কম্পিউটার

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

এক্সেল অসংখ্য কাজ করে, গ্রাহক ডাটাবেস হিসাবে কাজ করা তাদের মধ্যে একটি। ব্যবহারকারীরা কয়েকটি ক্রিয়াকলাপ অনুসরণ করলে, গ্রাহক ডেটাবেস বজায় রাখা সহজ। এক্সেলে। শুধুমাত্র একটি গ্রাহক ডেটাবেস রাখা , অনন্য ব্যবহারকারীদের জন্য একটি একক সারিতে ডেটা বরাদ্দ করা, একটি কলামে প্রতিটি মৌলিক আইটেম প্রদান করা ইত্যাদি হল একটি সুস্থ গ্রাহক ডেটাবেস বজায় রাখার জন্য মৌলিক বিষয়। .

ধরা যাক আমাদের একটি অপারেটিং গ্রাহক ডেটাবেস আছে নিচের স্ক্রিনশটে দেখানো হয়েছে এবং আমরা এটি সঠিকভাবে বজায় রাখতে চাই।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

এই নিবন্ধে, আমরা একটি গ্রাহক ডেটাবেস বজায় রাখার মৌলিক দিকগুলি নিয়ে আলোচনা করি৷ এক্সেলে।

এক্সেল ওয়ার্কবুক ডাউনলোড করুন

গ্রাহক ডাটাবেস এবং এর ব্যবহার

একটি গ্রাহক ডেটাবেস একটি সংস্থা বা কোম্পানির গ্রাহকদের সম্পর্কে তথ্যের একটি বিন্যাস যেখানে ডেটা রেকর্ডে সংগঠিত হয় এবং ক্ষেত্র . এক্সেলের সারিগুলি ডেটাবেসরেকর্ড ধরে রাখতে ব্যবহৃত হয় এবং কলাম প্রতিক্ষেত্র .

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

সাধারণভাবে, প্রতিটি সত্তাকে একটি রেকর্ড বরাদ্দ করার অনুশীলন এবং প্রতিটি মৌলিক তথ্য একটি ক্ষেত্র . এছাড়াও, ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয়তা অনুযায়ী তাদের ডেটাবেস সজ্জিত করতে পারে। যাইহোক, ডাটাবেস অপারেটিং এবং অনুসন্ধানের যোগ্য রাখার জন্য কয়েকটি জিনিস বজায় রাখা উচিত। আপনার গ্রাহক ডেটাবেস তৈরি করতে পরবর্তী বিভাগটি অনুসরণ করুন৷ চলমান এবং কার্যকর।

এক্সেলে গ্রাহক ডাটাবেস বজায় রাখার দিকগুলি

একটি গ্রাহক ডেটাবেস বজায় রাখতে , ব্যবহারকারীদের কিছু মৌলিক গঠন বিবেচনা করতে হবে একটি তৈরি করার সময়। এই নিবন্ধে, আমরা সেই প্রয়োজনীয়তাগুলিকে সহজ দিকগুলিতে ভাগ করি। এই দিকগুলি বজায় রাখা একটি পরিষ্কার, কার্যকরী গ্রাহক ডেটাবেস নিশ্চিত করবে৷ যেমনটি হওয়ার কথা৷

1. একটি সম্পূর্ণ অপারেশনের জন্য শুধুমাত্র একটি গ্রাহক ডাটাবেস ওয়ার্কশীট

একটি আপ-টু-ডেট গ্রাহক ডেটাবেস বজায় রাখার প্রথম এবং প্রধান দিক এটি শুধুমাত্র একটি আছে. কখনোই একাধিক গ্রাহক ডেটাবেস তৈরি বা বজায় রাখবেন না যদি আপনার ব্যবসা বা পরিস্থিতি এটি দাবি করে।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

আরো পড়ুন: এক্সেলে ফর্ম সহ একটি ডেটাবেস কীভাবে তৈরি করবেন

2. গ্রাহক ডাটাবেসে ডেটা সন্নিবেশ করার জন্য প্রতিটি গ্রাহকের জন্য একক সারি

সাধারন ব্যবহারকারীরা সন্নিহিত কক্ষে (যা সারি বা কলাম হতে পারে) এন্ট্রি সন্নিবেশ করার প্রবণতা রাখে যে তারা এই এন্ট্রিগুলিকে অন্য বা ভিন্ন রেকর্ডে বরাদ্দ করছে। অথবা ক্ষেত্র . অতএব, কোনো সত্তাকে ডেটা বরাদ্দ করার সময় একক সারিতে লেগে থাকুন।

🔼 নীচের ছবিতে দেখানো হিসাবে ডেটা সংশ্লিষ্ট কক্ষের সাথে মানানসই না হলে সংলগ্ন সারি বা কলামগুলি তৈরি করবেন না৷

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

🔼 সর্বদা একটি সম্পূর্ণ সারি একটি একক সত্তাকে বরাদ্দ করুন যা নিম্নলিখিতগুলি করা হয়েছে৷ গ্রাহক ডেটাবেস বজায় রাখার সময় এটি দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় .

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

আরো পড়ুন: কিভাবে এক্সেলে একটি ক্লায়েন্ট ডাটাবেস তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

3. গ্রাহক ডাটাবেসের বিভিন্ন কলামে (ক্ষেত্র) প্রতিটি মৌলিক এন্ট্রি ইনপুট করুন

আজকাল, আমাদের কাছে মৌলিক তথ্য সম্পর্কিত ডেটা বিভাগীয় রয়েছে। আমাদের নাম আছে প্রথম-এ বিভক্ত , মধ্য , এবং শেষ . রাজ্যে ঠিকানা , শহর , রাস্তা বা অ্যাভিনিউ , বাড়ির নম্বর , ইত্যাদি। এই কারণে, একটি গ্রাহক ডাটাবেসের ব্যবহারকারীরা প্রতিটি অংশকে একটি এককক্ষেত্রে বরাদ্দ করতে হবে অথবা কলাম .

🔼 একটি ক্ষেত্রের মধ্যে একাধিক তথ্য এড়িয়ে চলুন (কলাম ) নীচের চিত্রের অনুরূপ।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

🔼 বিভিন্ন ক্ষেত্রে একটি সত্তার প্রতিটি আলাদা অংশ ইনপুট করার চেষ্টা করুন (কলাম ) আপনার ডেটাবেসকে আরও অনুসন্ধানের যোগ্য করে তুলতে।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

একই রকম পড়া

  • এক্সেলে কীভাবে একটি কর্মচারী ডেটাবেস তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)
  • এক্সেলে ডাটাবেস ফাংশন কীভাবে ব্যবহার করবেন (উদাহরণ সহ)

4. Excel এ গ্রাহক ডাটাবেস বজায় রাখতে সত্তা সম্পর্কিত আরও ডেটা সন্নিবেশ করুন

গ্রাহকদের সম্পর্কে অফুরন্ত ডেটা প্রকার রয়েছে এবং সেই ডেটাগুলিকে একক গ্রাহক ডেটাবেসে অন্তর্ভুক্ত করা এবং বজায় রাখা বেশ কঠিন। . যাইহোক, কোম্পানি বা প্রতিষ্ঠানের কাছে মূল্যবান তথ্য একটি ভাল প্রতিক্রিয়াশীল ডেটাবেসের জন্য অন্তর্ভুক্তির দাবি করতে পারে। ফলস্বরূপ, যতটা সম্ভব ক্ষেত্র সন্নিবেশ করা ভাল অভ্যাস একটি গ্রাহক বা সত্তাকে স্বীকৃতি দেওয়া।

🔼 আপনি কোম্পানি ট্যাগ যোগ করতে পারেন কোম্পানির নাম সহ আপনার গ্রাহকদের সম্পর্কে আরও ভালোভাবে বোঝার জন্য তাদের কোম্পানির ধরন সংজ্ঞায়িত করা।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

5. ডাটাবেসকে টেবিল ফরম্যাটে রাখুন

আপনি বিভাগের শিরোনাম দেখে অবাক হতে পারেন, চিন্তার কিছু নেই, আমরা এটি বিস্তারিতভাবে বর্ণনা করছি। প্রতিটি ‘টেবিল খুঁজছেন নয়৷ ' অবজেক্টকে টেবিল হিসেবে বিবেচনা করা হয় না এক্সেল দ্বারা, এর জন্য আমাদের সেই বস্তুটিকে একটি টেবিল হিসাবে ফর্ম্যাট করতে হবে .

গ্রাহক ডেটাবেস তৈরি করা হচ্ছে টেবিল গঠন ছাড়াই এন্ট্রি ত্রুটি , বিদ্যমান গঠন ভাঙে , ইত্যাদি। এছাড়াও, গ্রাহক ডেটাবেস টেবিল-এ না থেকে সামগ্রিকভাবে পারফর্ম করতে হবে ফর্ম্যাট অনুযায়ী কাজ করা অসম্ভব।

🔼 গ্রাহক ডেটাবেস তৈরি করুন সারণীতে গঠন করা হয়েছে (যেমন, ঢোকান ট্যাব> টেবিল ) বিদ্যমান পরিসরের সাথে এবং এটিকে একটি পছন্দের নাম বরাদ্দ করুন।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

🔼 ডাটাবেস সন্নিবেশ করার পরে টেবিল হিসাবে এবং যদি আপনি অন্য সারি যোগ করতে যান, Excel স্বয়ংক্রিয়ভাবে টেবিলটি প্রসারিত করে।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

🔼 টেবিলে ডাটাবেস গঠনের সুবিধা হল আপনি বিল্ট-ইন এক্সেল টেবিল করতে পারবেন বৈশিষ্ট্য যেমন বাছাই , এবং ফিল্টার কোনো ঝামেলা ছাড়াই। এছাড়াও, ডাটাবেসকে অন্য ওয়ার্কশীটে উল্লেখ করা সহজ হয়ে যায় যেহেতু এটি টেবিলে রয়েছে।

এক্সেলে গ্রাহক ডাটাবেস কীভাবে বজায় রাখা যায়

6. এক্সেল-এ গ্রাহক ডেটাবেস বজায় রাখতে স্বচ্ছতা এবং পঠনযোগ্যতা নিশ্চিত করুন

ব্যবহারকারীরা একটি ডাটাবেস তৈরি করতে কি করতে পারে কাজ করুন এবং দেখতে সুন্দর কিন্তু একটি ডাটাবেস তৈরি করার সবচেয়ে বড় কারণ এটা পড়তে সক্ষম হতে হবে. কখনও কখনও, ব্যবহারকারীরা একটি নিখুঁতভাবে সুদর্শন গ্রাহক ডেটাবেস অর্জনের জন্য জিনিসগুলিকে অতিরিক্ত করেন . এই অতিমাত্রায় বিভক্ত করা অন্তর্ভুক্ত , হিমায়িত সারি বা কলাম, ব্রেকিং ফরম্যাট ইত্যাদি ডাটাবেসের স্বচ্ছতা এবং পাঠযোগ্যতাকে বাধাগ্রস্ত করে।

🔼 আপনার গ্রাহক ডেটাবেস অপ্টিমাইজ করার চেষ্টা করুন এবং এটি সুন্দর করতে অপ্রয়োজনীয় অপারেশন এড়িয়ে চলুন। মৌলিক ক্রিয়াকলাপগুলি নিশ্চিত করুন এবং স্পষ্টতা এবং পাঠযোগ্যতা বাড়াতে যতটা সম্ভব পরিষ্কার রাখুন৷

উপসংহার

এই নিবন্ধে, আমরা একটি গ্রাহক ডেটাবেস বজায় রাখার প্রয়োজনীয় দিকগুলি নিয়ে আলোচনা করি৷ এক্সেলে। আপনি যদি এই নির্দেশাবলী অনুসরণ করেন, তাহলে আপনার কাছে একটি পরিষ্কার এবং কার্যকরী গ্রাহক ডেটাবেস থাকতে পারে তোমার নিজের. আশা করি এই পয়েন্টগুলি আপনাকে গ্রাহক ডেটাবেস বজায় রাখতে সাহায্য করবে কার্যকরভাবে মন্তব্য করুন, যদি আপনার আরও জিজ্ঞাসা থাকে বা যোগ করার কিছু থাকে।

সম্পর্কিত প্রবন্ধ

  • এক্সেল এ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় এমন একটি ডাটাবেস কিভাবে তৈরি করবেন
  • এক্সেলে ইনভেন্টরি ডেটাবেস তৈরি করুন (৩টি সহজ পদ্ধতি)
  • কিভাবে এক্সেলে একটি রিলেশনাল ডাটাবেস তৈরি করবেন (সহজ ধাপে)
  • এক্সেলে কীভাবে একটি অনুসন্ধানযোগ্য ডেটাবেস তৈরি করবেন (২টি দ্রুত কৌশল)
  • কিভাবে এক্সেলে স্টুডেন্ট ডেটাবেস তৈরি করবেন (সহজ ধাপে)

  1. কিভাবে এক্সেলে একটি কর্মচারী ডেটাবেস তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

  2. কিভাবে এক্সেলে স্টুডেন্ট ডাটাবেস তৈরি করবেন (সহজ ধাপে)

  3. কিভাবে এক্সেলে লেজার বুক মেইনটেইন করবেন (সহজ ধাপে)

  4. কিভাবে এক্সেলে একটি লাইব্রেরি ডেটাবেস তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)