কম্পিউটার

একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর কীভাবে সেট করবেন

যদিও আপনি একটি পুরানো Gmail অ্যাকাউন্ট পরিত্যাগ করতে পারেন এমন বেশ কয়েকটি কারণ রয়েছে, এটি তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে যারা আপনাকে এটি দিয়ে ইমেল করতে অভ্যস্ত। একটি প্রতিক্রিয়া ছাড়া, লোকেরা অনুমান করতে পারে যে আপনার সাথে খারাপ কিছু ঘটেছে৷

সৌভাগ্যক্রমে, অন্য ব্যবহারকারীদের জানানোর একটি উপায় রয়েছে যে আপনার ইমেল ঠিকানা আর ব্যবহার করা হচ্ছে না। এটি সম্পন্ন করার জন্য, আপনাকে আপনার নিষ্ক্রিয় Gmail অ্যাকাউন্টের জন্য একটি স্বয়ংক্রিয় উত্তর সেট করতে হবে৷

আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর সেট করতে, আপনাকে আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজার আপডেট করতে হবে। এটি কীভাবে সঠিকভাবে সেট আপ করা যায় তা এখানে।

কখন একটি Gmail অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হিসাবে গণনা করা হয়?

ডিফল্টরূপে, আপনি যদি একবারে 24 মাসের বেশি সময় ধরে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন, তাহলে Google সন্দেহ করবে যে আপনি আর এটি ব্যবহার করছেন না। এর মধ্যে রয়েছে আপনার নন-Gmail লগ-ইন ইতিহাস যা আপনার Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে, যেমন YouTube, Chat, Search, Maps, ইত্যাদি।

একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর কীভাবে সেট করবেন

বিকল্পভাবে, আপনি যদি এটিকে একটি আগের তারিখে সেট করতে চান, তাহলে আপনি Google আপনার সম্পূর্ণ অ্যাকাউন্টটিকে নিষ্ক্রিয় হিসাবে ট্যাগ করার কতক্ষণ আগে তা পরিবর্তন করতে পারেন। আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজারের অধীনে, আপনি অপেক্ষার সময় হিসাবে তিন, ছয়, 12 বা 18 মাস নির্বাচন করতে সক্ষম হবেন৷

প্রাথমিকভাবে, Google আপনার বিকল্প যোগাযোগ পদ্ধতির মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবে যাতে আপনি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে আপনাকে মনে করিয়ে দিতে পারেন যাতে কোনো প্রকার মুছে ফেলা রোধ করা যায়। যাইহোক, আপনি যদি সাড়া না দেন, তাহলে Google এর পরিবর্তে আপনার অ্যাকাউন্টের বিষয়ে আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজারের সাথে যোগাযোগ করবে।

ইতিমধ্যে, আপনার পক্ষে একটি স্বয়ংক্রিয়-উত্তর বার্তা সেট করা সম্ভব, তাই যে কেউ আপনাকে ইমেল করে আপনার Gmail অ্যাকাউন্টের স্থিতি সম্পর্কিত একটি বার্তা পাবে৷ আপনি এটিতে থাকাকালীন, একাধিক Gmail অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য আপনি অন্যান্য জিনিসও করতে পারেন৷

আপনি যদি এমন ইভেন্টের জন্য প্রস্তুত করতে চান যে আপনি আপনার Gmail অ্যাকাউন্টে অ্যাক্সেস হারাতে পারেন বা এতে লগ ইন করতে অক্ষম হতে পারেন, আপনি অন্যদের বিকল্প যোগাযোগ পদ্ধতিতে নির্দেশ দেওয়ার জন্য একটি স্বয়ংক্রিয় উত্তর ইমেল প্রস্তুত করতে পারেন। এটি কিভাবে সেট করবেন তা এখানে।

কিভাবে একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর সেট করবেন

একটি নিষ্ক্রিয় Gmail অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর সেট করতে, নীচে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Google অ্যাকাউন্ট সেটিংস খুলুন।
  2. ডেটা এবং গোপনীয়তা ক্লিক করুন .
  3. আরও বিকল্পের অধীনে, আপনার ডিজিটাল উত্তরাধিকারের জন্য একটি পরিকল্পনা তৈরি করুন নির্বাচন করুন .
  4. নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজার পৃষ্ঠায়, আপনি আপনার Google অ্যাকাউন্টের জন্য আপনার উত্তরাধিকার সেটিংস ব্যক্তিগতকৃত করতে পারেন।
  5. অধীনে আপনি যদি আমাদের Google অ্যাকাউন্ট আর ব্যবহার করতে না পারেন তাহলে আপনার ডেটার কী হবে পরিকল্পনা করুন , স্টার্ট টিপুন . একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর কীভাবে সেট করবেন
  6. 3, 6, 12 বা 18 মাসের মধ্যে একটি বিকল্প বেছে নিন .
  7. আপনার বিকল্প যোগাযোগের বিবরণ লিখুন, যেমন মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা।
  8. পরবর্তী টিপুন .
  9. স্বয়ংক্রিয় জবাব সেট করুন ক্লিক করুন . একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর কীভাবে সেট করবেন
  10. পপ-আপ বক্সে আপনার পছন্দের ইমেল বিষয় এবং বার্তা টাইপ করুন।
  11. আপনি যদি চান যে শুধুমাত্র আপনার পরিচিতিরা আপনার বার্তা গ্রহণ করুক, বক্সটি চেক করুন শুধুমাত্র আমার পরিচিতিতে থাকা লোকেদের একটি প্রতিক্রিয়া পাঠান এর পাশে .
  12. সংরক্ষণ করুন বেছে নিন আপনার স্বয়ংক্রিয় উত্তর নিশ্চিত করতে।
  13. একই পৃষ্ঠায়, আপনি ব্যক্তি যোগ করুন ক্লিক করতে পারেন আপনি যদি সাড়া না দেন তাহলে আপনার নিষ্ক্রিয়তা অ্যাকাউন্ট ম্যানেজার হতে একটি পরিচিতি সেট করতে। একটি নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর কীভাবে সেট করবেন
  14. একবার আপনি আপনার স্বতঃ-উত্তর বার্তার সাথে খুশি হলে, পরবর্তী ক্লিক করুন .
  15. আপনি যদি তিন মাস নিষ্ক্রিয় থাকার পরে আপনার Google অ্যাকাউন্ট মুছতে চান, তাহলে আপনি বোতামে টগল করতে পারেন হ্যাঁ এর পাশে, আমার নিষ্ক্রিয় Google অ্যাকাউন্ট মুছুন।

লোকেদের আপনার নতুন ইমেল জানাতে মনে রাখবেন

যদিও আপনি একটি পুরানো Gmail অ্যাকাউন্ট পরিত্যাগ করতে পারেন এমন বেশ কয়েকটি কারণ রয়েছে, এটি তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে যারা আপনাকে এটি দিয়ে ইমেল করতে অভ্যস্ত। সর্বোপরি, ইমেলই হতে পারে যোগাযোগের একমাত্র মাধ্যম যা আপনার কিছু ব্যক্তিগত বা পেশাদার পরিচিতির সাথে আছে।

ভবিষ্যতে কোনো ভুল যোগাযোগ প্রতিরোধ করতে, আপনার Gmail অ্যাকাউন্টের জন্য একটি স্বতঃ-উত্তর তৈরি করুন। এর সাথে, আপনি বিকল্প পদ্ধতির মতো তথ্য অন্তর্ভুক্ত করেন যেখানে তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে বা আপনার অনুপস্থিতির বিষয়ে তারা যাদের সাথে যোগাযোগ করতে পারে।


  1. Windows 10 এ আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে একটি পাসওয়ার্ড সেট করবেন

  2. Spotify Kids:কিভাবে বাচ্চাদের জন্য অ্যাকাউন্ট সেট আপ ও পরিচালনা করবেন

  3. কিভাবে আপনার Gmail অ্যাকাউন্ট মুছবেন

  4. কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট স্ব-ধ্বংস করা যায়