কম্পিউটার

এক্সেল তুলনা টুল ব্যবহার করে কিভাবে এক্সেল শীট তুলনা করবেন

প্রায়শই মাইক্রোসফ্ট এক্সেল বৃহৎ ডেটা মোকাবেলা করার জন্য ব্যবহার করা হয় যা অন্যান্য এক্সেল নথির মতো হতে পারে। এক্সেল নথির বিভিন্ন সংস্করণ রক্ষণাবেক্ষণ এবং সিঙ্ক্রোনাইজ করা ঝামেলাপূর্ণ এবং সময়সাপেক্ষ হতে পারে। এইভাবে, ডেটা আরও ভালভাবে বিশ্লেষণ করতে এবং ওয়ার্কশীটগুলির তুলনা করার জন্য সামঞ্জস্যের প্রয়োজনীয়তা সিঙ্ক্রোনাইজ এবং বজায় রাখা হয়৷

এক্সেল তুলনা টুল ব্যবহার করে কিভাবে এক্সেল শীট তুলনা করবেন

এক্সেল তুলনা টুলের সাথে এক্সেল শীট তুলনা করুন

xc Excel Compare Tools এক্সেলের জন্য একটি অ্যাড-ইন যা ডেটার সাথে আরও ভালভাবে কাজ করার জন্য দুটি এক্সেল স্প্রেডশীটের মধ্যে মান এবং সূত্রের তুলনা করার অনুমতি দেয়।

এই অ্যাড-ইনটি একটি এক্সেল ফাইল ফর্ম্যাটে আসে৷ অ্যাড-অন খোলার ফলে একটি নতুন ট্যাব অ্যাড-ইন সন্নিবেশিত হবে এক্সেলের রিবন বারে।

এক্সেল তুলনা টুল ব্যবহার করে কিভাবে এক্সেল শীট তুলনা করবেন

দুটি এক্সেল শীট তুলনা করতে অ্যাড-ইন ট্যাবে তুলনা বোতামে ক্লিক করুন৷ এটি একটি নতুন ডায়ালগ উইন্ডো খুলবে, যেখানে প্রথম স্প্রেডশীট এবং দ্বিতীয় স্প্রেডশীট তুলনা করা যেতে পারে। এখানে, আপনি যদি মান তুলনা করতে চান বা সূত্র তুলনা করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে পত্রক তুলনা করুন বোতামে ক্লিক করুন৷

এছাড়াও, ফলাফল সেটটি প্রদত্ত রঙের যেকোনো একটিতে হাইলাইট করা যেতে পারে৷

এক্সেলে এই অ্যাড-ইনটি ব্যবহার করতে, আপনাকে ম্যাক্রো সক্ষম করতে হবে, কারণ অফিস এখন নিরাপত্তার উদ্দেশ্যে ডিফল্টরূপে সমস্ত ম্যাক্রো অক্ষম করে।

এক্সেল তুলনা টুল ব্যবহার করে কিভাবে এক্সেল শীট তুলনা করবেন

ডাউনলোড করুন: xc এক্সেল গুগল কোড ওয়েবসাইট থেকে টুল তুলনা করুন।

কিভাবে এক্সেল শীট তুলনা করবেন

  1. এছাড়াও আপনি নিম্নরূপ এক্সেল ওয়ার্কশীট তুলনা করতে পারেন:
  2. স্প্রেডশীট তুলনা খুলুন
  3. স্টার্ট স্ক্রিনে, স্প্রেডশীট তুলনা ক্লিক করুন
  4. যদি আপনি একটি স্প্রেডশীট তুলনা বিকল্প দেখতে না পান, তাহলে স্প্রেডশীট তুলনা শব্দগুলি টাইপ করা শুরু করুন এবং তারপরে এর বিকল্পটি নির্বাচন করুন৷
  5. আপনি ওয়ার্কবুক তুলনার ফলাফলে যে বিকল্পগুলি দেখতে চান তা বেছে নিতে পারেন বিকল্পগুলি চেক বা আনচেক করে, যেমন সূত্র, ম্যাক্রো, বা সেল ফর্ম্যাট৷ অথবা, শুধু সব নির্বাচন করুন।
  6. তুলনা চালাতে ওকে ক্লিক করুন।

এক্সেল তুলনা অনলাইন টুল ব্যবহার করে

এই বিনামূল্যের অনলাইন ডকুমেন্ট তুলনা টুল ব্যবহার করুন। এই অনলাইন পরিষেবাগুলি আপনাকে একটি নথির দুটি সংস্করণের মধ্যে করা পরিবর্তনগুলি পরীক্ষা করতে সক্ষম করে৷ আপনি Word, Txt, PDF, HTML এবং অন্যান্য ফরম্যাটে সংরক্ষিত আপনার নথির বিভিন্ন কপি এই ওয়েবসাইটগুলিতে আমদানি করতে পারেন, এবং তারপরে পরীক্ষা করে দেখুন যে তাদের মধ্যে কি এবং কোথায় পার্থক্য আছে।

এই পোস্টটি দেখাবে কিভাবে এক্সেলে সমীকরণ সমাধান করতে হয়।

এক্সেল তুলনা টুল ব্যবহার করে কিভাবে এক্সেল শীট তুলনা করবেন
  1. এক্সেল ডেটা বিশ্লেষণ ব্যবহার করে কেস স্টাডি কীভাবে সম্পাদন করবেন

  2. এক্সেলে VLOOKUP ব্যবহার করে কীভাবে ডেটা ম্যাপ করবেন (4টি দ্রুত উপায়)

  3. এক্সেলে শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং ব্যবহার করে রঙ দ্বারা ফিল্টার করার উপায়

  4. এক্সেলে XML ব্যবহার করে কাস্টম রিবন কিভাবে যোগ করবেন