কম্পিউটার

কিভাবে পিডিএফ ডকুমেন্ট সমতল করা যায় - টিউটোরিয়াল

কয়েকদিন আগে, প্লাজমা ডেস্কটপে ডিফল্ট পিডিএফ ভিউয়ার, ওকুলার-এ কীভাবে তথ্য সংশোধন করতে হয় তা আমি আপনাকে দেখিয়েছি। ক্রিয়াটি করা তুলনামূলকভাবে সহজ, তবে এটি কার্যকরভাবে সংশোধন করা তথ্যকে ধ্বংস করে না, কেবল দর্শকের কাছ থেকে এটিকে অস্পষ্ট করে।

আমি আজ আপনাদেরকে যেটা দেখাতে চাই তা হল ধাঁধার দ্বিতীয় অংশ - পিডিএফ নথির সমতলকরণ। একাধিক স্তর সহ একটি চিত্র চিন্তা করুন, এবং তারপর আপনি এটি একটি অ-স্তরবিহীন বিন্যাসে সংরক্ষণ করুন৷ তথ্যটি তারপর একটি একক স্তরে সমতল করা হয় - সমস্ত উল্লম্বভাবে স্ট্যাক করা পিক্সেলের মানগুলি গণনা করা হয় - যোগ/বিয়োগ/যা যাই হোক না কেন - এবং তারপর এই ক্রিয়াটির একটি একক নির্দিষ্ট গণনা হিসাবে উপস্থাপন করা হয়। পিডিএফের ক্ষেত্রেও একই, পিডিএফ কাঠামো দেওয়া ছাড়া এটি আরও জটিল। এটা করা যাক।

বাণিজ্যের টুল - ঘোস্টস্ক্রিপ্ট

আপনি হয়তো আগেও ঘোস্টস্ক্রিপ্ট (gs) সম্পর্কে শুনেছেন - আমি নিশ্চিতভাবে LaTeX এবং LyX সম্পর্কিত আমার বিভিন্ন নিবন্ধে কয়েক বছর ধরে এটি সম্পর্কে কথা বলেছি। তাই এখন, আমরা gs ইঞ্জিন ব্যবহার করব একটি বিদ্যমান "মাল্টি-লেয়ারড" পিডিএফকে একটি চ্যাপ্টা করে প্রসেস করার জন্য, যেখানে তথ্য সঠিকভাবে সংশোধন করা হবে। আমরা লিনাক্সে এটি করব, কারণ যদি এমন একটি জিনিস থাকে যা লিনাক্স অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে ভাল করে - ফাইল ফর্ম্যাট প্রক্রিয়াকরণের সাথে নির্দিষ্ট, ফোকাস করা কাজ। যেমন, ঘোস্টস্ক্রিপ্ট আপনার ডিস্ট্রিবিউশনে পাওয়া উচিত, এবং যদি এটি ইনস্টল না করা থাকে তবে এটি সংগ্রহস্থল সংরক্ষণাগারে থাকবে৷

gs -sDEVICE=pdfwrite -dPDFSETTINGS=/ডিফল্ট -dNOPAUSE -dQUIET -dBATCH -sOutputFile=flatened.pdf input.pdf

এই আদেশ জাদু করে কি. এটি আপনার পিডিএফ ফাইলগুলিতে থাকা কোনও চিত্রের কোনও অতিরিক্ত প্রক্রিয়াকরণ করে না - তাই আপনার আকারে কোনও বড় হ্রাস আশা করা উচিত নয়। সব পরে, যে এখানে উদ্দেশ্য আউট না. কিন্তু কার্যকরভাবে, এটাই।

বিকল্প পদ্ধতি - ImageMagick এবং pdf2ps

যদি উপরের যে কোনো কারণেই আপনাকে সন্তুষ্ট না করে, তাহলে আপনি চেষ্টা করতে পারেন অন্য দুটি পন্থা আছে। যাইহোক, দয়া করে মনে রাখবেন, আমি এইগুলিকে gs ব্যবহার করার চেয়ে কম কার্যকর বলে মনে করেছি। তাই মনে রাখবেন যে আপনি যখন নীচে তালিকাভুক্ত পরামর্শগুলি নিয়ে এগিয়ে যান।

আপনি ImageMagick রূপান্তর ইউটিলিটি চেষ্টা করতে পারেন। তবে অপেক্ষা করুন।

রূপান্তর - ঘনত্ব 300 original.pdf flattened.pdf

ডিফল্টরূপে, ঘোস্টস্ক্রিপ্ট ইঞ্জিনে একটি নিরাপত্তা দুর্বলতার কারণে, ImageMagick কনফিগার করা হয়েছে PS, PDF, EPS, XPS, এবং অন্যান্য সহ বিভিন্ন ফাইল প্রক্রিয়া না করার জন্য। সুতরাং আপনি যদি ImageMagick নীতিগুলি সম্পাদনা না করে চেষ্টা করেন, তাহলে আপনি নিম্নলিখিত ত্রুটিটি দেখতে পাবেন:

convert-im6.q16:নিরাপত্তা নীতি `PDF' @ error/constitute.c/IsCoderAuthorized/408 দ্বারা অনুমোদিত নয় এমন একটি অপারেশন করার চেষ্টা।
convert-im6.q16:`flatened.pdf' @ error/convert.c/ConvertImageCommand/3258 সংজ্ঞায়িত কোনো ছবি নেই।

এটি সমাধান করতে, আপনাকে নিম্নলিখিত ফাইলটি সম্পাদনা করতে হবে - প্রাসঙ্গিক সংস্করণের জন্য [NUMBER] 6 বা 7 দিয়ে প্রতিস্থাপন করুন:

/etc/ImageMagick-[NUMBER]/policy.xml

এই ফাইলে, নিরাপত্তা নীতির একটি তালিকা থাকবে:

...
<পলিসি ডোমেইন="কোডার" অধিকার="কোনও" প্যাটার্ন="ইপিএস" />
<পলিসি ডোমেইন="কোডার" অধিকার="কোনও" প্যাটার্ন="পিডিএফ" />
<নীতি ডোমেইন="কোডার" অধিকার="কোনও" প্যাটার্ন="এক্সপিএস" />

PDF এর জন্য একটি পরিবর্তন করুন যাতে right="none" হয়ে যায় right="read|write"। আপনি যদি নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হন, আপনি নির্দিষ্ট ফাইলটিকে সমতল করার সময় শুধুমাত্র একটি অস্থায়ী পরিবর্তন করতে পারেন এবং তারপরে আরও শক্তিশালী সেটিংসে ফিরে যেতে পারেন৷

...
<পলিসি ডোমেইন="কোডার" অধিকার="কোনও" প্যাটার্ন="ইপিএস" />
<পলিসি ডোমেন="কোডার" অধিকার="পড়ুন|লিখন" প্যাটার্ন="পিডিএফ" />
<নীতি ডোমেইন="কোডার" অধিকার="কোনও" প্যাটার্ন="এক্সপিএস" />

এখন, আপনি ফাইল প্রক্রিয়া করতে পারেন. সাধারণত, এটি সরাসরি gs ব্যবহার করার চেয়ে বেশি সময় নেবে। তাছাড়া, আপনি যদি খুব বড় ফাইল নিয়ে কাজ করেন, তাহলে আপনার মেমরি ফুরিয়ে যেতে পারে এবং রূপান্তর ব্যর্থ হবে। উদাহরণস্বরূপ:

রূপান্তর-im6.q16:ক্যাশে সংস্থান শেষ `flattened.pdf' @ error/cache.c/OpenPixelCache/4083 `flattened.pdf' @ error/pdf.c/WritePDFImage/2341।

আবার, আপনাকে XML কনফিগারেশন ফাইল পরিবর্তন করতে হবে এবং বিভিন্ন নীতিতে মেমরির সীমা বাড়াতে হবে। যাইহোক, আপনার সিস্টেমে উপলব্ধ মেমরি সংস্থানগুলির জন্য নথিটি খুব বড় হতে পারে। আমার কাছে সুপারিশ করার জন্য কোন জাদু সেট নেই:

...




<নীতি ডোমেইন="রিসোর্স" name="area" value="1024MB"/>

...

দ্বিতীয় টুল হল pdf2ps এবং ps2pdf এর জোড়া। মূলত, আপনি পিডিএফকে একটি পিএস ফাইলে রূপান্তর করতে চান এবং তারপরে পিডিএফে ফিরে যেতে চান, যা কার্যকরভাবে নথিটিকে সমতল করবে। ম্যাজিক কমান্ড এটা কি করে:

pdf2ps original.pdf - | ps2pdf - flattened.pdf

এটি সূক্ষ্ম এবং দ্রুত কাজ করে - কিন্তু, আক্রমনাত্মক কম্প্রেশনের কারণে ডিফল্টের ফলে কম-রেজোলিউশনের ছবি দেখা যায়। আপনার প্রয়োজনীয় নথির বিশ্বস্ততা বজায় রাখার বিষয়টি নিশ্চিত করার জন্য এটিকে বিবেচনায় নেওয়ার এবং সরঞ্জামগুলির বিভিন্ন বিকল্পগুলির সাথে পরীক্ষা করার বিষয়৷

উপসংহার

এবং সেখানে আপনি যান. এখন আপনি শিখেছেন কিভাবে পিডিএফ ফাইল সমতল করতে হয়। এই সমস্ত কীভাবে কাজ করে তার প্রযুক্তিগত জটিলতাগুলি এই নিবন্ধের সুযোগের বাইরে, তবে কমপক্ষে আপনার কাছে কাজটি সম্পন্ন করার সরঞ্জাম রয়েছে। আমার অভিজ্ঞতা দেখায় যে ঘোস্টস্ক্রিপ্ট সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে কার্যকরী হতে পারে, একই সময়ে সর্বোত্তম ফলাফল তৈরি করে।

আপনি উল্লিখিত অন্য দুটি ইউটিলিটিও চেষ্টা করতে পারেন - ImageMagick এবং pdf2ps/ps2pdf কম্বো। যাইহোক, আমি ফলাফল নিয়ে কম সন্তুষ্ট ছিলাম। যাইহোক, যদি আপনাকে অন্য লোকেদের সাথে পিডিএফ ফাইল শেয়ার করতে হয়, এবং আপনি এতে থাকা তথ্যের স্নিপেটগুলিকে রিডাক্ট করতে চান, তাহলে এই সাজানোর জন্য আপনার কাছে এখন একটি দুই-টিউটোরিয়াল প্রক্রিয়া আছে। এই দ্বিতীয় গাইড ছবিটি সম্পূর্ণ করে। বিদায় এখন।

চিয়ার্স।


  1. লিনাক্সে পিডিএফ ডকুমেন্ট কিভাবে মার্জ করবেন - টিউটোরিয়াল

  2. কিভাবে ফায়ারফক্স UI কাস্টমাইজ করবেন - ধাপে ধাপে টিউটোরিয়াল

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল