কম্পিউটার

Windows 10 এবং সীমিত অ্যাকাউন্ট - স্টার্টআপ প্রোগ্রাম সম্পাদনা করুন

উইন্ডোজ 8 এর পরে কেউ কীভাবে স্টার্টআপ আইটেমগুলিকে সক্ষম এবং নিষ্ক্রিয় করার বিষয়ে যেতে পারে? খুব সহজ. আপনি টাস্ক ম্যানেজার খুলুন, ডান ট্যাবে ক্লিক করুন, এবং তারপর আপনি উপযুক্ত দেখতে আইটেমগুলি সক্ষম/অক্ষম করুন৷ যাইহোক, যদি আপনি একটি সীমিত অ্যাকাউন্ট চালান যেটিতে ডিফল্টরূপে প্রশাসনিক সুবিধা নেই তাহলে এটি হয় না।

এই নির্দেশিকাটিতে, আমি আপনাকে বেশ কয়েকটি সুবিধাজনক পদ্ধতি দেখাতে চাই যে আপনি যদি প্রকৃতপক্ষে (দ্য) প্রশাসক ব্যবহারকারীতে লগ ইন না করেই Windows 10-এ একটি সীমিত অ্যাকাউন্ট চালাচ্ছেন তবে আপনি কীভাবে বেছে বেছে স্টার্টআপ প্রোগ্রামগুলিকে সক্ষম/অক্ষম করতে পারেন। চল আমরা.

স্টার্টআপ আইটেম

আমি আগে সংক্ষেপে উল্লেখ করেছি, পুরানো msconfig ইউটিলিটি অবমূল্যায়িত হয়েছে, টাস্ক ম্যানেজার প্রোগ্রামের ভিতরে একটি ট্যাব দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। স্টার্টআপ ট্যাবে ক্লিক করুন, আপনার সিস্টেম বুট হলে চালানোর জন্য সক্রিয় সমস্ত প্রোগ্রামের তালিকা থাকবে। অবশ্যই, এটি তার চেয়ে একটু বেশি জটিল হয়ে ওঠে, কারণ উইন্ডোজে চালানোর জন্য আপনি একাধিক উপায়ে প্রোগ্রামগুলিকে সক্ষম করতে পারেন, যার মধ্যে জিনিসগুলি এবং বিকল্পগুলি যেমন নির্ধারিত কাজগুলি, চালানো, একবার চালানো, স্টার্টআপ ফোল্ডার এবং আরও অনেক কিছু রয়েছে৷ কিন্তু, আপাতত, টাস্ক ম্যানেজারে ফোকাস করা যাক।

আপনি যদি একটি প্রশাসক অ্যাকাউন্ট চালাচ্ছেন তবে আপনাকে কেবল একটি এন্ট্রি নির্বাচন করতে হবে এবং তারপরে এটি সক্ষম বা অক্ষম করতে হবে৷ একটি সীমিত অ্যাকাউন্টের জায়গায়, যা একটি স্বাস্থ্যকর নিরাপত্তা অনুশীলন যা আপনি বিবেচনা করতে চাইতে পারেন, এই কার্যকারিতা অক্ষম করা হবে।

সমাধানের চেষ্টা

একটি সমাধান হিসাবে, আপনি একজন প্রশাসক হিসাবে টাস্ক ম্যানেজার চালাতে চাইতে পারেন। ডান-ক্লিক করুন, প্রশাসক হিসাবে চালান। যদি আপনার সিস্টেমে একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় থাকে, যদি আপনি সীমিত ব্যবহারকারীর পদ্ধতি বেছে নেন, তাহলে আপনাকে এখন সঠিক পাসওয়ার্ড দিতে বলা হবে। এটি সম্পূর্ণ সুযোগ-সুবিধা সহ টাস্ক ম্যানেজার চালু করবে, কিন্তু স্টার্টআপ তালিকা আসলে খালি হতে পারে।

আপনি ভাবতে পারেন কেন. এবং কারণ হল, আপনি আপনার নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য স্টার্টআপ তালিকাটি দেখবেন, বিশ্বব্যাপী তালিকার পরিবর্তে, যা সাধারণত প্রদর্শিত হয়। আপনি যদি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর জন্য কোনো প্রোগ্রাম ইনস্টল না করে থাকেন, তাহলে এই তালিকাটি খালি থাকবে।

এটি আরও বিশদে বোঝার জন্য আসুন সংক্ষিপ্তভাবে রেজিডিটের মাধ্যমে রেজিস্ট্রিটি দেখি। রেজিস্ট্রি, অবশ্যই, সমস্ত প্রয়োজনীয় তথ্য সঞ্চয় করে, তাই আপনি সবসময় এটির সাথে পরামর্শ করতে পারেন যদি এই বা সেই প্রোগ্রামগুলির মাধ্যমে জিনিসগুলি সঠিক না হয়। টাস্ক ম্যানেজারে আপনি যে স্টার্টআপ আইটেমগুলি দেখতে পান সেগুলি দুটি অবস্থানে তালিকাভুক্ত করা হয়েছে৷ আপনার বর্তমান ব্যবহারকারীর জন্য:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\
এক্সপ্লোরার\স্টার্টআপ অনুমোদিত\রান

