কম্পিউটার

কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

আউটলুকের সাথে বেশিরভাগ ব্যবহারকারীদের প্রধান সমস্যাগুলির মধ্যে একটি হল এটি সত্যই ধীর হয়ে যায় এবং তাদের সিস্টেমে প্রচুর মেমরি খায়। আমার কাছে 1.5 জিবি আউটলুক ফাইল আছে, কিন্তু আউটলুক দ্রুত চলে এবং আমার কম্পিউটারের সমস্ত সংস্থানকে হগ করে না! কেন?

ঠিক আছে, কারণ এটি পরিষ্কার এবং পাতলা থাকে তা নিশ্চিত করতে আমি আমার আউটলুককে কিছু রুটিন কাজ করে অপ্টিমাইজ করি। আউটলুক ক্র্যাশ, উন্মাদ ত্রুটির বার্তা, মেমরি হগিং বা Outlook লোড হওয়ার অপেক্ষায় সময় নষ্ট করার পরিবর্তে, আউটলুককে দ্রুত এবং প্রতিক্রিয়াশীল করতে নীচের আমার পরামর্শ অনুসরণ করবেন না কেন।

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    আউটলুক সম্পর্কে আপনি একটি জিনিস বুঝতে চান যে এটি সম্পূর্ণরূপে একটি ডাটাবেস থেকে চালানো হয়। আপনার সমস্ত ইমেল, কাজ, ক্যালেন্ডার আইটেম, ব্যবসায়িক পরিচিতি ইত্যাদি একটি ডাটাবেস ফাইলে সংরক্ষণ করা হয়। মেমরির ব্যবহার কমাতে এবং আউটলুককে দ্রুত করতে, সেই ডাটাবেসটিকে ছোট এবং অপ্টিমাইজ করা দরকার৷

    আউটলুক মেমরি ব্যবহার হ্রাস করুন

    নিয়ম 1। প্রথমত, নিশ্চিত করুন যে আপনার কাছে অটোআর্কাইভ আছে Outlook এ চালু করা হয়েছে। আপনি সম্ভবত 5 বছর আগের সেই ইমেলগুলির দিকে আর কখনও তাকাবেন না? আপনার ইনবক্সে হাজার হাজার ইমেল থাকার পরিবর্তে, অটোআর্কাইভ পুরানোগুলিকে একটি নতুন PST ফাইলে নিয়ে যাবে এবং আপনার বর্তমান PST ফাইলটিকে স্লিম রাখবে৷ সার্চ করার মাধ্যমে আপনি সর্বদা সেই পুরানো ইমেলগুলি খুঁজে পেতে পারেন৷

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    ফাইল-এ ক্লিক করুন এবং তারপর Tools-এ ক্লিক করুন এবং তারপরমেইলবক্স ক্লিনআপ . আপনি নীচে দেখানো হিসাবে বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। আমি মেলবক্সের আকার পরীক্ষা করব এবং এটি 500 MB-এর বেশি হলে, আপনার অটোআর্কাইভ চালু করা উচিত বা যে কোনও ইমেল মুছে ফেলা উচিত যা প্রচুর পরিমাণে জায়গা নিচ্ছে। এছাড়াও, মুছে ফেলা আইটেম ফোল্ডারটি পরে খালি করা নিশ্চিত করুন কারণ এটি এখনও জায়গা নেয়।

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    এটাও লক্ষণীয় যে আপনি Outlook-এ সেটআপ করা প্রতিটি মেলবক্সের জন্য আপনাকে এটি করতে হবে। সেজন্য অটোআর্কাইভ চালু করা একটি ভালো ধারণা কারণ এটি কোনো হস্তক্ষেপ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে এর যত্ন নেবে।

    আপনি যদি এটি করতে না চান, অন্তত সমস্ত পুরানো ইমেলগুলিকে অন্য ফোল্ডারে নিয়ে যান যাতে প্রতিটি বার ইনবক্সে আসার সময় Outlook-কে হাজার হাজার ইমেল লোড করতে না হয়, যার ফলে উচ্চ মেমরি ব্যবহার হয়৷

    নিয়ম 2। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র আউটলুকের জন্য প্রয়োজনীয় অ্যাড-ইন ব্যবহার করছেন। অনেক প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে আউটলুকে অ্যাড-অন ইনস্টল করতে পছন্দ করে, যেমন Adobe, EverNote, Wunderlist, ইত্যাদি। এমনকি Microsoft এমন কিছু জিনিস যোগ করে যা আমি সাধারণত স্কাইপ, OneNote, SharePoint, ইত্যাদি অক্ষম করি।

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    আপনি যদি সেগুলি ব্যবহার না করেন তবে তাদের পরিত্রাণ পান! আউটলুক শুরু হলে তাদের মেমরিতে লোড করতে হবে এবং তারা প্রোগ্রামটিকেও ধীর করে তোলে। আসলে একটি অ্যাড-ইন অক্ষম করতে, আপনাকে COM অ্যাড-ইনস নির্বাচন করতে হবে নীচের কম্বো বাক্সে এবং যাও ক্লিক করুন৷ . আরেকটি উইন্ডো পপআপ হবে এবং আপনি যে আইটেমগুলি চান না সেগুলি আনচেক করতে পারেন৷

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    বিধি 3। আউটলুক স্পিচ এবং হ্যান্ড রাইটিং রিকগনিশন বৈশিষ্ট্যগুলির সাথে একত্রিত হয় যা উইন্ডোজের একটি অংশ। আপনি যদি এটি ব্যবহার না করেন তবে এটি অক্ষম করুন যাতে প্রতিবার Outlook শুরু হওয়ার সময় এটি লোড না হয়। এটি আপনার ইমেল ইত্যাদি স্ক্যান করা থেকে আপনার সিস্টেমকে বাধা দেবে।

    আপনি কন্ট্রোল প্যানেলে যেতে পারেন, স্পিচ রিকগনিশন এবং তারপর অ্যাডভান্সড স্পিচ অপশন-এ ক্লিক করুন .

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    ব্যবহারকারী সেটিংস-এর অধীনে , নির্ভুলতা উন্নত করতে নথি এবং মেল পর্যালোচনা করুন আনচেক করুন৷ বিকল্প।

    নিয়ম ৪।  RSS ফিড এবং ইন্টারনেট ক্যালেন্ডারের জন্য একটি ভিন্ন প্রোগ্রাম ব্যবহার করুন। হ্যাঁ, গুগল রিডার দুর্দান্ত ছিল এবং এখন এটি চলে গেছে, কেন আপনার ফিডগুলি সঠিকভাবে পরিচালনা করতে আউটলুক ব্যবহার করবেন না? খারাপ ধারণা! এখনও অনেক ভাল অনলাইন এবং অফলাইন RSS পাঠক রয়েছে যেগুলি আপনি Outlook ছাড়া অন্য ব্যবহার করতে পারেন৷

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    আউটলুক কেবলমাত্র আরএসএস ফিডগুলিকে ভালভাবে পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়নি, তাই একটি দম্পতির চেয়ে বেশি কিছু আউটলুককে ধীর করে দেবে। আপনি অনুসরণ করতে চান এমন যেকোনো ইন্টারনেট ক্যালেন্ডারের জন্য আপনি Google ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন৷

    নিয়ম 5। কিছু কারণে, লোকেরা তাদের স্প্যাম এবং ট্র্যাশ ফোল্ডারগুলি ভুলে যায়। তাদের খালি আউট! আমার মত কেউ দিনে শত শত স্প্যাম ইমেইল পায়! এটি সমস্ত আউটলুক ডাটাবেসে সংরক্ষিত এবং এটিকে ধীর করে দেয়। আপনার স্প্যাম ফোল্ডার এবং আপনার ট্র্যাশ ফোল্ডার প্রায়ই খালি করুন৷

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    নিয়ম 6। আপনার পিএসটি ফাইল প্রতি একবার কিছুক্ষণের মধ্যে কম্প্যাক্ট করুন। আপনি ফাইল এ গিয়ে এটি করতে পারেন , তারপর ডেটা ম্যানেজমেন্ট . এরপর PST ফাইলে ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন . তারপর Compact Now এ ক্লিক করুন৷ বোতাম।

    অফিসের নতুন সংস্করণে, আপনাকে ফাইল-এ ক্লিক করতে হবে এবং তারপরঅ্যাকাউন্ট সেটিংস . ডেটা ফাইল-এ ক্লিক করুন ট্যাব এবং ডাবল-ক্লিক করুন যে ডেটা ফাইলটি আপনি কমপ্যাক্ট করতে চান।

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    আউটলুক ব্যাকগ্রাউন্ডে স্বয়ংক্রিয়ভাবে এটি করবে, কিন্তু শুধুমাত্র তখনই চলে যখন আপনার কম্পিউটার নিষ্ক্রিয় থাকে এবং Outlook খোলা থাকে। কখনও কখনও এই পরিস্থিতি কখনও আসে না, তাই কিছুক্ষণের মধ্যে একবার ম্যানুয়ালি করা ভাল।

    নিয়ম 7। আপনার যদি সত্যিই বড় আউটলুক ফাইল থাকে এবং সার্চ ইনডেক্সিং সক্ষম করা থাকে, তাহলে এটি আউটলুকে ব্যাপক ধীরগতির কারণ হতে পারে। আপনার প্রয়োজন না হওয়া পর্যন্ত আউটলুকের জন্য অনুসন্ধান সূচী নিষ্ক্রিয় করা বা সূচীটি মুছে ফেলা এবং পুনর্নির্মাণ করা একটি ভাল ধারণা হতে পারে। যে কোনো ক্ষেত্রে, সূচী ছোট করতে আপনার প্রধান ডেটা ফাইলের আকার কমাতে হবে।

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    শুধু Start এ ক্লিক করুন এবং তারপর সার্চ টাইপ করুন। Windows অনুসন্ধানে পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ সার্চ ইনডেক্স থেকে আউটলুক অপসারণের বিকল্প।

    নিয়ম 8। আউটলুকের জন্য আরেকটি বড় ধীরগতি হল যেকোনো ধরনের অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম যা আপনার সমস্ত ইমেল স্ক্যান করে। এখন এটি খুবই উপযোগী যদি আপনি এমন কেউ হন যিনি ম্যালওয়্যার লিঙ্কগুলিতে ক্লিক করার প্রবণ বা জাল ইমেল দ্বারা প্রতারণার শিকার হন৷ দুর্ভাগ্যবশত, এমনকি সবচেয়ে সচেতন ব্যবহারকারীরাও মাঝে মাঝে প্রতারণার শিকার হন, তাই অতিরিক্ত সুরক্ষা সহায়ক।

    যাইহোক, অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের উপর নির্ভর করে, এটি সত্যিই Outlook-এ জিনিসগুলিকে খুব ধীর করে দিতে পারে। আপনার যদি এই সমস্যাটি হয়, তাহলে আউটলুকের জন্য অ্যান্টি-ভাইরাস বন্ধ করা এবং সমস্যাটি চলে যায় কিনা তা দেখতে একটি ভাল ধারণা। যদি এটি হয়ে থাকে, তাহলে আপনার একটি ভিন্ন প্রোগ্রাম বিবেচনা করা উচিত যা স্ক্যানিংয়ের সাথে আরও কার্যকর।

    নিয়ম 9। এই টিপটি শুধুমাত্র Microsoft Exchange অ্যাকাউন্টগুলিতে প্রযোজ্য, তাই এটি POP বা IMAP অ্যাকাউন্টগুলির জন্য কাজ করবে না৷ মূলত, আপনি ক্যাশড এক্সচেঞ্জ মোড সক্ষম করতে চান৷ , যার অর্থ ইমেলগুলি স্থানীয়ভাবে সংরক্ষণ করা হবে এবং দ্রুত অ্যাক্সেস করা হবে৷

    কিভাবে আউটলুক মেমরি ব্যবহার কমাতে হয়

    ফাইলে যান,অ্যাকাউন্ট সেটিংস এবং তারপর ইমেল-এর অধীনে ইমেল অ্যাকাউন্টে ডাবল-ক্লিক করুন ট্যাব ক্যাশড এক্সচেঞ্জ মোড ব্যবহার করুন চেক করুন৷ বক্স।

    আশা করি, এই ক্রিয়াগুলি আপনার আউটলুক মেমরির পদচিহ্ন কমিয়ে দেবে এবং এটিকে দ্রুত চালাতে সাহায্য করবে! এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি অফিস এবং উইন্ডোজের জন্য সর্বশেষ আপডেট এবং পরিষেবা প্যাকগুলি ইনস্টল করেছেন কারণ এগুলি কার্যক্ষমতা এবং মেমরি ফাঁসের সমস্যাগুলিতে সহায়তা করে! উপভোগ করুন!


    1. থান্ডারবার্ডে Outlook ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

    2. ম্যাকে মেমরির ব্যবহার কমানোর টিপস

    3. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়

    4. কিভাবে Google ক্রোম উইন্ডোজ 10 এ উচ্চ মেমরির ব্যবহার কমাতে হয়