কম্পিউটার

LibreOffice 4 পর্যালোচনা - ভাল হচ্ছে কিন্তু ...

মাত্র কয়েকদিন আগে, LibreOffice 4 মুক্তি পেয়েছে। আপনি জানেন, এটি প্রযুক্তিগত এবং ঐতিহাসিক উভয় দিক থেকেই একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ওরাকল দ্বারা পরিচালিত OpenOffice থেকে বিভক্ত হওয়ার পর থেকে, LibreOffice দ্রুত প্রভাবশালী ওপেন-সোর্স অফিস স্যুটে পরিণত হয়েছে এবং ওপেনঅফিসকে স্পটলাইট থেকে সম্পূর্ণভাবে দূরে সরিয়ে দিয়েছে। তাছাড়া, এই সর্বশেষ সংস্করণটি অনেক ভালো জিনিস নিয়ে আসে।

আমার শেষ পর্যালোচনাতে, আমি LibreOffice সম্পর্কে কিছু সংশয় প্রকাশ করেছি, যদিও এটি এটি থেকে যা আশা করা হয়েছিল তা করেছে। চলুন দেখে নেওয়া যাক গত দুই বছরে কীভাবে পরিবর্তন হয়েছে। অবশেষে, আমরা মাইক্রোসফ্ট অফিসের সামঞ্জস্যের উপর কিছু অতিরিক্ত ফোকাস দেব, কারণ এটি চারপাশের অন্যতম প্রধান সমস্যা। আমাকে অনুসরণ কর.

LibreOffice ট্যুর

প্রথম নজরে, LibreOffice এর আগের সংস্করণগুলি থেকে খুব বেশি আলাদা দেখায় না। যাইহোক, বর্তমানে উন্নতির একটি সুস্পষ্ট তাজা বাতাস রয়েছে। আমার জন্য, সবচেয়ে দৃশ্যমান পরিবর্তন হল প্রতিক্রিয়াশীলতা এবং লোডিং সময়ের স্বতন্ত্র উন্নতি, এমনকি Quickstarter ব্যবহার না করেও। যদি আগে, LibreOffice চালু হতে 3-4 সেকেন্ড সময় নিত, তবে এই সময়টিকে প্রায় অর্ধেক করা হয়েছে। মহাজাগতিক।

এর পরে, আমি কিছু পরিবর্তনের নথিভুক্ত অফিসিয়াল পৃষ্ঠাটি পরিদর্শন করেছি এবং বিভিন্ন টেমপ্লেট, পিডিএফ আমদানি এবং এই ধরনের সহ কয়েকটি চেষ্টা করেছি। কাগজে কলমে, এই কার্যকারিতা, বা বরং, বৈশিষ্ট্যগুলির এই আধিক্যটি সব সুন্দর এবং ড্যান্ডি, তবে আরও গুরুত্বপূর্ণ কিছু আছে যা আমরা পরীক্ষা করতে চাই।

Microsoft Office সামঞ্জস্য

এই শয়তান. তাহলে দেখা যাক এখানে কি দেয়। আপনি যদি আমার তুলনামূলক নিবন্ধটি পড়ে থাকেন, তাহলে আপনি জানেন যে LibreOffice-এর সাথে কাজ করার চেষ্টা করা এবং প্রতিদ্বন্দ্বী, মালিকানাধীন সফ্টওয়্যারের কাছে ফাইল আমদানি ও রপ্তানি করার জন্য অনেকগুলি সমস্যা রয়েছে৷ একজন উন্নত ব্যবহারকারী হিসাবে, আপনি এগুলোর কাছাকাছি যেতে পারেন, কিন্তু আপনার দুর্বলতম লিঙ্কগুলি হল আপনার অজ্ঞাত বন্ধু এবং সহকর্মীরা যে কোনও সম্ভাব্য স্টাইলিং সমস্যাগুলির প্রতি শূন্য সহনশীলতা যা ক্রস রূপান্তর থেকে উদ্ভূত হতে পারে।

Microsoft Office থেকে LibreOffice

এটাই ছিল আমার প্রথম পরীক্ষা। আমি Microsoft Office 2007-এ একটি DOCX ফাইল তৈরি করেছি, একটি ছায়া সহ একটি ছবি সন্নিবেশিত করেছি, মন্তব্য যোগ করেছি এবং পরিবর্তনগুলি ট্র্যাক করেছি৷ প্রকৃতপক্ষে, ট্র্যাকিং সহযোগিতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি।

যখন আমি LibreOffice 4 এ ফাইলটি খুলি, তখন রূপান্তরটি মোটামুটি ভাল কাজ করেছিল, সমস্ত ফর্ম্যাট করা জিনিসগুলি সহ। মন্তব্যগুলিও ছিল, সেইসাথে ট্র্যাক করা পরিবর্তনগুলিরও৷ একমাত্র জিনিস যা স্থানের বাইরে ছিল তা হ'ল চিত্র ছায়া, যা কিছুটা কুশ্রী আমদানি করা হয়েছিল।

LibreOffice থেকে Microsoft Office

তারপরে, আমি বিপরীত কৌশলটি করেছি। আমি LibreOffice-এ একটি ফাইল তৈরি করেছি, শিরোনামের জন্য শৈলী ব্যবহার করেছি, কিছু মন্তব্য এবং পরিবর্তন লিখেছি, সাথে একটি ক্যাপশন সহ একটি চিত্র যুক্ত করেছি৷ তারপর আমি একটি DOCX হিসাবে ফাইল সংরক্ষণ. সর্বদা হিসাবে, আপনি যখন নন-ODF ফর্ম্যাটে ফাইলগুলি সংরক্ষণ করছেন তখন আপনি একটি সতর্কতা পাবেন, তবে এটি ঠিক আছে।

তারপরে আমি মাইক্রোসফ্ট অফিস 2007-এ ফাইলটি খুললাম। সবচেয়ে গুরুত্বপূর্ণ, ওয়ার্ডটি অতীতের মতো ফাইলটি দুর্নীতিগ্রস্ত হওয়ার অভিযোগ করেনি। এটি মসৃণভাবে এবং কোনো সতর্কতা বা ত্রুটি ছাড়াই ফাইলটি খুলেছে। ধর্মান্তরের বিশ্বস্ততা হিসেবে? আচ্ছা, আপনি নিজেই বিচার করুন। এর বেশিরভাগই সূক্ষ্ম কাজ করেছে, তবে সব নয়। লাইন ব্যবধান সব ভুল ছিল, যদিও পরিবর্তন, মন্তব্য এবং শৈলী সংরক্ষিত ছিল. যাইহোক, মন্তব্যে লাইন বিরতি ভালোভাবে করা হয়নি, সম্ভবত ইউনিক্স এবং উইন্ডোজ ক্যারেজ রিটার্নের পার্থক্যের কারণে। এটি অতীতের তুলনায় অনেক ভালো, কিন্তু সবসময়ই একটু বিস্তারিত থাকে যা প্রক্রিয়াটিকে মঙ্গল করে।

পরবর্তীতে, আমি অফিস 2010 এর সাথেও পরীক্ষা চালিয়েছিলাম, এবং LibreOffice 4-এ DOC এবং DOCX উভয় ফাইল সংরক্ষণ করেছি, তারপর সেগুলি Microsoft স্যুটে খোলার চেষ্টা করেছি। একটি কবজ মত কাজ, এবং আবার, কোন সতর্কতা ছাড়াই. এটি সমালোচনামূলক, কিন্তু নথির গুণমান সমানভাবে গুরুত্বপূর্ণ, এবং তবুও, আমরা কিছু অসঙ্গতির সাথে শেষ করি।

ট্র্যাকিং পরিবর্তন

সত্যিই ভাল কাজ করেছে - আগের সংস্করণগুলির তুলনায় অনেক ভাল, এবং এটি আমার প্রধান অভিযোগগুলির মধ্যে একটি ছিল। যাইহোক, রিভিউ টুলবারটি অনুপস্থিত, তবে আপনি এটি এক্সটেনশন ম্যানেজারের মাধ্যমে ইনস্টল করতে পারেন। অনেকটা এই বিষয়ে ওপেনঅফিসের মতো।

আর কাজ করা, ঘাম ঝরানো, রোজগার করা আর জ্বালাও- সব ঠিকঠাক:

