কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়

এই টিপস আপনাকে Microsoft Outlook 2021/2019/2016 এর গতি বাড়াতে সাহায্য করে। আমাদের কাছে 3 টি টিপস রয়েছে যার মধ্যে একটি হল একটি ভিজ্যুয়াল ব্যাখ্যা করে যে কিভাবে MS Outlook কে অপ্টিমাইজ করা যায়। অবাঞ্ছিত অ্যাড-ইনস নিষ্ক্রিয় করুন, কমপ্যাক্ট করুন এবং PST ফাইলগুলি, আর্কাইভ মেল এবং পরিচিতি ফোল্ডারগুলি একত্রিত করুন! যদিও এই টিপসগুলি আপনাকে মাইক্রোসফ্ট আউটলুকের গতি বাড়াতে সাহায্য করবে, সেইসাথে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে মেরে ফেলার জন্য CPU সংস্থানগুলিতে হগিং না করে এটিকে চালিয়ে যেতে সাহায্য করবে৷

Microsoft Outlook গতি বাড়ান

উইন্ডোজ 10/8/7 এ একটি ধীর আউটলুক 2016/2013/2010 অপ্টিমাইজ করতে এবং গতি বাড়াতে এই টিপসগুলি ব্যবহার করুন৷ এটি নিশ্চিতভাবে Outlook কর্মক্ষমতা উন্নত করবে!

  1. অবাঞ্ছিত অ্যাড-ইন নিষ্ক্রিয় করুন
  2. কম্প্যাক্ট এবং PST ফাইলগুলি একত্রিত করুন
  3. আরএসএস ফিড বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন
  4. আউটলুক পিএসটি এবং ওএসটি ফাইল মেরামত করুন
  5. মেল এবং পরিচিতি ফোল্ডার আর্কাইভ করুন।

1] অবাঞ্ছিত অ্যাড-ইন নিষ্ক্রিয় করুন

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়[আউটলুক অ্যাডিনস নিষ্ক্রিয় করার পদক্ষেপ - বড় করতে ক্লিক করুন]

যেকোনো প্রোগ্রামের মতো, অনেক অ্যাপ্লিকেশন আউটলুকেও তাদের নিজস্ব প্লাগইন ইনস্টল করে। এটি একটি ভারী CPU ব্যবহারের জন্য তৈরি করে, যা আপনার কম্পিউটারকে ধীর করে তোলে এবং এটি কিছুক্ষণ বা দুই সময়ের জন্য হ্যাং হতে পারে। Outlook addins নিষ্ক্রিয় করার পদ্ধতি ছবিতে বর্ণিত হয়েছে। একটি নতুন ট্যাবে সম্পূর্ণ আকার খুলতে ছবিটিতে ক্লিক করুন৷

2] কমপ্যাক্ট এবং PST ফাইলগুলি একত্রিত করুন

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়

বিভিন্ন PST ফাইলগুলি বড় এবং বড় হওয়ার সাথে সাথে আউটলুক ধীর হয়ে যায়। একটি পদ্ধতি হল PST ফাইলগুলিকে কম্প্যাক্ট করা:

  1. বাম দিকে নেভিগেশন ফলকে অ্যাকাউন্টে (উদাহরণ আউটলুক) ডান-ক্লিক করুন
  2. বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং তারপরে, উন্নত
  3. এখনই কমপ্যাক্ট এ ক্লিক করুন

অন্য একটি পদ্ধতিতে বিভিন্ন (শুধুমাত্র POP3) অ্যাকাউন্টগুলিকে একটি একক PST ফাইলে একত্রিত করা জড়িত যাতে Outlook কে বিভিন্ন PST ফাইল লোড করতে না হয় যা এটিকে ধীর করে দেয়। একাধিক আউটলুক ইনবক্স(গুলি) কিভাবে একত্রিত করা যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন।

3] আপনি এটি ব্যবহার না করলে RSS ফিড নিষ্ক্রিয় করুন

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়

বিকল্পগুলি খুলুন> উন্নত বিকল্পগুলি। এখানে, RSS ফিড বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে সাধারণ ফিড তালিকায় RSS ফিড সিঙ্ক করুন থেকে টিক চিহ্ন সরিয়ে দিন। এছাড়াও আপনার অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে Outlook-এ সঞ্চিত সমস্ত অপ্রয়োজনীয় ফিড মুছে ফেলতে হবে।

4] আউটলুক PST এবং OST ফাইলগুলি মেরামত করুন

আপনি ইনবক্স মেরামত টুল

দিয়ে দুর্নীতিগ্রস্ত Outlook PST এবং OST ব্যক্তিগত ডেটা ফাইল মেরামত করতে পারেন

5] MS Outlook এ আর্কাইভ মেল এবং পরিচিতি ফোল্ডারগুলি

আমাদের মধ্যে বেশিরভাগই খুব পুরানো ইমেল এবং পরিচিতি রাখার প্রবণতা রাখে যা আমরা আর ব্যবহার করি না। যদিও সম্পূর্ণ PST ফাইলটি রপ্তানি করার একটি বিকল্প রয়েছে এবং তারপরে আমাদের আর প্রয়োজন নেই এমন প্রতিটি মেল মুছে ফেলার জন্য এগিয়ে যান, ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণাগারে MS Outlook সেট আপ করা ভাল। আপনি যখন কোনো ফোল্ডারের জন্য Outlook-এ স্বয়ংক্রিয় সংরক্ষণাগার চালু করেন, তখন MS Outlook আপনার নির্দিষ্ট করা সময়ের চেয়ে পুরানো মেল আইটেমগুলি পরীক্ষা করে এবং সেগুলিকে Archive.pst-এ আপনার নির্দিষ্ট করা ফোল্ডারে সংরক্ষণ করে।

একটি ফোল্ডার সংরক্ষণাগার (স্বয়ংক্রিয়) করতে, ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। অটো আর্কাইভ ট্যাবে যান (নীচের ছবি দেখুন)। সেট আপ:(ক) আর্কাইভ করার জন্য থ্রেশহোল্ড; এবং (b) ফোল্ডার যেখানে আপনি পুরানো আইটেম সংরক্ষণাগার করতে চান. আপনি অতিরিক্ত সেটিংস নির্দিষ্ট করতে পারেন বা এমনকি ডিফল্ট একটি ব্যবহার করতে পারেন৷

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়

মনে রাখবেন যে আপনি অটো আর্কাইভ সেট আপ না করা পর্যন্ত, Microsoft Outlook PST ফাইলগুলিতে ফোল্ডারগুলি অপ্টিমাইজ করবে না। এটি ব্যাখ্যা করে কিভাবে গতির জন্য এমএস আউটলুক অপ্টিমাইজ করা যায়।

আপনার যদি আর কোন টিপস থাকে, অনুগ্রহ করে আমাদের সাথে শেয়ার করুন।

কিভাবে মাইক্রোসফ্ট আউটলুক অপ্টিমাইজ এবং গতি বাড়ানো যায়
  1. কিভাবে মাইক্রোসফট আউটলুকে নিয়ম রপ্তানি বা আমদানি করবেন

  2. কিভাবে একটি নতুন আউটলুক প্রোফাইল তৈরি করবেন এবং আউটলুক ডেটা আমদানি করবেন (*.PST)

  3. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন