কম্পিউটার

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

লিনাক্স বিশ্বে, আর্চ হল দুর্দান্ত নুব ইকুয়ালাইজার। কিন্তু জঙ্গলে আরও ভয়ঙ্কর একটা জন্তু আছে। এটি বিএসডি, এমনকি এর নাম উচ্চারণ করাও কম লোককে হতাশার মধ্যে পাঠাতে পারে। বিষয়টির সরল সত্যটি হল, বিশ্বের সমস্ত নের্ডি চেনাশোনা জুড়ে, বিএসডি একটি স্থিতিশীল, নির্ভরযোগ্য ওয়ার্কহরস হিসাবে একটি সম্মানজনক স্থান ধরে রেখেছে। কিন্তু এটি কখনই একটি কার্যকর ডেস্কটপ বিকল্প হিসাবে নিজেকে আলাদা করেনি৷

বছরের পর বছর ধরে, আমি বিএসডিতে বেশ কিছু ড্যাবল করেছি - আপনি আমার ইউনিক্স পর্যালোচনাগুলি দেখতে পারেন যা দেয়। কখনও কখনও, এই বা সেই BSD স্বাদ থাকবে যা এর সরলতার সাথে অবাক করে, তবে জিনিসগুলি সাধারণত কিছু সময়ে উন্মোচিত হবে, তা হার্ডওয়্যার সামঞ্জস্য, ডিস্ক-লোভী পার্টিশনিং, বা সম্ভবত দৈনন্দিন ব্যবহারের সহজতা। তারপর, সম্প্রতি, আমি ঘোস্টবিএসডি জুড়ে এসেছি, এবং এটি দেখতে সুন্দর এবং আমন্ত্রণমূলক দেখাচ্ছে। তাহলে দেখা যাক কি দেয়।

লাইভ সেশন

আমরা শুরু করার আগে, আমাকে অবশ্যই বলতে হবে এটি একটি ভার্চুয়াল মেশিন পরীক্ষা - ল্যাপটপে একটি সঠিক হার্ডওয়্যার পরীক্ষা নয় যা আমি লিনাক্সের সাথে করি। কারণ হলো- ডিস্ক ব্যবস্থাপনা। প্রায়শই, BSD নিজের জন্য পুরো ডিভাইসটি চায়, এবং আমার কাছে একটি অতিরিক্ত মেশিন নেই যা আমি সম্পূর্ণরূপে এই কারণে উত্সর্গ করতে পারি। এটি আমাকে ভার্চুয়ালবক্স ব্যবহার করে পরীক্ষা করতে বাধ্য করে। এই প্রচেষ্টার নেতিবাচক দিক হল, আপনি BSD কি করে এবং কি করে না, বিশেষ করে ওয়্যারলেস কানেক্টিভিটি, এনভিডিয়া ড্রাইভার এবং একই ধরনের জিনিসগুলির সম্পূর্ণ সুযোগ পাবেন না৷

যদিও ঘোস্টবিএসডি ভার্চুয়ালবক্সে ভাল বুট করেছে। বুট স্প্ল্যাশ অতি-সংক্ষিপ্ত, তাই আপনার দ্রুত আঙ্গুল থাকতে হবে। এরপরে, আপনাকে জিজ্ঞাসা করা হয়েছে আপনি কি ধরনের গ্রাফিক্স ড্রাইভার ব্যবহার করতে চান - তালিকায় ভার্চুয়ালবক্স রয়েছে। আপনি বাক্সের বাইরে মাউস ইন্টিগ্রেশন না পেলেও, আপনি ফিট হিসাবে গেস্টের আকার পরিবর্তন করতে পারেন, যাতে আপনি আসলে একটি সাধারণ আকারের ডেস্কটপ অভিজ্ঞতা পেতে পারেন। তারপর একটি আশাব্যঞ্জক শুরু।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 একটি সুন্দর জিনিস। আপনি ক্লাসিক মেনু লেআউট সহ MATE ডেস্কটপ পাবেন, পুরানো, প্রমাণিত Gnome 2 সূত্রের সাথে সত্য, যা আমরা কিছুক্ষণ আগে OpenIndiana এর সাথে দেখেছি। এছাড়াও আপনি একটি অভিনব থিম এবং আইকন পাবেন। কিন্তু ন্যায্যভাবে বলতে গেলে, এগুলিকে একটু বাইরের মনে হয়, কারণ এগুলি একটু বেশি সমতল এবং আধুনিকের মতো৷ এখনও।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

