কম্পিউটার

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

আপনার যদি অনেকগুলি তারিখ সহ একটি এক্সেল শীট থাকে, তবে সম্ভবত আপনাকে সেই তারিখগুলির মধ্যে কয়েকটির মধ্যে পার্থক্যগুলি গণনা করতে হবে৷ হয়তো আপনি দেখতে চান আপনার ঋণ পরিশোধ করতে আপনার কত মাস লেগেছে বা একটি নির্দিষ্ট পরিমাণ ওজন কমাতে আপনার কত দিন লেগেছে?

এক্সেলে তারিখের মধ্যে পার্থক্য গণনা করা সহজ, কিন্তু আপনি কীভাবে নির্দিষ্ট মান গণনা করতে চান তার উপর নির্ভর করে জটিল হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি 2/5/2016 এবং 1/15/2016 এর মধ্যে মাসের সংখ্যা জানতে চান, তাহলে উত্তরটি 0 বা 1 হওয়া উচিত? কিছু লোক বলতে পারে 0 যেহেতু এটি তারিখের মধ্যে পুরো মাস নয় এবং অন্যরা 1 বলতে পারে কারণ এটি একটি ভিন্ন মাস।

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে আপনার পছন্দের উপর নির্ভর করে, বিভিন্ন সূত্র দিয়ে দিন, মাস এবং বছরের সংখ্যা খুঁজে পেতে দুটি তারিখের মধ্যে পার্থক্য গণনা করতে হয়।

দুই তারিখের মধ্যে দিন

সবচেয়ে সহজ হিসাব আমরা করতে পারি দুই তারিখের মধ্যে দিনের সংখ্যা পাওয়া। দিন গণনা করার বিষয়ে ভাল জিনিস হল যে মান গণনা করার জন্য সত্যিই একটি মাত্র উপায় আছে, তাই আপনাকে বিভিন্ন সূত্রের বিভিন্ন উত্তর দেওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না।

আমার উপরের উদাহরণে, আমার কাছে A2 এবং A3 কক্ষে দুটি তারিখ সংরক্ষিত আছে। ডানদিকে, আপনি দেখতে পাচ্ছেন যে দুটি তারিখের মধ্যে পার্থক্য হল 802 দিন। এক্সেলে, একই মান গণনা করার জন্য সর্বদা একাধিক উপায় রয়েছে এবং আমি এখানে এটিই করেছি। চলুন সূত্রগুলো দেখে নেওয়া যাক:

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

প্রথম সূত্রটি হল দুটি তারিখের একটি সরল বিয়োগ, A3 – A2। এক্সেল জানে যে এটি একটি তারিখ এবং কেবল সেই দুটি তারিখের মধ্যে দিনের সংখ্যা গণনা করে। সহজ এবং খুব সোজা এগিয়ে. এছাড়াও, আপনি DAYSও ব্যবহার করতে পারেন৷ ফাংশন।

=DAYS(A3, A2)

এই ফাংশনটি দুটি আর্গুমেন্ট নেয়:শেষ তারিখ এবং শুরুর তারিখ। আপনি যদি সূত্রে তারিখগুলি পরিবর্তন করেন তবে আপনি কেবল একটি নেতিবাচক নম্বর পাবেন। অবশেষে, আপনি DATEDIF নামে একটি ফাংশন ব্যবহার করতে পারেন , যা লোটাস 1-2-3 দিন থেকে Excel-এ অন্তর্ভুক্ত, কিন্তু Excel-এ আনুষ্ঠানিকভাবে সমর্থিত সূত্র নয়৷

=DATEDIF(A2, A3, "D")

আপনি যখন সূত্র টাইপ করবেন, আপনি দেখতে পাবেন যে Excel আপনাকে ক্ষেত্র ইত্যাদির জন্য কোনো পরামর্শ দেয় না। ভাগ্যক্রমে, আপনি এখানে DATEDIF ফাংশনের জন্য বাক্য গঠন এবং সমস্ত সমর্থিত আর্গুমেন্ট দেখতে পারেন।

একটি অতিরিক্ত বোনাস হিসাবে, আপনি যদি দুটি তারিখের মধ্যে সপ্তাহের দিনের সংখ্যা গণনা করতে চান? এটি যথেষ্ট সহজ কারণ আমাদের একটি অন্তর্নির্মিত সূত্র রয়েছে:

=NETWORKDAYS(startDate,endDate)

দিন এবং সপ্তাহের দিনের সংখ্যা গণনা করা যথেষ্ট সহজ, তাই আসুন এখন মাস সম্পর্কে কথা বলি।

দুই তারিখের মধ্যে মাস

সবচেয়ে জটিল গণনা হল মাসের সংখ্যা কারণ এটি সম্পূর্ণ মাস নাকি আংশিক মাস তার উপর নির্ভর করে আপনি কীভাবে রাউন্ড আপ বা রাউন্ড ডাউন করতে পারেন। এখন Excel-এ একটি MONTHS ফাংশন রয়েছে, কিন্তু এটি খুবই সীমিত কারণ এটি শুধুমাত্র মাসের দিকে তাকাবে যখন পার্থক্য গণনা করবে এবং বছরের নয়। এর মানে হল এটি শুধুমাত্র একই বছরে দুই মাসের মধ্যে পার্থক্য গণনার জন্য উপযোগী।

যেহেতু এটি অর্থহীন, তাই আসুন কিছু সূত্র দেখি যা আমাদের সঠিক উত্তর পাবে। মাইক্রোসফ্ট এগুলি এখানে সরবরাহ করেছে, তবে আপনি যদি লিঙ্কটি দেখতে খুব অলস হন তবে আমি সেগুলি নীচেও সরবরাহ করেছি৷

Round Up - =(YEAR(LDate)-YEAR(EDate))*12+MONTH(LDate)-MONTH(EDate)
Round Down - =IF(DAY(LDate)>=DAY(EDate),0,-1)+(YEAR(LDate)-YEAR(EDate))
*12+MONTH(LDate)-MONTH(EDate)

এখন এই দুটি মোটামুটি দীর্ঘ এবং জটিল সূত্র এবং আপনি সত্যিই কি ঘটছে বুঝতে হবে না. এখানে Excel এর সূত্রগুলি রয়েছে:

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

নোট করুন যে আপনার প্রকৃত কক্ষে রাউন্ড ডাউন সূত্রটি সম্পাদনা করা উচিত কারণ কিছু অদ্ভুত কারণে পুরো সূত্রটি সূত্র বারে প্রদর্শিত হয় না। কক্ষে সূত্রটি দেখতে, সূত্র-এ ক্লিক করুন ট্যাব এবং তারপর সূত্র দেখান ক্লিক করুন৷ .

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

তাহলে আমাদের বর্তমান উদাহরণে দুটি সূত্রের চূড়ান্ত ফলাফল কী? আসুন নীচে দেখি:

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

রাউন্ড আপ আমাকে 27 মাস দেয় এবং রাউন্ড ডাউন আমাকে 26 মাস দেয়, যা সঠিক, আপনি এটিকে কীভাবে দেখতে চান তার উপর নির্ভর করে। শেষ অবধি, আপনি DATEDIF ফাংশনটিও ব্যবহার করতে পারেন, তবে এটি শুধুমাত্র পুরো মাস গণনা করে, তাই আমাদের ক্ষেত্রে এটি 26 উত্তর দেয়৷

=DATEDIF(A2, A3, "M")

দুই তারিখের মধ্যে বছর

মাসের মতো, আপনি 1 বছরকে পূর্ণ 365 দিন হিসাবে গণনা করতে চান বা বছরের পরিবর্তন গণনা করতে চান কিনা তার উপর নির্ভর করে বছরগুলিও গণনা করা যেতে পারে। সুতরাং আসুন আমাদের উদাহরণ নেওয়া যাক যেখানে আমি বছরের সংখ্যা গণনার জন্য দুটি ভিন্ন সূত্র ব্যবহার করেছি:

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

একটি সূত্র DATEDIF ব্যবহার করে এবং অন্যটি YEAR ফাংশন ব্যবহার করে। যেহেতু দিনের সংখ্যার পার্থক্য শুধুমাত্র 802, DATEDIF 2 বছর দেখায় যেখানে YEAR ফাংশন 3 বছর দেখায়৷

কিভাবে এক্সেলে তারিখ বিয়োগ করতে হয়

আবার, এটি পছন্দের বিষয় এবং আপনি ঠিক কী গণনা করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে। উভয় পদ্ধতি জানা একটি ভাল ধারণা যাতে আপনি বিভিন্ন সূত্র দিয়ে বিভিন্ন সমস্যা আক্রমণ করতে পারেন।

যতক্ষণ পর্যন্ত আপনি কোন সূত্রগুলি ব্যবহার করেন সে সম্পর্কে সতর্ক থাকেন, আপনি ঠিক কী খুঁজছেন তা গণনা করা মোটামুটি সহজ। আমি যেগুলি উল্লেখ করেছি তার বাইরে আরও অনেক তারিখ ফাংশন রয়েছে, তাই অফিস সাপোর্ট সাইটেও সেগুলি নির্দ্বিধায় চেক করুন৷ আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. এক্সেলে মিডিয়ান কীভাবে গণনা করবেন

  2. কিভাবে Excel এ দুটি তারিখের মধ্যে সমস্ত তারিখ বের করে তালিকাভুক্ত করবেন

  3. Excel শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং তারিখ

  4. এক্সেলে তারিখ সহ একটি টাইমলাইন কীভাবে তৈরি করবেন (4টি সহজ উপায়)