বিশ্বব্যাপী তালিকা:

HKEY_LOCAL_MACHINE\software\Microsoft\Windows\Current Version\
এক্সপ্লোরার\স্টার্টআপ অনুমোদিত\রান

প্রথম তালিকায় শুধুমাত্র আপনার বিদ্যমান ব্যবহারকারীর জন্য জিনিস থাকবে - যদি কোনো প্রোগ্রাম শুধুমাত্র এই নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য নির্দিষ্ট না হয়, তাহলে এটি খালি থাকবে। দ্বিতীয় অবস্থানে সবকিছু থাকবে, তবে এটি সম্পাদনা করার জন্য আপনার কাছে প্রয়োজনীয় শংসাপত্র থাকতে হবে। 22 ধরা, এবং এই নিবন্ধের কারণ.

প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন, পদ্ধতি 1:রেজিস্ট্রি

এখন, প্রশাসক অ্যাকাউন্টে লগ ইন করার পরিবর্তে আমরা কীভাবে স্টার্টআপ আইটেমগুলিকে অক্ষম করব। সবচেয়ে সহজবোধ্য বিকল্প হল, প্রশাসক হিসাবে regedit চালান এবং তারপরে আপনি যে এন্ট্রি চান না তা মুছে ফেলুন, বা বাইনারি ডেটা পরিবর্তন করুন। আপনি যা চান তা হল একগুচ্ছ শূন্য। এটি করার সেরা উপায় নয়।

প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন, পদ্ধতি 2:SuRun

এটি একটি আকর্ষণীয় এক. আপনি যদি এই বিষয়ে আমার টিউটোরিয়ালটি স্মরণ করেন, SuRun হল উইন্ডোজের জন্য একটি অনানুষ্ঠানিক সুডো-এর মতো প্রক্রিয়া। এটি উইন্ডোজ এক্সপিতে দুর্দান্ত কাজ করেছে, তবে উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 10-এও এর যোগ্যতা রয়েছে। আমি এটিকে স্ট্যান্ডার্ড উইন্ডোজ প্রম্পট এবং সরঞ্জামগুলির পাশাপাশি ব্যবহার করছি এবং সবকিছুই নিখুঁত ক্রমে রয়েছে বলে মনে হচ্ছে। এখন, এই প্রোগ্রামটি আপনাকে বর্তমান ব্যবহারকারীর প্রেক্ষাপটে এবং বাইরে উভয় ক্ষেত্রেই উন্নত সুযোগ-সুবিধা সহ অ্যাপ্লিকেশনগুলি চালাতে দেয়। এটি ঝরঝরে, কারণ এটি আপনাকে সঠিক শংসাপত্র সহ টাস্ক ম্যানেজার চালু করতে দেয়, আপনাকে প্রয়োজনীয় পরিবর্তন করতে দেয়।

উপসংহার

আমি বিশ্বাস করি এই নিবন্ধটি দরকারী। বিশেষভাবে নয় কারণ এটি আপনাকে একটি তুচ্ছ সমস্যা সমাধান করতে সাহায্য করে, কিন্তু কারণ এটি একটি সীমিত অ্যাকাউন্ট ব্যবহার এবং SuRun ব্যবহার করার যোগ্যতাগুলিকে হাইলাইট করে, কারণ এটি আপনাকে কষ্টকর এবং ঘন ঘন লগঅফ এবং লগঅন অপারেশন ছাড়াই সম্পূর্ণ অ্যাডমিন নিয়ন্ত্রণের অনুমতি দেয়, যা স্বাভাবিককে ভেঙে দেয়। প্রবাহ এবং ব্যবহার মডেল।

এইভাবে, আপনার কাছে সমস্ত বিশ্বের সেরা আছে, এবং আপনি যেকোনো টুল বা মেকানিজম ব্যবহার করতে পারেন যা সবচেয়ে বেশি সুবিধা প্রদান করে এবং ডিফল্টরূপে একটি নন-অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করার ফলে নিরাপত্তার অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। ইন্টারনেটের ব্যাপক ভীতির সাথে এর কোন সম্পর্ক নেই। বিশুদ্ধ এবং সহজ, এটি শুধুমাত্র সেরা অনুশীলন, এবং এটি গত বিলিয়ন বছর ধরে ইউনিক্স/লিনাক্স বিশ্বে রয়েছে। উইন্ডোজ ধরছে, এবং ব্যবহারিকতা সেখানে 90%। এই কর্নার কেসগুলির জন্য, যেমন স্টার্টআপ আইটেম, গো ফিগার, আপনি এখানে তালিকাভুক্ত টিপস এবং কৌশলগুলি ব্যবহার করতে পারেন সমস্যার সমাধান করতে, কোনও কাজের বাধা ছাড়াই৷

চিয়ার্স।


  1. Windows 10 বিরক্তি - পর্ব 9000

  2. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ

  3. Windows 10 সাম্প্রতিক বিল্ড এবং স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!