনার পরিচিতি সরানো সহজ

ব্যবসা বা ব্যক্তিগত জীবনেই হোক না কেন, এমন সময় আসে যখন আমাদের পরিচিতিগুলিকে ঘুরিয়ে দিতে হয়। আউটলুক থেকে রপ্তানি করার সময় প্রক্রিয়াটি দেখে অভিভূত হবেন না কারণ, আপনি দেখতে পাচ্ছেন, এটি সত্যিই বেশ সহজ৷

আউটলুক থেকে আপনার পরিচিতিগুলিকে একটি ফাইল বা অন্য অবস্থানে রপ্তানি করতে আপনার কি কখনও সমস্যা হয়েছে? নীচে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন যাতে অন্য পাঠকরা এটি থেকে শিখতে পারে৷


  1. কিভাবে একটি নতুন আউটলুক ডেটা ফাইলে আউটলুক ফোল্ডার স্ট্রাকচার (শুধুমাত্র) কপি করবেন।

  2. কিভাবে এক্সেলে ডেটা রপ্তানি করবেন (2টি সহজ উপায়)

  3. আউটলুকে কিভাবে পরিচিতি যোগ করবেন

  4. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন