কম্পিউটার

WSUS অফলাইন - আপনার উইন্ডোজ আপডেট করুন

সম্প্রতি, ধীরগতির আপডেটের সমস্যা সমাধানে সাহায্য করার জন্য, আমি উইন্ডোজ আপডেটের বিকল্প সরঞ্জামগুলি অন্বেষণ শুরু করেছি। আমার অনুসন্ধান আমাকে বেশ কয়েকটি অফিসিয়াল প্যাচের ছায়াময় পথে নিয়ে গেছে, যা কাঙ্খিত ফলাফল দেয়নি - কিছু ভাল ফলাফলের সাথে আরও কিছু আসতে, সাথে থাকুন। তারপর, আমি অটোপ্যাচার চেষ্টা করেছি। টুলটি ব্যবহারের জন্য বেশিরভাগই নিরাপদ ছিল, কিন্তু এটি 100% সঠিক নয়, এবং সম্ভাব্য ভবিষ্যতের জটিলতার সাথে সম্পর্কিত কিছু ছোট ঝুঁকি রয়েছে।

WSUS অফলাইন এই ধরনের আরেকটি টুল। এটি আপনাকে উইন্ডোজ এবং অফিস আপডেটের জন্য তুলনামূলকভাবে দ্রুত অফলাইন ক্ষমতা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, স্ট্যান্ডার্ড WSUS টুলের মতো। যাইহোক, আসুন দেখি এটি অটোপ্যাচারের সাথে কতটা ভাল প্রতিদ্বন্দ্বিতা করে এবং যদি এটি আমাদের প্রিয় আপডেটার হওয়ার জন্য সঠিক পরিমাণে নিরাপত্তা, ব্যবহারের সহজতা এবং ভাল, কঠিন কার্যকারিতা প্রদান করে। অনুসরণ করা শুরু করুন।

অ্যানালাইজিন', অ্যানালাইজিন'

WSUS অফলাইন কম স্বজ্ঞাত। সময়কাল। এমনকি টুলটি সঠিকভাবে চালানোর জন্য কিছু ছোট অনুমান লাগে। এটি একটি সংরক্ষণাগারের ভিতরেও আসে, কিন্তু তারপরে, দুটি পৃথক বাইনারি রয়েছে। UpdateGenerator.exe হল শীর্ষ ডিরেক্টরির প্রধান বাইনারি, এবং এটি অফিসিয়াল সাইট থেকে ডাউনলোড টানতে ব্যবহৃত হয়। UpdateInstaller.exe হল এমন একটি টুল যা আপনি প্রকৃতপক্ষে পূর্বের দ্বারা ডাউনলোড করার পরে আপডেটগুলি কনফিগার এবং ইনস্টল করার জন্য চালান, এটি অটোপ্যাচারের দেওয়া দুটি বিকল্পের মতো, এই দুটি পৃথক টুল ছাড়া। জিনিসগুলিকে আরও জটিল করতে, ইনস্টলারটি ক্লায়েন্ট সাব-ডিরেক্টরির ভিতরে অবস্থিত।

মূল ইন্টারফেসটি অটোপ্যাচারের চেয়ে একটু বেশি ব্যস্ত। আপনি উইন্ডোজ, অফিস এবং লিগ্যাসি পণ্যের জন্য আলাদাভাবে রিলিজ নির্বাচন করতে পারেন। উইন্ডোজ 7 এবং 8 উভয়ই আচ্ছাদিত, এবং আপনি অতিরিক্ত রানটাইম লাইব্রেরি, নিরাপত্তা সরঞ্জাম, .NET স্টাফ এবং উইন্ডোজ ডিফেন্ডার সংজ্ঞা যোগ করতে পারেন।

প্রোগ্রামটি সম্পর্কে খুব পরিষ্কার জিনিস হল যে আপনি আপডেটের সাথে আসলেই একটি ISO ইমেজ তৈরি করতে পারেন, যাতে আপনি সহজেই সেগুলিকে অন্যান্য সিস্টেমে বিতরণ করতে পারেন, এমনকি ইন্টারনেটে যাওয়ার পরিবর্তে আপনার নিজস্ব অফিসিয়াল WSUS সার্ভারগুলিকে উত্স হিসাবে ব্যবহার করতে পারেন৷

