কম্পিউটার

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

ওয়েব অ্যাপের মধ্যে, যা ন্যূনতম, জনপ্রিয় প্রোগ্রামগুলির শিশু-ভিত্তিক স্ট্রাইপ-ডাউন সংস্করণ এবং ব্যাপকভাবে সজ্জিত কেডিই-কেন্দ্রিক অফিস স্যুট, যা সম্ভবত বর্ণালীটির শেষ প্রান্তের প্রতিনিধিত্ব করে, সাধারণ ব্যবহারকারীর জন্য এটি বেছে নেওয়া কঠিন সময় হবে নথি লেখার জন্য এবং স্টাফ উপস্থাপনের জন্য সেরা প্রোগ্রাম। কিন্তু আপনার প্রিয় সফ্টওয়্যারটির জন্য সঠিক পছন্দ করা সমস্যার শুরু মাত্র। আপনি যাই সিদ্ধান্ত নিন না কেন, আপনি এখনও একই বিভ্রান্তিকর, হতাশাজনক, অদক্ষ পদ্ধতিতে কাজ করতে বাধ্য থাকবেন যেমন আপনি সবসময় করেছেন।

এই নিবন্ধে, আমি আপনাকে আমার দৃষ্টিভঙ্গি দেওয়ার চেষ্টা করব যে জিনিসগুলি কেমন হওয়া উচিত, সাধারণ অফিস স্যুটটি কী হওয়া উচিত এবং কী হওয়া উচিত নয়, পরিচিত প্রোগ্রামগুলির অস্ত্রাগারের মধ্য দিয়ে যাওয়া এবং তারপরে সাহসী এবং অনিশ্চিত ভবিষ্যতের দিকে শাখা করা। আমরা দেখব কীভাবে কীবোর্ড হ্যামারিংয়ের গ্লাম ওয়ার্ল্ডকে সংরক্ষণ করা যায়, যাতে এমনকি নন-গিক্সরাও কাগজপত্র লিখতে পারে যা র্যাকুন রোডকিলের চেয়ে ভাল দেখায়।

আজকের মেনু

আমাদের কাছে কিছু রসালো, ফোঁটা ফোঁটা পছন্দ আছে, কিন্তু সেগুলি অফিসে এমন হয় যেমন একটি টার্টার স্টেক একটি ভেজির কাছে। এক বা তিন মুহূর্ত সময় নিন এবং বিশ্বের শীর্ষ অফিসের সংগ্রহশালা সম্পর্কে পড়ুন।

মাইক্রোসফট অফিস, রিবন ইন্টারফেস, প্রচুর শেকেল

আপনি যদি আপনার UI সব সময় পরিবর্তন করতে চান তবে আমার অতিথি হোন। আমি আমার কর্মক্ষেত্রে অফিস 2007 ব্যবহার করতে বাধ্য হয়েছি এবং আমি আপনাকে গ্যারান্টি দিচ্ছি যে এটি পুরানো সংস্করণগুলির তুলনায় এক মিলিয়ন গুণ কম স্বজ্ঞাত। মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল বিশৃঙ্খল কমানোর চেষ্টা করেছিল, তাই এটি ভয়ঙ্কর, অতি ব্যস্ত প্রধান মেনুটিকে কয়েকটি ছোট ছোট মেনুতে বিভক্ত করে, তারপরে সেগুলিকে রিবন ইন্টারফেস নামক একটি ট্যাবযুক্ত প্যানেলে রাখে। আপনার ঘোড়া ধরুন এবং আপনার স্পার্স খান, এটি পাঁচ বছরের প্রোগ্রামিং প্রক্রিয়া। শেষ কিন্তু হারার নয়, এই জিনিস টাকা খরচ.

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

বিশৃঙ্খল নয়, আপনি দেখতে পাচ্ছেন, শুধু সুপার-টাইটলি ঘনীভূত:

OpenOffice, LibreOffice এবং পরিবার

পূর্বে সান, এখন ওরাকল এবং শিজম লিমিটেড, ওপেনঅফিসের বিভিন্ন কাঁটাগুলি প্রায় একই পণ্য যা সবসময় ছিল। ইন্টারফেসটি গত এক দশকে খুব বেশি পরিবর্তিত হয়নি, যা ভাল এবং পুরাতন উভয়ই, যদিও প্রথম স্থানে আদর্শ ছিল না। আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, আজকের সমস্ত অফিস স্যুট তাদের উৎপত্তি লোটাস 1-2-3 থেকে খুঁজে পায়, যখন শুধুমাত্র হিসাবরক্ষক এবং অদ্ভুত লোকেরা তাদের ব্যক্তিগত কম্পিউটারে গ্রাফ এবং টেবিল ব্যবহার করত।

মাইক্রোসফ্ট অফিস 2003 এর তুলনায়, ওপেনঅফিস সর্বদা ব্যস্ত এবং কিছুটা কম স্বজ্ঞাত ছিল, যদিও আপনি বিনামূল্যে মূল্য ট্যাগকে হারাতে পারবেন না। আমি খুব টাইট জাভা ইন্টিগ্রেশন পছন্দ করি না, যা পুরো জায়গায় 80 এর দশকের গোলাপী স্প্যানডেক্সের মতো দেখায়।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

LibreOffice, এখন প্রকাশিত হয়েছে, এর সম্ভাবনা আছে, কিন্তু এমন একটি উজ্জ্বল শিশু নেই যার পিতামাতাকে আপনি অসন্তুষ্ট করতে চান না। আশা করি, LibreOffice একটি ভাল এবং দরকারী পণ্যে পরিণত হবে, আশা করি একটি পরিমার্জিত ইন্টারফেস বৈশিষ্ট্যযুক্ত।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

আপনি অনেক অতিরিক্ত সহ Go-oo, OpenOffice-এ আগ্রহী হতে পারেন, তবে বেশিরভাগ পরিবর্তনগুলি কার্যকরী এবং কোনটিই দৃশ্যমান নয়। নীচের লাইন, ওপেনঅফিস ফর্ক এবং চামচ প্রায় একই রকম।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

OpenOffice4Kids, এখন আপনি ব্যবসার কথা বলছেন

OpenOffice4Kids - বা OOo4Kids এটা। সমস্ত ক্লাসিক স্যুটগুলির মধ্যে, এটিকে সবচেয়ে স্মার্ট ধারণা বলে মনে হয়, তবে এটি এখনও বড় লিগের প্রধান প্রতিযোগী হওয়ার জন্য যথেষ্ট পরিপক্ক হয়নি। প্রচেষ্টাটি দুর্দান্ত, কারণ বাচ্চাদের জিনিসগুলি সঠিকভাবে পাওয়ার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে। পুরানো লোকেরা তাদের উপায়ে খুব সেট; একটি 40 বছর বয়সী তার বাজে অফিসের অভ্যাস অনুশীলন বন্ধ করা কার্যত অসম্ভব।

কিন্তু তারপর, OOo4Kids ওপেনঅফিস। একবার আপনি মেনুতে গুঁড়া শুরু করলে, আপনি শেষ পর্যন্ত পুরানো নকশা এবং নন-লিনিয়ার ব্যবহারের একই পুরানো সমস্যায় পৌঁছান। এছাড়াও, শৈলীর উপর কোন জোর দেওয়া হয় না, যা ঠিক কীভাবে বাচ্চাদের অফিসের কাজ শেখানো উচিত। তবুও, এই চতুর প্রোগ্রামটি অন্য যেকোন অনুরূপ প্রোগ্রামের চেয়ে অনেক বেশি অর্থবোধক করে তোলে।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

KOffice - তাদের সকলকে শাসন করার জন্য একটি মেনু

KOffice একটি KDE অ্যাপ্লিকেশন। আপনি হয়তো জানেন, যদিও জিনোম ন্যূনতম এবং ব্যবহারকারীর কাছে শুধুমাত্র একটি স্পার্টান ইন্টারফেস উপস্থাপন করার চেষ্টা করে, কেডিই সম্পূর্ণরূপে সর্বাধিকবাদী। এর মানে হল যে কোনও মেনু লুকানো নেই, কোনও বৈশিষ্ট্য অপ্রকাশিত বাকি নেই। অত্যধিক বিস্তারিত একটি প্রধান উদাহরণ হল KOffice. অনেকগুলি বৈশিষ্ট্য এবং বোতাম সহ একটি দুর্দান্ত প্রোগ্রাম।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

ওয়েব অ্যাপস, সম্ভবত পরিত্রাণ আছে?

