কম্পিউটার

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

ব্যক্তিগত স্টোরেজ টেবিল (.pst ) একটি উন্মুক্ত মালিকানাধীন ফাইল বিন্যাস, যা বার্তা, ক্যালেন্ডার ইভেন্ট এবং অন্যান্য Microsoft টুল যেমন Microsoft Exchange ক্লায়েন্ট এবং Outlook এর অনুলিপি সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। যখন আপনার Microsoft Outlook ডেটা ফাইলটি খোলে না বা আপনি বিশ্বাস করেন যে ফাইলটি ক্ষতিগ্রস্ত হয়েছে, তখন আপনি ডেটা ফাইলের ত্রুটিগুলি নির্ণয় ও মেরামত করতে Microsoft-এর ইনবক্স মেরামত টুল ব্যবহার করতে পারেন৷

ইনবক্স মেরামত টুল আপনার কম্পিউটারে আউটলুক ডেটা ফাইলগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে কাজ করে। আমরা আপনার জন্য আউটলুক PST ফাইল মেরামত করার পদক্ষেপগুলি তালিকাভুক্ত করতে যাচ্ছি :

  1. আউটলুক চালু হলে, এটি থেকে প্রস্থান করুন এবং C:\Program Files (x86) এ ব্রাউজ করুন অথবা C:\Program Files।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. টাইপ করুন SCANPST.EXE অনুসন্ধানে বক্স (বা Ctrl + F)।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. যদি আপনি উভয় স্থানে SCANPST.EXE খুঁজে না পান, তাহলে আপনার কম্পিউটারে Outlook এর সংস্করণের উপর ভিত্তি করে নিচের ফোল্ডার অবস্থানে নেভিগেট করুন।
  • আউটলুক 2016: C:\Program Files (x86)\Microsoft Office\root\Office16
  • আউটলুক 2013: C:\Program Files (x86)\Microsoft Office\Office15
  • আউটলুক 2010: C:\Program Files (x86)\Microsoft Office\Office14
  • আউটলুক 2007: C:\Program Files (x86)\Microsoft Office\Office12
  1. একবার পাওয়া গেলে, SCANPST.EXE খুলুন ডাবল ক্লিকের সাথে।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. যে .pst ফাইলটির নাম লিখুন আপনি টুলটিকে অপ্টিমাইজ করতে চান যে ফাইলটি স্ক্যান করতে চান তার নাম লিখুন বাক্স আপনি ব্রাউজ করুনও বেছে নিতে পারেন৷ ফাইলটি সরাসরি অবস্থান থেকে নির্বাচন করতে।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. যদি আপনি একটি লগ তৈরি করতে না চান, বিকল্প বোতামে ক্লিক করুন এবং একটি লগ তৈরি না করা বেছে নিন। অন্যথায়, আপনি ফলাফলগুলি একটি বিদ্যমান লগ ফাইলের সাথে যুক্ত করতে পারেন।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. স্টার্ট এ ক্লিক করুন স্ক্যান ট্রিগার করতে।
  2. যদি টুলটি কোনো ত্রুটি খুঁজে পায়, তাহলে মেরামত করুন এ ক্লিক করুন তাদের ঠিক করার প্রক্রিয়া শুরু করতে বোতাম। এখানে, অবহিত করা হবে যে টুলটি মেরামত প্রক্রিয়া চলাকালীন একটি ব্যাকআপ ফাইল তৈরি করে। এই ব্যাকআপ ফাইলের ডিফল্ট নাম বা অবস্থান পরিবর্তন করতে, ব্যাকআপ ফাইলের নাম লিখুন বাক্সে, হয় একটি নতুন নাম লিখুন অথবা ব্রাউজ করুন ক্লিক করুন৷ আপনি যে ফাইলটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করতে।

আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  1. মেরামত সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আপনি এইমাত্র মেরামত করেছেন এমন Outlook ডেটা ফাইলের সাথে সম্পর্কিত প্রোফাইলের সাথে Outlook পুনরায় চালু করুন৷

সামগ্রিকভাবে, আপনি বলতে পারেন আউটলুক PST ফাইল মেরামত করা সহজ ছিল৷ আপনার নিজের থেকে কারণ এটি ডাউনলোড করার জন্য কোনো তৃতীয় পক্ষের টুলের প্রয়োজন নেই। একবার ঠিক হয়ে গেলে, আপনি সম্পূর্ণরূপে আপনার মেশিনে Microsoft Outlook ব্যবহার শুরু করতে পারেন। যদি সমস্যাটি থেকে যায়, আপনি আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে কল করতে পারেন বা Microsoft এর সাথে যোগাযোগ করতে পারেন৷


  1. সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে কিভাবে একটি একক ফাইল স্ক্যান ও মেরামত করবেন

  2. ঠিক করুন:Outlook.pst খুঁজে পাওয়া যাবে না

  3. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক 2016, 2013 বা 2010 PST ডেটা ফাইলের ব্যাকআপ নেওয়া যায়৷

  4. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন