কম্পিউটার

উইন্ডোজ 10 এ 'আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে' কীভাবে ঠিক করবেন?

আপনার সিস্টেমকে বাগ থেকে মুক্ত রাখতে এবং ম্যালওয়্যার এবং সংক্রমণ থেকে অতিরিক্ত নিরাপত্তা দিতে Microsoft আপনাকে সময়ে সময়ে Windows আপডেট প্রদান করে। সুতরাং, সময়মতো আপনার উইন্ডোজ আপডেট করার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়। সম্প্রতি লোকেরা এই ত্রুটিটি রিপোর্ট করছে, "এটি আপনার ডিভাইস আপডেট করার সময়" যা ব্যবহারকারী পিসিতে কাজ করার সময় ক্রমাগত অনুরোধ করে। কখনও কখনও, এটি কিছু অ্যাপ্লিকেশন ইনস্টল বা চালানোর সময় ঘটে। যাইহোক, কখনও কখনও এটি ঘটে যখন ব্যবহারকারী কেবল পিসিতে সাধারণভাবে কাজ করছেন বা এমনকি উইন্ডোজ আপডেট করার চেষ্টা করার সময়ও। নিম্নরূপ একটি ত্রুটির সাথে ব্যবহারকারীকে অবহিত করা হয়েছে:

উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?

কখনও ভেবেছেন কেন উইন্ডোজ আপডেট ইনস্টল করা গুরুত্বপূর্ণ? তাদের অধিকাংশ নিরাপত্তা আপডেট অন্তর্ভুক্ত. নিরাপত্তা সমস্যা হল সবচেয়ে খারাপ সম্ভাব্য ত্রুটি - কারণ সেগুলি ম্যালওয়্যার বা হ্যাকারদের দ্বারা শোষিত হতে পারে৷ উইন্ডোজের বিভিন্ন অংশে এই ধরনের পরিস্থিতি নিয়মিতভাবে চিহ্নিত করা হয় - ActiveX, Internet Explorer এবং .Net Framework হল উদাহরণ। অন্যান্য আপডেটগুলি উইন্ডোজের অন্যান্য বাগ এবং সমস্যার সমাধান করে। যদিও তারা নিরাপত্তা দুর্বলতার জন্য দায়ী নয়, তারা আপনার অপারেটিং সিস্টেমের স্থায়িত্বকে প্রভাবিত করতে পারে। সর্বশেষ, তবে অন্তত নয়, উইন্ডোজ আপডেটগুলি মাঝে মাঝে নতুন ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা অপারেটিং সিস্টেমকে আরও উত্পাদনশীল করতে সহায়তা করে। আসুন এখন এই ত্রুটিটি ঠিক করার জন্য ঝাঁপিয়ে পড়ি৷

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানের দিকে যাওয়ার আগে, আমরা আপনাকে সমস্যাটি সমাধান করতে বা বিবেচনাধীন ত্রুটির কারণগুলি কমিয়ে আনতে সংক্ষিপ্ত পদক্ষেপগুলি এবং ক্রস-চেকগুলি অনুসরণ করার পরামর্শ দেব৷ সমস্ত সম্ভাব্য পদক্ষেপগুলি বিস্তারিতভাবে নীচে দেওয়া হল:

  1. উইন্ডোজ আপডেট করুন: পুরানো অপারেটিং সিস্টেমের কারণে BSOD ত্রুটি এমন কিছু যা সর্বশেষ নিরাপত্তা প্যাচ এবং বৈশিষ্ট্য আপডেটগুলির সাথে উইন্ডোজ আপডেট করে সমাধান করা যেতে পারে। এই আপডেটগুলি নির্দিষ্ট হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির সাথে অনেক বাগ এবং সামঞ্জস্যের সমস্যাগুলি সমাধান করে৷ আপনার উইন্ডোজ আপডেট করুন
  2. Windows S মোড থেকে সুইচ আউট করুন: S মোডে Windows 10 হল Windows 10-এর একটি সংস্করণ যা একটি পরিচিত Windows অভিজ্ঞতা প্রদান করার সময় নিরাপত্তা এবং কর্মক্ষমতার জন্য সুবিন্যস্ত। উইন্ডোজের এই বর্ধিত নিরাপত্তা সংস্করণটি প্রোগ্রামের কোনো ইনস্টলেশনের অনুমতি দেয় না, যার ফলে ত্রুটি বিবেচনা করা হয়। নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে Windows S মোড থেকে স্যুইচ আউট করুন:
    “Windows Settings” খুলুন> Update &Security> Activation> Go to Store> Go to “Get”।
  3. অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন:৷ উইন্ডোজ আপগ্রেড বা আপডেট ইনস্টলেশনের সময় আপনার ডিভাইসটিকে সুরক্ষিত করতে Windows ডিফেন্ডার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। নন-মাইক্রোসফ্ট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কখনও কখনও উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি সৃষ্টি করে। আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সেগুলি আনইনস্টল করতে পারেন:
    “কন্ট্রোল প্যানেল” খুলুন> প্রোগ্রামগুলি> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি> নির্বাচন করুন “ইনস্টল করা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম”> আনইনস্টল> হ্যাঁ৷
  4. দুর্নীতিগ্রস্ত ফাইল মেরামত: ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির কারণে আপডেট ইনস্টলেশন ত্রুটি এড়াতে, প্রদত্ত পদক্ষেপগুলি দ্বারা সেগুলি মেরামত বা পুনরুদ্ধার করার চেষ্টা করুন:
    "কমান্ড প্রম্পট" খুলুন> টাইপ করুন "DISM.exe /Online /Cleanup-image /Restorehealth"> চাপুন " আপনার কীবোর্ডে এন্টার করুন।
    আবার, টাইপ করুন “sfc /scannow”> আপনার কীবোর্ডে “Enter” টিপুন।
  5. হার্ড-ড্রাইভ ত্রুটি মেরামত: ত্রুটির এই সম্ভাব্য কারণটি দূর করতে একটি হার্ড ড্রাইভ মেরামত প্রক্রিয়া চালানো ভাল। হার্ড ড্রাইভের ত্রুটিগুলি মেরামত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:“কমান্ড প্রম্পট” খুলুন> টাইপ করুন “chkdsk/f C:”> “এন্টার” টিপুন। মেরামত সম্পূর্ণ হওয়ার পরে, আপনাকে আপনার ডিভাইসটি পুনরায় চালু করতে বলা হবে।
  6. অতিরিক্ত হার্ডওয়্যার আনপ্লাগ করুন: সমস্ত বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি সরান যেমন ড্রাইভ, ডক, বা আপনার ডিভাইসে প্লাগ করা যেকোন হার্ডওয়্যার যা আপনি বর্তমানে ব্যবহার করছেন না৷

সমাধান 1:উইন্ডোজ আপডেট করুন (মিডিয়া তৈরির টুল)

অনেক ক্ষেত্রে, ব্যবহারকারীরা ত্রুটি এবং ব্যর্থতার কারণে তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করতে সক্ষম হননি। অতএব, এটি উইন্ডোজ 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করার প্রয়োজনীয়তার জন্য অনুরোধ করেছে। এইভাবে, উইন্ডোজ তার পথে আসা কোনো ত্রুটি ছাড়াই আপডেট করা হবে, শেষ পর্যন্ত আলোচনার অধীনে সমস্যাটি সমাধান করা হবে। এটি একটি উচ্চ অগ্রাধিকার সমাধান কারণ এটি অনলাইনে অনেক ব্যবহারকারীকে সাহায্য করেছে, আমাদের প্রযুক্তিগত গবেষণা দলের প্রতিক্রিয়া থেকে শেষ হয়েছে৷

উইন্ডোজ 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ 10 আপগ্রেড করতে বা উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করার জন্য একটি খুব দরকারী টুল, মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি জনপ্রিয় ইউটিলিটি। এই অসাধারণ Windows 10 তৈরির টুলের সাহায্যে, আপনি কোনো ঝামেলা ছাড়াই Windows 10 কে এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে পারেন এবং একটি Windows 10 ইনস্টলেশন USB ড্রাইভ/DVD ডিস্ক তৈরি করতে পারেন একটি পরিষ্কার ইনস্টল করতে বা একটি সমস্যাযুক্ত পিসি মেরামত করতে (যা আমরা এতে করব সমাধান)। Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে আপনার Windows আপডেট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডাউনলোড করুন Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল মাইক্রোসফটের অফিসিয়াল সফটওয়্যার ডাউনলোড ওয়েবপেজ থেকে।
  2. সফ্টওয়্যারটি ডাউনলোড হওয়ার পরে, মিডিয়া ক্রিয়েশন টুল সেটআপ  চালান অ্যাডমিন সুবিধা সহ। একটি নিশ্চিতকরণ উইন্ডো পপ-আপ হবে, হ্যাঁ নির্বাচন করুন৷ যা Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল সেটআপ উইন্ডো শুরু করবে।
  3. "আবেদন বিজ্ঞপ্তি এবং লাইসেন্সের শর্তাবলী" পৃষ্ঠায়, স্বীকার করুন নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  4. কিছু ​​জিনিস প্রস্তুত করার জন্য মিডিয়া ক্রিয়েশন টুলের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করুন। একবার হয়ে গেলে, এটি আপনাকে "আপনি কি করতে চান" পৃষ্ঠায় নিয়ে যাবে, এখনই এই পিসি আপগ্রেড করুন নির্বাচন করুন , এবং তারপর পরবর্তী ক্লিক করুন . উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  5. এই সময়ে, মিডিয়া ক্রিয়েশন টুল আপনার পিসি এবং এর অপারেটিং সিস্টেমের একটি স্ক্যান করবে এবং আপনার পিসির জন্য উপযোগী সাম্প্রতিক আপডেটের জন্য কিছু ফাইল ডাউনলোড করবে। এই প্রক্রিয়া কিছু সময় লাগতে পারে. এই সময়টি আপনার পিসি হার্ডওয়্যার উপাদান এবং আপনার নেটওয়ার্ক সংযোগ ব্যান্ডউইথের উপর নির্ভর করবে। ডাউনলোড সম্পূর্ণ হলে, লাইসেন্সের শর্তাবলী পড়ুন এবং স্বীকার করুন ক্লিক করুন৷ আরও এগিয়ে যেতে উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  6. আরো কোনো আপডেটের জন্য মিডিয়া ক্রিয়েশন টুলের জন্য অপেক্ষা করুন। Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল আবার আপনার পিসিতে একটি স্ক্যান করবে এবং নিশ্চিত করবে যে এটি ইনস্টলেশন প্রক্রিয়ার জন্য প্রস্তুত। যখন আপনি এই পৃষ্ঠাটি আপনার স্ক্রিনে দেখানো হিসাবে পাবেন, তখন আপনি কী বেছে নিয়েছেন এবং আপগ্রেডের মাধ্যমে কী রাখা হবে তার একটি সংক্ষিপ্ত বিবরণ দেখতে পাবেন। যা রাখতে হবে তা পরিবর্তন করুন নির্বাচন করুন৷ . উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  7. এই পৃষ্ঠাটি আপনাকে বেছে নেওয়ার জন্য তিনটি বিকল্প দেয়:ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন, শুধুমাত্র ব্যক্তিগত ফাইল রাখুন, বা আপগ্রেডের সময় কিছুই রাখুন না। আপনার পছন্দের একটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ চালিয়ে যেতে।
    দ্রষ্টব্য: ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি যাতে কোনও ডেটা হারাতে না পারে সেজন্য চেক করার পরামর্শ দেওয়া হয়৷

    উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  8. যেকোন চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং আপনি প্রস্তুত হলে, ইনস্টল করুন নির্বাচন করুন . এটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে। এই পদ্ধতিতে কিছু সময় লাগবে, ধৈর্য ধরে অপেক্ষা করুন এবং কোনো বিবিধ ত্রুটি এড়াতে আপনার পিসি বন্ধ করবেন না।
    দ্রষ্টব্য: প্রক্রিয়া চলাকালীন, আপনার পিসি কয়েকবার পুনরায় চালু হবে। অতএব, চিন্তা করবেন না।

    উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  9. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে এবং উইন্ডোজ সাধারণত লোড হয়ে গেলে, সফ্টওয়্যার ইনস্টল করার/আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন (যখন আপনি এই ত্রুটিটি পেয়েছিলেন তখন আপনি যা করছিলেন)। আপনি আর ত্রুটি পাবেন না।

সমাধান 2:উইন্ডোজকে তৃতীয় পক্ষের উত্স থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করার অনুমতি দিন

সফ্টওয়্যারগুলির কাজের সামঞ্জস্য এবং কর্মক্ষমতার জন্য সর্বশেষ উইন্ডোজ আপডেটের প্রয়োজন৷ যেমনটি আগে ব্যাখ্যা করা হয়েছে, আলোচনার অধীনে ত্রুটির কারণে কখনও কখনও ব্যবহারকারী কোনও সফ্টওয়্যার ইনস্টল করতে ব্যর্থ হন। উইন্ডোজ তৃতীয় পক্ষের উত্স থেকে কোনো সফ্টওয়্যার ইনস্টলেশনের অনুমতি না দিলে এটি ঘটতে পারে। এটি যেকোন ইনস্টলেশনকে ব্লক করবে যা আপনি করার চেষ্টা করতে পারেন কিন্তু সাম্প্রতিক আপডেটে, Windows ব্যবহারকারীকে এই সেটিং পরিবর্তন করার অনুমতি দেয়৷

Windows 10 সেটিংস অ্যাপ্লিকেশানে অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি উপলব্ধ একটি বিকল্প। একবার খোলা হলে, এটি সিস্টেমে ইনস্টল করা সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা প্রদান করে এবং ব্যবহারকারীকে সেগুলি সরাতে, পরিবর্তন করতে বা আনইনস্টল করতে দেয়৷ তাছাড়া, এটি আরেকটি বিকল্পও প্রদান করে যা আপনাকে আপনার পিসিতে কোনো সফ্টওয়্যার ইনস্টল করার সময় তৃতীয় পক্ষের উত্স গ্রহণযোগ্য কিনা তা চয়ন করতে দেয়। এই বিকল্পটি সঠিকভাবে কনফিগার করা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে। এটি "আপনার ডিভাইস আপডেট করার সময়" ত্রুটির জন্য সর্বশেষ কার্যকরী সমাধান হিসাবেও রেট করা হয়েছে৷ উইন্ডোজকে তৃতীয় পক্ষের উত্স থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করার অনুমতি দিতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন এবং তারপর সেটিংস এ ক্লিক করুন এটা খুলতে এটি একটি উইন্ডো খুলবে যাতে Windows 10 এর জন্য সমস্ত প্রধান সেটিংস রয়েছে যেমন, অ্যাকাউন্টস, আপডেট এবং নিরাপত্তা, প্রোগ্রাম ইত্যাদি। উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  2. অ্যাপস নির্বাচন করুন . এটি আপনাকে একটি উইন্ডোতে নিয়ে যাবে যেখানে আপনি ডিফল্ট অ্যাপস, স্টার্টআপ অ্যাপস ইত্যাদির মতো অ্যাপ্লিকেশন সেটিংস পরিবর্তন করতে পারবেন। উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  3. বাম ফলকে, অ্যাপ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . এটি আপনাকে উইন্ডোর ডানদিকে সেটিংস উইন্ডোতে নিয়ে যাবে যেমন, অ্যাপগুলি কোথায় পাবেন তা বেছে নিন, অ্যাপ এক্সিকিউশন উপনাম, ইত্যাদির অধীনে। কোথায় অ্যাপ পাবেন তা বেছে নিন বিভাগ, যেকোন জায়গায় নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে যেখানে মোট চারটি বিকল্প রয়েছে। এটি উইন্ডোজকে তৃতীয় পক্ষের উত্স থেকে ইনস্টলেশন গ্রহণ করার অনুমতি দেবে৷ উইন্ডোজ 10 এ  আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে  কীভাবে ঠিক করবেন?
  4. এখন সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করুন/আপনার উইন্ডোজ আপগ্রেড করুন (যখন আপনি এই ত্রুটিটি পেয়েছিলেন তখন আপনি যা করতেন)। আপনি আর ত্রুটি পাবেন না।

  1. উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট 0x80070012 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ 'আপনার ডিভাইস আপডেট করার সময় এসেছে' কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 আপডেট হবে না কিভাবে ঠিক করবেন

  4. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন