কম্পিউটার

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

অন্য ঠিকানায় কিছু ইমেল ফরোয়ার্ড করতে হবে, অথবা সম্ভবত আপনি Outlook বা Gmail থেকে একটি নতুন ইনবক্সে সমস্ত ইমেল ফরোয়ার্ড করতে চাইছেন? আউটলুক এবং Gmail উভয়েই ফরওয়ার্ডিং প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য সহজ সেট-এটা-এবং ভুলে যাওয়ার পদ্ধতি রয়েছে৷

আপনি ওয়েব বা ডেস্কটপে Outlook ব্যবহার করুন না কেন, আমরা আপনাকে দেখাব কিভাবে Outlook ইমেল Gmail-এ ফরোয়ার্ড করতে হয় এবং এর বিপরীতে।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক ডেস্কটপে ইমেল ফরওয়ার্ড করবেন

প্রথমে, আমরা আউটলুকের ডেস্কটপ সংস্করণে Gmail-এ কীভাবে ইমেলগুলি স্বয়ংক্রিয়ভাবে ফরোয়ার্ড করা যায় তা কভার করব। এটি করার জন্য, আপনাকে এই পদক্ষেপগুলি ব্যবহার করে একটি নিয়ম তৈরি করতে হবে:

  1. আউটলুক খুলুন। হোম-এ ট্যাব, সরান খুঁজুন অধ্যায়. সেখানে, নিয়ম নির্বাচন করুন এবং নিয়ম ও সতর্কতা পরিচালনা করুন বেছে নিন ড্রপডাউনে কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)
  2. ফলস্বরূপ উইন্ডোতে, নতুন নিয়ম ক্লিক করুন .
  3. একটি ফাঁকা নিয়ম থেকে শুরু করুন এর অধীনে , আমি প্রাপ্ত বার্তাগুলিতে নিয়ম প্রয়োগ করুন নির্বাচন করুন৷ . পরবর্তী ক্লিক করুন . কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)
  4. আপনি যে ধরনের বার্তা ফরোয়ার্ড করতে চান তার জন্য মানদণ্ড নির্বাচন করুন। আপনি যদি সমস্ত ইমেল ফরোয়ার্ড করতে চান তবে এই পৃষ্ঠার প্রতিটি বক্স ফাঁকা রাখুন। পরবর্তী ক্লিক করুন এবং প্রম্পট নিশ্চিত করুন যদি আপনি একটি ডায়ালগ বক্স দেখেন যে এই নিয়মটি সমস্ত বার্তাগুলিতে প্রযোজ্য হবে।
  5. ধাপ 1-এ পরবর্তী উইন্ডোতে, লোক বা সর্বজনীন গোষ্ঠীতে ফরোয়ার্ড করুন নির্বাচন করুন . (যদি আপনি পছন্দ করেন, এটি একটি সংযুক্তি হিসাবে লোকে বা সর্বজনীন গোষ্ঠীর কাছে ফরোয়ার্ড করুন৷ এছাড়াও কাজ করে।) তারপর ধাপ 2 এ , লিঙ্ক পাঠ্য লোক বা সর্বজনীন গোষ্ঠী ক্লিক করুন৷ .
  6. নিয়ম ঠিকানায় প্রদর্শিত বাক্সে, প্রতি-এ একটি ইমেল ঠিকানা লিখুন৷ সেই ঠিকানায় সমস্ত ইমেল ফরোয়ার্ড করতে নীচে বক্স করুন। আপনি ম্যানুয়ালি ঠিকানাগুলি প্রবেশ করার পরিবর্তে উপরের বাক্সে আপনার পরিচিতিগুলি থেকে নির্বাচন করতে পারেন এবং যত খুশি ঠিকানা লিখতে পারেন৷ ঠিক আছে ক্লিক করুন হয়ে গেলে, তারপর পরবর্তী নিয়ম উইজার্ডে জানলা. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)
  7. এরপর, আপনি এই নিয়ম থেকে বাদ দিতে চান এমন ইমেলের জন্য নির্দিষ্ট মানদণ্ডের পছন্দ আপনার আছে। আপনাকে কিছু বেছে নেওয়ার দরকার নেই, তবে আপনি যদি চান তবে আপনি নির্দিষ্ট প্রেরক বা বার্তাগুলি থেকে ইমেলগুলি ফিল্টার করতে পারেন যাতে নির্দিষ্ট শব্দ রয়েছে, উদাহরণস্বরূপ। পরবর্তী ক্লিক করুন যখন আপনি সন্তুষ্ট হন।
  8. অবশেষে, আপনার নিয়মের জন্য একটি নাম লিখুন যাতে ভবিষ্যতে এটি সনাক্ত করা সহজ হয়। তারপর নিশ্চিত করুন এই নিয়ম চালু করুন চেক করা হয়েছে এবং সমাপ্ত ক্লিক করুন . আপনি যদি এখনই আপনার ইনবক্সে সমস্ত মিলে যাওয়া ইমেল ফরোয়ার্ড করতে চান তবে "ইনবক্স"-এ ইতিমধ্যেই থাকা বার্তাগুলিতে এখনই এই নিয়মটি চালান চেক করুন বক্সও।
কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