তাদের এক টন আছে. আমি একটি দম্পতিকে উল্লেখ করব, বেশিরভাগ কারণ আমি তাদের ইতিমধ্যে পর্যালোচনা করেছি এবং আমার হাতে কয়েকটি স্ক্রিনশট প্রস্তুত রয়েছে। এখানে কি দেয় দেখা যাক. কম্পিউটিংয়ের একটি নতুন যুগ, সম্ভবত পুরানো দাগগুলি এখানে নিরাময় করেছে।

Google ডক্স

সম্ভবত সেরা সামগ্রিক পছন্দ:পরিষ্কার এবং মোটামুটি সহজ ইন্টারফেস। এটি এখনও বেশিরভাগ লোকের পক্ষে অপ্রাপ্য, তবে বেশিরভাগ নোংরা জিনিসগুলি আপনার কখনই প্রয়োজন না হওয়ার জন্য দূরে সরিয়ে দেওয়া হয়। কিছু হলে, Google ডক্স অর্ডারের বিভ্রম পরিচালনা করে, যা অন্য সব ব্যর্থ হয়।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

জোহো

একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ওয়েব অফিস স্যুট, যা আপনি আপনার ব্রাউজারে চালান। খারাপ না. যাইহোক, বাকি গুচ্ছের মতো, খুব বেশি বিশদ রয়েছে। অফিসের প্রোগ্রামগুলি কীভাবে ব্যবহার করা হয় তার উত্তরাধিকার এমনকি মেঘকেও তাড়িত করে। মনে হচ্ছে আমরা আমাদের সফ্টওয়্যারটির জন্য একই পুরানো ইন্টারফেস ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য ধ্বংস হয়ে গেছি কারণ লোকেরা আশা করে যে সেগুলি সেভাবে হবে, ঠিক যেমন রেলওয়ে ট্র্যাকগুলি রোমান সাম্রাজ্যের গাড়ির প্রস্থের সাথে মেলে।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

সারাংশ

আপনি দেখতে পারেন, আমরা একটি সমস্যা আছে. আজ কোন অফিস স্যুট সঠিকভাবে কাজ করে না। অত্যধিক বিশৃঙ্খলতা, অত্যধিক আড়ম্বরপূর্ণতা, ত্রুটির জন্য খুব বেশি মার্জিন। অজ্ঞাত ব্যবহারকারীদের বারবার ভয়ঙ্কর ভুল করা থেকে বিরত রাখার কিছু নেই। যদি কিছু হয়, জোর দেওয়া হয় দক্ষতার অভাব এবং বিশাল, জটিল, অপঠিত মেনুগুলির পটশট বোঝার উপর।

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

অবশেষে, বিষয়টি নিয়ে আমার বক্তব্য...

ভবিষ্যদ্বাণীমূলক স্টাইলিং

সমস্ত - এবং আমি বলতে চাচ্ছি - অফিস স্যুটগুলি একই পাপ করে - তারা ব্যবহারকারীদের তাদের নথিতে শৈলী ব্যবহার করতে বাধ্য করে না। আপনি যদি ভাবছেন যে শৈলীগুলি কী, আসুন শৈলী থেকে বিষয়বস্তুকে আলাদা করার ক্ষেত্রে একটু শাখা করা যাক।

উদাহরণ হিসাবে একটি সাধারণ ওয়েব পৃষ্ঠা নিন। আপনার কাছে এইচটিএমএল কোড আছে - এবং আপনার কাছে ক্যাসকেডিং স্টাইল শীট (সিএসএস) রয়েছে যা নির্ধারণ করে যে প্রতিটি উপাদান কেমন হওয়া উচিত। স্টাইলগুলি পাঠ্য উপাদানগুলিতে এক ধরণের ট্যাগ হিসাবে প্রয়োগ করা হয়। আপনি যদি চাক্ষুষ বিন্যাস পরিবর্তন করতে চান, আপনি শৈলী পরিবর্তন; আপনি প্রকৃত বিষয়বস্তু পরিবর্তন করতে হবে না. যে শৈলী সব সম্পর্কে কি.

তারা অফিস স্যুটে বিদ্যমান - এবং মানবতার ভোর থেকে বিদ্যমান। একমাত্র সমস্যা হল, এগুলি মেনুগুলির গভীরে লুকানো থাকে, সেগুলি একটি অস্পষ্ট এবং অ-স্বজ্ঞাত পদ্ধতিতে উপস্থাপন করা হয় এবং খুব কম লোকই সত্যিই বুঝতে পারে যে সেগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয়৷ শেষ ফলাফল, বিশ্বব্যাপী plebes দ্বারা লিখিত কাগজপত্র মানুষের অদক্ষ একটি সমষ্টিগত বমি মত দেখায়.

LaTeX ব্যবহার করার জন্য নথি রচনা করার সঠিক উপায়। আপনি শুধুমাত্র চমত্কার ফন্টগুলিই উপভোগ করেন না, আপনি শৈলী থেকে সামগ্রীর একটি বাধ্যতামূলক পৃথকীকরণও উপভোগ করেন, যা আপনাকে সঠিক উপায়ে কাজ করতে বাধ্য করে৷ এখন, LaTeX হল অতি হার্ডকোর। ঠিক আছে, তাই আপনি LyX এর মতো স্টাইলিশ ফ্রন্টএন্ড সহ LaTeX ব্যবহার করতে পারেন। কিন্তু এমনকি এই ধরনের জিনিস অধিকাংশ মানুষের জন্য খুব বেশী.

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

আরেকটি বিকল্প, কিল:

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

শেষ ফলাফল, পরিপূর্ণতা:

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

কিন্তু না - এটি সাধারণ ব্যবহারকারীদের জন্য খুব বেশি। আপনি আশা করতে পারেন না যে লোকেরা LaTeX ব্যবহার করবে। যাইহোক, আপনি যা করতে পারেন তা হল সফ্টওয়্যার কোডে একটি ভবিষ্যদ্বাণীমূলক স্টাইলিং ইঞ্জিন যা স্বয়ংক্রিয়ভাবে শৈলী তৈরি করবে।

উদাহরণ:ধরা যাক একজন ব্যবহারকারী একটি শব্দ নির্বাচন করে এবং বোল্ড চিহ্নিত করে। তারপর, ব্যবহারকারী অন্য একটি শব্দ নির্বাচন করে এবং এটি বোল্ড চিহ্নিত করে। এই পর্যায়ে, সফ্টওয়্যারটি যথেষ্ট স্মার্ট হওয়া উচিত যাতে অনুধাবন করা যায় যে একটি ডান্স প্রোগ্রামের সাথে কাজ করছে। ইঞ্জিনের উচিত একটি বোল্ড টেক্সট ক্লাস তৈরি করা এবং ভবিষ্যতে বোল্ড ব্যবহারের জন্য এটি প্রস্তুত রাখা উচিত। যদি এবং যখন ব্যবহারকারী সিদ্ধান্ত নেয় যে তার সমস্ত বোল্ড টেক্সটকে লাল বোল্ড টেক্সটে পরিবর্তন করা উচিত, একটি একক পরিবর্তন একই বৈশিষ্ট্য সহ বাকি সমস্ত পাঠ্য উপাদানকে প্রভাবিত করবে।

মেনু এন্ট্রির জন্য সাধারণ নাম এবং শিরোনাম

ফন্ট মানে কি? বিন্যাস মানে কি? ইন্ডেন্টেশন মানে কি? আমি তোমাকে বলব. প্রযুক্তিগত লেখকদের জন্য, এগুলি ব্যবসার পুরোপুরি বৈধ হাতিয়ার। আপনার এবং আমার মতো লোকেদের জন্য, বেশিরভাগই আপনার মতো লোকেদের জন্য, এইগুলি মজার শব্দ। আমরা তাদের উচ্চারণ করতে পারি এবং এমনকি এখন এবং তারপরে সঠিকভাবে ব্যবহার করতে পারি, কিন্তু আমরা আসলে তাদের সাথে সম্পর্কিত নই।

ফন্ট শব্দটি কেন ব্যবহার করবেন? কেন পাঠ্য ব্যবহার করবেন না? সর্বোপরি, লোকেরা পাঠ্যে ফন্ট প্রয়োগ করে, তাই না? একজন সাধারণ ব্যক্তির জন্য, বাক্যাংশ পাঠ শৈলী ফন্টের চেয়ে বেশি অর্থবহ।

এটি একটি নির্দোষ উদাহরণ মাত্র। সম্পূর্ণ সংগ্রহ একটি সম্পূর্ণ ওভারহল প্রয়োজন. যদিও পিভট টেবিল, ইনলাইন ফরম্যাটিং, ন্যায্যতা, এমবেডেড OLE, এবং হোয়াটনোট সাউন্ড পশ এবং পেশাদার, তারা ব্যবহারযোগ্য হতে বিশ বছর এবং বাস্তবতার পুরো গোলক দূরে।

সাধারণ লোকেরা অফিস স্যুট মেনুতে 90% জিনিস ব্যবহার করে না - তাহলে কেন সেগুলি প্রথমে সেখানে রাখুন? তদ্ব্যতীত, 90% জিনিস নষ্ট হয়ে যাওয়ার বিষয়টি সম্ভবত লেআউটটি ভুল। ব্যবহারকারীদের যদি এই আইটেমগুলিতে আরও অ্যাক্সেসযোগ্যতা থাকে তবে তারা তাদের মূল্যের প্রশংসা করতে পারে এবং প্রকৃতপক্ষে সেগুলি ব্যবহার করতে পারে।

আরেকটি উদাহরণ:হেডার এবং ফুটার। কেন? এটি কি মানবদেহের সাথে সাদৃশ্যপূর্ণ বলে বোঝানো হয়েছে? আমরা কি এইগুলির সাথে সম্পর্কিত বলে মনে করি এবং কোনভাবে বুঝতে পারি যে তারা মূল পাঠ্য অঞ্চলের উপরে এবং নীচে পৃষ্ঠাগুলির পৃথক ক্ষেত্রগুলি চিহ্নিত করে? পরিবর্তে, কেন তাদের শীর্ষ-পৃষ্ঠা এবং নীচে-পৃষ্ঠার অলঙ্করণ বলবেন না? অথবা অন্যকিছু? And don't get me started on spreadsheet or presentation documents.

How about Format Painter? Is that supposed to sound friendly or intuitive? Format Painter. Repeat this a few times and see if it makes any sense. The broom-like brush-like icon is also a nice touch unto confusion. I'm not picking on Office 2007, although generally I like to do that, I'm just trying to emphasize the enormity of the task we're facing.

Error messages (nein =no)

Oh, when something goes wrong ... Please. Armageddon has less verbosity:

There must be no error messages in office suites. Period. Users are not debug monkeys. They want to work on their stuff without interruptions. No cryptic messages, no excuses, no references to geek stuff online. It has to work.

Proposed interface

I was considering doing a fun article on this, taking KOffice as the template and then making it even busier. But I decided to smother the parody and go for practicality instead.

The interface needs to be simple. Just the few simple items people need. Everything else can be done by geeks using their special software. All menu item names must be simple and human. The placement of items will probably go left and right of the main document area. The top and bottom parts should be free.

Styling, numbering, tagging, authoring, references, and other miscellaneous elements should all be automatically pre-formatted and added, but not necessarily displayed in the final version.

Presentation tools should have an automatic preview. Furthermore, animations and embedded audio and video should be severely limited, since most people assume glitter makes their crappy PowerPoint stuff worthy of looking at. Like writing applications, the styling would be automatic and transparent. The traditional slideshow separated into individual would-be slides should also be replaced with roll-over tabs.

When it comes to spreadsheet software, the current looks have to go. A dual-pane interface with the graphs on the right and data on the left sounds good to me. No more worksheets. Drag and drop is mandatory here, for making snazzy graphs in seconds. Lots of the boring stuff would also have to die, or at least be packaged separately in a special geek add-on that normal users don't need. The typical top-ten calculations and statistical predictions should all be automatically calculated.

These are just a few of the ideas I had. Nothing fancy, just early concepts of ungeekifying the horrible nerdonics of the office suite world. If browsers have taught us anything, it's how visual elements should be used and displayed. Rather than embedding office programs as cloud apps inside web pages, we should work on making office suites behave more like browsers. The one program that did try to follow this approach is IBM Lotus Symphony, although it is in a dire need of a facelift, too.

Your ideas ...

If you want to design something revolutionary, you may want to try a GUI sketching and prototyping software like Pencil - and send me your suggestions. Who knows, you may stumble onto something huge that no one has ever thought of before.

I'm still struggling with the final visual layout, so stay tuned for updates.

উপসংহার

And so be it. We've seen what the office suite market has to offer. Frankly, it's all good, but not good enough. We're haunted by the ghosts of the past, the typewriters of the 80s and the engineers of the 70s, who used to rack up their telemetry readings on impact printers. Office suites are big, bloated, counterintuitive, and inefficient. Even the best and most modern products today fall short of the mark. A few manage a moment of brilliance, like Google Docs, Lotus Symphony and OOo4Kids, but then it goes bonkerous from there.

The most important change required in the modern office suite is the change of mind. We must get rid of the legacy monkey effect and work on making productivity software productive. We must focus on shedding away the 90% crud that pollutes the office programs, make them lean and mean, make them more smartly integrated with rich media, enforce mandatory styling, improve visibility and design.

Browser-like tabs, drag and drop features, instant graphics, all of these sound trivial considering what we have out there, but none of these features have yet reached the domain of the office suite. This has to change - and soon.

Well that's all. I've done my rant - and shared my sagacious ideas. If you feel like you have something useful to contribute, do feel free to mail me using your office suite mail program. We need to talk about those too, but that's a different article altogether.

চিয়ার্স।


  1. একটি অফিস স্যুট কেমন হওয়া উচিত

  2. KOffice - একটি শক্তিশালী অফিস স্যুট

  3. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান

  4. Android কে উইন্ডোজ ফোনের মত দেখান