কম্পিউটার

Windows 10 বার্ষিকী আপডেট - খুব খারাপ নয়

কয়েক সপ্তাহ আগে, মাইক্রোসফ্ট তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেমের সাধারণ উপলব্ধতার এক বছরের সাথে মিল রাখতে Windows 10-এর একটি নতুন বিল্ড প্রকাশ করেছে। মাইলফলকটি জিডব্লিউএক্স আপগ্রেড পেস্টারিং-এর সমাপ্তিও চিহ্নিত করে, যাতে লোকেরা আসলে আরও ভালোভাবে ঘুমাতে পারে, জেনে যে একজন সুপার-হিরো আছে... অপ্রয়োজনীয় প্রম্পট দ্বারা বিরক্ত না হয়ে।

এখন পর্যন্ত, উইন্ডোজ 10 এর সাথে আমার অভিজ্ঞতা ঠিক আছে। এটা খারাপ বা ভাল না. শুধু গড়। বেশিরভাগ সময় ভাল কাজ করে, এবং সত্যিই স্যুইচ বা আপগ্রেড করার কোন বাধ্যতামূলক কারণ নেই। সবচেয়ে বড় সমস্যা হল গোপনীয়তা এবং টেলিমেট্রির আশেপাশে, তবে সেগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে আমাদের কাছে গাইড রয়েছে। এখন, দেখা যাক এই নতুন বিল্ডটি উইন্ডোজ 10 এরেনায় কোন নতুন চার্ম প্রবর্তন করতে পারে কিনা।

ছোট পরিবর্তন, বড় পরিবর্তন

আপগ্রেডটি সম্পূর্ণ হতে প্রায় তিন ঘন্টা এবং তিনটি রিবুট সময় নেয়৷ কিছু তাৎক্ষণিক প্রসাধনী পার্থক্য ছিল, কিন্তু খুব কঠোর কিছুই ছিল না. আমি লক্ষ্য করেছি যে সিস্টেম মেনুটি একটু নতুন করে ডিজাইন করা হয়েছে, এবং উইন্ডোজ স্টোর এবং বেশ কয়েকটি সংশ্লিষ্ট অ্যাপ ফিরে এসেছে, আমি সেগুলিকে ম্যানুয়ালি পরিষ্কার করার পরে। এটা বেশ বিরক্তিকর।

আমাকে আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে প্রমাণীকরণ করার জন্যও অনুরোধ করা হয়েছিল, যা আমি এক বা দুটি লগইনের জন্য ব্যবহার করেছি। আমি এই মুহূর্তে কোন নির্দিষ্ট অ্যাপ মনে করতে পারছি না। কিছু খুব গুরুত্বপূর্ণ, যদিও.

আমাকে সম্ভবত আমার সেটআপের একটি সংক্ষিপ্ত ওভারভিউ দিতে দিন। আমি আমার Windows 10 টেস্ট বানি বক্সে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করি এবং কিছু কম স্পষ্ট এবং/অথবা লুকানো সিস্টেম সেটিংস পরিচালনা করতে আমি W10Privacy টুলটিও চালাই। এটি একটি নিখুঁত সেটআপ নয়, কারণ আমি সাধারণত টুইকিংয়ের বিরোধী। যাইহোক, এটির ডিফল্ট ফর্মে, Windows 10 খুব আক্রমনাত্মক, জোরপূর্বক আপডেট এবং রিবুট, Windows Defender ননসেন্স, টেলিমেট্রি সম্পূর্ণরূপে অক্ষম করার ক্ষমতা এবং এর মতো আরও কিছু বিরক্তিকর বিবরণ সহ। W10 গোপনীয়তা আপনাকে সেগুলি পরিচালনা করতে সহায়তা করে। অন্য যে কাজটি আমাকে করতে হয়েছিল তা হল যে কোনও দুর্ঘটনাজনিত রিবুট এড়াতে WU পরিষেবাটি অক্ষম করা।

সক্রিয় ঘন্টা? আমি কি বাচ্চা? কিভাবে সক্রিয় মাস সম্পর্কে? আমি আমার বক্স রিবুট করছি না কারণ কেউ আমাকে নিরাপত্তা প্যাচের একটি নির্বিচারে সেট পাঠাতে চায়। যে বিরক্তিকর এবং overrated. আগ্রহী নই.

গোপনীয়তা পরিবর্তন?

আমি যে জিনিসগুলির মধ্যে একটি ভয় পেয়েছি তা হল আমার সিস্টেমের টুইকগুলি আপডেটের মাধ্যমে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে। আমরা এটি আগে ঘটতে দেখেছি, এবং এটির চারপাশে প্রচুর ইন্টারনেট গুঞ্জন ছিল। এখনও. পুরো নিয়ন্ত্রণ খেলা বেশ সূক্ষ্ম, এবং এছাড়াও অপ্রয়োজনীয়. কেন ব্যবহারকারীদের তাদের সেটিংস অপারেটিং সিস্টেম দ্বারা এলোমেলোভাবে পরিবর্তিত হওয়ার বিষয়ে চিন্তা করতে হবে? এটি মানুষকে প্রস্রাব করার একটি নিশ্চিত উপায়।

Cortana আর GUI এর মাধ্যমে অক্ষম করা যাবে না, আপনার একটি রেজিস্ট্রি টুইক প্রয়োজন। কিন্তু আপনার স্থানীয় অ্যাকাউন্ট থাকলে সে চলবে না। হা হা, মাইক্রোসফট! কৌতুক আপনি একজন. উইন্ডোজ ডিফেন্ডারও বন্ধ ছিল, তবে এটি সত্যিই W10 গোপনীয়তার কারণে।

তবে, কিছু অন্যান্য সেটিংস পরিবর্তন করা হয়েছে। তারা বেশিরভাগই স্টোর এবং অ্যাপের সাথে সম্পর্কিত। আমি সেগুলিকে অতীতে সরিয়ে দিয়েছিলাম, এই কারণেই নির্দিষ্ট সেটিংস সহ তারা ফিরে আসা সম্ভব৷ এটি প্যারানয়িয়ার একটি স্তরের পরিচয় দেয়, কারণ আপনি কখনই 100% নিশ্চিত হতে পারবেন না যে আপনি কয়েক মাস আগে নিজের জন্য কনফিগার করা একই সেটআপ চালাচ্ছেন না। তারপরও, যদি রাউন্ডহাউস কিকের দিকে ধাক্কা আসে, আপনি সবসময় IFEO ব্যবহার করতে পারেন বিরক্তিকর প্রোগ্রামগুলি বন্ধ করতে, উইন্ডোজ উপাদান সহ, সিস্টেমের অখণ্ডতার সাথে হেরফের না করে।

উইন্ডোজ স্টোর

এটি আগে কম বিরক্তিকর, কম বিরক্তিকর। এটি কম চটকদার, আপনার মুখে কম, এবং এটি প্রায় একটি ব্যবহারযোগ্য পণ্যের মতো মনে হয়। কিন্তু মূল সমস্যাটি রয়ে গেছে:ডেস্কটপ অ্যাপগুলো সব দিক থেকে, আকারে বা আকারে উন্নত। একেবারে, হাত নিচে, 100%, কোন যুক্তি নেই। এবং এটি স্টোরটিকে সম্পূর্ণরূপে অপ্রয়োজনীয় করে তোলে। এটা মোবাইলে ঠিক আছে, কিন্তু ডেস্কটপে এটা অর্থহীন। যতক্ষণ না এটি একটি স্মার্ট উপায়ে সমস্ত ডেস্কটপ বিষয়বস্তু, প্লাস আপডেট, প্লাস গেমস এবং কোনও নির্বোধ বিধিনিষেধ না দেওয়া শুরু না করে, বুদ্ধিমান ব্যবহারকারীদের কাছে স্টোরের কোনও যোগ্যতা বা মূল্য নেই৷

এজ এবং এক্সটেনশন (2edgy4me)

অবশেষে. মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ ব্রাউজার এক্সটেনশন সহ আসে। কে বলেছে ক্লোজ-সোর্স বিশ্বে কোন অগ্রগতি নেই। স্টোরের মাধ্যমে এক্সটেনশনগুলি উপলব্ধ, কিন্তু এই মুহুর্তে, সেগুলি অনেক দূরে এবং এর মধ্যে অল্প। তবুও, এটি একটি মহৎ শুরু।

এজ একবার হেঁচকি দিয়েছিল। প্রথমবার যখন আমি এটি চালু করি, স্বাগত পৃষ্ঠাটি সম্পূর্ণরূপে লোড হয়নি, তাই আমি বিমূর্ত, সুখী আইকনগুলি আসলে কী বোঝায় তা বুঝতে পারিনি। যেভাবেই হোক, ব্রাউজারে এমন কিছুই নেই যা আমি বাধ্যতামূলক বলে মনে করি। আসলেই কিছু না.

অন্যান্য জিনিস

সব মিলিয়ে, বার্ষিকী আপডেটটি স্থিতিশীল, মোটামুটি দ্রুত - যদি উইন্ডোজের পুরানো সংস্করণগুলির চেয়ে দ্রুত না হয়, এবং এটি একটি সুন্দর গোলাকার রিলিজের মতো মনে হয়৷ ব্যবহারকারীদের কাছে আগের বিল্ডগুলিতে ফিরে যাওয়ার বিকল্পও রয়েছে, যদি তারা বর্তমানটিকে পছন্দ না করে বা এটিকে বগি মনে করে।

আপনি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার উইন্ডোজ কী যুক্ত করতে পারেন, যা সম্ভবত বড় হার্ডওয়্যার পরিবর্তনের পরে আপনার প্রয়োজন হলে আপনার উইন্ডোজ পুনরায় সক্রিয় করতে সাহায্য করবে। আমি জানি না কিভাবে এটি সত্যিই শেষ ব্যবহারকারীর উপকার করতে যাচ্ছে, কিন্তু বিকল্প আছে। এছাড়াও আপনি সরাসরি স্টোরের মাধ্যমে একটি প্রো আপগ্রেড কিনতে পারেন। এটি একটি সুন্দর, সুবিধাজনক স্পর্শ।

একটি জিনিস যা সম্ভাব্যভাবে লিনাক্স ব্যবহারকারীদের আনন্দিত করবে তা হল উইন্ডোজের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে ব্যাশ শেল এর উপস্থিতি। আমি কীভাবে এই কার্যকারিতা সেট আপ করতে এবং শেলটি চালাতে হয় সেই সাথে লিনাক্স সফ্টওয়্যার ইনস্টল করার বিষয়ে আরও বিস্তারিত বলব। আপাতত, আপনার চোখ ভোজ দিন।

উপসংহার

এই আমরা যাই. Windows 10 বার্ষিকী আপডেট, বিল্ড 1607 একটি ঠিক রিলিজ, যতদূর এই নির্দিষ্ট অপারেটিং সিস্টেমটি উদ্বিগ্ন। অন্যান্য সংস্করণ উপেক্ষা করুন, নিজে থেকে, এটি যা করা উচিত তা করে; আপনি Windows 10 পছন্দ করেন কিনা, এই মুহুর্তে বিন্দুর পাশে রয়েছে। বার্ষিকী রিলিজটি বেশ কয়েকটি আকর্ষণীয় পরিবর্তন, বৈশিষ্ট্য এবং উন্নতির সাথে পরিচয় করিয়ে দেয় এবং আপনি যে বাইটের এই বাক্সে কাজ করছেন তার সমস্ত অংশের যোগফলকে এটি আরও উপযুক্ত করে তোলে।

যাইহোক, আমি কিছু গোপনীয়তা পরিবর্তন নিয়ে খুশি নই। এবং হুডের নীচে কিছু অতিরিক্ত টুইকও রয়েছে, যা কর্টানা এবং টেলিমেট্রির মতো সেটিংস পরিবর্তন করার আপনার ক্ষমতাকে সীমিত করে। এটি কেবল ক্রোধ এবং প্রতিরোধের আহ্বান জানাবে। অবশেষে, দিনের শেষে, এটি 7 বা 8.1 এর চেয়ে ভাল নয়। শুধু কখনও তাই সামান্য ভিন্ন. আরো বিরক্তিকর, খুব. nerds জন্য কম স্বাধীনতা. এই হলো আমরা. এটি সম্ভবত ডেডোইমেডোতে আপনি এখনও পর্যন্ত পড়া সবচেয়ে আড়ম্বরপূর্ণ পর্যালোচনা, তবে ভয় পাবেন না। আমরা শীঘ্রই জিনিসগুলির বাশ দিকটি অন্বেষণ করব, এবং এটি জিনিসগুলিকে মশলাদার করা উচিত। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ

  2. Windows 7, KB4474419 এবং ব্যর্থ আপডেট - টিউটোরিয়াল

  3. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!