কম্পিউটার

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফ্ট আউটলুক পিএসটি ডেটা ফাইল ব্যাকআপ করবেন

মাইক্রোসফ্ট আউটলুকের পুরানো সংস্করণ একটি অন্তর্নির্মিত ব্যাকআপ বৈশিষ্ট্য অফার করতে ব্যবহৃত হয়”আউটলুক অ্যাড-ইন:ব্যক্তিগত ফোল্ডার ব্যাকআপ " এই বৈশিষ্ট্যটি আউটলুকের নতুন সংস্করণগুলির জন্য আর উপলব্ধ নেই৷ এই পোস্টে, আমি শেয়ার করছি আপনি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে Microsoft Outlook PST ডেটা ফাইল ব্যাকআপ করতে পারেন . এটি একটি ওপেন সোর্স, থার্ড-পার্টি প্লাগইন OutlookBackupAddin এর মাধ্যমে সম্ভব।

এই প্লাগইনটি নিয়মিত বিরতিতে একটি ব্যাকআপ নিতে পারে এবং ব্যবহারকারী-নির্বাচিত গন্তব্য ডিরেক্টরিতে এটি সংরক্ষণ করতে পারে। আউটলুক বন্ধ হয়ে গেলে এটি কাজ করে, শেষ ব্যাকআপের তারিখ পরীক্ষা করে এবং প্রয়োজনে অনুলিপি প্রক্রিয়াটি ট্রিগার করে। আপনি এটি করার ঠিক আগে, আপনি কীভাবে ফাইলগুলিকে কমপ্যাক্ট করতে পারেন তা পড়তে ভুলবেন না৷

স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ Outlook PST ডেটা ফাইল

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফ্ট আউটলুক পিএসটি ডেটা ফাইল ব্যাকআপ করবেন

আমরা শুরু করার ঠিক আগে, আউটলুক দুই ধরনের ফাইলে ডেটা সঞ্চয় করতে পারে- PST এবং OST ফাইল। যদিও উভয় ফর্ম্যাট ইমেল, ক্যালেন্ডার এবং পরিচিতি সংরক্ষণ করতে পারে, IMAP বা Exchange প্রোটোকল ব্যবহার করার সময় OST তৈরি করা হয় এবং POP3 অ্যাকাউন্ট কনফিগার করার সময় PST তৈরি করা হয়।

OST ফাইলের সবচেয়ে বড় সমস্যা হল আপনি এটিকে শুধুমাত্র মূল কম্পিউটারে একই ইমেল এবং ব্যবহারকারীর প্রোফাইলের সাথে পুনরায় ব্যবহার করতে পারবেন। এর মানে আপনি যদি এটি অন্য পিসিতে ব্যবহার করতে চান তবে এটি সম্ভব নয়। তাই আপনি যদি আপনার কম্পিউটার ফরম্যাট করেন, আপনি এটি ব্যবহার করতে পারবেন না। আপনি অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে এবং ডেটা ফাইল চেক করে ফাইলের ধরনটি শারীরিকভাবে পরীক্ষা করতে পারেন৷

একবার আপনি OutlookBackupAddin ডাউনলোড করুন , এটি ইনস্টল করুন। আপনার কম্পিউটারে .NET ফ্রেমওয়ার্ক 4.0 ইনস্টল করা আছে কিনা নিশ্চিত করুন এবং আপনি যদি কোনো সার্ভিস প্যাক ছাড়াই Outlook 2010 ব্যবহার করেন তাহলে VSTO রানটাইম ইনস্টল করতে ভুলবেন না।

  • ইন্সটল হয়ে গেলে, এটি রিবন বারে "ব্যাকআপ" হিসাবে উপলব্ধ হবে
  • অ্যাড-অনের সেটিংস উইন্ডোটি খুলুন এবং এটি কনফিগার করুন।
    • pst-ফাইলগুলি বেছে নিন
    • সময়ের ব্যবধান (দিনে)
    • টার্গেট ফোল্ডার
    • এবং ফাইলের অবস্থান "backupexecutor.exe"
  • সংরক্ষণ বোতামে ক্লিক করুন, এবং Outlook থেকে প্রস্থান করুন

আপনি প্রস্থান করার সাথে সাথে, ব্যাকআপ প্রক্রিয়া শুরু হবে, এবং Outlook PST ডেটা ফাইলগুলির ব্যাকআপ কপি তৈরি করবে। অন্য কম্পিউটারে ফাইলগুলি অনুলিপি করুন, এবং আউটলুক এটি বের করতে সক্ষম হওয়া উচিত৷

আউটলুক ব্যাকআপ অ্যাডিনের জন্য গ্রুপ নীতি সমর্থন

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফ্ট আউটলুক পিএসটি ডেটা ফাইল ব্যাকআপ করবেন

আপনি যদি আপনার প্রতিষ্ঠানে এই অ্যাডঅনটি ব্যবহার করতে চান, স্বয়ংক্রিয়ভাবে Outlook ফাইলগুলি ব্যাকআপ করতে, এটি গোষ্ঠী নীতি সমর্থন করে। ইনস্টলেশন ফোল্ডারে একটি ADMX ফোল্ডার রয়েছে যাতে GPO টেমপ্লেট থাকে। এই ফাইল এবং ফোল্ডারগুলিকে কপি করুন – %systemroot%\PolicyDefinitions .

গ্রুপ নীতি খুলুন, এবং এখানে উপলব্ধ টেমপ্লেট ব্যবহার করে একটি নতুন নীতি তৈরি করুন:

ব্যবহারকারীর কনফিগারেশন\ নীতি\ প্রশাসনিক টেমপ্লেট\ Outlook ব্যাকআপ অ্যাডইন সেটিংস

এখানে আপনি উপসর্গের ধরন, কাউন্টডাউন, গন্তব্য, ইত্যাদি সংজ্ঞায়িত করতে পারেন।

যদি আপনি এটি ব্যবহার করার সিদ্ধান্ত নেন না, তাহলে নিশ্চিত করুন BackupExecutor.exe /unregister ব্যবহার করুন আদেশ প্রোগ্রামটি ইনস্টলেশন ফোল্ডারে উপলব্ধ৷

যাইহোক, যদি আপনি এটি সরাসরি মুছে ফেলেন, তাহলে নিশ্চিত করুন যে এটিতে অবস্থিত নিম্নলিখিত রেজিস্ট্রি কীগুলি মুছে ফেলা হয়েছে:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Office\Outlook\Addins\Codeplex.BackupAddInHKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Wow6432Node\Microsoft\Office\Outlook\Addins\Addins। 

আপনি GitHub থেকে OutlookBackupAddin ডাউনলোড করতে পারেন।

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফ্ট আউটলুক পিএসটি ডেটা ফাইল ব্যাকআপ করবেন
  1. আউটলুকে কিভাবে ইমেল ব্যাকআপ করবেন

  2. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন

  4. হার্ড ড্রাইভে আউটলুক ইমেলগুলি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ/সংরক্ষণ করবেন