কম্পিউটার

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন

আপনার ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশ হয় ? যদি হ্যাঁ, এই পোস্টটি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে। এখানে, আমরা সমস্যাটি সমাধান করার উপায়গুলি বর্ণনা করব। কিছু ব্যবহারকারী অভিযোগ করছেন যে যখনই তারা Outlook-এ একটি নতুন ইমেল পাঠাতে বা একটি বিদ্যমান ইমেলের উত্তর দেওয়ার চেষ্টা করেন, এটি ক্র্যাশ হয়ে যায়। যদি আপনার ক্ষেত্রেও একই সমস্যা হয়, তাহলে আপনি নীচে বর্ণিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন৷

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন

আমি কিভাবে আউটলুকে ক্র্যাশ হওয়া বন্ধ করব?

বেশিরভাগ ক্ষেত্রেই, ত্রুটিপূর্ণ অ্যাড-ইন থাকতে পারে যার কারণে আউটলুক সাড়া দেয় না, হিমায়িত হয় বা এমনকি ক্র্যাশও করে না। আউটলুক আপনার সিস্টেমে ক্র্যাশ হলে, আপনার নিরাপদ মোডে এটির সমস্যা সমাধানের চেষ্টা করা উচিত। এটি আপনাকে ত্রুটিপূর্ণ অ্যাড-ইন (যদি থাকে) সনাক্ত করতে সহায়তা করবে। তা ছাড়া, আপনার Outlook প্রোফাইল দূষিত হলে আপনি আউটলুকের সাথে ক্র্যাশ বা জমাট সমস্যাও অনুভব করতে পারেন। আপনি একটি নতুন প্রোফাইল তৈরি করে এটি নিশ্চিত করতে পারেন৷ যদি এটি সমস্যার সমাধান করে, তাহলে আপনাকে আপনার সমস্ত ইমেলগুলিকে পুরানো প্রোফাইল থেকে নতুনটিতে সরাতে হবে এবং পুরানো (সমস্যাযুক্ত) প্রোফাইলটি মুছে ফেলতে হবে৷

ইমেল পাঠানোর সময় Outlook ক্র্যাশগুলি ঠিক করুন

আপনার যদি একই প্রোফাইলে একটি POP3 অ্যাকাউন্ট এবং Microsoft Exchange সার্ভার মেলবক্স থাকে তবে এই সমস্যাটি সাধারণত ঘটে। যাইহোক, কোন এক্সচেঞ্জ সার্ভার অ্যাকাউন্ট নেই এমন ব্যবহারকারীরাও এই সমস্যার সম্মুখীন হতে পারেন। একটি ইমেল পাঠানো বা উত্তর দেওয়ার সময় Outlook আপনার সিস্টেমে ক্র্যাশ হলে, নিম্নলিখিত টিপস আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে:

  1. আপনার POP3 ইমেল অ্যাকাউন্টের ডেলিভারি অবস্থান পরিবর্তন করুন।
  2. নিরাপদ মোডে আউটলুকের সমস্যা সমাধান করুন।
  3. আউটলুক স্বয়ংসম্পূর্ণ তালিকা পুনরায় সেট করুন।
  4. Microsoft Office মেরামত বা পুনরায় ইনস্টল করুন।

আসুন এই সমাধানগুলি বিস্তারিতভাবে দেখি।

1] আপনার POP3 ইমেল অ্যাকাউন্টের ডেলিভারি অবস্থান পরিবর্তন করুন

যেমনটি আমরা এই নিবন্ধে আগে ব্যাখ্যা করেছি, সাধারণত সমস্যাটি ঘটে যদি আপনার একই প্রোফাইলে একটি Microsoft Exchange সার্ভার মেলবক্স এবং POP3 অ্যাকাউন্ট থাকে। আপনার POP3 অ্যাকাউন্টে ডিফল্ট ডেলিভারি অবস্থান হিসাবে নির্বাচিত ফোল্ডারটি বিদ্যমান না থাকলেও সমস্যাটি ঘটে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার POP3 ইমেল অ্যাকাউন্টে বিতরণের অবস্থান পরিবর্তন করতে হবে৷ এটি করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন

  1. আউটলুক বন্ধ করুন যদি এটি ইতিমধ্যেই চলছে।
  2. লঞ্চ করুন কন্ট্রোল প্যানেল .
  3. বিভাগ নির্বাচন করুন দেখুন-এ মোড এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টে ক্লিক করুন বিকল্প।
  4. এখন, মেইল এ ক্লিক করুন . মেল সেটআপ৷ পপআপ উইন্ডো আসবে।
  5. ই-মেইল অ্যাকাউন্ট-এ ক্লিক করুন বোতাম এটি আপনার অ্যাকাউন্ট সেটিংস খুলবে৷ , যা আপনার সমস্ত আউটলুক অ্যাকাউন্টের তালিকা করে।
  6. অ্যাকাউন্ট সেটিংসে উইন্ডোতে, ই-মেইল-এ ক্লিক করুন ট্যাব করুন এবং আপনার POP3 ইমেল অ্যাকাউন্ট নির্বাচন করুন, আপনি সমস্যাটি অনুভব করছেন।
  7. ফোল্ডার পরিবর্তন করুন-এ ক্লিক করুন নীচের বাম দিকে বোতাম উপলব্ধ৷
  8. অন্য একটি ফোল্ডার নির্বাচন করুন বা একটি নতুন তৈরি করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এখন, সমস্ত খোলা উইন্ডো বন্ধ করুন এবং Outlook শুরু করুন।

এই সমস্যা ঠিক করা উচিত. যদি সমস্যাটি এখনও বিদ্যমান থাকে, তাহলে একটি অ্যাড-ইন হতে পারে যার ফলে Outlook ক্র্যাশ হতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে নিরাপদ মোডে আউটলুকের সমস্যা সমাধান করতে হবে। আমরা নীচে প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছি৷

2] নিরাপদ মোডে আউটলুক সমস্যা সমাধান করুন

নিরাপদ মোড অ্যাড-ইনগুলির একটি ন্যূনতম সেট সহ Outlook চালু করে৷ এটি আপনাকে ত্রুটিপূর্ণ অ্যাড-ইন সনাক্ত করতে সাহায্য করবে (যদি এটি বিদ্যমান থাকে)। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন

  1. প্রথমে, Outlook বন্ধ করুন যদি এটি ইতিমধ্যেই চালু থাকে।
  2. চালান চালু করুন Win + R টিপে কমান্ড বক্স কী।
  3. outlook.exe /safe টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  4. ড্রপ-ডাউন মেনু থেকে আপনার আউটলুক প্রোফাইলটি নির্বাচন করুন যা আপনি নিরাপদ মোডে চালু করতে চান এবং ঠিক আছে ক্লিক করুন। নিরাপদ মোডে আউটলুক চালু হলে, সেখানে মাইক্রোসফ্ট আউটলুক (নিরাপদ মোড) থাকা উচিত এর উপরে লেখা।
  5. এখন, “ফাইল> বিকল্প-এ যান " আউটলুক বিকল্পে উইন্ডোতে, অ্যাড-ইনস নির্বাচন করুন বাম দিক থেকে।
  6. ডান দিকে, COM অ্যাড-ইনস নির্বাচন করুন পরিচালনা-এ ড্রপ-ডাউন মেনু এবং যাও-এ ক্লিক করুন বোতাম অক্ষম অ্যাড-ইনগুলির নাম লিখুন।

এখন, COM অ্যাড-ইন উইন্ডোটি বন্ধ করুন এবং আউটলুক সেফ মোডে একটি পরীক্ষামূলক ইমেল পাঠান এবং দেখুন কী হয়৷ যদি:

  • কেস 1 :আউটলুক ক্র্যাশ, এর মানে হল যে নিরাপদ মোডে সক্রিয় অ্যাড-ইনগুলির মধ্যে একটি অপরাধী৷
  • কেস 2 :আউটলুক ক্র্যাশ হয় না, এর মানে হল সেফ মোডে নিষ্ক্রিয় করা অ্যাড-ইনগুলির মধ্যে একটি অপরাধী৷

কেস 1

সেফ মোডে আউটলুক আবার চালু করুন এবং সেফ মোডে একের পর এক অ্যাড-ইন নিষ্ক্রিয় করুন। প্রতিটি অ্যাড-ইন নিষ্ক্রিয় করার পরে একটি পরীক্ষা মেল পাঠান। একটি নির্দিষ্ট অ্যাড-ইন নিষ্ক্রিয় করার পরে Outlook যখন ক্র্যাশ না হয়, তখন সেই অ্যাড-ইনটি সমস্যার জন্য দায়ী। এখন, আপনি সেই অ্যাড-ইন নিষ্ক্রিয় রাখতে পারেন অথবা Outlook অ্যাপ থেকে স্থায়ীভাবে সরিয়ে দিতে পারেন।

অ্যাড-ইন নিষ্ক্রিয় করতে, কেবল এটি অনির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

কেস 2

অক্ষম অ্যাড-ইনগুলির নাম লিখুন এবং আউটলুক নিরাপদ মোড থেকে প্রস্থান করুন। এর পরে, এটি স্বাভাবিক মোডে চালু করুন। আপনি দেখতে পাবেন যে সাধারণ মোডে, সমস্ত অ্যাড-ইনগুলি সক্রিয় করা হয়েছে, এখন, আপনাকে শুধুমাত্র সেই অ্যাড-ইনগুলিকে নিষ্ক্রিয় করতে হবে যেগুলি নিরাপদ মোডে সক্ষম করা হয়নি৷ প্রতিটি অ্যাড-ইন নিষ্ক্রিয় করার পরে, একটি পরীক্ষা মেল পাঠান। এটি আপনাকে অপরাধী অ্যাড-ইন খুঁজে পেতে সাহায্য করবে। একবার আপনি এটি খুঁজে পেলে, আপনি এটি নিষ্ক্রিয় রেখে দিতে পারেন বা এটি সরাতে পারেন৷

সম্পর্কিত :মাইক্রোসফ্ট আউটলুক সমস্যাগুলি যেমন ফ্রিজিং, দুর্নীতিগ্রস্ত PST, প্রোফাইল, অ্যাড-ইন ইত্যাদির সমাধান করুন৷

3] আউটলুক স্বয়ংসম্পূর্ণ তালিকা পুনরায় সেট করুন

আউটলুকের একটি স্বয়ংসম্পূর্ণ তালিকা বৈশিষ্ট্য রয়েছে। আপনি হয়ত লক্ষ্য করেছেন যখন আপনি প্রেরকের ইমেল ঠিকানার প্রথম অক্ষর টাইপ করেন, আউটলুক মিলে যাওয়া ফলাফলগুলি দেখায় যাতে আপনি টাইপ করা এড়িয়ে যেতে পারেন এবং প্রেরকের ইমেল ঠিকানা সরাসরি পরামর্শ থেকে নির্বাচন করতে পারেন। এই ইমেল পরামর্শগুলি আউটলুকের স্বয়ংসম্পূর্ণ তালিকা থেকে আসে৷

কিছু ব্যবহারকারী বলেছেন যে আউটলুক স্বয়ংসম্পূর্ণ তালিকা বৈশিষ্ট্যের কারণে তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তারা এই তালিকাটি সাফ বা রিসেট করার সময় সমস্যাটি স্থির করা হয়েছিল। আপনি এটিও চেষ্টা করে দেখতে পারেন।

আউটলুক স্বয়ংসম্পূর্ণ তালিকাটি সাফ বা পুনরায় সেট করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন

  1. Microsoft Outlook চালু করুন।
  2. ফাইল> বিকল্প-এ যান ।"
  3. মেল নির্বাচন করুন বাম দিক থেকে বিভাগ।
  4. ডান দিকে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি বার্তা পাঠান খুঁজে পান অধ্যায়. খালি স্বতঃ-সম্পূর্ণ তালিকা-এ ক্লিক করুন বোতাম।
  5. আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন, হ্যাঁ ক্লিক করুন৷ .

আপনি রান কমান্ড বক্স থেকে আউটলুকের স্বয়ংসম্পূর্ণ তালিকাটি পুনরায় সেট বা সাফ করতে পারেন। এর জন্য ধাপগুলি নীচে লেখা আছে:

  1. প্রথমে, Outlook বন্ধ করুন যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে।
  2. চালান চালু করুন Win + R টিপে কমান্ড বক্স কী।
  3. টাইপ করুন Outlook.exe /CleanAutoCompleteCache এবং ঠিক আছে ক্লিক করুন। এটি স্বয়ংসম্পূর্ণ তালিকা ডেটা সাফ করার পরে Outlook চালু করবে৷

স্বয়ংসম্পূর্ণ তালিকা পুনরায় সেট করার পরে, সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

4] Microsoft Office মেরামত বা পুনরায় ইনস্টল করুন

মাইক্রোসফ্ট অফিসে দুর্নীতির কারণে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন। এই ধরনের ক্ষেত্রে, Microsoft Outlook মেরামত সাহায্য করতে পারে। যদি এটি সমস্যার সমাধান না করে, আপনি Microsoft অফিস পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷

আমি কিভাবে আউটলুক ইমেল পাঠাচ্ছে না ঠিক করব?

আউটলুক যদি ইমেল না পাঠায়, প্রথমে, সমস্যা সমাধানের আগে আপনাকে কয়েকটি জিনিস পরীক্ষা করা উচিত। আপনার চেক করা উচিত:

  1. আপনার ইন্টারনেট সংযোগ। যদি আপনার ইন্টারনেট ঠিকঠাক কাজ না করে, তাহলে আপনি Outlook এর সাথে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।
  2. প্রাপকের ঠিকানা। কখনও কখনও, আমরা যে রিসিভারের ঠিকানা লিখি তা ভুল। এই কারণে, আমরা আউটলুকে ব্যর্থ ত্রুটির বার্তা প্রেরণ করি৷

এই জিনিসগুলি ঠিক থাকলে, আপনার Outlook প্রোফাইল দূষিত হতে পারে বা সমস্যাটি কিছু অ্যাড-ইনগুলির সাথে যুক্ত হতে পারে৷ এই ধরনের ক্ষেত্রে, আপনার নিরাপদ মোডে আউটলুক সমস্যা সমাধান করা উচিত এবং Microsoft Office মেরামত করা উচিত। এছাড়াও, আউটলুকে কিছু সেটিংস থাকতে পারে যা আপনাকে ইমেল পাঠাতে বাধা দিচ্ছে।

আমি কিভাবে আউটলুক মেরামত করব?

আউটলুক মেরামত করতে, আপনাকে মাইক্রোসফ্ট অফিস অ্যাপটি মেরামত করতে হবে। এটি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে করা যেতে পারে। কন্ট্রোল প্যানেলে ইনস্টল করা প্রোগ্রামের তালিকাটি খুলুন। এর পরে, Microsoft Office-এ ডান-ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন . এটি একটি নতুন উইন্ডো খুলবে, যেখানে আপনি মেরামত পাবেন৷ বিকল্প।

আশা করি এই নিবন্ধটি আপনাকে আপনার সমস্যার সমাধান করতে সাহায্য করেছে৷

পরবর্তী পড়ুন :মাইক্রোসফট আউটলুক ত্রুটি কোড 0xc0000005 এর সাথে ক্র্যাশ হয়।

ইমেল পাঠানোর সময় আউটলুক ক্র্যাশগুলি ঠিক করুন
  1. মাইক্রোসফ্ট আউটলুক একটি সমস্যা ত্রুটির সম্মুখীন হয়েছে ঠিক করুন

  2. শুধুমাত্র পঠন মোডে শব্দ খোলে কীভাবে ঠিক করবেন

  3. পড়াতে আটকে থাকা Instagram পোস্ট ঠিক করুন

  4. সেফ মোডে কম্পিউটার ক্র্যাশ ঠিক করুন