কম্পিউটার

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

আপনার যদি আউটলুক প্রিমিয়াম থাকে সদস্যতা, আপনি একটি ব্যক্তিগত ইমেল আইডি তৈরি করতে পারেন। আপনার অফিস 365 হোম বা ব্যক্তিগত সাবস্ক্রিপশন থাকলেও একটি কাস্টমাইজড ডোমেন ইমেল ঠিকানা তৈরি করা সম্ভব। এছাড়াও, আপনাকে আপনার ডোমেন রেজিস্ট্রার হিসাবে GoDaddy ব্যবহার করতে হবে।

আপনি যখন অনলাইনে একটি পেশাদার ব্যবসা তৈরি করছেন, তখন আপনার একটি কাস্টম ইমেল আইডি থাকা উচিত যেমন [ইমেল সুরক্ষিত] পরিবর্তে [ইমেল সুরক্ষিত] . এর আগে বিনামূল্যে একটি কাস্টম ইমেইল আইডি তৈরি করা সম্ভব ছিল। এখন, সেই সুবিধাটি চলে গেছে কারণ মাইক্রোসফ্ট অফিস 365 সাবস্ক্রিপশন সহ প্রায় একই পরিষেবা অফার করছে। অতএব, আপনি যদি আপনার ডোমেন দিয়ে একটি ইমেল আইডি তৈরি করতে চান, তাহলে এই টিউটোরিয়ালটি অনুসরণ করুন।

ধাপে যাওয়ার আগে, আপনাকে এই সাধারণ জিনিসগুলির মধ্য দিয়ে যেতে হবে যেগুলি সম্পর্কে আপনার জানা উচিত-

  • আপনার অফিস 365 হোম বা ব্যক্তিগত সদস্যতা থাকলে একটি ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানা তৈরি করা সম্ভব।
  • সুস্পষ্ট কারণে আপনার একটি ডোমেন প্রয়োজন৷ যাইহোক, আপনার ডোমেন GoDaddy এর সাথে নিবন্ধিত হওয়া উচিত কেবল. আজ থেকে, আউটলুক ব্যবহারকারীদের অন্য রেজিস্টার থেকে ডোমেন ব্যবহার করার অনুমতি দেয় না।
  • আপনার যদি অন্য রেজিস্ট্রারের সাথে একটি ডোমেন থাকে এবং আপনি Outlook এর সাথে একটি ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানা তৈরি করতে চান, তাহলে আপনাকে প্রথমে এটি GoDaddy-এ স্থানান্তর করতে হবে।
  • যদিও আপনি Outlook.com-এর মাধ্যমে আপনার ব্যক্তিগতকৃত ইমেল আইডি ব্যবহার করতে পারেন, আপনি এটি একটি স্বতন্ত্র ইমেল হিসাবে ব্যবহার করতে পারবেন না। অন্য শর্তে, আপনাকে সর্বদা বিদ্যমান @outlook.com বা @hotmail.com ইমেল আইডির উপর নির্ভর করতে হবে যা আপনার ইতিমধ্যেই আছে।
  • যদি না আপনার কাছে Office 365 Business Essentials সাবস্ক্রিপশন না থাকে, আপনি আপনার ডোমেনের সাথে একটি একক মেলবক্সে একাধিক উপনাম তৈরি করতে পারবেন না।
  • আপনি অফিস 365 সাবস্ক্রিপশন বাতিল করলে, আপনি আর ইমেল পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না। যাইহোক, Outlook সমস্ত বিদ্যমান ইমেল সংরক্ষণ করে।
  • যদি আপনি GoDaddy থেকে আপনার ডোমেন সাবস্ক্রিপশন বাতিল করেন, আপনি কাস্টম ইমেল ঠিকানা হারাবেন কারণ ডোমেন রেজিস্ট্রার মেয়াদ শেষ হওয়ার পরে DNS রেকর্ড পরিবর্তন করে।

আপনি যদি এই শর্তাবলীর সাথে ঠিক থাকেন তবে আপনি নির্দেশাবলী অনুসরণ করতে এগিয়ে যেতে পারেন। আপনার যদি ইতিমধ্যেই GoDaddy-এর সাথে একটি ডোমেন থাকে তবে আপনাকে অন্য কিছু কিনতে হবে না। আপনি যদি একটি ডোমেনের মালিক না হন, তাহলে গাইডে যাওয়ার আগে প্রথমে নামটি কেনার পরামর্শ দেওয়া হয়৷

আউটলুকে কীভাবে কাস্টম ডোমেন ইমেল আইডি তৈরি করবেন

Outlook ব্যবহার করে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. Outlook.com সেটিংস খুলুন
  2. প্রিমিয়াম ট্যাবে শুরু করুন বোতামে ক্লিক করুন
  3. প্রমাণিত করতে আপনার ডোমেন নাম লিখুন
  4. মালিকানা যাচাই করতে আপনার GoDaddy অ্যাকাউন্টে সাইন ইন করুন
  5. প্রিমিয়াম> ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানাতে যান
  6. ঠিকানা তৈরি করুন বোতামে ক্লিক করুন
  7. আপনার ইমেল ঠিকানা লিখুন
  8. আউটলুকের মাধ্যমে এটি ব্যবহার করুন

শুরু করতে, আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন যা আপনি Office 365 সাবস্ক্রিপশন কেনার জন্য ব্যবহার করেছিলেন। উপরের নেভিগেশন মেনুতে দৃশ্যমান সেটিং গিয়ার আইকনে ক্লিক করুন। এর পরে, সব Outlook সেটিংস দেখুন -এ ক্লিক করুন৷ বিকল্প এটি Outlook.com এর সেটিংস প্যানেল খুলতে হবে।

যেহেতু আপনার ইতিমধ্যেই 'প্রিমিয়াম' সদস্যতা রয়েছে, আপনি প্রিমিয়াম ক্লিক করতে পারেন আরও বিকল্প অন্বেষণ করতে ট্যাব. এর পরে, শুরু করুন ক্লিক করুন৷ ব্যক্তিগত ইমেল ঠিকানা এর অধীনে বোতাম শিরোনাম৷

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

পরবর্তী উইন্ডোতে, আমি ইতিমধ্যেই একটি GoDaddy ডোমেনের মালিক বিকল্পটিতে ক্লিক করুন৷ . এই মুহুর্তে, আপনি যদি আপনার ডোমেনটি না কিনে থাকেন তবে আপনাকে প্রথমে ডোমেইনটি পেতে হবে, যেমনটি আগে উল্লেখ করা হয়েছে।

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

আপনার ডোমেনের নাম লিখুন যাতে Outlook আপনার ডোমেনের রেজিস্ট্রার GoDaddy কিনা তা পরীক্ষা করতে পারে। এর জন্য, আপনার ডোমেন নাম লিখুন এবং বৈধকরণ ক্লিক করুন৷ বোতাম।

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

এর পরে, মালিকানা যাচাই করতে আপনাকে আপনার GoDaddy অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। এটি করতে, সাইন ইন করুন ক্লিক করুন৷ প্রথমে বোতাম। এটি আপনাকে GoDaddy ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করবে, যেখানে আপনাকে অবশ্যই শংসাপত্রগুলি লিখতে হবে৷

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

এই সময়ে, আউটলুক আপনার GoDaddy অ্যাকাউন্টে কিছু DNS রেকর্ড যোগ করে যাতে আপনি একটি ইমেল পাঠাতে এবং গ্রহণ করতে ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানা ব্যবহার করতে পারেন। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, এটি দুটি CNAME রেকর্ড, একটি MX রেকর্ড এবং দুটি TXT রেকর্ড যুক্ত করে। শেষ ধাপটি শেষ করার পর, আপনি প্রিমিয়াম-এ ফিরে যেতে পারেন ট্যাব যেখানে আপনি ব্যক্তিগত ইমেল ঠিকানা নামে একটি নতুন উপ-এন্ট্রি দেখতে পাবেন . আপনাকে এই ট্যাবে যেতে হবে এবং ঠিকানা তৈরি করুন ক্লিক করুন৷ বোতাম।

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

এটি আপনাকে ইমেল ঠিকানা তৈরি করতে দেবে যা আপনি পেতে চান। পরবর্তী উইন্ডোতে, আপনাকে পছন্দসই ইমেল ঠিকানা টাইপ করতে হবে। এটি যেকোনও হতে পারে – [ইমেল সুরক্ষিত], [ইমেল সুরক্ষিত], ইত্যাদি।

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

ইমেল আইডি লেখার পর, পরবর্তী ক্লিক করুন বোতাম সবকিছু ঠিকঠাক থাকলে, আপনাকে এইরকম একটি বার্তা দিয়ে অভ্যর্থনা জানানো হবে-

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন

এখন, আপনি আপনার কাস্টম ইমেল আইডি খুঁজতে প্রিমিয়াম> ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানা ট্যাবে যেতে পারেন। আপনার নতুন তৈরি ইমেল ঠিকানা থেকে একটি ইমেল পাঠাতে, আপনাকে থেকে ঠিকানাটি পরিবর্তন করতে হবে Outlook.com এ একটি ইমেল রচনা করার সময় বিভাগ।

যদি আপনি আপনার ইমেল আইডি মুছে ফেলতে চান, তাহলে আপনাকে জায়গাটি দেখতে হবে এবং ঠিকানা সরান ক্লিক করতে হবে। বোতাম এবং পরিবর্তন নিশ্চিত করুন। অন্যদিকে, আপনি যদি পরিষেবাটি নিয়ে খুশি না হন এবং আপনি আর কাস্টম ইমেল আইডি ব্যবহার করতে না চান, তাহলে আপনি ডোমেন সরান ক্লিক করতে পারেন। কাজ করার জন্য বোতাম।

আমি আশা করি এই ধাপে ধাপে নির্দেশিকা আপনার জন্য সহায়ক হবে।

আউটলুক ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতকৃত ইমেল আইডি তৈরি করবেন
  1. কিভাবে এক্সেল ব্যবহার করে আউটলুক থেকে বাল্ক ইমেল পাঠাবেন (3 উপায়)

  2. আউটলুকে কীভাবে একটি ইমেল নির্ধারণ করবেন

  3. আউটলুকে কীভাবে ইমেল নির্ধারণ করবেন

  4. কিভাবে Outlook এ ব্যক্তিগতকৃত গণ ইমেল পাঠাতে হয়