কম্পিউটার

আমি ভুলবশত নেক্সেন্টা

আমি সত্যিই জানি না কেন আমার কাছে সোলারিসের জন্য একটি নরম জায়গা আছে, যা আর নেই, এটি শান্তিতে বিশ্রাম নিতে পারে। কিন্তু কিছু কারণে, আমি সবসময় মনে করি এটি লিনাক্সের মতোই ভাল হতে পারে। কিন্তু তারপর, মুক্তির পর মুক্তি, তা কখনই পুরোপুরি হয় না। তারপরে, তথাকথিত নষ্ট প্রচেষ্টার দ্বিধা আছে। আপনি যদি টেস্টড্রাইভের জন্য একটি অপারেটিং সিস্টেম গ্রহণ করেন, এবং এটি আপনার দুই ঘন্টা পরে ব্যর্থ হয়, তাহলে আপনার কি পুরো প্রকল্পটি স্ক্র্যাপ করা উচিত বা আপনি যা পান তা লিখতে হবে, তা যতই খারাপ হোক না কেন?

নেক্সেন্টা কোর প্ল্যাটফর্ম হল একটি উবুন্টু অ্যাপ্লিকেশন বেস এবং নমনীয় এবং শক্তিশালী APT প্যাকেজ পরিচালনা সহ একটি OpenSolaris-ভিত্তিক সিস্টেম। একটি বিস্ময়কর ধারণা মত শোনাচ্ছে. কিন্তু তারপর, আমি ইতিমধ্যে এই ধরনের আরেকটি সিস্টেম পরীক্ষা করেছি, সামান্য সাফল্যের সাথে। ঠিক আছে, একজন মানুষকে কখনই আশা হারাতে হবে না। চলুন দেখি Nexenta 3.0 কি করতে পারে বা কি করতে পারে না। প্রত্যাশা বেশি, ভয় আরও বেশি।

বুটিং এবং সব

আপনি একটি সাধারণ GRUB পাবেন এবং তারপরে আপনি সরাসরি ইনস্টলেশনে চলে যাবেন, কোন লাইভ অভিজ্ঞতা নেই। আপনি যদি আপনার হার্ডওয়্যার সামঞ্জস্যতা পরীক্ষা করতে চান তবে এটি একটি ভাল জিনিস নয়। তাছাড়া, নেক্সেন্টা নিজেকে সম্পূর্ণ ডিস্কে ইনস্টল করতে চায়, তাই আপনার সেখানে থাকা অন্য কোনো অপারেটিং সিস্টেমের জন্য আফসোস করুন। এই কারণে, আমি একটি শারীরিক ইনস্টলেশন সঞ্চালন না এবং পরিবর্তে একটি ভার্চুয়াল মেশিনের জন্য গিয়েছিলাম।

ইনস্টলেশনটি পাঠ্য-ভিত্তিক, একটি দীর্ঘ, দীর্ঘায়িত উইজার্ড সহ যা আপনাকে প্রতিটি অনুমানযোগ্য প্রশ্ন জিজ্ঞাসা করবে। এটি কিছুটা 2005 এর মতো মনে হচ্ছে। GRUB মেনুর সাথে মিলিত, যা মেনু এন্ট্রিতে হার্ডি এবং নীচের লোগোতে ডেবিয়ান পড়ে, আপনি অনুভব করতে পারেন যে এখানে কিছু ভুল আছে। প্রথমত, একটি তিন বছর বয়সী আবেদনের ভিত্তি খারাপ নাও হতে পারে, কেন কিনবেন? এটি এমন নয় যে আপনি রেডহ্যাট তার গ্রাহকদের জন্য একটি শতাব্দীর উত্তরাধিকার সমর্থনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। দ্বিতীয়ত, ডেবিয়ানকে আলাদাভাবে উল্লেখ করা হয়েছে কেন?

কিছু মনে করবেন না, প্রশ্ন, প্রশ্ন।

তারপরে, আপনি ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করছেন। এবং এটি একটি খুব দীর্ঘ অপেক্ষা. একটি নির্দিষ্ট সময়ে, যখন অগ্রগতি বারটি প্রায় বিশ মিনিটের জন্য শূন্য শতাংশ থেকে বাজে যেতে অস্বীকার করেছিল, তখন আমি সিস্টেমটি থামিয়ে পরীক্ষা শেষ করার কথা বিবেচনা করেছিলাম, কিন্তু তারপরে এটি ধীরে ধীরে হতে শুরু করে। সব মিলিয়ে, ইনস্টলেশনে প্রায় দুই ঘন্টা সময় লেগেছে, যা একটি সিস্টেমের জন্য একটি ভয়ঙ্কর দীর্ঘ সময় যা একটি সিডি চিত্রের সাথে সুন্দরভাবে ফিট করে।

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আমি রিবুট করেছি।

আমার জন্য কোন GUI নেই!

নেক্সেন্টা বুট শেষ পর্যন্ত একটি কমান্ড-লাইন ইন্টারফেসে পরিণত হয়েছিল। ঠিক আছে. রানলেভেল 5 শুরু করার চেষ্টা করা সিস্টেমটি পুনরায় বুট করেছে, তাই দৃশ্যত, আমি যা আশা করেছিলাম তার থেকে জিনিসগুলি কিছুটা আলাদা। কোনো ব্যাপার না. আমি অনলাইনে গিয়ে পড়া শুরু করলাম।

মনে হচ্ছে নেক্সেন্টা গ্রাফিকাল ইন্টারফেস ছাড়াই ইনস্টল করে, কিছুটা উবুন্টু সার্ভারের মতো। কিন্তু Gnome এবং Xfce সংগ্রহস্থলগুলিতে উপলব্ধ। শুধুমাত্র সেগুলি পাওয়া অসম্ভব ছিল, যেহেতু আমি apt ব্যবহার করার সময় মুষ্টিমেয় 404 ত্রুটি পেয়েছি। সংগ্রহস্থলগুলি হয় ভুল কনফিগার করা হয়েছে বা সম্পূর্ণভাবে অনুপস্থিত। এর মানে হল যে আমি ডেস্কটপ ইনস্টল করতে এবং বাড়ির লোকেদের প্রয়োজন এমন কিছু সঠিক পরীক্ষা করতে সক্ষম হব না, তবে এখন পর্যন্ত অভিজ্ঞতা দেওয়া হলে, এটি একটি বড় ক্ষতি বলে মনে হচ্ছে না।

ঠিক আছে, এই পর্যায়ে, আমি বুঝতে পেরেছিলাম যে 1934-এ ফিরে যাওয়া সত্যিই আমি সেই নির্দিষ্ট শনিবারের বিকেলে কীভাবে কল্পনা করেছি তা নয়, তাই আমি পরীক্ষাটি শেষ করেছি এবং এই নিবন্ধটি লিখেছি। খুব কমই অনুপ্রেরণাদায়ক, সম্ভবত সময়ের অপচয়, কিন্তু তবুও এটি একটি পর্যালোচনা।

উপসংহার

নেক্সেন্টা হল সোলারিস ফর্কের সাথে আমার সবচেয়ে খারাপ অভিজ্ঞতা। প্রকৃতপক্ষে, এটি সম্ভবত ওপেনসোলারিস 2008.05 এর চেয়েও খারাপ, যা নেক্সেন্টা সম্পর্কে অনেক কিছু বলে। এবং যেহেতু ওরাকল আনুষ্ঠানিকভাবে প্রকল্পটিকে হত্যা করেছে, তাই আপনি ওপেনইন্ডিয়ানা থেকে অনেক ভালো আছেন। এটি লিনাক্স, জনপ্রিয়, পোর্টেবল বা একই রকমের মতো বন্ধুত্বপূর্ণ নয়, তবে এটি অগ্রগতির স্থির লক্ষণ দেখায়, এটি কাজ করে এবং ডেস্কটপ ব্যবহারকারীর জন্য একদিন মূল্যবান কিছু হতে পারে।

অন্যদিকে, নেক্সেন্টা হল বিভিন্ন অপারেটিং সিস্টেম গোলকের মূল ধারণাগুলির একটি বিভ্রান্তিকর সংমিশ্রণ, যার ফলে একটি আলফা-গুণমান একীকরণ হয়। যদি এটি একটি মৃত প্রকল্প হত, আমি বিরক্ত করতাম না, কিন্তু সংবাদ নিবন্ধ, তারিখ এবং প্রকাশের সংখ্যার উপর ভিত্তি করে, মনে হচ্ছে যে জিনিসগুলি করা হচ্ছে, যা শেষ ফলাফলের কারণে আরও বিভ্রান্তিকর। এই সবই আমাকে আমার প্রাথমিক দ্বিধায় নিয়ে আসে, ফলাফলগুলি প্রায় সম্পূর্ণ নেতিবাচক হলেও একটি পর্যালোচনা লেখা উচিত কিনা। আমি উত্তর হ্যাঁ অনুমান. আমি লিনাক্স ডিস্ট্রিবিউশন সহ বেশ কয়েকটি অনুষ্ঠানে এটি করেছি, তাই সোলারিস ফর্কগুলিও এর ব্যতিক্রম হওয়া উচিত নয়। কথাটা গালিগালাজের মতো শোনাতে পারে, কিন্তু বাস্তবে এটাই বাস্তব।

নেক্সেন্টা একটি ব্যবহারযোগ্য পণ্য নয়। এটা বলতে আমাকে দুঃখ লাগে, কিন্তু সাধারণ ব্যবহারকারী যা চাইবে বা প্রয়োজন তার সব কিছুরই অভাব রয়েছে। তদুপরি, একটি উপায়ে, এটি একটি স্বপ্নের মৃতদেহে আরেকটি বুলেট রাখে যে ইউনিক্স ফর্কগুলি অপারেটিং সিস্টেমের বাজারে একটি অর্থবহ অবস্থান তৈরি করতে পারে। আপনি যদি ওপেন সোর্স এবং একই সাথে থাকেন, তাহলে লিনাক্সের সাথে লেগে থাকুন।

ভাল, যে সব হবে. নিরাপদ থাকো.

চিয়ার্স।


  1. উৎসব - স্পিচ সিন্থেসিস সিস্টেম - টিউটোরিয়াল

  2. প্রয়ায়া V3 - পোর্টেবল ভার্চুয়াল অপারেটিং সিস্টেম

  3. উইন্ডোজ 11 - ছয় মাস পরে, এখনও সম্পূর্ণ মেহ

  4. উইন্ডোজে অপ্রয়োজনীয় পরিষেবাগুলি কীভাবে সঠিকভাবে নিষ্ক্রিয় করবেন