আপনি আপনার আউটলুক বার্তাগুলিকে Gmail (বা অন্য কোনও ইমেল ঠিকানা) ফরোয়ার্ড করার কাজ সম্পন্ন করেছেন। আপনি প্রাপ্ত প্রতিটি ইমেল (অথবা শুধুমাত্র যেগুলি আপনার সেট করা মানদণ্ডের সাথে খাপ খায়, যদি আপনি কোনো নির্দিষ্ট করে থাকেন) আপনার নির্দিষ্ট ঠিকানায় ফরোয়ার্ড করা হবে৷

ইমেল ফরওয়ার্ড করা বন্ধ করতে, শুধু হোম এ ফিরে যান ট্যাবে, নিয়ম-এ ক্লিক করুন> নিয়ম ও সতর্কতা পরিচালনা করুন , এবং আপনি যে নিয়মটি নিষ্ক্রিয় করতে চান তার পাশের বাক্সটি আনচেক করুন। আপনি ফরওয়ার্ডিং সক্ষম বা অক্ষম করতে চাইলে যেকোন সময় আপনি এই চেকবক্সটি টগল করতে পারেন

Gmail-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে ইমেল ফরওয়ার্ড করবেন

Gmail এ স্বয়ংক্রিয়ভাবে ইমেল ফরোয়ার্ড করতে চান? এটি আউটলুকে ফরওয়ার্ড করার অনুরূপ প্রক্রিয়া, তবে একটি প্রধান পার্থক্য রয়েছে। Outlook-এ ইমেল ফরওয়ার্ড করার সময়, আপনাকে ফরওয়ার্ডিং ঠিকানার অ্যাকাউন্টে কিছু করতে হবে না। যাইহোক, Gmail এর সাথে, গ্রহনকারী ইমেল ঠিকানাটি আপনাকে ইমেল ফরওয়ার্ড করার অনুমতি দিতে হবে।

কিভাবে জিমেইলে একটি ফরওয়ার্ডিং ঠিকানা যোগ করবেন

স্বয়ংক্রিয়ভাবে Gmail ইমেল ফরোয়ার্ড করার প্রথম ধাপ হল ফরওয়ার্ডিং ঠিকানা যোগ করা। এটি করতে:

  1. Gmail খুলে, উপরের-ডান কোণায় গিয়ারে ক্লিক করে এবং সব সেটিংস দেখুন বেছে নিয়ে আপনার Gmail বিকল্পগুলিতে যান .
  2. ফরোয়ার্ডিং এবং POP/IMAP খুলুন ট্যাব
  3. ফরওয়ার্ডিং এর অধীনে পৃষ্ঠার শীর্ষে উপশিরোনাম, একটি ফরোয়ার্ডিং ঠিকানা যোগ করুন ক্লিক করুন .
  4. যে উইন্ডোটি পপ আপ হয়, সেখানে যে ইমেল ঠিকানাটি আপনি ইমেল ফরওয়ার্ড করতে চান সেটি লিখুন। মনে রাখবেন যে আপনি একবারে শুধুমাত্র একটি ইমেল ঠিকানা লিখতে পারেন। পরবর্তী ক্লিক করুন যখন সম্পন্ন
  5. নির্বাচিত ইমেল ঠিকানাটি একটি ইমেল পাবে। ইমেল ফরোয়ার্ড করার জন্য আপনার Gmail ঠিকানার অনুমতি দেওয়ার জন্য মালিককে অবশ্যই ভিতরের লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

একবার আপনার অনুমোদন হয়ে গেলে, আপনি সহজেই একই Gmail সেটিংস পৃষ্ঠায় নতুন ঠিকানায় সমস্ত ইমেল স্বয়ংক্রিয়ভাবে ফরোয়ার্ড করতে পারেন। এতে আগত মেলের একটি অনুলিপি ফরওয়ার্ড করুন সক্ষম করুন৷ বোতাম, তারপর ড্রপডাউন তালিকা থেকে আপনার ফরোয়ার্ডিং ঠিকানা নির্বাচন করুন।

দ্বিতীয় বক্সটি ব্যবহার করে, আপনার ইনবক্সে মূল বার্তাটি কী হবে তার জন্য আপনি চারটি বিকল্প থেকে বেছে নিতে পারেন:

  • আমার কপি ইনবক্সে রাখুন , যা আপনার Gmail ইনবক্সে ইমেলটিকে অস্পর্শ রাখে৷
  • আমার অনুলিপি পঠিত হিসাবে চিহ্নিত করুন , যার মানে এটি আপনার Gmail অ্যাকাউন্টে নতুন হিসাবে আলোকিত হবে না।
  • আমার অনুলিপি সংরক্ষণ করুন , তাই এটি আপনার প্রধান ইনবক্সের বাইরে।
  • আমার অনুলিপি মুছুন , যদি আপনি এটি একেবারেই না চান।

Gmail এ ফরোয়ার্ড করা ইমেল ফিল্টার করা

আপনি যদি Gmail-এ সমস্ত ইমেল ফরোয়ার্ড করতে না চান তবে একটি ফিল্টার তৈরি করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন যা শুধুমাত্র নির্দিষ্ট বার্তাগুলিকে ফরোয়ার্ড করে৷ মনে রাখবেন যে Gmail ফিল্টার শুধুমাত্র নতুন ইমেল ফরোয়ার্ড করে, তাই এটি পুরানো বার্তাগুলিতে প্রযোজ্য হবে না:

  1. Gmail এ যান, গিয়ার> সমস্ত সেটিংস দেখুন ক্লিক করুন , তারপর ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানা-এ যান ট্যাব
  2. আপনার ফিল্টার তালিকার নীচে, একটি নতুন ফিল্টার তৈরি করুন ক্লিক করুন .
  3. আপনি যে ইমেল ফরোয়ার্ড করতে চান তার মানদণ্ড লিখুন। আপনি যদি সমস্ত ইমেল ফরোয়ার্ড করতে চান, শুধু প্রতি এ আপনার ইমেল ঠিকানা লিখুন৷ ক্ষেত্র হয়ে গেলে, ফিল্টার তৈরি করুন ক্লিক করুন৷ . কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)
  4. পরবর্তী স্ক্রিনে, এটি ফরওয়ার্ড করুন চেক করুন৷ বাক্স ড্রপডাউন মেনু থেকে, আপনি যে ফরোয়ার্ডিং ঠিকানায় প্রযোজ্য ইমেল ফরোয়ার্ড করতে চান সেটি নির্বাচন করুন। যদি আপনি সঠিক ঠিকানা দেখতে না পান, তাহলে ফরওয়ার্ডিং ঠিকানা যোগ করুন ক্লিক করুন এবং একটি অনুমোদিত ঠিকানা যোগ করতে উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
  5. আপনি যদি চান অন্য কোনো বিকল্প সক্রিয় করুন, তারপর ফিল্টার তৈরি করুন ক্লিক করুন .
কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

ইমেল ফরওয়ার্ড করা বন্ধ করতে, সেটিংস-এ ফিরে যান> ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানা এবং মুছুন ক্লিক করুন আপনি যে নিয়ম থেকে পরিত্রাণ পেতে চান তার পাশে।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Outlook.com-এ ইমেল ফরওয়ার্ড করবেন

অবশেষে, আসুন দেখি কিভাবে আউটলুকের ওয়েব সংস্করণ থেকে বার্তা ফরোয়ার্ড করা যায়।

শুরু করতে, Outlook.com মেইলে সাইন ইন করুন এবং সেটিংস এ ক্লিক করুন উপরের-ডান কোণায় গিয়ার। প্রদর্শিত সাইডবারের নীচে স্ক্রোল করুন এবং সমস্ত Outlook সেটিংস দেখুন নির্বাচন করুন৷ .

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

ফলস্বরূপ স্ক্রিনে, নিশ্চিত করুন যে আপনার কাছে মেল আছে৷ খুব বাম দিকে ট্যাব নির্বাচন করুন, তারপর ফরোয়ার্ডিং-এ ব্রাউজ করুন অধ্যায়. এই মুহুর্তে, অন্য বিশ্বস্ত ইমেল ঠিকানার মাধ্যমে একটি কোড পেয়ে এগিয়ে যাওয়ার আগে আপনাকে আপনার পরিচয় যাচাই করতে হতে পারে৷

পরে, ফরোয়ার্ডিং-এ পৃষ্ঠায়, ফরওয়ার্ডিং সক্ষম করুন-এ টিক দিন বিকল্প এবং আপনি যে ইমেল ঠিকানাটি ফরোয়ার্ড করতে চান তা লিখুন। আপনি যদি ফরোয়ার্ড করা বার্তাগুলির একটি অনুলিপি রাখুন চেক করুন৷ , তারা আপনার আউটলুক ইনবক্সেও থাকবে।

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

সংরক্ষণ করুন ক্লিক করুন৷ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে নীচে। আউটলুকের ওয়েব অ্যাপ থেকে Gmail বা অন্য পরিষেবাতে ইমেলগুলি ফরোয়ার্ড করতে এতটুকুই লাগে৷ ফরওয়ার্ডিং অক্ষম করতে, কেবল এই পৃষ্ঠায় ফিরে আসুন, ফরওয়ার্ডিং সক্ষম করুন আনচেক করুন বক্স, এবং সংরক্ষণ করুন টিপুন আবার।

আউটলুক ওয়েব থেকে শুধুমাত্র কিছু বার্তা কিভাবে ফরওয়ার্ড করবেন

আপনি যদি সমস্ত মেল ফিল্টার করতে না চান, তাহলে আউটলুকের ওয়েব সংস্করণ আপনাকে আপনার নির্বাচিত যেকোনো মানদণ্ডের সাথে বার্তাগুলিকে ফিল্টার করতে দেয়৷ এটি সেট আপ করতে, সেটিংস> মেল এ ফিরে যান৷ উপরে বর্ণিত হিসাবে, তারপর নিয়ম খুলুন বিভাগ।

এখানে, শীর্ষে আপনার নতুন নিয়মের জন্য একটি নাম লিখুন, তারপর একটি শর্ত যোগ করুন এ একটি আইটেম নির্বাচন করুন ড্রপ ডাউন বক্স. অন্য শর্ত যোগ করুন ব্যবহার করুন লিঙ্ক যদি আপনি একাধিক নির্দিষ্ট করতে চান।

এরপরে, একটি অ্যাকশন যোগ করুন-এর অধীনে , এতে ফরওয়ার্ড করুন বেছে নিন অথবা সংযুক্তি হিসেবে ফরওয়ার্ড করুন . এর পাশের বক্সে আপনি যে ইমেল ঠিকানায় এই বার্তাগুলি ফরোয়ার্ড করতে চান তা লিখুন৷ একটি ব্যতিক্রম যোগ করুন ক্লিক করুন৷ আপনি যদি কিছু বার্তা ফরোয়ার্ড করতে এই নিয়মটি না চান।

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

আপনি যদি চান যে আপনার আউটলুকের বাকি নিয়মগুলি ফরওয়ার্ড করা বার্তাগুলিতে প্রযোজ্য হোক, নিশ্চিত করুন আরো নিয়ম প্রক্রিয়া করা বন্ধ করুন আনচেক করা হয় সংরক্ষণ করুন বেছে নিন যখন আপনার কাজ শেষ।

কিভাবে Gmail এ Outlook মেল এবং পরিচিতি আমদানি করবেন

উপরে, আমরা কীভাবে আপনার Gmail অ্যাকাউন্টে সমস্ত নতুন আউটলুক মেল ফরোয়ার্ড করতে হয় তা দেখেছি। আপনি যদি চান, আপনি Gmail-এর ইম্পোর্ট টুল ব্যবহার করে একটি সহজ ধাপে বর্তমানে আপনার ইনবক্সে থাকা বার্তাগুলি এবং আপনার পরিচিতিগুলিও আনতে পারেন৷ মনে রাখবেন যে এটি শুধুমাত্র আউটলুক নয়, যেকোনো ইমেল ঠিকানার জন্য কাজ করে৷

আপনার Gmail অ্যাকাউন্ট খুলুন এবং গিয়ার ক্লিক করুন উপরের ডানদিকে আইকন, তারপর সব সেটিংস দেখুন বেছে নিন . অ্যাকাউন্ট এবং আমদানি বেছে নিন উপরে, এবং সেই পৃষ্ঠায়, মেল এবং পরিচিতি আমদানি করুন ক্লিক করুন৷ .

এটি একটি নতুন উইন্ডো খুলবে। আপনি যে আউটলুক ইমেল ঠিকানা (বা অন্য কোন ইমেল ঠিকানা) থেকে আমদানি করতে চান তা লিখুন। এর শংসাপত্রগুলি নিশ্চিত করার পরে, আপনি অনুমতিগুলির একটি তালিকা দেখতে পাবেন যা আপনাকে অবশ্যই দিতে হবে৷

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

হ্যাঁ ক্লিক করুন৷ তাদের গ্রহণ করতে। অবশেষে, আপনি একটি ইমপোর্ট অপশন দেখতে পাবেন জানলা. মেল আমদানি করতে বাক্সগুলি নির্বাচন করুন৷ এবং পরিচিতি আমদানি করুন , যদি তুমি চাও. এছাড়াও আপনি 30 দিনের জন্য নতুন মেল আমদানি চেক করতে পারেন৷ , যদিও এটি অপ্রয়োজনীয় যদি আপনি উপরে ফরওয়ার্ডিং করে থাকেন।

Outlook-এ আপনার কতটা মেল আছে তার উপর নির্ভর করে, এতে কিছু সময় লাগতে পারে। আপনার মেইলটি জিমেইলে প্রদর্শিত হবে যখন এটি অগ্রসর হবে।

কিভাবে Google পরিচিতিগুলিতে গুরুত্বপূর্ণ আউটলুক পরিচিতিগুলি

যদি উপরের টুলটি কোনো কারণে কাজ না করে, তাহলে আপনি Google Contacts ইম্পোর্ট টুল ব্যবহার করে আপনার Outlook পরিচিতি Gmail-এ স্থানান্তর করতে পারেন। আপনার Gmail অ্যাকাউন্টে লগ ইন করার সময়, Google পরিচিতি খুলুন। স্ক্রিনের বাম দিকে, আমদানি করুন বেছে নিন .

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক থেকে Gmail এ ইমেল ফরওয়ার্ড করবেন (এবং এর বিপরীতে)

Gmail আপনাকে আপনার পরিচিতি সমন্বিত একটি CSV ফাইলের জন্য জিজ্ঞাসা করবে৷ এটি পেতে, ইমেল পরিচিতিগুলি আমদানি এবং রপ্তানি করার জন্য আমাদের নির্দেশিকাটি দেখুন৷

কিভাবে আপনার আউটলুক ক্যালেন্ডারকে Gmail এ সরাতে হয়

আমরা কিভাবে আপনার মেইল ​​এবং পরিচিতি আমদানি করতে দেখেছি; আনতে শেষ গুরুত্বপূর্ণ উপাদান হল আপনার ক্যালেন্ডার. এর জন্য, আপনার আউটলুক এবং Google ক্যালেন্ডার অ্যাকাউন্টগুলিকে সিঙ্ক করার জন্য সেরা সরঞ্জামগুলি দেখুন৷

আউটলুক এবং Gmail ইমেল ফরওয়ার্ড করা সম্পূর্ণ হয়েছে

এখন আপনি জানেন কিভাবে আউটলুককে জিমেইলে ফরওয়ার্ড করতে হয় এবং এর বিপরীতে। আপনি শুধুমাত্র কয়েকটি গুরুত্বপূর্ণ বার্তা স্থানান্তরিত করুন বা প্রদানকারীদের সম্পূর্ণভাবে পরিবর্তন করতে চান, এটি সম্পন্ন করা কঠিন নয়৷

অন্য পদ্ধতির জন্য, আপনি আউটলুকের মধ্যে আপনার Gmail সেট আপ করার কথাও বিবেচনা করতে পারেন।


  1. জিমেইলে আউটলুক ইমেলগুলি কীভাবে আমদানি করবেন

  2. আউটলুক ওয়েব থেকে ইমেলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  3. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক এবং Gmail-এ ইমেলগুলিকে অন্য অ্যাকাউন্টে ফরওয়ার্ড করবেন

  4. জিমেইল এবং আউটলুক ব্যবহার করে এনক্রিপ্ট করা ইমেলগুলি কীভাবে পাঠাবেন?