কম্পিউটার

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

মাইক্রোসফ্ট আউটলুক আপনাকে ইমেল, পরিচিতি, সময়সূচী এবং কাজগুলি সংগঠিত এবং পরিচালনা করতে সহায়তা করে। যদিও এই আইটেমগুলির আলাদা আউটলুক বিভাগ রয়েছে, বাস্তবে, এই আইটেমগুলি একটি একক ডেটা ফাইলে সংরক্ষণ করা হয়৷ আপনার কি ধরনের অ্যাকাউন্ট (POP3 বা IMAP) আছে তার উপর নির্ভর করে, আউটলুক আপনার ডেটা PST বা OST হিসাবে সংরক্ষণ করে।

এই ফাইলগুলি দুর্নীতির জন্য সংবেদনশীল, এবং যদি এটি ঘটে তবে আপনি গুরুত্বপূর্ণ ডেটা হারাবেন। তাই, সতর্কতা অবলম্বন করা এবং আপনার ফাইলগুলিকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে এমন অভ্যাসগুলি এড়িয়ে চলা বিজ্ঞতার কাজ৷ যদি সেই ফাইলগুলি দূষিত হয়ে যায়, তাহলে আউটলুকের জন্য রিকভারি টুলবক্স আপনাকে ক্ষতিগ্রস্থ PST বা OST ফাইলগুলি থেকে বার্তা, পরিচিতি, সংযুক্তি এবং আরও অনেক কিছু পুনরুদ্ধার করতে সহায়তা করে৷

PST এবং OST এর মৌলিক বিষয়গুলি

আপনি যখন একটি ইমেল অ্যাকাউন্ট যোগ করেন, তখন Outlook একটি প্রোফাইল তৈরি করবে যাতে আপনার ইমেল অ্যাকাউন্ট, ডেটার অবস্থান, সেটিংস এবং ডেটা ফাইল সম্পর্কিত তথ্য থাকে। আপনি যখন একটি POP3 অ্যাকাউন্ট কনফিগার করেন, তখন Outlook একটি ব্যক্তিগত স্টোরেজ ডেটা ফাইল (PST) তৈরি করবে৷

আপনি এই ফাইলটি Outlook এ আমদানি করতে পারেন। এবং, যদি আপনি একটি পুরানো থেকে একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করার পরিকল্পনা করছেন, আপনি একটি ব্যাকআপ নিতে পারেন এবং শুরু করতে সহজে PST ফাইল আমদানি করতে পারেন। Outlook 2013 পর্যন্ত, PST ফাইলগুলিও IMAP অ্যাকাউন্টগুলির জন্য ব্যবহার করা হত৷

আপনি যখন Microsoft Exchange, Microsoft 365, বা Outlook.com-এর সাথে একটি IMAP অ্যাকাউন্ট কনফিগার করেন, তখন এটি একটি অফলাইন স্টোরেজ ডেটা ফাইল (OST) তৈরি করবে। যেহেতু আপনার ইমেল বার্তা এবং অন্যান্য আইটেমগুলি ইতিমধ্যেই ওয়েবে উপস্থিত রয়েছে, অফলাইন ডেটা ফাইল আপনাকে আপনার ব্যক্তিগত ডেটার একটি অনুলিপি প্রদান করে৷

যদি মেল সার্ভারের সাথে আপনার সংযোগ বিঘ্নিত হয়, আপনি এখনও আপনার তথ্য অ্যাক্সেস করতে পারবেন যা আগে ডাউনলোড করা হয়েছে৷

ডেটা ফাইলের দুর্নীতি

আপনার ডেটা ফাইল বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। আমরা তাদের দুটি বিভাগে শ্রেণীবদ্ধ করব—সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার৷

  • ক্ষতিকারক সফ্টওয়্যার বা ভাইরাস আক্রমণ।
  • আউটলুকের অনুপযুক্ত সমাপ্তি।
  • বড় আকারের Outlook ডেটা ফাইল।
  • অসামঞ্জস্যপূর্ণ প্লাগইন হ্যাং বা ক্র্যাশের দিকে পরিচালিত করে।
  • স্টোরেজ ডিভাইসের ত্রুটি/ব্যর্থতা।
  • অস্থির নেটওয়ার্ক সংযোগ।
  • পাওয়ার ব্যর্থতার কারণে হঠাৎ কম্পিউটার বন্ধ হয়ে গেছে।

কখন আপনার রিকভারি টুলবক্স ব্যবহার করা উচিত

Outlook PST বা OST টুল আপনাকে ডেটা উদ্ধার করতে দেয় যখন আপনার মেলবক্স উপরের কারণে ক্ষতিগ্রস্ত হয়। যদিও আপনার ডেটা ফাইলগুলি স্ক্যান এবং মেরামত করার জন্য একটি অন্তর্নির্মিত ইনবক্স মেরামত সরঞ্জাম রয়েছে, তবে সেগুলি নির্ভরযোগ্য নয়৷ সেগুলি হিমায়িত হতে পারে এবং বিভিন্ন কারণে সাড়া দেওয়া বন্ধ করে দিতে পারে, যেমনটি সংক্ষেপে নীচে বর্ণনা করা হয়েছে:

  • Outlook.pst ফাইলটি কোনো ব্যক্তিগত স্টোরেজ ফাইল নয়। অথবা এটি তাদের চিনতে পারে না।
  • রিড/রাইট ডিস্ক অনুমতি সংক্রান্ত ত্রুটি মেরামত প্রক্রিয়া থামাতে পারে।
  • টুলটি একটি এনক্রিপ্ট করা PST ফাইলের সাথে কাজ করে না।
  • PST ফাইল বড় হলে (>10GB) ইনবক্স রিপেয়ার টুলের ব্যর্থতার হার বেশি থাকে।
  • ইনবক্স মেরামত টুল দ্বারা স্থির করা PST ফাইলটি খালি বা এতে পছন্দসই আইটেম নেই৷

এছাড়াও, রিকভারি টুলবক্স অ্যাপটি PST/OST ফাইলকে MSG, EML এবং আরও অনেক কিছু সহ আপনার পছন্দের যেকোনো ফরম্যাটে রূপান্তর করে। তারা অ্যাটাচমেন্ট, এমবেড করা ছবি এবং ইমেল বার্তাগুলিকে প্লেইন টেক্সট, রিচ টেক্সট বা HTML ফাইল ফরম্যাটে পুনরুদ্ধার করে।

সিস্টেমের প্রয়োজনীয়তা: রিকভারি টুলবক্স Windows 98/Me/2000/XP/Vista/7/8 এবং Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ। অথবা Windows Server 2003/2008/2012/2016 এবং তার উপরে। এছাড়াও, পুনরুদ্ধার বা রূপান্তর করার সময় আপনাকে অবশ্যই Outlook 98 বা উচ্চতর ইনস্টল করতে হবে।

রিকভারি টুলবক্সের মাধ্যমে ডেটা পুনরুদ্ধার করার পদ্ধতি

টুলটি ব্যবহার করার জন্য সহজবোধ্য এবং স্বজ্ঞাত। আপনি যে ডেটা পুনরুদ্ধার করতে চান এবং কোন ফর্ম্যাটে তা সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে। এখানে PST/OST ফাইল পুনরুদ্ধার এবং রূপান্তর করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে।

ধাপ 1:

একবার আপনি Outlook অ্যাপের জন্য রিকভারি টুলবক্স ইনস্টল করলে, এটি চালু করুন। খুলুন ক্লিক করুন৷ বোতাম এবং ফাইল এক্সপ্লোরার ফলক থেকে আপনার PST/OST ফাইল নির্বাচন করুন। Outlook 2013 বা 2016 ব্যবহার করে তৈরি করা PST ফাইলগুলি সাধারণত “Documents\Outlook Files-এ সংরক্ষিত হয় .”

OST ফাইলগুলি “C:\Users[User Name]\AppData\Local\Microsoft\Outlook-এ অবস্থিত .”

আপনি PST ফাইলগুলিও দেখতে পাবেন যদি আপনি এমন একটি কম্পিউটারে আপনার Outlook অ্যাপ আপগ্রেড করেন যাতে ইতিমধ্যেই Outlook 2007 বা তার আগে তৈরি করা ডেটা ফাইল রয়েছে৷

আপনি যদি আপনার ডেটা ফাইলের পথ না জানেন, তাহলে PST বা OST ফাইলের জন্য অনুসন্ধান করুন ক্লিক করুন এবং অবস্থান এবং এক্সটেনশন উল্লেখ করুন। তারপর, পরবর্তী ক্লিক করুন৷ .

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

ধাপ 2:

এই ধাপে, আপনাকে অবশ্যই অ্যাপটিকে জানাতে হবে যে আপনি ক্ষতিগ্রস্থ PST/OST ফাইল থেকে ডেটা পুনরুদ্ধার করতে চান নাকি অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে চান। উদাহরণস্বরূপ, PST থেকে OST এবং তদ্বিপরীত। একটি বিকল্প চয়ন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ .

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

ধাপ 3:

"আপনি কি পুনরুদ্ধার শুরু করতে চান?" বার্তা সহ একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। আপনার কম্পিউটারের কর্মক্ষমতা এবং PST ফাইলের আকারের উপর নির্ভর করে, পুনরুদ্ধার প্রক্রিয়া কিছু সময় নেবে।

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

একবার প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, দূষিত PST ফাইল থেকে পুনরুদ্ধার করা আইটেমগুলি তালিকাভুক্ত হবে। বাম ফলকটি সমস্ত পুনরুদ্ধার করা ফোল্ডারগুলি প্রদর্শন করে এবং ডান ফলকে তাদের তারিখ, বিশদ, বিষয় এবং আরও অনেক কিছু সহ সমস্ত ইমেল বার্তা রয়েছে৷ তারপরে, পরবর্তীতে ক্লিক করুন

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

দ্রষ্টব্য -কখনও কখনও, আপনি একটি ইমেল বার্তার সমস্ত পুনরুদ্ধার বিবরণ দেখতে নাও পেতে পারেন৷ সেক্ষেত্রে, PST ফাইল থেকে অন্য কোনো ফরম্যাটে ডেটা পুনরুদ্ধার করাই ভালো।

ধাপ 4:

আপনি আপনার পুনরুদ্ধার করা ডেটা যেখানে সংরক্ষণ করতে চান সেই পথটি নির্দিষ্ট করুন। খুলুন ক্লিক করুন৷ বোতাম এবং একটি গন্তব্য ফোল্ডার নির্বাচন করুন৷

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

ধাপ 5:

আউটলুকের জন্য রিকভারি টুলবক্স আপনাকে ক্ষতিগ্রস্থ PST ডেটা ফাইল থেকে ডেটা সংরক্ষণ করার দুটি উপায় অফার করে। আপনি হয় এটিকে একটি নতুন PST ফাইলে বা MSG, EML, VCF, এবং TXT-এর মতো পৃথক ফাইল ফর্ম্যাটে সংরক্ষণ করতে পারেন৷ আপনি Outlook ডেটা ফাইলের সাথে কি করতে চান তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

  • আপনি কি এটি Outlook এ আমদানি করতে চান?
  • ইমেল বার্তা এবং অন্যান্য আইটেমগুলির একটি ব্যাকআপ নিন?
  • আপনার পছন্দের ইমেল ক্লায়েন্টগুলিতে আমদানি করবেন যা এই ফাইল ফর্ম্যাটগুলিকে সমর্থন করে?
পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

ধাপ 6:

সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম একবার আপনি এটি করে ফেললে, পুনরুদ্ধার টুলবক্স অ্যাপ আপনাকে একটি বিশদ পরিসংখ্যান প্রতিবেদন দেখাবে। এতে আপনার উৎস PST ফাইলের পথ, পুনরুদ্ধার করা ফোল্ডার/ফাইলের সংখ্যা এবং আপনার পুনরুদ্ধার করা ফাইলের গন্তব্য পথ অন্তর্ভুক্ত রয়েছে। পুনরুদ্ধার করা EML এবং VCF ফাইলগুলি দেখুন এবং সেগুলিকে আপনার পছন্দের যেকোন অ্যাপে আমদানি করুন৷

ডেটা ফাইলটিকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করার পদ্ধতি

ধাপ 2 থেকে, কনভার্টার মোড বেছে নিন , তারপর উপরে বর্ণিত সমস্ত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন। এখানে, আমি একটি OST বেছে নিতে পারি এবং এটিকে একটি PST ফাইলে রূপান্তর করতে পারি। অথবা, আমি বিভিন্ন ফাইল ফরম্যাটে আলাদাভাবে ডেটা সংরক্ষণ করতে পারি। যদি আপনার কোন সন্দেহ থাকে, বিস্তারিত জানার জন্য Outlook এর পুনরুদ্ধার টুলবক্সের FAQ পড়ুন।

পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করে মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ক্ষতিগ্রস্থ PST এবং OST ফাইলগুলি মেরামত করবেন

আউটলুক থেকে ডেটা পুনরুদ্ধার করুন

আউটলুকের জন্য রিকভারি টুলবক্স হল একটি সহজ এবং স্বজ্ঞাত অ্যাপ যা দূষিত Outlook PST বা OST ফাইল থেকে ডেটা পুনরুদ্ধার করার জন্য। টুলটি বিদ্যমান PST ফাইলটি ঠিক বা সংশোধন করে না। বরং, এটি আপনাকে একটি নতুন ফাইলে সংরক্ষণ করার একটি বিকল্প দেয় যাতে সমস্ত ফোল্ডার এবং ফাইলের কাঠামো সংরক্ষিত থাকে৷

অন্য ফাইল ফরম্যাটে ডেটা পুনরুদ্ধার করার বিকল্পটি দ্রুত। যদি, ফাইলটি গুরুতরভাবে দূষিত হয়, আমি অন্তত কিছু মূল্যবান ডেটা যেমন ছবি, সংযুক্তি এবং আরও অনেক কিছু পুনরুদ্ধার করতে পারি। অ্যাপটি ব্যবহার করে দেখুন এবং দেখুন এটি আপনার প্রয়োজনের সাথে খাপ খায় কিনা।

অ্যাপটি $49.90 (ব্যক্তিগত বা অ-বাণিজ্যিক ব্যবহার) বা $74.90 (ব্যবসায়িক উদ্দেশ্য) এর যুক্তিসঙ্গত মূল্যে উপলব্ধ। অথবা, আপনি অনলাইনে রিকভারি টুলবক্স ব্যবহার করতে পারেন এবং শুধুমাত্র $10/GB-তে ডেটা পুনরুদ্ধার করতে পারেন।


  1. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে ফাইল হিসাবে আপনার ইমেল এবং পরিচিতিগুলি সংরক্ষণ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 মেরামত করবেন এবং দূষিত ফাইলগুলি ঠিক করবেন