একবার আপনি ডাউনলোড প্রক্রিয়া শুরু করলে, WSUS অফলাইন একটি কমান্ড লাইন উইন্ডো তৈরি করবে এবং আপনি সেখানে অগ্রগতি নিরীক্ষণ করতে সক্ষম হবেন। এটি অটোপ্যাচারের চেয়ে ধীর, যদিও প্যাচের সামগ্রিক সংখ্যা এবং পরিমাণ অন্যান্য প্রোগ্রামের অফারটির প্রায় অর্ধেক। আপনি চেক, তুলনা, ডাউনলোড, যাচাই করার স্বাভাবিক গতির মধ্য দিয়ে যান। কমান্ড লাইন স্টাফ এটা সব nerdier করে তোলে.

একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনি সতর্কতাগুলি পরীক্ষা করতে সক্ষম হবেন৷ এবং প্রোগ্রামটি আপনাকে আপডেট রিলিজের জন্য অনুরোধ করবে। মোটামুটি 205টি আপডেটের জন্য মোট ডাউনলোড প্রক্রিয়া প্রায় 2 ঘন্টা সময় নেয়।

ইনস্টলার

পরবর্তী পদক্ষেপটি প্রকৃত ইনস্টলেশন চালানো ছিল। কিন্তু সামান্য বিভ্রান্ত হচ্ছে, আমি জেনারেটর চেষ্টা করেছি। এটি দীর্ঘ সময় ধরে চলেছিল, তাই আমি নিশ্চিত নই যে এটি ক্যাশে করা ডেটা রাখে এবং তুলনা করে, কারণ আমি ধারণা করছিলাম যে আমার ব্যান্ডউইথ বৃথা যাচ্ছে। প্রকৃত প্রযুক্তিগত কারণ যাই হোক না কেন, WSUS অফলাইনে সূচীকৃত ডেটার পুনঃনির্মাণ খুব ধীরগতির বলে মনে হচ্ছে। দুটি বাইনারি এবং তাদের নন-ইউনিফর্ম প্লেসমেন্ট সহ কর্মপ্রবাহটিও জটিল ছিল। এবং তারপরে, আপনি যখন প্রথমবার ইনস্টলার শুরু করেন তখন IE11 প্রম্পট থাকে, যা আপনাকে বলে যে আপনার ব্রাউজারটি সর্বশেষ সংস্করণে আপডেট করা হবে এবং এটিও সাহায্য করে না।

এই মুহুর্তে, আমি এগিয়ে যেতে একটু অনিচ্ছুক ছিলাম, কারণ আমি নিশ্চিত ছিলাম না যে সিস্টেমটি কী করবে। আমার কোন দৃশ্যমানতা ছিল না যে আপডেটগুলি নির্বাচন করা হবে বা কেন। আমি কিছু নির্বাচন বা চিহ্নিত করার কোন সুযোগ ছিল না. জেনারেটরটি এত দীর্ঘ সময়ের জন্য দুবার চালানো এবং আপাতদৃষ্টিতে সবকিছু পুনরায় ডাউনলোড করা আমাকে আত্মবিশ্বাসের সাথে অনুপ্রাণিত করেনি।

কিন্তু তারপরে, সবচেয়ে মজার বিষয় হল, এটি আসলে একটি প্যাচ ইনস্টল করেছে যা অটোপ্যাচার মিস করেছিল, কী অনুপস্থিত এবং কী নেই তা পুনরায় সূচীবদ্ধ করে এবং আরও দুটি ফাইল দখল করে, যা অন্যান্য অবশিষ্টাংশের সাথে মিলে যায়। যুক্তিটি কী তা আমি নিশ্চিত নই, তবে এটি অটোপ্যাচার দ্বারা বাদ দেওয়া জিনিসগুলিকে কভার করে বলে মনে হচ্ছে। ম্যালওয়্যার রিমুভাল টুলটিও এড়িয়ে গেছে, যা ভালো। প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হয়েছে, এবং রিবুট করার পরে আমার উইন্ডোজ লগইন প্রম্পট ছিল। শেষ পর্যন্ত, সব ঠিক আছে যা ভালভাবে শেষ হয়, কিন্তু আমার কাছে সঠিক পরিমাণ নিয়ন্ত্রণ ছিল না যা আমি আশা করেছিলাম, বিশেষ করে যখন এটি পৃথক ফাইল নির্বাচন করার ক্ষেত্রে আসে।

মাঝারি নির্মাণের তারিখ:03/18/2016
মাঝারি মাইক্রোসফ্ট উইন্ডোজ (w61 x64 glb) সমর্থন করে।
উইন্ডোজ সার্ভিস প্যাক সংস্করণ পরীক্ষা করা হচ্ছে...
উইন্ডোজ আপডেট এজেন্ট সংস্করণ পরীক্ষা করা হচ্ছে...
উইন্ডোজ ইনস্টলার সংস্করণ পরীক্ষা করা হচ্ছে...
উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট সংস্করণ পরীক্ষা করা হচ্ছে...
ইন্টারনেট এক্সপ্লোরার সংস্করণ পরীক্ষা করা হচ্ছে...
উইন্ডোজ ডিফেন্ডার ইনস্টলেশন অবস্থা পরীক্ষা করা হচ্ছে...
সতর্কতা:Windows Defender সংজ্ঞা ফাইল (..\wddefs\x64-glb\mpas-feX64.exe) পাওয়া যায়নি।
উইন্ডোজ আপডেট স্ক্যান পূর্বশর্ত পরীক্ষা করা হচ্ছে...
সতর্কতা:আপডেট kb3134214 পাওয়া যায়নি।
উইন্ডোজ আপডেট স্ক্যান পূর্বশর্ত ইনস্টল করা হচ্ছে...
1 এর মধ্যে 1 আপডেট ইনস্টল করা হচ্ছে (পর্যায়ের আকার:200)...
..\w61-x64\glb\Windows6.1-KB3138612-x64.msu... এর অখণ্ডতা যাচাই করা হচ্ছে
সতর্কতা:হ্যাশ ফাইল ..\md\hashes-w61-x64-glb.txt এবং ..\md\hashes-w61-x64.txt পাওয়া যায়নি।
ইনস্টল করা হচ্ছে ..\w61-x64\glb\Windows6.1-KB3138612-x64.msu...
'উইন্ডোজ আপডেট' পরিষেবার অবস্থা পরীক্ষা করা হচ্ছে...
উইন্ডোজ আপডেট ক্যাটালগ ফাইলের অখণ্ডতা যাচাই করা হচ্ছে...
hashdeep64.exe:অডিট পাস
20:57:31.18 - অনুপস্থিত আপডেটের তালিকা করা আইডি (দয়া করে ধৈর্য ধরুন, এটি লাগবে
কিছুক্ষণ)...

আপডেট ফাইলের তালিকা করা হচ্ছে...
সতর্কতা:আপডেট kb3126036 (id:06cd01f0-9dfa-4950-8781-e799958c48ce) পাওয়া যায়নি।
তথ্য:কালো তালিকার এন্ট্রি মিলে যাওয়ার কারণে kb890830 (দূষিত সফ্টওয়্যার রিমুভাল টুল) আপডেট করা হচ্ছে।

স্টপিং সার্ভিস 'উইন্ডোজ আপডেট' (wuauserv) - পূর্ববর্তী অবস্থা পরে পুনরুদ্ধার করা হবে...

আপডেট ইনস্টল করা হচ্ছে...
2 এর মধ্যে 1 আপডেট ইনস্টল করা হচ্ছে (পর্যায়ের আকার:200)...
..\w61-x64\glb\windows6.1-kb2981580-x64_6a7f92da16676c89b এর অখণ্ডতা যাচাই করা হচ্ছে
44e102a1979b1870bd3db35.cab...
সতর্কতা:হ্যাশ ফাইল ..\md\hashes-w61-x64-glb.txt এবং ..\md\hashes-w61-x64.txt পাওয়া যায়নি।
ইনস্টল করা হচ্ছে ..\w61-x64\glb\windows6.1-kb2981580-x64_6a7f92da16676c89b
44e102a1979b1870bd3db35.cab...
2 এর মধ্যে 2 আপডেট ইনস্টল করা হচ্ছে (পর্যায়ের আকার:200)...
..\w61-x64\glb\windows6.1-kb3072305-x64_183ac3b173dc02ba9 এর অখণ্ডতা যাচাই করা হচ্ছে
32c181e555f74e860cec878.cab...
সতর্কতা:হ্যাশ ফাইল ..\md\hashes-w61-x64-glb.txt এবং ..\md\hashes-w61-x64.txt পাওয়া যায়নি।
ইনস্টল করা হচ্ছে ..\w61-x64\glb\windows6.1-kb3072305-x64_183ac3b173dc02ba9
32c181e555f74e860cec878.cab...

মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল ইনস্টলেশন অবস্থা পরীক্ষা করা হচ্ছে...
'উইন্ডোজ আপডেট' (wuauserv) পরিষেবা শুরু হচ্ছে...

সফলভাবে সংস্থাপন. এখন আপনার সিস্টেম রিবুট করুন.

উপসংহার

WSUS অফলাইন হল আরেকটি টুল যা আপনি WU-এর প্রতিস্থাপন বা বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন, অথবা একটি পরিপূরক ইউটিলিটি হিসেবে ব্যবহার করতে পারেন যা ধীরগতির আপডেটের সমস্যাগুলির সাথে কাজ করতে সাহায্য করে। আপনি সত্যিই এটি করা উচিত কিনা একটি ভিন্ন প্রশ্ন.

অটোপ্যাচার ঠিক প্রমাণিত হয়েছে, কিন্তু নিখুঁত নয়। যাইহোক, এটি কীভাবে আচরণ করেছে এবং এটি কী করেছে তা সামঞ্জস্যপূর্ণ ছিল। চূড়ান্ত সংখ্যাটি ছিল দুটি আপডেট WU এর সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং সিস্টেমটি ভাল কাজ করছিল। পুনঃনির্মিত সূচকের ত্রুটিগুলি বিরক্তিকর ছিল, কিন্তু তারা সিস্টেমের স্বাস্থ্যকে বিপন্ন করেনি। WSUS অফলাইনের সাথে, আমি আরও সংশয়বাদী, কিছুটা বেশি দ্বিধাগ্রস্ত ছিলাম। আমি বুলেটটি কামড় দিয়েছি, এবং এটি ত্রুটি বা ক্ষতি ছাড়াই সম্পন্ন হয়েছে। তবে এটি কিছুটা ঝুঁকিপূর্ণ ছিল।

এবং তাই আমরা একই প্রশ্নে ফিরে যাই যা আমি আপনাকে জিজ্ঞাসা করেছি যখন আমরা অটোপ্যাচার পরীক্ষা করেছিলাম, আরও দাবিত্যাগের সাথে। WSUS অফলাইন আরও কম স্বজ্ঞাত বলে মনে হচ্ছে, এবং স্বতন্ত্রভাবে আপডেটগুলি হাতে নেওয়ার কোনও উপায় নেই বলে মনে হচ্ছে। অথবা হয়ত আছে, কিন্তু আমি এটা মিস করছি. সব মিলিয়ে, এটি আরেকটি টুল যা সূক্ষ্ম কাজ করে, এটি যা প্রতিশ্রুতি দেয় তা করে, তবে এটি উদ্বেগের একটি স্বাস্থ্যকর ডোজও প্রবর্তন করে যে আমি প্রক্রিয়াটিতে কিছুটা ধীরগতির জন্য ব্যবসা করব না। আপনি কোন বিষয়ে বেশি যত্নশীল তা আপনাকে স্থির করতে হবে এবং আপনি যদি কখনও ব্যবহার করতে চান তবে আপনাকে এই দুটিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করতে হবে। আমরা শীঘ্রই একটি সুন্দর গাইডের সাথে অনুসরণ করব যা আমাদের সমস্ত WU ধীরগতির সমস্যাগুলি সমাধান করতে চলেছে। বাই বাই, ইন্টারনেটের বাচ্চারা।

চিয়ার্স।


  1. Windows 10 সাম্প্রতিক বিল্ড এবং স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ

  2. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  3. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!