কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?

ওয়েবপি ফরম্যাট হল একটি আধুনিক ইমেজ ফরম্যাট যা অনলাইন স্টোরেজ স্পেসের জন্য ছবির আকার কমাতে Google দ্বারা তৈরি করা হয়েছে। এই বিন্যাসটি ওয়েব পৃষ্ঠাগুলিকে দ্রুততর করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আকার ছোট হবে কিন্তু গুণমান এই সংকোচনের জন্য বলি দেওয়া হবে না। যাইহোক, কিছু প্রোগ্রাম এবং ব্রাউজার এখনও WebP ফর্ম্যাট সমর্থন করে না। সম্পাদনার জন্য WebP-এর চেয়ে PNG ফরম্যাটে ছবি পাওয়া অনেক ভালো। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ওয়েবপি ছবিগুলিকে PNG হিসাবে ডাউনলোড বা রূপান্তর করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?

PNG তে WebP রূপান্তর করা বা সংরক্ষণ করা হচ্ছে

বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি ওয়েবপি ছবিগুলিকে PNG হিসাবে ডাউনলোড বা রূপান্তর করতে পারেন৷ আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি আপনার জন্য অনেক বেশি উপযুক্ত একটি ব্যবহার করতে পারেন। কিছু ব্রাউজার WebP ফর্ম্যাট সমর্থন করে না, তাই আপনি একটি ভিন্ন বিন্যাসে ছবি সংরক্ষণ করতে ব্রাউজারে একই লিঙ্ক খুলতে পারেন৷ আপনি ব্যবহার করতে পারেন এমন আরও অনেক পদ্ধতি থাকতে পারে, তবে আমরা সেইগুলি তালিকাবদ্ধ করছি যেগুলি আমরা পরীক্ষা করেছি এবং একটি ভাল ফলাফল ফিরে পেয়েছি৷

পদ্ধতি 1:এমএস পেইন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করা

WebP ইমেজ কনভার্ট করার সবচেয়ে সহজ পদ্ধতি হল ইমেজ এডিটর ব্যবহার করে। বেশিরভাগ ইমেজ এডিটর একটি ফরম্যাটকে অন্য ফরম্যাটে সেভ করার ক্ষমতা প্রদান করে। যাইহোক, এমএস পেইন্ট অ্যাপ্লিকেশনটিও একই কাজ করতে ব্যবহার করা যেতে পারে। এটি ডিফল্ট অ্যাপ্লিকেশন যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে আসে। অতএব, ব্যবহারকারীদের এই পদ্ধতির জন্য কোনও তৃতীয় পক্ষের চিত্র সম্পাদক ইনস্টল করার দরকার নেই। এমএস পেইন্টে এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. MS Paint খুলুন অনুসন্ধান করে “পেইন্ট উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে .
  2. এখন ফাইল-এ ক্লিক করুন মেনু এবং খুলুন নির্বাচন করুন বিকল্প কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  3. WebP ছবি বেছে নিন যে আপনি PNG তে রূপান্তর করতে চান এবং খোলা করতে চান এটা।
  4. এখন ফাইল-এ ক্লিক করুন আবার মেনু এবং তারপরে এভাবে সংরক্ষণ করুন> PNG ছবি বেছে নিন বিকল্প ফাইলটির নাম পরিবর্তন করুন এবং এটি আপনার সিস্টেমে সংরক্ষণ করুন। কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  5. এখন ফাইলটি PNG তে থাকবে এবং আপনি আপনার প্রয়োজনে এটি খুলতে বা ব্যবহার করতে পারবেন।

পদ্ধতি 2:অনলাইন কনভার্টার ব্যবহার করা

আজকাল, বেশিরভাগ রূপান্তর প্রক্রিয়াগুলি অনলাইন সাইটের মাধ্যমে সম্পন্ন হয়। এটি ব্যবহারকারীদের জন্য সময় এবং স্টোরেজ উভয়ই সাশ্রয় করে। অনেক সাইট ইমেজ জন্য রূপান্তর টুল প্রদান. প্রতিটি সাইটে বিভিন্ন বৈশিষ্ট্য সহ একটি ভিন্ন রূপান্তর সরঞ্জাম থাকবে। আপনি যেটির সাথে পরিচিত বা ব্যবহার করতে চান সেটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে, আমরা ওয়েবপিকে PNG তে রূপান্তরের জন্য EZGIF সাইট প্রদর্শন করব।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং EZGIF এ যান। এখন ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং WebP নির্বাচন করুন যে ফাইলটি আপনি রূপান্তর করতে চান।
    নোট :আপনি সরাসরি URL পেস্ট করতে পারেন৷ এটিকে রূপান্তর করতে চিত্রটির।
  2. আপলোড-এ ক্লিক করুন ছবিটি আপলোড করতে নীচের বোতামটি। কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  3. রূপান্তর করার আগে আপনি ছবির জন্য অন্যান্য সেটিংসও বেছে নিতে পারেন অথবা আপনি কেবল PNG-তে রূপান্তর করুন-এ ক্লিক করতে পারেন। এটি রূপান্তর করার জন্য বোতাম। কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  4. ইমেজ রূপান্তরিত হলে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন সিস্টেমে PNG ফাইল ডাউনলোড করার জন্য আইকন। কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?

পদ্ধতি 3:অফলাইন কনভার্টার ব্যবহার করা

একইভাবে, অনলাইন কনভার্টারে, অনেক অফলাইন ইমেজ রূপান্তরকারীও রয়েছে। যে ব্যবহারকারীদের কাছে সব সময় ইন্টারনেট থাকে না তারা যেকোনো সময় ব্যবহারের জন্য একটি অফলাইন কনভার্টার ইনস্টল করতে পারেন। অনেকগুলি রূপান্তরকারী রয়েছে যা বিনামূল্যে এবং কিছু অন্যদের কেনা উচিত৷ তবে, আপনি যদি অল্প সময়ের জন্য এটি ব্যবহার করেন তবে আপনি ট্রায়াল সংস্করণটিও ব্যবহার করতে পারেন। আমরা এই পদ্ধতিতে Pixillion ইমেজ কনভার্টার ব্যবহার করব, যেমনটি নিচের পদ্ধতিতে দেখানো হয়েছে:

  1. NCH সফটওয়্যার সাইটে যান এবং ডাউনলোড করুন Pixillion ইমেজ কনভার্টার সফ্টওয়্যার ডাউনলোড শুরু করুন-এ ক্লিক করে বোতাম কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  2. ইনস্টলেশন প্রক্রিয়া অনুসরণ করুন এবং ইনস্টল করুন আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশন।
  3. সফ্টওয়্যারটি খুলুন এবং ফাইল যোগ করুন-এ ক্লিক করুন বোতাম WebP ফাইল চয়ন করুন৷ যে আপনি রূপান্তর করতে চান. কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  4. আউটপুট ফোল্ডার নির্বাচন করুন এবং আউটপুট বিন্যাস (PNG) আপনার ইমেজের জন্য। এখন রূপান্তর-এ ক্লিক করুন রূপান্তর শুরু করার জন্য বোতাম। কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  5. একবার রূপান্তর সম্পূর্ণ হলে, আপনি দেখতে পারেন এবং খোলা আপনার আউটপুট ফোল্ডারে PNG ফাইল।

পদ্ধতি 4:কমান্ড লাইন ব্যবহার করা

Google libwebp কোডেক বিতরণও প্রদান করে যা WebP বিন্যাস রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করে, আপনি অন্যান্য ফর্ম্যাটগুলিকে WebP-এ রূপান্তর করতে পারেন বা WebP-কে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷ ব্যবহারকারীরা dwebp এক্সিকিউটেবল ফাইল ব্যবহার করতে পারেন যে কোনো WebP কে কমান্ড লাইনে PNG ফাইলে রূপান্তর করতে। কমান্ড লাইন ব্যবহার করা কিছু ব্যবহারকারীদের জন্য কিছুটা কঠিন হতে পারে, তবে অন্যরা অন্যদের তুলনায় এই পদ্ধতিটি পছন্দ করতে পারে। আপনি তাদের সাইটে কমান্ডের ব্যবহার পরীক্ষা করতে পারেন।

  1. আপনি ডাউনলোড করতে পারেন৷ Google থেকে libwebp কোডেক যা একটি বিস্তৃত এনকোডার এবং ডিকোডার API অন্তর্ভুক্ত করে। আপনার অপারেটিং সিস্টেমের জন্য নীচের অংশে সর্বশেষ একটি এবং বিন্যাস চয়ন করুন৷ কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  2. একবার ডাউনলোড হয়ে গেলে, আপনি এক্সট্রাক্ট করতে পারেন ফাইলটি ডেস্কটপে বা আপনার পছন্দের যেকোনো স্থানে।
  3. এখন কমান্ড প্রম্পট খুলুন CMD অনুসন্ধান করে উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে .
  4. যে ফোল্ডারে আপনার WebP ফাইল আছে সেখানে ডিরেক্টরি পরিবর্তন করুন। আমাদের ক্ষেত্রে, আমাদের ফাইলটি ডেস্কটপে অবস্থিত।
    cd desktop
  5. এখন পেস্ট করুনdwebp.exe-এর পথ ", যা বিনে অবস্থিত৷ libwebp এর ফোল্ডার। তারপর নাম টাইপ করুন নিচে দেখানো এক্সটেনশন সহ চিত্রটির:
    C:\Users\Wareed\Desktop\libwebp-1.0.2-windows-x86\bin\dwebp.exe appuals.webp -o appuals.png
    কিভাবে উইন্ডোজ 10 এ WEBP কে PNG তে সংরক্ষণ/রূপান্তর করবেন?
  6. এন্টার টিপুন কী এবং ফাইলটি রূপান্তরিত হবে এবং ডেস্কটপে PNG হিসাবে সংরক্ষণ করা হবে।

  1. উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে BAT কে EXE তে রূপান্তর করবেন

  3. Windows 10 PC-এ ইমেজ রিসাইজার ব্যবহার করে JPG কে PNG তে কিভাবে রূপান্তর করবেন?

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JFIF ফাইলকে JPG ফাইলে রূপান্তর করবেন