কম্পিউটার

LibreOffice 5.0 পর্যালোচনা - ভাল জিনিস

আমি আজ সকালে ঘুম থেকে উঠলাম, এবং ইন্টারনেট আমার ভিতরে ঝড় তুলেছে। এবং যখন আমি সেই অনুভূতি পাই তখন আমি জানি আমার কিছু LibreOffice পরীক্ষার প্রয়োজন। হ্যাঁ. কি ঘটেছে, আমি ব্রাউজারটি খুললাম, যেমন, এবং আমি ছিলাম, একটি নতুন, যেমন, LibreOffice, লাইক, এবং এটি একটি সম্পূর্ণ সংখ্যার সংস্করণ। হ্যাঁ.

সমস্ত গুরুত্ব সহকারে, LibreOffice 5.0 আমাকে সত্যিই উত্তেজিত করেছে। হ্যাঁ, আমি জানি, এটি একটি ছোট সংস্করণের একটি বড় সংস্করণের প্রায় নির্বিচারে বৃদ্ধি ছিল, যেমনটি মোজিলা কয়েক বছর আগে ফায়ারফক্সের সাথে করেছিল। তবুও, আমি পূর্ববর্তী সংস্করণটি সম্পূর্ণ পছন্দ করেছি এবং বহু বছরের মধ্যে প্রথমবারের মতো, এটি পেওয়্যার সমাধানগুলির একটি কার্যকর বিকল্প হওয়ার বাস্তব, বাস্তব সম্ভাবনা দেখায়। আসুন দেখি কোন দিকে এই সর্বশেষ সংস্করণটি সুসংবাদ এবং সমস্ত আশা বহন করে।

LibreOffice 5.0 পর্যালোচনা - ভাল জিনিস

সেটআপ

আমার পরীক্ষার সিস্টেম ছিল লিনাক্স মিন্ট 17.2 রাফায়েলা, যা ইতিমধ্যে LibreOffice 4.4 এর সাথে আসে। তবে আপনি ডিফল্ট প্রোগ্রামের সাথে পাশাপাশি নতুন সংস্করণটি ইনস্টল করতে পারেন। আপনি হয় অফিসিয়াল সাইট থেকে উপলব্ধ একটি সংরক্ষণাগার ডাউনলোড এবং বের করতে পারেন, এবং তারপর পৃথক প্যাকেজগুলি ইনস্টল করতে পারেন, অথবা আপনি একটি অফিসিয়াল PPA ব্যবহার করতে পারেন। উবুন্টু-ভিত্তিক সিস্টেমের জন্য, এটি।

Cruisin'

আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন তখন LibreOffice শক্তিশালী ফরাসি শোনায়, তাই আমরা এখন পরীক্ষা শুরু করব, বা যেমন তারা প্রজাতন্ত্রে বলে, se chatouiller le poireau. যাইহোক, নতুন অফিস স্যুটটি একটি দুর্দান্ত নতুন স্প্ল্যাশের সাথে আসে, তবে সামগ্রিক ইন্টারফেসটি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে বলে মনে হচ্ছে না।

LibreOffice 5.0 পর্যালোচনা - ভাল জিনিস

এবং তবুও, পরিবর্তন হয়

ফিক্স, সংযোজন এবং কী নয় এর অফিসিয়াল তালিকা বেশ দীর্ঘ। যাইহোক, এটি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক। আমি যা দেখতে চাই তা হল দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে সেগুলি কোন উন্নতি হয়েছে কিনা, যদি Microsoft Office সামঞ্জস্য বজায় থাকে, এবং যদি আমি নথি এবং উপস্থাপনা এবং স্প্রেডশীটগুলি তৈরি করতে আনন্দের সাথে যেতে পারি তবে আমার পদ্ধতি এবং কার্যকারিতা কোনওভাবে বাধাগ্রস্ত হচ্ছে না। .

আমি সত্যিই নতুন Calc পছন্দ. এটি ব্যবহার করা অনেক সহজ, এমনকি যদি আপনি সমস্ত ছোট পার্থক্যগুলি চিহ্নিত করতে না পারেন, তবে সেগুলির মধ্যে যথেষ্ট আছে যা আপনাকে এটি-দেখতে-ভাল হওয়ার যুক্তিযুক্ত ধারণা দিতে পারে, এমনকি যদি আপনি এটিতে আপনার আঙুল না লাগাতে পারেন। পিভট টেবিল, হ্যাঁ দয়া করে. অতিরিক্ত গতি, কম অলসতা, পরিপূরক, বাড়ির উপর।

রাইটারে, আপনি দৃশ্যত শৈলীগুলির পূর্বরূপ দেখতে পারেন। শুধুমাত্র উপলব্ধ শৈলীগুলির একটি তালিকা অফার করার পরিবর্তে, আপনি সেগুলি প্রয়োগ করার আগে সেগুলি দেখতে কেমন তা দেখতে পাবেন৷ এটি একটি ক্ষুদ্র কিন্তু স্বাগত অঙ্গভঙ্গি.

চার্ট এবং পরিসংখ্যান সম্পাদনা করাও সহজ, দ্রুত, কম বিরক্তিকর। আবার, এটি একটি প্ল্যাসিবো প্রভাব হতে পারে, কিন্তু আমি ইতিবাচক এবং আশাবাদী বোধ করছি, এবং এটিই গুরুত্বপূর্ণ। তাই হ্যাঁ, অনেক ছোট কিন্তু গুরুত্বপূর্ণ জিনিস। একটি মধ্য-জীবন ফেসলিফ্ট। ইমপ্রেস আরও চিত্তাকর্ষক [sic], হাই হাই।

Microsoft Office সামঞ্জস্য

এখানে আমরা আবার যান. আমি এটি আগে হাজার বার ভেবেছি, এবং শুধুমাত্র LibreOffice 4.4 এর সাথে সত্যিই সন্তুষ্ট হয়েছি। এই প্রথমবার এই বিনামূল্যের, ওপেন-সোর্স অফিস স্যুটটি আমাকে একটি যুক্তিসঙ্গত স্তরের উচ্চ-বিশ্বস্ততার রূপান্তর এবং DOCX ফাইলগুলির জন্য সমর্থন প্রদান করতে পেরেছিল যাতে মনে হয় যে এটি দৈনন্দিন জীবনে একটি উপযুক্ত প্রতিস্থাপন হতে পারে। এবং নয় কারণ এক বা অন্য একটি উচ্চতর বিন্যাস, প্রযুক্তি বা অন্য কিছু। কেবলমাত্র কারণ বেশিরভাগ লোকেরা এখনও মাইক্রোসফ্ট অফিসকে তাদের একমাত্র অফিস স্যুট হিসাবে ব্যবহার করে এবং তারা আশা করে যে ফাইলগুলি প্রাসঙ্গিক বিন্যাসে পৌঁছবে, ভিতরে কোনও বিস্ময় বা কুৎসিত সামান্য ত্রুটি ছাড়াই৷

আমিও আগের মতই ভাবলাম। আমার লিনাক্স কার্নেল ক্র্যাশ বইটি ধরলাম, Cometdocs অনলাইন রূপান্তর পরিষেবা ব্যবহার করে PDF-কে DOCX-এ রূপান্তর করুন, তারপর LibreOffice-এ ফাইলটি খুলুন। এই অ-তুচ্ছ ব্যায়ামটি আমাকে অতীতে অনেক দুঃখ দিয়েছে, এবং এটি শুধুমাত্র পরীক্ষার আগের রাউন্ডে আমি প্রোগ্রামটিকে একটি সঠিক থাম্বস আপ দিতে সক্ষম হয়েছিলাম।

এই সময়, জিনিস ... ভিন্ন ছিল. LibreOffice 4.4 এবং 5.0 ঠিক একই রূপান্তর মানের অফার করে। কিন্তু তারপর, উভয় সংস্করণে পৃষ্ঠা গণনা সব ভুল ছিল. শুধুমাত্র যখন আমি নথির শেষ পর্যন্ত স্ক্রোল করেছি তখন গণনা 247 থেকে 182-এ পরিবর্তিত হয়েছে, যা সঠিক সংখ্যা। আমি জানি না কেন এটি ঘটেছে, এবং আরও খারাপ, অতীতে এত দুর্দান্ত ফলাফল দেখানোর পরে কেন পুরানো সংস্করণটি সংগ্রাম করবে।

তারপরে আবার, LibreOffice 4.4-এ অনেক পরিবর্তন হয়েছে, এছাড়াও এটি একটি সামান্য ভিন্ন সংস্করণ। অন্তর্নিহিত সিস্টেম এবং ডেস্কটপ পরিবেশ সম্ভবত শেষ ফলাফলে কোন ভূমিকা পালন করে না, কিন্তু তারপরে, তারা যাই হোক না কেন অদ্ভুত উপায়ে হতে পারে।

সব মিলিয়ে, আমি আরও কয়েকটি নথি এবং তুচ্ছ রূপান্তর চেষ্টা করেছি, এবং জিনিসগুলি ঠিক ছিল। কিন্তু আমি পৃষ্ঠা সংখ্যার বিষয় নিয়ে চিন্তিত, বিশেষ করে যেহেতু এটি একটি রিগ্রেশন, এবং এটি LibreOffice 4.4 কেও প্রভাবিত করে বলে মনে হচ্ছে। এর অর্থ হল নতুন সংস্করণটি ভাল বা খারাপ নয়, তবে এটি নিজে থেকে ভাল জিনিস নয়। সব পরে, এটা উন্নতি করা উচিত. সর্বদা.

অন্যান্য জিনিস

এক্সটেনশন? হ্যাঁ, এখনও আছে. বিষয়বস্তুতে কিছুটা চর্বিহীন এবং পাতলা, কিন্তু এটি এমন একটি কাঠামো যা LibreOffice চালু হয়ে গেলে সত্যিই শক্তিশালী হয়ে উঠতে পারে। বর্ধিত কার্যকারিতা এবং কাস্টম পরিবর্তনগুলি সর্বদা স্বাগত জানাই, বিশেষত আরও প্রযুক্তি জ্ঞানী ভিড়ের মধ্যে। এটি প্রায়শই ঠিক আছে পণ্য এবং দুর্দান্ত পণ্যগুলির মধ্যে বিভাজন রেখা, এবং কখনও কখনও, সাফল্য প্রোগ্রামগুলির পরিবর্তনযোগ্যতার উপর নির্ভর করে - এবং গেমগুলি, তাদের বেসলাইন অফারটি আসলে কী তা নির্বিশেষে। এই সম্পর্কে আরও কয়েক দিনের মধ্যে।

উপসংহার

LibreOffice 5.0 একটি খুব সুন্দর রিলিজ। স্থিতিশীল, শক্তিশালী, একটি সহজ ইনস্টলেশন সহ। এটি আরও দ্রুত এবং আরও মার্জিত। তারপরে, সমস্ত জায়গা জুড়ে হাজার হাজার ছোট সংশোধন রয়েছে এবং আপনার মনে হচ্ছে আপনি পুরানো, পরিচিত অফিস স্যুটের আরও পরিপক্ক, আরও পালিশ সংস্করণ ব্যবহার করছেন৷

নেতিবাচক দিকে, আমি মাইক্রোসফ্ট অফিসের সামঞ্জস্যের সমস্যা নিয়ে চিন্তিত। এটি সম্ভবত কখনই নিখুঁত হবে না, এবং এটি দীর্ঘ সময়ের জন্য একটি সংগ্রাম থেকে যেতে পারে, তবে এটি সমগ্র সমীকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশও। যদি এবং শুধুমাত্র যদি - এবং কখন - LibreOffice অবশেষে সেই পর্যায়ে পৌঁছে যেখানে এটি Microsoft Office এর সাথে সম্পূর্ণরূপে বিনিময় করা যেতে পারে এবং প্রতিটি ক্ষেত্রে এটি ব্যাপক বৈশ্বিক দর্শকদের কাছে একটি উপযুক্ত পারিবারিক নাম হয়ে উঠবে। এটাই দুঃখজনক বাস্তবতা, কিন্তু সোনালী মান হল মাইক্রোসফট অফিস, এবং এটাই হতে হবে। বাস্তবতা পরিবর্তন না হওয়া পর্যন্ত এটি একটি দীর্ঘ সময় লাগবে, এবং LibreOffice যাত্রা বরাবর নিষ্কলঙ্ক হতে হবে. পরিপাটি.

ওয়েল, আপনি আছে. LibreOffice অনুরাগী এবং ব্যবহারকারীদের জন্য, আপগ্রেড করে আপনার হারানোর কিছুই নেই। এটি কোনও একটি দিক থেকে খারাপ নয়, শুধুমাত্র পূর্ববর্তী সংস্করণের সাথে অভিন্ন যখন এটি সমর্থনকারী মালিকানার ফর্ম্যাটগুলির ক্ষেত্রে আসে, এবং অন্য সব জায়গায়, পরিসীমা জুড়ে, ভাল, কঠিন সংশোধন এবং উন্নতিগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ রয়েছে৷ রিফ্রেশিং, দ্রুত, আড়ম্বরপূর্ণ. আপনি চান এবং প্রয়োজন ঠিক কি. তাই আপনি ইনস্টল এবং পরীক্ষা করা উচিত, এবং আমি নিশ্চিত আপনি সন্তুষ্ট হবেন. সব মিলিয়ে, সঠিক পথে একটি সঠিক পদক্ষেপ। যাও, LibreOffice, যাও। দেখা হবে, বন্ধুরা.

চিয়ার্স।


  1. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  2. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  3. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  4. XenServer + XenCenter পর্যালোচনা