ইমপ্রেস এবং ক্যালক সম্পর্কে কিছু শব্দ

সাধারণত, বেশিরভাগ অন্যান্য উপাদান উপেক্ষিত হয়। ওয়েল, আমি উভয় কিছু স্ক্রুটিনি দিয়েছি. উদাহরণ স্বরূপ, ক্যালক অতীতে আরও অনুগ্রহের সাথে পিভট টেবিল পরিচালনা করে, যদিও এটিতে এখনও স্বয়ংক্রিয় গ্রাফ নেই। ইমপ্রেস প্রথম লঞ্চে একটি চমৎকার টেমপ্লেট উইজার্ড অফার করে, কিন্তু আমার অভিজ্ঞতায়, এটি ধীর এবং অলস ছিল। সুন্দর না. ঠিক আছে, অন্তত নামগুলি ক্রমানুসারে রয়েছে এবং প্রকৃত রঙের সাথে মেলে না এমন রঙের নামের সাথে থিমগুলি ব্যবহার করার ক্রাঞ্চব্যাং অনুশীলনের মতো নয়।

উপসংহার

একটি বিশুদ্ধ অফিস স্যুট হিসাবে, LibreOffice 4 বেশ শালীন। এটি অনেক উন্নতি নিয়ে আসে, যার মধ্যে অনেক ভালো প্রতিক্রিয়াশীলতা, মাইক্রোসফ্ট অফিসের জন্য আরও ভাল কিন্তু এখনও অপর্যাপ্ত সমর্থন, আরও ভাল ডকুমেন্ট ট্র্যাকিং এবং কিছু অন্যান্য নিফটি কৌশল এবং বিবরণ রয়েছে। অ্যান্ড্রয়েডের জন্য একটি সংস্করণও রয়েছে, যা আমি ভবিষ্যতে পরীক্ষা করতে পারি৷ সব মিলিয়ে, মোটামুটি শালীন, এবং এটি সম্পূর্ণ সংস্করণ পরিবর্তনের যোগ্যতা রাখে। নেতিবাচক দিক থেকে, ইন্টারফেসটি একটি রিফ্রেশের দাবি করে, এবং LibreOffice ব্যবহারকারীদের তাদের Word-fixated দর্শকদের সাথে একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা দেওয়ার জন্য আরও অনেক কিছু করা যেতে পারে। সবশেষে, কিছু বাগ এবং সমস্যা দূর করতে হবে, যেমন ধীর ইমপ্রেস ট্রানজিশন, রাইটার ব্যতীত অন্য প্রোগ্রামে কার্যকারিতা অনুপস্থিত এবং এইরকম।

LibreOffice 4 নিখুঁত নয়, তবে এর সবচেয়ে গুরুতর সমস্যা হল ইন্টারফেসটি বিশৃঙ্খল এবং খুব বেশি উত্পাদনশীল নয়। আমি অফিস স্যুট ব্যবহারের এই দিকটিতে খুব বেশি দেরি করিনি, তবে এটি স্পষ্ট, তাই না। প্রোগ্রামগুলি একবার দেখুন এবং সাবধানে চিন্তা করুন, আপনি সেগুলি ব্যবহার করতে কতটা স্বাচ্ছন্দ্য বোধ করেন৷ এখন, আমি বলছি না অফিসের মতো রিবন বাজে কথা ব্যবহার করুন, তবে একটি নতুন ডিজাইনের খুব প্রয়োজন। এখানে সবকিছুরই অনেক বেশি, শৈলীর উপর যথেষ্ট ফোকাস নেই, চিত্র পরিচালনা অশান্ত, এবং আপনি অন্য কোথাও দ্রুত কাজ করতে পারেন।

বুদ্ধিমত্তার জন্য, LibreOffice 4 প্রায় 8/10 প্রাপ্য। এটি একটি নিশ্চিত রক্ষক, এবং উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই এটি আমার অস্ত্রাগারে যোগ করতে পেরে আমি আনন্দিত। আমি শুধু চাই এটি একটি হত্যাকারী অ্যাপ হয়ে উঠতে পারে, কিন্তু সেখানকার পথটি এখনও দীর্ঘ এবং বিপজ্জনক। আচ্ছা, আসুন আশা করি সংস্করণ 5 এটিকে বাস্তবে পরিণত করবে।

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. Samsung Galaxy S5 পর্যালোচনা - আমি ঘৃণা করতে চাই, কিন্তু আমি পারি না

  3. Rikomagic MK802IV পর্যালোচনা - ক্ষুদ্র কিন্তু শক্তিশালী

  4. XenServer + XenCenter পর্যালোচনা