কম্পিউটার

কিভাবে একাধিক ওয়ার্ড ডকুমেন্ট একসাথে একত্রিত করবেন

আপনি যদি একজন ভারী ওয়ার্ড ব্যবহারকারী হন, আপনি সম্ভবত এমন একটি পরিস্থিতির মুখোমুখি হয়েছেন যেখানে একাধিক ওয়ার্ড নথিকে একটি মাস্টার নথিতে একত্রিত করা সুবিধাজনক হবে। যদিও ওয়ার্ডে এটি করা খুব কঠিন নয়, এটি খুব স্বজ্ঞাতও নয়।

আপনি মনে করেন যে মাইক্রোসফ্ট আরও কতগুলি জটিল কাজ সম্পূর্ণ করতে পারে তা বিবেচনা করে প্রোগ্রামটিতে কিছু মার্জ ডকুমেন্ট বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করবে। যাইহোক, এই নিবন্ধে, আমি আপনাকে একটি নথিতে একাধিক Word নথি একত্রিত করার একটি দ্রুত এবং সহজ উপায় দেখাব৷

    এটি লক্ষণীয় যে পদ্ধতিটি 2007 থেকে 2016 পর্যন্ত অফিসের সমস্ত সংস্করণে কাজ করে। এছাড়াও, আমার নিজের পরীক্ষায়, মনে হচ্ছে নথিগুলি একত্রিত করার সময় সমস্ত বিন্যাস বজায় রাখা হয়েছিল। যাইহোক, এটি শুধুমাত্র অফিসের একই সংস্করণ ব্যবহার করে ফাইলগুলিতে পরীক্ষা করা হয়েছিল। আমি 100% নিশ্চিত নই যদি আপনি Word 2016-এ একটি Word 2007 ডকুমেন্ট ঢোকালে সমস্ত ফর্ম্যাটিং থাকবে কিনা।

    একাধিক শব্দ নথি একত্রিত করুন

    শুরু করতে, প্রথম Word নথিটি খুলুন যা আপনি মাস্টার ফাইল হিসাবে ব্যবহার করতে চান। এরপরে, নথির অবস্থানে যান যেখানে আপনি অতিরিক্ত Word ফাইলটি সন্নিবেশ করতে চান। এই পদ্ধতির চমৎকার জিনিস হল যে আপনি মাস্টার ফাইলের যেকোনো জায়গায় অতিরিক্ত ওয়ার্ড ফাইল সন্নিবেশ করতে পারেন। এটা সবসময় শেষ হতে হবে না।

    এখন, ঢোকান-এ ক্লিক করুন ট্যাব এবং অবজেক্ট-এ ক্লিক করুন .

    কিভাবে একাধিক ওয়ার্ড ডকুমেন্ট একসাথে একত্রিত করবেন

    এখন আপনি যে নথিগুলি সন্নিবেশ করতে চান তা চয়ন করুন। আপনি একবারে এটি করতে পারেন বা আপনি SHIFT কী চেপে ধরে এবং সেগুলি নির্বাচন করে একবারে একাধিক নথি চয়ন করতে পারেন৷

    কিভাবে একাধিক ওয়ার্ড ডকুমেন্ট একসাথে একত্রিত করবেন

    আপনার যদি একটি নির্দিষ্ট অর্ডার থাকে তবে সেগুলি ঢোকানো দরকার, তারপরে একবারে এটি করুন৷ আপনি যখন একবারে একাধিক নির্বাচন করেন তখন কোন ফাইল ঢোকানো হবে তা ঠিক কীভাবে Word সিদ্ধান্ত নেয় তা আমি নিশ্চিত নই।

    কিভাবে একাধিক ওয়ার্ড ডকুমেন্ট একসাথে একত্রিত করবেন

    আপনি উপরের উদাহরণে দেখতে পাচ্ছেন, দ্বিতীয় ওয়ার্ড ডকুমেন্টের পাঠ্যটি ঠিক যেখানে আমার কার্সার ছিল সেখানে শুরু হয়, যা প্রথম নথির শেষে ছিল। বোল্ড, বুলেট পয়েন্ট, লাইন স্পেসিং, টেক্সট কালার, টেক্সট সাইজ ইত্যাদি সহ দ্বিতীয় ডকুমেন্টের সমস্ত ফরম্যাটিং রয়ে গেছে।

    আমি এমন একটি নথি পরীক্ষা করেছি যেটিতে শুধু ছবি এবং অন্যান্য আইটেম যেমন WordArt, চার্ট ইত্যাদি ছিল এবং সেই সমস্ত আইটেমগুলিও সঠিকভাবে একত্রিত হয়েছে। আবার, আপনি যদি অফিসের বিভিন্ন সংস্করণ ব্যবহার করে তৈরি করা নথিগুলিকে একত্রিত করেন তবে আপনি সমস্যায় পড়তে পারেন। যদি তা হয়, তাহলে সবচেয়ে ভালো বিকল্প হল পুরানো ফাইলগুলিকে Word-এর নতুন সংস্করণে খুলে নতুন ফাইল ফর্ম্যাটে সংরক্ষণ করা৷

    এছাড়াও, কিভাবে একাধিক টেক্সট ফাইল একত্রিত করতে হয় এবং একাধিক পাওয়ারপয়েন্ট উপস্থাপনা কিভাবে একত্রিত করতে হয় সে সম্পর্কে আমার অন্যান্য পোস্টগুলি দেখুন। উপভোগ করুন!


    1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে দুটি নথি একত্রিত করবেন

    2. কিভাবে আপনার ওয়ার্ড ডকুমেন্টে একটি ওয়াটারমার্ক যোগ করবেন

    3. কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

    4. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে এক্সেল ফাইল মার্জ করবেন