এই স্টাইলিশ থিমের অন্য সমস্যাটি হল যে আপনি উইন্ডো স্ক্রিনশটগুলির জন্য প্রায় 10px মূল্যের আলফা বর্ডার পান, তাই এটি একটি ভিজ্যুয়াল বিশৃঙ্খল সৃষ্টি করে - ব্যাকগ্রাউন্ডে ধরা পড়া কিছু অন্তর্ভুক্ত করা হবে, যা পৃথক প্রোগ্রামগুলির স্ক্রিনশট নেওয়ার সময় আপনি যা চান তা নয়৷ ফাইল ম্যানেজারের একটি ভিজ্যুয়াল বাগলেটও রয়েছে - যদি আপনি সাইডবারটির আকার পরিবর্তন করতে চান তবে আপনি করতে পারেন, তবে গ্র্যাব হ্যান্ডেলের কোনও ভিজ্যুয়াল সূচক নেই যা কেউ আশা করবে৷

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

ফন্ট এবং HD (DPI) স্কেলিং

যেহেতু আমি আমার Slimbook Pro2 ল্যাপটপে পরীক্ষা করছিলাম, তাই আমাকে স্কেলিং বাছাই করতে হবে। 1920x1080px রেজোলিউশন সহ মেশিনটি একটি 14-ইঞ্চি স্ক্রীনের সাথে আসে এবং এটি সবকিছুকে কিছুটা ছোট করে তোলে। কুবুন্টুতে, এইচডি স্কেলিং তুচ্ছ ছিল না, তাই কাজটি সম্পন্ন করার জন্য আমাকে সমস্ত ধরণের ফন্ট আকারের কৌশল অবলম্বন করতে হয়েছিল। যেহেতু, আমি উইন্ডোজ 10 স্কেলিং এর সাথে বাজিমাত করার সুযোগ পেয়েছি, এবং আমি আশ্চর্য এবং স্নেগের একটি নতুন জগত আবিষ্কার করেছি, যা প্লাজমা সমস্যাগুলিকে সম্পূর্ণ ভিন্ন আলোতে রাখে, কিন্তু এটি অন্য সময়ের জন্য একটি গল্প। এটা মনে হবে যে কোনো অপারেটিং সিস্টেমে স্কেলিং আসলেই প্লাগ-এন-প্লে নয়, মনে হচ্ছে, আদৌ। লজ্জা। হয়তো macOS, কিন্তু আমার এর সাথে যথেষ্ট অভিজ্ঞতা নেই।

এখন, MATE কীভাবে স্কেলিং পরিচালনা করে - ভাল, আপনি ফন্ট ডিপিআই সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি আদর্শ শোনাচ্ছে না, তবে এটি দুর্দান্ত কাজ করে। আমি ডিফল্ট 97 ডিপিআই (96 কেন নয় তা নিশ্চিত নই) থেকে যে কোনও মানতে যেতে সক্ষম হয়েছিলাম এবং একটি তীক্ষ্ণ রূপান্তর প্রভাব সহ উপাদানগুলি সঠিকভাবে পুনরায় আকার দেওয়া হয়েছিল। কোন আকস্মিক ঝাপসা বা প্রসারিত বা যে মত কিছু. তাই আমি ডেস্কটপ সেশনটিকে ব্যবহার করার জন্য আনন্দদায়ক করতে সক্ষম হয়েছি, এমনকি একটি ছোট, হাই-রিস ডিসপ্লেতেও। খুব ঠান্ডা. সম্পূর্ণ ভগ্নাংশ মজা. একটি বাগলেট:ডিপিআই টুইক করার পরে সিস্টেম মেনু দেখাবে না; একটি সেশন লগআউট প্রয়োজন ছিল৷

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

নেটওয়ার্কিং

আমি যতটা সম্ভব আমার স্বাভাবিক পরীক্ষার সেট সম্পর্কে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ব্রিজড নেটওয়ার্কিংয়ের সাথে, আমি আমার উইন্ডোজ মেশিনগুলি অ্যাক্সেস করতে সক্ষম হয়েছি। সাম্বা সংযোগ ঠিক কাজ করেছে। চমৎকার সাম্বা ছাপা, তাও! এমনকি আমার ওয়্যারলেস প্রিন্টার সঠিকভাবে সনাক্ত করা হয়েছিল। আওয়াজ।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

মাল্টিমিডিয়া

এই এক বেশ সব ঠিক কাজ, পাশাপাশি. আমার HD ভিডিও এবং MP3 প্লেব্যাক ছিল। আপনার ভিএলসি আছে, তাই আপনার কোনো (খারাপ) বিস্ময় আশা করা উচিত নয়। একবার, আমি বর্তমান ট্র্যাকের মধ্যে এগিয়ে গিয়েছিলাম, এবং অডিও অদৃশ্য হয়ে গিয়েছিল যদিও গানের টাইম স্ট্যাম্প টিক টিক করে রেখেছিল। এই মুহুর্তে, ভিএলসিকে কঠোরভাবে হত্যা করতে হয়েছিল। হুম। সিস্টেম এলাকা একীকরণ বরং মার্জিত।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

কিছু ​​অদ্ভুততা

কিছু সময়ে, আমার কাছে একটি বিজ্ঞপ্তি ছিল যে লাইভ সেশনে আপডেট উপলব্ধ ছিল। কিছু লিনাক্স ডিস্ট্রো যা করে তার অনুরূপ দেখায়। কিন্তু আমি আশ্চর্য হই যে, কোন স্থায়ী সঞ্চয়স্থান ছাড়াই একটি অপসারণযোগ্য মিডিয়া থেকে চালানোর সময় প্রকৃত প্রক্রিয়াটি ভাল কাজ করে কিনা৷

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

পাঠ্য ফাইলগুলি ডিফল্টরূপে LibreOffice-এ খোলে - এবং টেক্সট এডিটরে (প্লুমা) নয়। চিত্রে যান. মাউসটি অলস ছিল এবং আমাকে এর ত্বরণ এবং সংবেদনশীলতা পরিবর্তন করতে হয়েছিল। এবং এছাড়াও মাউস আইকন থিম, ডিফল্ট হিসাবে সব 1999 এর মহিমা। এর মধ্যে রয়েছে কর্মের জন্য অপেক্ষার ঘড়ি যা FVWM কে মহাবিশ্বের সেরা আশ্চর্যের মতো দেখায়। কিন্তু অন্তত সবকিছু সম্পাদনা করার জন্য আপনার কাছে MATE এর ক্ষমতা আছে। তাই আপনি কিছু জিতেছেন, আপনি কিছু হারান।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

ইনস্টলেশন

GhostBSD একটি সহজ, সহজবোধ্য ইনস্টলার নিয়ে আসে। একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রোতে আপনি কীভাবে এটি করেন তার সাথে অভিন্ন না হলে বেশিরভাগ পদক্ষেপগুলি খুব অনুরূপ। সামগ্রিকভাবে, আমার প্রত্যাশার চেয়ে অনেক বেশি বন্ধুত্বপূর্ণ। কিন্তু পার্টিশনের ব্যাপারে আপনাকে সতর্ক থাকতে হবে।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

আমি ZFS ফুল ডিস্ক কনফিগারেশনের সাথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি - আমি ভাবছি কেন শব্দ কনফিগারেশন এবং বাম বন্ধনীর মধ্যে কোন স্থান নেই। যাই হোক, BE কি। কিন্তু জিনিস আছে - সম্পূর্ণ ডিস্ক ব্যবহার, এটা মনে হয়. হতে পারে আপনি UFS এর সাথে কম কঠোর কিছু করতে পারেন, তবে এটি ঝুঁকিপূর্ণ হতে পারে, বিশেষ করে যদি আপনি ডেটার যত্ন নেন। লিনাক্সের সাথে এটি কখনই একটি সমস্যা নয়। ZFS খুব দুর্দান্ত শোনাচ্ছে, কিন্তু আপনি সম্ভবত একটি বাস্তব, মাল্টি-ডিস্ক সেটআপ চান যাতে এটির উন্নত কার্যকারিতার সর্বোত্তম ব্যবহার করা যায়।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

ZFS সেটআপ তুচ্ছ নয়। উদাহরণস্বরূপ, পার্টিশন স্কিমটি হল GPT, কিন্তু তারপরে, বুটলোডারের জন্য আমার কাছে শুধুমাত্র একটি নন-গ্রেড-আউট বিকল্প আছে বলে মনে হচ্ছে - FreeBSD BIOS (কিছুই আপাতদৃষ্টিতে EFI)। অদ্ভুত। আপনাকে ZFS পুলগুলি কী, তারা কী করে এবং কীভাবে ব্লকের আকার কর্মক্ষমতাকে প্রভাবিত করে তা বুঝতে হবে। অবশ্যই সাধারণ ব্যবহারকারীর জন্য কিছু নয়।

অবশেষে, বুটলোডারের কথা বলছি, আমি জানি না যে এই বিভিন্ন বিকল্পগুলি লিনাক্স এবং/অথবা উইন্ডোজের মতো অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথে কতটা সহযোগিতা করে। EFI সেটআপ সম্পর্কেও নিশ্চিত নন। হয়তো, একদিন, আমি এই বিএসডি গেমগুলির জন্য একটি বলির পাঁঠার ব্যবস্থা করব। আপাতত, তাই।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

এর পরে, ইনস্টলেশনটি সম্পূর্ণ হতে প্রায় 20 মিনিট সময় নেয়। ZFS হতে পারে, ভার্চুয়াল মেশিনে আমি যে পরিমাণ সম্পদের সিদ্ধান্ত নিয়েছি তা হতে পারে। আদর্শভাবে, এটি কম হওয়া উচিত, কারণ অন্তর্নিহিত সঞ্চয়স্থান হল SSD, তবে ভার্চুয়ালাইজড I/O ইন্টারফেসের ধরণটিও একটি ভূমিকা পালন করবে৷

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

ভূত করা

ইনস্টলেশনের পরে রিবুট ধীর ছিল। এটা নতুন কিছু নয়। এটা প্রায় একটি স্পেসশিপ নিচে পাওয়ার মত. কোন লাইভ সেশন ডেটা ইনস্টল করা সিস্টেমে সংরক্ষিত ছিল না, কিন্তু কোন ব্যাপার না। লিনাক্স ডিস্ট্রোগুলিও তা করে না, এখন এবং তারপরে একটি বিরল, বিস্ময়কর ব্যতিক্রম ছাড়া। আমার প্রথম দিকে একবার বা দুবার লগআউট করার দরকার ছিল এবং সিস্টেমটি লগইন পৃষ্ঠায় সাইকেল করেনি। শুধু একটা কালো পর্দা। ভার্চুয়াল সেশন আর্টিফ্যাক্ট হতে পারে।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

প্যাকেজ ব্যবস্থাপনা এবং আপডেট

এটি একটি আকর্ষণীয় - এবং শেষ পর্যন্ত বিএসডি বনাম লিনাক্সের পতন। সাধারণভাবে, ইউনিক্স অপারেটিং সিস্টেমের তুলনায় একটি সাধারণ ডিস্ট্রোতে সফ্টওয়্যার দখল করা অনেক সহজ। এখন, GhostBSD একটি বেশ যুক্তিসঙ্গত কাজ করে। সফ্টওয়্যার স্টেশন এবং আপডেট স্টেশন ঠিক আছে। প্রাক্তনটি কমবেশি সিনাপটিক এর মতো দেখায়, যদিও ভাষার বিভাগগুলিকে সংক্ষিপ্ততার জন্য একটি বিভাগে বান্ডিল করা যেতে পারে। ব্যবহার বেশ সহজবোধ্য. কিন্তু ডিফল্ট চ্যানেলে যা পাওয়া যায় তার সীমানার বাইরে চলে গেলেই সমস্যা শুরু হয়। উদাহরণস্বরূপ, স্কাইপ বা স্টিম নেই। তারা কি এই প্ল্যাটফর্মে সমর্থিত? আমি জানি না কিন্তু তারপরে, লিনাক্স থেকে বিএসডিতে লাফটি অবশ্যই উইন্ডোজের অনুরূপ হতে হবে যারা লিনাক্স চেষ্টা করছেন এবং তারপর ভাবছেন যে যখন জিনিসগুলি অনুপস্থিত থাকে তখন তাদের কী করা উচিত। রেপো এবং এই জাতীয় ধারণাগুলি আসলে সাধারণ ব্যবহারকারীর কাছে অদ্ভুত এবং বিজাতীয়৷

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

আপডেট ম্যানেজার ভাল কাজ করেছে - এবং দ্রুত। বিরক্তিকরভাবে, এখানে স্ক্রিনশটগুলিতে কোনও আলফা সীমানা নেই। কেন এই অমিল, আমি জানি না. তবে আপনি লিনাক্সে প্রায়শই যা দেখেন তার থেকে এটি আলাদা নয় - অন্ধকার এবং হালকা থিম মিশ্রিত, কিছু প্রোগ্রাম তাদের নিজস্ব সীমানা বা থিমিং এবং একইভাবে আসে।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

অ্যাপ্লিকেশন

আপনি একটি যুক্তিসঙ্গত সেট পেতে. ফায়ারফক্স, থান্ডারবার্ড, ট্রান্সমিশন, লিবারঅফিস, ভিএলসি। আধুনিক সফটওয়্যারের একটি সুষম সংগ্রহ। এটি যতটা চটকদার হতে পারে ততটা নয়, তবে ধ্বংসাবশেষের স্পার্টান কবরস্থানও নয়। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ডিস্ট্রো একই বান্ডিল সহ জাহাজে করে। কিছু অনুপস্থিত থাকলে কী হবে সেই প্রশ্নটি এখনও রয়ে গেছে, তবে সব মিলিয়ে এটি খারাপ নয়।

GhostBSD 20 - যখন আপনার টাক্সে কিছু ভুল হয়

কর্মক্ষমতা, সম্পদ ব্যবহার

যেহেতু এটি একটি VM পরীক্ষা - আমার স্বাভাবিক রিয়েল-হার্ডওয়্যার রুটিনের বিপরীতে, এগুলি নিয়ে কথা বলার সত্যিই কোনও অর্থ নেই। প্রথমত, হোস্ট আমার টেস্টিং ল্যাপটপ থেকে সম্পূর্ণ আলাদা সিস্টেম। দ্বিতীয়ত, ভার্চুয়াল এনভায়রনমেন্ট থেকে আসা সংখ্যার অর্থ খুব বেশি হবে না। যাইহোক, এটি বলেছিল, ঘোস্টবিএসডি মোটামুটি চটপটে এবং প্রতিক্রিয়াশীল ছিল, এমনকি তার নিজস্ব বিচ্ছিন্ন জগতেও চলছিল। কিছুটা পিছিয়ে থাকা মাউস ছাড়াও, আপনি অগত্যা জানতে পারবেন না। সামগ্রিকভাবে, ফলাফলগুলি নির্দেশক - এবং অত্যন্ত উত্সাহজনক৷

উপসংহার

যখন আশ্চর্যজনক অপারেটিং সিস্টেমের কথা আসে, ঘোস্টবিএসডি নিয়ে আমার অভিজ্ঞতা বেশ কঠিন। এটি একটি মোটামুটি ভারসাম্যপূর্ণ, অ্যাক্সেসযোগ্য সেটআপ প্রদান করে, ভাল সংযোগ সহ, সাধারণ ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা - যেমন মিডিয়া প্লেব্যাক, সুন্দর চেহারা, এবং ব্যবহারের সহজতা যা আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে। অবশ্যই, এখানে এবং সেখানে, আপনি অদ্ভুত তীক্ষ্ণ প্রান্ত বা বিস্ময় অনুভব করতে পারেন। কিন্তু এটা আমার কল্পনার চেয়ে অনেক বেশি মসৃণ ছিল। 2005 এর কোনটাই টাইম থিঙ্গিতে হিমায়িত হয়নি।

যা আমাকে উদ্বিগ্ন করে তা হল পরবর্তী পদক্ষেপ। ধরে নিচ্ছি আপনি একটি সঠিক যাত্রার জন্য BSD নিয়ে যান, তারপরে কী হয়। সিস্টেম নির্মাতাদের দ্বারা সরবরাহ করা হয় না এমন জিনিসগুলি কীভাবে উপভোগ করা যায়। এমনকি লিনাক্সেও, জিনিসগুলি রুক্ষ হতে পারে যখন রেপোতে আপনার যা প্রয়োজন তা না থাকে বা আপনাকে কমান্ড লাইনে খনন করতে হয়। এই ধরনের একটি পলায়নের তীব্রতা সম্ভবত BSD-তে আরও বেশি হবে, বেশ কিছু। হেই কিনুন। প্রথম ধাপ ভাল ছিল. ব্যথা নেই, রাগ নেই। যার অর্থ, আমি এখন একটি বৃহত্তর, সাহসী, আরও গভীরতর পরীক্ষা চিন্তা করতে পারি। আমি বলছি না যে এটি সবই গোলাপ এবং আপনার বিএসডি কাল্ট অফ চিন্তাভাবনায় রূপান্তরিত হওয়া উচিত। কিন্তু ঘোস্টবিএসডি আমাকে অবাক করেছে, এবং প্রথমবারের মতো আমি মনে করি, এটিকে আরও এগিয়ে নেওয়ার জন্য আমার হৃদয়ে শূন্য-শতাংশের বেশি আগ্রহ রয়েছে। এবং যে এটা সব বলে. গ্রেড অনুযায়ী, 8/10। প্রযুক্তিগত অগ্রগামী এবং দুঃসাহসিকদের জন্য প্রস্তাবিত৷

চিয়ার্স।


  1. একটি আসল স্মার্টফোনের সাথে আমার প্রথম দেখা

  2. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  3. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন