কম্পিউটার

উইন্ডোজ 8.1 আপডেট খুঁজতে গিয়ে আটকে যায়

এটি একটি বরং অদ্ভুত সমস্যা যা আমি সম্প্রতি যুদ্ধ করছি। আপনি যদি আমার সাম্প্রতিক উইন্ডোজ সম্পর্কিত নিবন্ধগুলি অনুসরণ করেন, আমার তুলনামূলকভাবে নতুন Lenovo Ideapad Y50-70 ল্যাপটপে Windows Update (WU) কার্যকারিতা নিয়ে সমস্যা ছিল, যার জন্য একটি সম্পূর্ণ সিস্টেম ইমেজকে পুরোনো অবস্থায় ফিরিয়ে আনার প্রয়োজন ছিল, একটি যোগ্য পাঠ। এর নিজের. যাইহোক, এটি নিজেই UEFI, ATI এবং Windows 8.1 এর কম্বোতে একটি বড় সমস্যা তৈরি করেছে, কিন্তু আমরা সেই বাধাটি ঠিকভাবে পরিচালনা করেছি।

এই ঘটনার কয়েক সপ্তাহ পরে, আমি লক্ষ্য করলাম ল্যাপটপটি গোলমাল করছে, সিপিইউ ফ্যান ওভারটাইম কাজ করছে। কারণ ছাড়াই নয়, যেহেতু প্রসেসরটি 13% এ চলছিল, মোটামুটি একটি লজিক্যাল থ্রেড ছিল, এবং এটি ছিল svchost.exe প্রক্রিয়া যা WU পরিষেবাকেও নিয়ন্ত্রণ করে। আমি জানতাম যে আমি আবার বোচড আপডেটের সম্মুখীন হচ্ছি, এবং প্রকৃতপক্ষে, উইন্ডোজ 8.1 কখনই আপডেটের জন্য অনুসন্ধান সম্পূর্ণ করবে না, আমি এটিকে যতদিনই চলমান রাখি না কেন। আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমাকে এটি ঠিক করতে হবে।

আরো বিস্তারিতভাবে সমস্যা

লক্ষণটি সহজ - উইন্ডোজ 8.1 আপডেটের জন্য চেক করে, কিন্তু কখনই সম্পূর্ণ হয় না এবং সিস্টেমটি উচ্চ CPU-তে ব্যস্ত থাকে। এর মানে আপনি আপডেটগুলি ইনস্টল করতে পারবেন না, এবং আপনি যদি এই কার্যকারিতা সম্পর্কে যত্নশীল হন তবে আপনি আটকে থাকতে পারেন। অথবা এমনকি চিন্তিত হতে পারে.

আমার জন্য, সমস্যাটি মে 2016 আপডেট চক্র এবং সাম্প্রতিক রোলআপ আপডেট প্যাচ উপলব্ধতার মধ্যে কিছু সময় নিজেকে প্রকাশ করেছে। আমি তখন থেকে কোনো নতুন ড্রাইভার ইন্সটল করিনি বা নতুন হার্ডওয়্যার যোগ করিনি। আমার অনুমান হল যে উইন্ডোজ আপডেট প্যাচগুলির একটি অনুপস্থিত, এবং যেহেতু এটি এটি খুঁজে পাচ্ছে না, এটি একটি লুপে আটকে যায়। কিছু অদ্ভুত কারণে, আপডেট চক্রের একটির সময়, ডেটার একটি গুরুত্বপূর্ণ অংশ একরকম বাদ পড়ে গিয়েছিল। এটাই আমার অনুমান।

লগগুলিতে কোনও স্পষ্ট ত্রুটি নেই, একটি ছাড়া - এটি আপনি যা কিছুর মুখোমুখি হচ্ছেন তার সাথে সম্পর্কিত নয়, তবে আপনি যে টিউটোরিয়ালটি পড়ছেন তা নির্দেশ করে যে এখানে ক্যাপচার করা কিছু তথ্য আপনার ক্ষেত্রে প্রাসঙ্গিক।

উইন্ডোজ স্টোর মেশিন লাইসেন্স সিঙ্ক করতে ব্যর্থ হয়েছে৷ ফলাফল কোড 0x80070002

আমি এই ত্রুটির অর্থের জন্য অনলাইনে অনুসন্ধান করেছি, এবং এটি একটি সম্পূর্ণ জঙ্গল। আমাদের পরামর্শ এবং বিকল্পগুলি ধীরে ধীরে যেতে হবে, একে একে। যাইহোক, আপনি যদি কৌতূহলী হন, আপনি WU-এর জন্য ত্রুটি কোডগুলির তালিকার সাথে পরামর্শ করতে পারেন, বা আপনার নির্দিষ্ট এন্ট্রি অনুসন্ধান করতে পারেন। আপনি শত শত ফলাফল পাবেন, এবং সেগুলি অবশ্যই আপনার থেকে আলাদা হবে।

সমাধান - অফিসিয়াল কিছু কাজ করে না

এটি সম্ভবত এই পুরো গল্পের সবচেয়ে মজার অংশ। আমি অনলাইনে গিয়ে পড়া শুরু করলাম। ইন্টারনেট আমাকে অর্ধ ডজন বিভিন্ন লিড দিয়েছে - যার বেশিরভাগই মাইক্রোসফ্টের অফিসিয়াল পরামর্শ এবং সরঞ্জাম - কিন্তু তারা কখনই আমার সমস্যার সমাধান করেনি। এই নির্দেশিকাটির সম্পূর্ণতার জন্য, আমরা সেগুলিকে উল্লেখ করব, এবং তারপরে আসলে একটি জিনিসের উপর ফোকাস করব যা কাজ করেছে। আবার, এটি পূর্ববর্তী চিত্রের অবস্থা বা ব্যাকআপগুলিতে ফিরে যাওয়ার বিষয়ে নয়, এটি আসল সমস্যাটি খুঁজে বের করা এবং এটি সমাধান করার বিষয়ে। কারণ আমি পুরানো সময়ের স্ন্যাপশটে ফিরে গিয়ে কিছু দিন পরে নষ্ট হয়ে যাওয়ার জন্য সময় নষ্ট করতে পারি না।

ট্রাবলশুটার ব্যবহার করুন

উইন্ডোজ 7 এবং তার উপরে একটি ঝরঝরে সমস্যা সমাধানের উইজার্ডের সাথে আসে, যা আপনাকে একটি স্বয়ংক্রিয় উপায়ে সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করতে দেয়। এটি কম দক্ষ ব্যবহারকারীদের জন্য একটি সুবিধাজনক সমাধান, এবং যারা সিস্টেমের অভ্যন্তরীণ খনন করার মেজাজে নেই।

সমস্যা সমাধানকারী দাবি করেছে যে ত্রুটিটি খুঁজে পেয়েছে এবং ঠিক করেছে - 0x80070490, যা ইভেন্ট লগের থেকে আলাদা৷ এটি আপডেট ইতিহাসকে সম্পূর্ণরূপে পুনরায় সেট করে, তবে এটি ঠিক আছে, WU প্রয়োজন অনুসারে সূচকটি পুনর্নির্মাণ করে। কিন্তু এতে সমস্যার সমাধান হয়নি।

DISM

পরবর্তী টুলটি আমি চেষ্টা করেছি ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) টুল। এই সুবিধাজনক ইউটিলিটি পেশাদার এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি উইন্ডোজের মধ্যে তৈরি করা হয়েছে, তাই আপনাকে এটি ব্যবহার করতে হবে। অফিসিয়াল নির্দেশাবলী নিম্নলিখিত কমান্ডের পরামর্শ দেয়:

C:\windows\system32>DISM.exe/Online/Cleanup-image/Restorehealth

আমি ডিআইএসএমকে কিছুক্ষণের জন্য চালাতে দিই, এবং এটি সম্পূর্ণ হয়েছে, দাবি করে এতে ত্রুটিগুলি সংশোধন করা হয়েছে। এটা সত্যিই হয়নি.

C:\windows\system32>DISM.exe/Online/Cleanup-image/Restorehealth

স্থাপনার ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল
সংস্করণ:6.3.9600.17031

চিত্র সংস্করণ:6.3.9600.17031

[===========================100.0%==========================]
পুনরুদ্ধার অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে. উপাদান
দোকান দুর্নীতি মেরামত করা হয়.

অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে.

C:\windows\system32>

Windows Update Errors Wizard ঠিক করুন

আমি সর্বশেষ WU ডায়াগনস্টিক টুল চালানোরও চেষ্টা করেছি, যা আপনি ইন্টারেক্টিভ অনলাইন উইজার্ডের মাধ্যমে চালানোর সময় উপলব্ধ। টুলটি ট্রাবলশুটারের মতোই, এবং এটি আসলে অনেক বেশি পুঙ্খানুপুঙ্খ রান সম্পন্ন করেছে, এবং আরও বেশি ত্রুটি খুঁজে পেয়েছে বলে মনে হচ্ছে। অনুগ্রহ করে মনে রাখবেন যে ত্রুটি কোডটি সর্বদা পরিবর্তিত হতে থাকে, এছাড়াও আমি মাঝে মাঝে 0x80244019 আমার উপর কয়েকবার ক্রপ আপ করেছি, কিন্তু এটি কেবলমাত্র WU পরিষেবা বন্ধ করার কারণে ঘটেছে, এবং এটি কেবল শুরু করা দরকার।

যাইহোক, ডায়াগনস্টিক ইউটিলিটি দ্বারা অনুমিতভাবে স্থির করা ভাল জিনিসের প্রাচুর্য থাকা সত্ত্বেও, এর কোনটিই কোন পার্থক্য করেনি। অন্তর্বর্তী রিবুট সহ বা ছাড়াই WU আটকে থাকবে এবং CPU 12-13% চিহ্নে থাকবে।

PowerShell PSWindowsUpdate মডিউল

আমি অফিসিয়াল PSWindowsUpdate মডিউলটি চেষ্টা করেছি, যা পাওয়ারশেলের মাধ্যমে আপডেটগুলি দখল করতে এবং মূল কার্যকারিতার মধ্যে যেকোন অন্তর্নিহিত সমস্যার সমাধান করার কথা। একটি সত্যিই শান্ত টুল মত মনে হচ্ছে. আমি কপিল আর্যের দেওয়া নির্দেশাবলী অনুসরণ করেছিলাম যা WU ত্রুটির বিষয়ে তার অত্যন্ত ব্যবহারিক গাইডে দেওয়া হয়েছিল, কিন্তু এটি আমাকে সত্যিই কোথাও পায়নি। এটিও লক্ষণীয় যে টিউটোরিয়ালটি সমস্যাগুলির একটি সামান্য ভিন্ন সেট বোঝায়।

ExecutionPolicy RemoteSigned সেট করুন
আমদানি-মডিউল PSWindowsUpdate
Get-WUIinstall

স্বতন্ত্র প্যাচ - KB3138615

আমি স্বতন্ত্র WU প্যাচ KB3138615 চেষ্টা করেছি, এবং এটি সরাসরি ডাউনলোডের জন্য উপলব্ধ ছিল না, তাই আমাকে মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ দিয়ে যেতে হয়েছিল, যা ঠিক ছিল। প্যাচটি চালানো এবং ইনস্টল করা হয়েছে, কিন্তু আমি এখনও কোন আপডেট পেতে পারিনি।

অন্যান্য জিনিস

আমি ডিইপি সেটিংস পরিবর্তন করার চেষ্টাও করেছি - সত্যিই কোন অর্থ নেই, এবং অনলাইন নিবন্ধগুলিতে বারবার পুনরাবৃত্ত জাদুবিদ্যার মতো মনে হচ্ছে, এবং অবশ্যই, এটি কোন পার্থক্য করেনি, তবে আমি নিশ্চিত করতে চেয়েছিলাম যে আমি অতিরিক্ত পুঙ্খানুপুঙ্খভাবে কাজ করছি।

আমি যা করিনি তা হল WU উপাদানগুলিকে ম্যানুয়ালি রিসেট করা। এটি একটি দীর্ঘ এবং দীর্ঘায়িত ক্রিয়া, এবং এতে জিনিসগুলিকে স্ক্রু করার একটি ভাল সম্ভাবনা রয়েছে। এছাড়াও, এই সমস্ত ক্রিয়াগুলি স্ক্রিপ্ট করা যেতে পারে, এবং সেগুলি যেভাবেই হোক ট্রাবলশুটার বা ডায়াগ সরঞ্জামগুলির একটি অংশ হওয়া উচিত, এবং আমি অনুমান করি সেগুলি যাইহোক৷ তাই না.

কার্যকরী সমাধান:অটোপ্যাচার

দেখুন এবং দেখুন, আমি WU ঠিক করার চেষ্টা করার জন্য একটি অনানুষ্ঠানিক টুল ব্যবহার করেছিলাম। এটি বেশ মৌলিক, কারণ আমি সাধারণত সিস্টেম পরিচালনার জন্য তৃতীয় পক্ষের ইউটিলিটিগুলিকে সমর্থন করি না এবং/বা বিশ্বাস করি না। কিন্তু এই ক্ষেত্রে, আমার হারানোর কিছুই ছিল না, তাই আমি এটি চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। অটোপ্যাচারের সাথে আমার অভিজ্ঞতা উষ্ণ ছিল, যেহেতু আমি ধীরগতির Windows 7 আপডেট কার্যকারিতা নিয়ে কাজ করার জন্য এটি ব্যবহার করার চেষ্টা করেছি, এর আগে আমি শেষ পর্যন্ত 2016 সালের গ্রীষ্মে Microsoft দ্বারা প্রকাশিত অফিসিয়াল ফিক্স খুঁজে পেয়েছি এবং পরীক্ষা করেছি। শীতল হওয়ার আগে।

আমি অটোপ্যাচার ডাউনলোড করি এবং এটিকে সমস্ত সমালোচনামূলক এবং অ-সমালোচনামূলক উইন্ডোজ আপডেট নিতে দিই, একটি কঠিন 2.1 GB মূল্যের ডেটা। আমি তখন পরীক্ষা করেছিলাম যে আমি আসলে এর মধ্যে কয়েকটি ইনস্টল করতে পারি, জানুয়ারী অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার ফিক্স এবং আরও কয়েকটি চেষ্টা করে। সূক্ষ্ম কাজ করেছে, এবং পরবর্তী লঞ্চে, তারা প্রকৃতপক্ষে উপলব্ধ হটফিক্সের তালিকা থেকে সরানো হয়েছে।

যা আমাকে অবাক করেছে তা হল যে আমার কাছে পুরানো 2014-2015 ফিক্সগুলির একটি দীর্ঘ তালিকা ছিল, যা অনুমিতভাবে উইন্ডোজ ইনস্টল করেনি, ইনস্টল করতে হবে বা অফার করতে বিরক্তও হয়েছিল। আমি তাদের সব ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছে. অটোপ্যাচার ঠিক ঠিক কাজটি সম্পন্ন করেছে। রিবুট করার পরে, তারা এখনও দেখাচ্ছিল, তাই আমি অনুমান করি যে সেগুলি অন্যান্য আপডেট দ্বারা বাতিল করা হয়েছে, তবে আরও গুরুত্বপূর্ণ, উইন্ডোজ আপডেট আবার কাজ করছে! অটোপ্যাচার যা কিছু করেছে এবং ইনস্টল করার চেষ্টা করেছে তা অবশ্যই অবশেষে সেই লুপটি সমাধান করেছে যা সিস্টেমকে প্রভাবিত করছে। আমি অনুমান করি একটি অনুপস্থিত হটফিক্স অবশেষে প্রয়োগ করা হয়েছে, বা একটি দূষিত লাইব্রেরি প্রতিস্থাপিত হয়েছে, এবং পরিষেবাটি স্বাভাবিক কাজ পুনরায় শুরু করতে সক্ষম হয়েছে৷ এটি একটি নির্বোধ জিনিস মত শোনাচ্ছে, কিন্তু আসলে সমস্ত পুরানো জিনিস ইনস্টল সাহায্য করেছে.

আরেকটি সিস্টেম প্রভাব

যেহেতু আমি এই নিবন্ধটি লিখেছি - এবং এটি প্রকাশের ঠিক আগে - আমার আসুস ভিভোবুকে ঠিক একই লক্ষণগুলির সাথে একই সমস্যা দেখা দিয়েছে। অতএব, আমি একই পদ্ধতি ব্যবহার করেছি এবং অটোপ্যাচারের সাথে নির্ভরযোগ্যভাবে সমস্যার সমাধান করেছি।

মজার অংশ হল, সমস্যাটি বারবার ফিরে আসছে - WU কিছুক্ষণ পরে সিস্টেম আপডেটগুলি খুঁজে পাওয়া বন্ধ করে দেয়। ভাগ্যক্রমে, একাধিকবার, দুটি সম্পূর্ণ ভিন্ন সিস্টেমে অটোপ্যাচার ভাল, সামঞ্জস্যপূর্ণ ফলাফলের সাথে সমস্যাটি সমাধান করতে সহায়তা করেছে। শুধু এটি চালান, যে কোন আপডেট ইনস্টল করুন এবং এর পরে, সিস্টেমটি তার স্বাভাবিক দ্রুত WU ক্রিয়াকলাপ পুনরায় শুরু করবে।

এটি আমাকে দেখায় যে এটি এখানে যা ঘটছে না কেন, এটি উইন্ডোজ 8.1-এর একটি অন্তর্নিহিত সমস্যা, এবং এটি নিশ্চিতভাবে এই আধা-বুদ্ধিমান অপারেটিং সিস্টেমটিকে আরও ভাল করে তোলে না, বা আমাকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার কারণ দেয়। বিপরীতে। ষড়যন্ত্রের বাজে কথা বাদ দিয়ে, যদি কোনও বিক্রেতা তাদের ফ্ল্যাগশিপ পণ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদানে মূল সমস্যাগুলি সমাধান করতে না পারে বা না চায়, তাহলে আমি তাদের ভবিষ্যতের রিলিজগুলি ব্যবহার করতে চাই না।

এটির মুখোমুখি যে কেউ একটি সুপারিশ - আপগ্রেড করবেন না এই আশায় যে সমস্যাটি চলে যাবে। এটি হতে পারে, কিন্তু এটি একটি সমাধানের পরিবর্তে একটি সমাধান। আমার নিজস্ব পদ্ধতিটিও একটি উপায়ে হ্যাক, তবে এটি আপনাকে WU কার্যকারিতা ফিরিয়ে দেয়, যেমনটি হওয়া উচিত। যাইহোক, দুটি ভিন্ন উইন্ডোজ 8.1 বক্স, বিভিন্ন হার্ডওয়্যার, বিভিন্ন বিক্রেতা, এমনকি বিভিন্ন সফ্টওয়্যার স্ট্যাক, একই সমস্যা। এটি একটি বিশুদ্ধ OS সমস্যা। এটি ঘামবেন না এবং নিজেকে দোষারোপ করবেন না। ত্রুটি ঠিক করতে এবং স্বাভাবিক ক্রিয়াকলাপ পুনরায় শুরু করতে অটোপ্যাচার ব্যবহার করুন। নির্ভরযোগ্য, নিরাপদ, গত 5-6 মাসে 10+ বার পরীক্ষা করা হয়েছে, খুব ভাল।

উপসংহার

আমি এখানে যে কাজ করেছি তার জন্য আমি গর্বিত নই। কিন্তু আমি এটাকে বেশ মূর্খ বলে মনে করি যে অফিসিয়াল টুলগুলির কোনোটিই আসলে কার্যকর বা অর্থবহ কিছু করেনি, এবং এটি একটি থার্ড-পার্টি সফ্টওয়্যার সহ একটি নৃশংস-শক্তি পদ্ধতি যা আমাকে লুপ বাধা অতিক্রম করতে সাহায্য করেছিল। এই বিষয়টির জন্য, সিস্টেমটি পুনরায় ইনস্টল করা এটি ঠিক করতে পারে, তবে আমি সন্দেহ করি। সর্বোপরি, পূর্ববর্তী চিত্রটিতে পুনরুদ্ধার করা কেবল সাময়িকভাবে সহায়তা করেছিল এবং আরও কিছু ছিল যা সিস্টেমটিকে পাগল করে তুলেছিল।

সামগ্রিকভাবে, আমি এখনও মনে করি না যে অটোপ্যাচার বা ডাব্লুএসইউএস অফলাইন যাওয়ার উপায়, তবে যদি আপনার প্রয়োজন হয় তবে তারা সম্ভবত কোনও আপডেট নেই এবং/অথবা ভাঙা WU ছাড়াই একটি সিস্টেমের চেয়ে ভাল। তারপরও, আমরা এখানে অনেক কিছু শিখেছি, যার মধ্যে রয়েছে কিভাবে বিভিন্ন ত্রুটির সাথে মোকাবিলা করতে হয়, বেশ কয়েকটি সমস্যা সমাধানের সরঞ্জামের ব্যবহার, কিছু পাওয়ারশেল কৌশল, কিছু অন্যান্য ট্রাইফেলস এবং তারপরে অটোপ্যাচারের মাধ্যমে অপ্রত্যাশিত প্রয়োগ-সমস্ত সমাধান। চক্রান্তে হঠাৎ মোচড়।

আপনি যদি কখনও একইরকম সমস্যার সম্মুখীন হন, প্রথমে সাধারণ জিনিস দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে হতাশা এবং বড় পরিবর্তনের দিকে আপনার পথ কাজ করুন। অফিসিয়াল ইউটিলিটি, এবং যদি তারা সাহায্য না করে, অটোপ্যাচার বিবেচনা করুন। আমি ফলাফল দ্বারা সন্তুষ্ট, এবং এটি আমাকে এই প্রোগ্রামটি ব্যবহার করার ক্ষেত্রে আরও আত্মবিশ্বাস দেয়, এমনকি যদি এটি এমন কিছু করে যা এটির উচিত ছিল না। আমি এটিকে আমাকে আপডেট দেওয়ার জন্য জিজ্ঞাসা করছিলাম, কিন্তু এটি আসলে উইন্ডোজ আপডেট ঠিক করেছে। এই পুরো বিষয়টিতে কাব্যিক প্যারাডক্স পান? ব্যাপারটি হল, Windows 7 এবং 8.1 সমস্যাগুলির সাথে আমরা গত কয়েক বছরে দেখেছি, আমি সত্যিই আশা করব মাইক্রোসফ্ট এই ধরনের একটি গুরুত্বপূর্ণ কার্যকারিতার উপর আরও বেশি ফোকাস করবে। যাইহোক, আমি আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে আপনার বিবেক ফিরিয়ে আনতে সাহায্য করবে। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. Windows 10 আপডেট - এক ধাপ এগিয়ে, এক ধাপ পিছিয়ে

  2. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  3. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!

  4. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 আপডেটের জন্য চেক করতে আটকে গেছে