কম্পিউটার

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

Word এর দুটি সত্যিই দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা প্রায় কেউই ব্যবহার করে না:দস্তাবেজ তুলনা করুন এবং নথি একত্রিত করুন৷ . তাদের নামগুলি থেকে বোঝা যায়, বৈশিষ্ট্যগুলি আপনাকে দুটি শব্দ নথিকে একে অপরের সাথে তুলনা করতে বা দুটিকে একত্রিত করতে দেয়৷

তাই কখন আপনি এটি ব্যবহার করতে হবে? ঠিক আছে, আপনি যদি আমার মতো হন, আপনার সম্ভবত বছরের পর বছর ধরে আপনার জীবনবৃত্তান্তের 20টি ভিন্ন সংস্করণ বিভিন্ন স্থানে সংরক্ষিত আছে। কখনও কখনও আমি একটি নির্দিষ্ট কোম্পানির জন্য একটি নির্দিষ্ট দক্ষতার উপর জোর দেওয়ার জন্য একটি জীবনবৃত্তান্ত সামান্য পরিবর্তন করি বা কখনও কখনও আমি কিছু যোগ করেছি এবং একটি নতুন কপি সংরক্ষণ করেছি।

যাইহোক, আমার সাম্প্রতিক জীবনবৃত্তান্ত এবং পুরানোগুলির মধ্যে পার্থক্যটি দ্রুত দেখতে ভাল হবে যে সাম্প্রতিকটিতে আমার কিছু যোগ করা উচিত বা সম্ভবত অপসারণ করা উচিত কিনা। এই পোস্টে, আমি আপনাকে দেখাব কিভাবে আপনি এই দুটি বৈশিষ্ট্য ব্যবহার করে দ্রুত দুটি নথির মধ্যে পার্থক্য খুঁজে পেতে পারেন এবং আপনি চাইলে সেগুলিকে একত্রিত করতে পারেন৷

দস্তাবেজ তুলনা ও একত্রিত করুন

আমার উদাহরণে, আমি দেখতে চেয়েছিলাম যে 2007 সালে লেখা আমার পুরানো জীবনবৃত্তান্ত এবং 2013 সালে আপডেট হওয়া সর্বশেষ সারসংকলনের মধ্যে পার্থক্য কী ছিল। এটি করতে, ওয়ার্ড খুলুন, পর্যালোচনা-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে তুলনা করুন এ ক্লিক করুন৷ .

এটি দস্তাবেজ তুলনা নিয়ে আসবে৷ ডায়ালগ বক্স যেখানে আপনাকে আপনার আসল ডকুমেন্ট এবং সংশোধিত ডকুমেন্ট বাছাই করতে হবে।

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

নীচে, আপনি তুলনামূলক সেটিংসের একটি সম্পূর্ণ সংখ্যক দেখতে পাবেন, যা আপনি কেবল সমস্ত চেক রেখে যেতে পারেন। ডিফল্টরূপে, এটি একটি নতুন নথিতে সমস্ত পরিবর্তনগুলিও দেখাবে, যা আপনার আসল বা সংশোধিত নথিগুলির সাথে তালগোল পাকানোর চেয়ে ভাল৷

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

একটি নতুন দস্তাবেজ বিভিন্ন বিভাগ সহ খুলবে:বামদিকে সংশোধনের একটি স্ক্রোলযোগ্য তালিকা, মাঝখানে সমস্ত পরিবর্তন দেখানো সম্মিলিত নথি এবং ডানদিকে দুটি মূল নথি। আসুন প্রতিটি বিভাগে ঘনিষ্ঠভাবে নজর দেওয়া যাক।

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

আপনি এখানে দেখতে পাচ্ছেন, আমি কয়েকটি জিনিস মুছে ফেলেছি এবং পাঠ্যের আরও কয়েকটি লাইন সন্নিবেশ করেছি। আপনি যদি কোন শিরোনামে ডাবল ক্লিক করেন (অসীম কিশোর সন্নিবেশিত অথবা অসীম কিশোর মুছে ফেলা হয়েছে ), এটি নথিতে কার্সারকে সেই সঠিক অবস্থানে নিয়ে যাবে।

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

কেন্দ্রে, আপনি বিভিন্ন রঙে এই সংশোধনগুলি দেখতে পাবেন। ডিফল্টরূপে, স্ট্রাইক-থ্রু সহ যেকোন কিছু মুছে ফেলা হয়েছে এবং লাল ও আন্ডারলাইন করা যা সংশোধিত নথিতে যোগ করা হয়েছে। সবুজ কিছু চারপাশে সরানো হয়েছে. যে জায়গা থেকে এটি সরানো হয়েছে সেটি হবে ডাবল স্ট্রাইক-থ্রু গ্রিন এবং যে জায়গায় এটি সরানো হয়েছে তা এখানে দেখানো হিসাবে ডবল আন্ডারলাইন করা সবুজ হবে:

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

অবশেষে, ডানদিকে, আপনি শীর্ষে মূল নথি এবং নীচে সংশোধিত নথি দেখতে পাবেন। আপনি উপরের নথিটি স্ক্রোল করার সাথে সাথে নীচেরটি অনুসরণ করে যাতে সেগুলি সিঙ্ক হয়৷ যদিও আপনি উপরের স্ক্রীন থেকে স্বাধীনভাবে নিচের দিকে স্ক্রোল করতে পারেন।

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

এই দৃশ্যটি ছাড়াও, আপনি ডান ফলক থেকে উভয় উৎস নথি সরিয়ে ফেলতে পারেন এবং পরিবর্তনগুলি সহজে দেখতে বেলুনগুলি দেখাতে পারেন৷ আমি কি বলতে চাইছি তা দেখতে, এগিয়ে যান এবং তুলনা এ ক্লিক করুন৷ আবার বোতাম, তারপরে সোর্স ডকুমেন্ট দেখান এবং অবশেষে উৎস নথি লুকান-এ ক্লিক করুন .

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

এখন মার্কআপ দেখান-এ ক্লিক করুন ট্র্যাকিং এর অধীনে বোতাম এবং বেলুন-এ ক্লিক করুন এবং তারপর বেলুনগুলিতে সংশোধনগুলি দেখান৷ .

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

নথির ডানদিকে, আপনি এখন নথি থেকে আসা লাইন সহ সমস্ত সংশোধন দেখতে পাবেন। আপনার যদি অনেকগুলি থাকে তবে এটি সমস্ত পরিবর্তনগুলি দেখতে সহজ করে তুলতে পারে৷

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

মনে রাখবেন যে আপনি যদি নথিগুলির মধ্যে পার্থক্য দেখতে চান তবে আপনাকে সত্যিই অন্য কিছু করতে হবে না। আপনি যদি এই দুটি নথি থেকে একটি চূড়ান্ত নথি তৈরি করতে চান, আপনি যেকোনো পরিবর্তনের উপর ডান-ক্লিক করতে পারেন এবং স্বীকার করুন বেছে নিতে পারেন অথবা প্রত্যাখ্যান করুন .

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

একবার আপনি শেষ হয়ে গেলে, আপনার করা সমস্ত পরিবর্তন সহ আপনি নতুন নথি সংরক্ষণ করতে পারেন। দস্তাবেজগুলি একত্রিত করুন৷ তুলনা করার মতো প্রায় একই রকম। আপনি যদি একত্রিত নির্বাচন করেন, আপনি একই ডায়ালগ পাবেন যেখানে আপনাকে আসল এবং সংশোধিত নথিটি বেছে নিতে হবে৷

কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

একবার আপনি এটি করলে, আপনি আগের মত একই লেআউট পাবেন যেখানে আপনি মাঝখানে সম্মিলিত পরিবর্তনগুলি দেখতে পাবেন। আবার, স্ট্রাইকআউট পাঠ্য মুছে ফেলা হয়েছে, লাল আন্ডারলাইন করা পাঠ্য যোগ করা হয়েছে এবং সবুজ পাঠ্য সরানো হয়েছে। প্রতিটি পরিবর্তনের উপর শুধু ডান-ক্লিক করুন এবং প্রতিটি পরিবর্তন গ্রহণ বা প্রত্যাখ্যান করবেন কিনা তা চয়ন করুন। আপনার হয়ে গেলে, নতুন সম্মিলিত নথি সংরক্ষণ করুন৷

সামগ্রিকভাবে, যখন আপনার কাছে একই ডকুমেন্টের একাধিক ভার্সন থাকে বা যখন অনেক লোক একটি Word ডকুমেন্ট এডিট করে এবং আপনি একটিতে একত্রিত করার জন্য একাধিক ডকুমেন্ট নিয়ে শেষ করেন তখন এইগুলি সত্যিই উপযোগী। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে একটি YouTube বা অফলাইন ভিডিও যুক্ত করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে দুটি নথি একত্রিত করবেন

  3. কিভাবে আপনার ওয়ার্ড ডকুমেন্টে একটি ওয়াটারমার্ক যোগ করবেন

  4. কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?