কম্পিউটার

এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

যেমন আপনি জানেন, মাইক্রোসফ্ট এক্সেল দিয়ে আপনি অনেক গাণিতিক গণনা করতে পারেন। এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে এক্সেল-এ জেড-স্কোর গণনা করার জন্য জড়িত ধাপগুলির মধ্য দিয়ে চলে যাব।

যদি এটি আপনার প্রথমবার এক্সেল ব্যবহার করে, আমরা আপনাকে এই Microsoft Excel শিক্ষানবিস টিউটোরিয়ালটি অনুধাবন করতে পাঁচ মিনিট সময় দেওয়ার পরামর্শ দিই। আপনি শিখবেন কীভাবে প্রয়োজনীয় ফাংশনগুলি কাজ করে, নেভিগেশন শর্টকাট, ওয়ার্কবুক তৈরি করা, ডেটা ফর্ম্যাটিং করা এবং স্প্রেডশীট প্রোগ্রামকে একজন শিক্ষানবিশ হিসাবে ব্যবহার করার বিষয়ে যা কিছু জানার আছে।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    আপনার এটি হয়ে গেলে, Excel এ Z স্কোর কীভাবে গণনা করতে হয় তা শিখতে পরবর্তী বিভাগে যান। তবে প্রথমে, আসুন সংক্ষেপে Z-স্কোর, এর ব্যবহার, কেন আপনাকে একটি গণনা করতে হবে এবং কীভাবে এটি করা যায় তা ব্যাখ্যা করি।

    জেড-স্কোর কি?

    Z-স্কোর (একটি "স্ট্যান্ডার্ড স্কোর" নামেও পরিচিত) হল একটি মেট্রিক যা একটি বন্টনের মানগুলির মধ্যে সম্পর্ককে হাইলাইট করে। আরও সুনির্দিষ্টভাবে, এটি একটি ডেটাসেটে মানের অবস্থান বর্ণনা করে তাদের গড় এবং মানক বিচ্যুতির ক্ষেত্রে। Z-স্কোর একটি ডেটাসেটে সঠিক পরিমাপ এবং মানগুলির তুলনা করার অনুমতি দেয়৷

    Z-স্কোর গণনা করার গাণিতিক সূত্র হল (x-µ) / σ; যেখানে x =সেল মান, µ =গড়, এবং σ =মানক বিচ্যুতি।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    আসন্ন দেউলিয়া হওয়ার পূর্বাভাস এবং অনুমান করতে কোম্পানিগুলি মাঝে মাঝে Z-স্কোর ব্যবহার করে। উপরন্তু, এটি একটি প্রতিষ্ঠানের আর্থিক অবস্থান নিশ্চিত করার জন্য একটি দুর্দান্ত মেট্রিক। গবেষকরা বিভিন্ন নমুনা বা জনসংখ্যা থেকে প্রাপ্ত পর্যবেক্ষণ তুলনা করতে Z-স্কোর ব্যবহার করেন।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    যেহেতু Z-স্কোর গড় এবং মানক বিচ্যুতির একটি ফাংশন, আপনাকে প্রথমে আপনার ডেটাসেটের গড় এবং মানক বিচ্যুতি গণনা করতে হবে। যদিও আপনি যেকোন ঘরে গড় এবং মানক বিচ্যুতি বের করতে পারেন, আমরা আমাদের ওয়ার্কশীটে "মান" এবং "স্ট্যান্ডার্ড ডেভিয়েশন" এর জন্য ডেডিকেটেড কলাম তৈরি করেছি। আমরা "জেড-স্কোর"

    -এর জন্য একটি কলামও তৈরি করেছি

    আমাদের নমুনা নথিতে একটি কাগজ কোম্পানির 10 জন কর্মচারীর কর্মক্ষমতা রেটিং রয়েছে। এখন কর্মীদের রেটিং এর Z-স্কোর গণনা করা যাক।

    গড় গড় গণনা করুন

    আপনার ডেটাসেটের গড় গড় গণনা করতে, =AVERAGE() টাইপ করুন , প্রথম মান নির্বাচন করুন ডেটাসেটে, কলাম কী টিপুন , শেষ মান নির্বাচন করুন ডেটাসেট পরিসরের মধ্যে, ক্লোজিং বন্ধনী টিপুন কী, এবং এন্টার টিপুন . সূত্রটি নীচের মত হওয়া উচিত:

    =গড়(B2:B11)

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    আপনি সূত্রটি প্রবেশ করানো ঘরে ডেটাসেটের গড় বা গড় মান দেখতে হবে৷

    মানক বিচ্যুতি গণনা করুন

    এক্সেল কয়েক ক্লিকে আপনার ডেটাসেটের মানক বিচ্যুতি গণনা করা বেশ সহজ করে তোলে।

    "স্ট্যান্ডার্ড ডেভিয়েশন" কলামে একটি ঘর নির্বাচন করুন, =STDEV.P() টাইপ করুন , তারপর প্রথম মান নির্বাচন করুন পরিসরে, কলাম কী টিপুন , শেষ মান নির্বাচন করুন, ক্লোজিং বন্ধনী লিখুন , এবং Enter টিপুন . আপনি যদি সন্দেহের মধ্যে থাকেন, ফলাফলের সূত্রটি নীচেরটির মতো হওয়া উচিত:

    =STDEV.P(B2:B11)

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    এক্সেলে জেড-স্কোর গণনা করুন:পদ্ধতি 1

    Excel এর একটি স্ট্যান্ডার্ডাইজ ফাংশন রয়েছে যা একটি বিতরণে একটি ডেটাসেটের Z-স্কোর প্রদান করে। Z-স্কোর কলামে প্রথম ঘরটি নির্বাচন করুন এবং নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

    1. সূত্র-এ যান ট্যাব করুন এবং আরো সূত্র নির্বাচন করুন .
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন
    1. আপনার মাউসকে পরিসংখ্যানগত-এ ঘোরান বিকল্প এবং মানক নির্বাচন করুন .
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    এটি একটি নতুন ফাংশন আর্গুমেন্ট উইন্ডো চালু করবে যেখানে আপনি বিতরণের জেড-স্কোর গণনা করতে সক্ষম হবেন৷

    1. “X” ক্ষেত্রের প্রথম মানের সেল রেফারেন্স লিখুন।
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন
    1. "গড়" ক্ষেত্রের গাণিতিক গড় ঘরের রেফারেন্স লিখুন এবং F4 টিপুন সেল রেফারেন্স লক করতে আপনার কীবোর্ডে।
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন
    1. অবশেষে, "Standard_dev" ফিল্ডে স্ট্যান্ডার্ড ডেভিয়েশনের সেল রেফারেন্স লিখুন এবং F4 টিপুন সেল রেফারেন্স লক করতে. টুলটি Z-মানের একটি পূর্বরূপ প্রদর্শন করবে। ঠিক আছে টিপুন এগিয়ে যেতে।
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    অন্যান্য মানের জন্য Z-স্কোর পেতে, ঘরের নীচে-ডানদিকে কার্সারটি ঘোরান এবং প্লাস (+) আইকন টেনে আনুন কলামের নিচে।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    এক্সেল কলামের নিচের সূত্রটি কপি করবে এবং সংশ্লিষ্ট সারির অন্যান্য মানের জন্য স্বয়ংক্রিয়ভাবে Z-স্কোর তৈরি করবে।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    এক্সেলে জেড-স্কোর গণনা করুন:পদ্ধতি 2

    পূর্বে উল্লিখিত হিসাবে, আপনি ডেটাপয়েন্ট থেকে ডেটাসেটের গড় বিয়োগ করে এবং ফলাফলটিকে আদর্শ বিচ্যুতি দ্বারা ভাগ করে একটি ডেটাপয়েন্টের জেড-স্কোর পেতে পারেন। (x-µ) / σ ব্যবহার করে, আপনি ম্যানুয়ালি এই মানগুলি ইনপুট করে এক্সেলে z-স্কোর গণনা করতে পারেন।

    1. জেড-স্কোর কলামে প্রথম ঘরটি নির্বাচন করুন, একটি সমান চিহ্ন টাইপ করুন (= ) এর পরে একটি খোলা বন্ধনী , এবং ডেটাসেট ধারণকারী কলামের প্রথম মানটি নির্বাচন করুন যার Z-স্কোর আপনি গণনা করতে চান। তারপরে, একটি হাইফেন টাইপ করুন , পাটিগণিত গড় নির্বাচন করুন, F4 টিপুন গড়কে পরম/স্থির করতে, এবং বন্ধ বন্ধনী টিপুন আইকন অবশেষে, ফরোয়ার্ড-স্ল্যাশ টিপুন (/ ) কী, আদর্শ বিচ্যুতি নির্বাচন করুন এবং F4 টিপুন সেল রেফারেন্স লক করতে।

    চূড়ান্ত সূত্রটি এর অনুরূপ হওয়া উচিত:=(B2-$C$2)/$D$2 . এন্টার টিপুন সূত্রটি কার্যকর করতে।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    মনে রাখবেন যে সূত্রটি শুধুমাত্র নির্বাচিত ঘরে প্রথম মানের জন্য Z-স্কোর গণনা করবে।

    1. প্রথম Z-স্কোর ঘরের নীচে-ডান কোণায় আপনার মাউসটি ঘোরান এবং প্লাস (+) আইকন টেনে আনুন কলামের নিচে।
    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    জেড-স্কোর ব্যাখ্যা করা

    আপনার ডেটাসেটে সম্ভবত নেতিবাচক এবং ইতিবাচক Z-স্কোরের মিশ্রণ থাকবে। একটি ইতিবাচক Z-স্কোর নির্দেশ করে যে মান/স্কোর ডেটাসেটের গড় গড় থেকে বেশি। একটি নেতিবাচক Z-স্কোর, অবশ্যই, বিপরীতটি বলে:মানটি গড় গড় থেকে নীচে রয়েছে। যদি একটি ডেটাপয়েন্টের জেড-স্কোর শূন্য (0) হয়, তাহলে এর মান পাটিগণিত গড়ের সমান।

    ডেটা পয়েন্ট যত বড়, তার জেড-স্কোর তত বেশি। আপনার ওয়ার্কশীটের মধ্য দিয়ে যান এবং আপনি বুঝতে পারবেন যে ছোট মানগুলির জেড-স্কোর কম রয়েছে। একইভাবে, গাণিতিক গড় থেকে ছোট মানগুলির নেতিবাচক Z-স্কোর থাকবে।

    এক্সেলে জেড-স্কোর কীভাবে গণনা করবেন

    আমাদের নমুনা ওয়ার্কশীটে, উদাহরণস্বরূপ, আপনি আবিষ্কার করবেন যে "মাইকেল"-এর সর্বোচ্চ রেটিং (78) এবং সর্বোচ্চ Z-স্কোর (1.679659) ছিল। অন্যদিকে "ডোয়াইট" এবং "কেভিন" উভয়েরই সর্বনিম্ন রেটিং (34) এবং সর্বনিম্ন জেড-স্কোর (-1.59047) ছিল।

    একজন এক্সেল বিশেষজ্ঞ হয়ে উঠুন:টিউটোরিয়াল রিপোজিটরি

    আপনি এখন জানেন কিভাবে একটি ডেটা সেটের Z-স্কোর গণনা করতে হয়। Excel এ Z-স্কোর গণনা করার বিষয়ে আপনার প্রশ্ন বা অন্যান্য দরকারী টিপস থাকলে নীচে একটি মন্তব্য করুন।

    আমরা ভ্যারিয়েন্স গণনা করা, আপনার ডেটাসেটে ডুপ্লিকেট সারি অপসারণ এবং ডেটা সংক্ষিপ্ত করার জন্য কীভাবে Excel-এ সারাংশ ফাংশন ব্যবহার করতে হয় সে সম্পর্কে এক্সেল-সম্পর্কিত টিউটোরিয়াল পড়ার পরামর্শ দিই।


    1. এক্সেলে এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ কীভাবে গণনা করবেন

    2. এক্সেল পিভট টেবিলে ওজনযুক্ত গড় কীভাবে গণনা করবেন

    3. Google মানচিত্রের সাহায্যে এক্সেলে দূরত্ব কীভাবে গণনা করবেন

    4. এক্সেলে ট্রেন্ড অ্যাডজাস্টেড এক্সপোনেনশিয়াল স্মুথিং কীভাবে গণনা করবেন