কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী সর্বশেষ উইন্ডোজ আপডেটের সাথে তাদের মেশিনগুলি আপডেট করতে অক্ষম হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছে। দেখা যাচ্ছে, যখনই তারা নতুন আপডেটের জন্য স্ক্যান করার চেষ্টা করে, তারা শেষ পর্যন্ত 8024001B দেখতে পায় ত্রুটি কোড বার্তার সাথে আছে “আপডেট পরীক্ষা করতে সমস্যা হয়েছে " স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে এই ত্রুটিটি উপস্থিত হয়, তাই প্রভাবিত ব্যবহারকারীরা কখনই দেখতে পান না যে কোন আপডেটগুলি ইনস্টল করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি Windows 7 এবং Windows 8.1

-এ ঘটবে বলে রিপোর্ট করা হয়েছে উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?

Windows Update Error Code 8024001B এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যারা ইতিমধ্যে এই সমস্যার নীচে যেতে এবং এটি ঠিক করতে পরিচালিত হয়েছে৷ এই বিশ্লেষণের পরে, আমরা উপসংহারে আসতে পারি যে একাধিক কারণ এই আচরণের জন্য দায়ী হতে পারে। এখানে সম্ভাব্য অপরাধীদের সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • গ্লিচড WU কম্পোনেন্ট - যেমন কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন, এই ত্রুটি কোডটি এমন পরিস্থিতিতেও ট্রিগার হতে পারে যেখানে এক বা একাধিক WU উপাদান একটি লিম্বো অবস্থায় আটকে যায় (OS মনে করে উপাদানটি খোলা আছে, যখন আসলে তা নয়)। এই ক্ষেত্রে, আপনি সমস্ত WU কম্পোনেন্ট রিসেট করে অথবা Windows Update ট্রাবলশুটার ব্যবহার করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - যেহেতু এটি দেখা যাচ্ছে, সিস্টেম ফাইল দুর্নীতিও একটি WU ইনস্টলেশনের সময় এই ত্রুটি কোডটির আবির্ভাবের জন্য দায়ী হতে পারে। এক বা একাধিক WU নির্ভরতা দূষিত হলে, সম্পূর্ণ আপডেট অপারেশন প্রভাবিত হতে পারে। এই ক্ষেত্রে, আপনি একটি মেরামত ইনস্টল (বা পরিষ্কার ইনস্টল) এর মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।
  • অপরিচিত হস্তক্ষেপ - আরও বিশেষ পরিস্থিতিতে, এই ত্রুটিটি একটি অজ্ঞাত অপরাধীর কারণে ঘটতে পারে। এটা সম্ভব যে ড্রাইভার আপডেট WU অপারেশনে হস্তক্ষেপ করেছে। যেহেতু এই দ্বন্দ্বগুলি চিহ্নিত করা সহজ নয়, তাই আদর্শ পদ্ধতি হল সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে আপনার মেশিনের অবস্থাকে এমন একটি স্থানে ফিরিয়ে আনা যেখানে এই সমস্যাটি ঘটেনি।

আপনি যদি বর্তমানে একই Windows আপডেটের সম্মুখীন হন 8024001B ত্রুটি কোড এবং উপরে উপস্থাপিত পরিস্থিতিগুলির মধ্যে একটি প্রযোজ্য বলে মনে হচ্ছে, তাহলে এই নিবন্ধটি সম্ভবত সমস্যাটি সমাধানে আপনাকে সাহায্য করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে ত্রুটি কোড বাইপাস করতে এবং উইন্ডোজ আপডেটগুলিকে স্বাভাবিকভাবে ইনস্টল করতে ব্যবহার করেছে৷

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে নীচের নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দিই যেভাবে আমরা সেগুলি সাজিয়েছি (দক্ষতা এবং অসুবিধার মাধ্যমে)। অবশেষে, আপনি একটি ক্ষতিপূরণ পদ্ধতিতে যাবেন যা আপনার ক্ষেত্রে প্রযোজ্য পরিস্থিতি নির্বিশেষে সমস্যার সমাধান করবে৷

শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

আপনি উপরের বিভাগে যেমন দেখেছেন, একাধিক বিভাগ এই ত্রুটি বার্তাটিকে ট্রিগার করতে পারে। কিন্তু, বেশিরভাগ সম্ভাব্য পরিস্থিতিতে, সমস্যাটি একটি WU উপাদানের কারণে হয় (বাহ্যিক প্রক্রিয়া বা পরিষেবা নয়)।

এই কারণে, আপনার উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম নয় কিনা (আপনার পাশে কোনও ম্যানুয়াল সেটিং ছাড়াই) আপনার সমস্যা সমাধানের গাইড শুরু করা উচিত। এটি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে অর্জন করা যেতে পারে।

আপনি যে সমস্যাটির সাথে কাজ করছেন তা যদি ইতিমধ্যেই মাইক্রোসফ্ট দ্বারা নথিভুক্ত করা থাকে, তবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটারে ইতিমধ্যেই একটি মেরামতের কৌশল অন্তর্ভুক্ত করা উচিত যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটির যত্ন নেবে। বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা 8024001B সমাধান করতেও সংগ্রাম করছিলেন ত্রুটি রিপোর্ট করেছে যে তারা এই ইউটিলিটিটি চালিয়ে এবং প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করে এই সমস্যাটির তলানিতে যেতে পেরেছে।

আপনি যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ইউটিলিটি ব্যবহার করতে অনিশ্চিত হন তবে ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন 'control.exe /name Microsoft.Troubleshooting'  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে ক্লাসিক কন্ট্রোল প্যানেলের ট্যাব ইন্টারফেস. উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) দেখতে পান , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. একবার আপনি ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেসের ভিতরে গেলে, 'সমস্যা সমাধান' অনুসন্ধান করতে উপরের-ডান কোণে পাঠ্য বাক্সটি ব্যবহার করুন৷ এরপরে, বাম দিকের ফলাফলের তালিকা থেকে, সমস্যার সমাধান
    -এ ক্লিক করুন।

    উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ উইন্ডো, ডানদিকের মেনুতে যান এবং সিস্টেম এবং নিরাপত্তা-এ ক্লিক করুন . তারপর, সমস্যা সমাধানের তালিকা থেকে কৌশল, Windows Update-এ ক্লিক করুন (Windows) এর অধীনে উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  4. Windows Update ট্রাবলশুটার উইন্ডো খোলা হয়ে গেলে, Advanced-এ ক্লিক করে শুরু করুন লিঙ্ক করুন, তারপর নিশ্চিত করুন যে বাক্সটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন এর সাথে যুক্ত আমি পরীক্ষা করে দেখেছি. তারপর, পরবর্তী ক্লিক করুন৷ পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  5. আপনার ইউটিলিটি দ্বারা সমস্যাগুলি সনাক্ত করার জন্য অপেক্ষা করুন৷ যদি একটি কার্যকর মেরামতের কৌশল পাওয়া যায়, তাহলে আপনাকে পরবর্তী স্ক্রিনে এটি উপস্থাপন করা হবে। এটির সুবিধা নিতে, এই ফিক্স প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  6. যদি আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু না হয়, তবে এটিকে নিজে ট্রিগার করুন এবং আপনার কম্পিউটারকে আবার আপডেট করার চেষ্টা করে পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

যদি অপারেশনটি এখনও একই 8024001B দিয়ে ব্যর্থ হয় ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:প্রতিটি WU উপাদান পুনরায় সেট করা

আরেকটি মোটামুটি সাধারণ দৃশ্য যা শেষ পর্যন্ত 8024001B ট্রিগার করতে পারে ত্রুটি হল একটি WU (Windows Update) অসঙ্গতি যা কার্যকরভাবে আপনার কম্পিউটারের নতুন আপডেট খোঁজার এবং ইনস্টল করার ক্ষমতা বন্ধ করে দিচ্ছে।

আমরা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীদের সাথে এই আচরণটি পর্যবেক্ষণ করেছি এবং বেশিরভাগ ক্ষেত্রে, তারা এই প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত উপাদান এবং নির্ভরতা রিসেট করে এটি সমাধান করতে সক্ষম হয়েছে৷

আপনি যদি মনে করেন যে এই দৃশ্যটি প্রযোজ্য হতে পারে, প্রতিটি উইন্ডোজ আপডেট উপাদান ম্যানুয়ালি রিসেট করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন (একটি উন্নত CMD প্রম্পট থেকে)। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে . যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে আপনার পথ খুঁজে পেলে, নিচের কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন প্রতিটি প্রয়োজনীয় WU পরিষেবা বন্ধ করার জন্য প্রতিটি কমান্ডের পরে:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: আপনি এই কমান্ডগুলি চালানো শেষ করার পরে, আপনি কার্যকরভাবে সমস্ত প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি চালানো থেকে বন্ধ করে দেবেন (উইন্ডোজ আপডেট, এমএসআই ইনস্টলার পরিষেবা, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং বিআইটিএস পরিষেবা)

  3. আপনি এই সমস্ত পরিষেবাগুলি নিষ্ক্রিয় করার পরে, একই CMD প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং Enter টিপুন প্রতিটি কমান্ডের পরে সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন নাম পরিবর্তন করুন এবং Catroot2 ফোল্ডার:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এই দুটি ফোল্ডার গুরুত্বপূর্ণ কারণ তারা উইন্ডোজ আপডেট করার উপাদান দ্বারা ব্যবহৃত আপডেট ফাইলগুলি সংরক্ষণ করার জন্য দায়ী। তাদের নাম পরিবর্তন করা আপনার ওএসকে নতুন দৃষ্টান্ত তৈরি করতে বাধ্য করে যা তাদের জায়গা নেবে এবং যেকোন ধরণের ফাইল দুর্নীতিকে বাইপাস করবে৷

  4. একবার আপনি অতীতের ধাপ 3 পেয়ে গেলে, চূড়ান্ত কমান্ডগুলি টাইপ করুন এবং আপনি পূর্বে অক্ষম করা একই পরিষেবাগুলি পুনরায় চালু করতে প্রতিটিটির পরে এন্টার টিপুন:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. আপনি এখনও ত্রুটি কোড 8024001B নিয়ে কাজ করছেন কিনা তা দেখতে আবার আপডেটগুলি অনুসন্ধান করার চেষ্টা করুন৷

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:সিস্টেম রিস্টোর ইউটিলিটি ব্যবহার করা

আপনি যদি সম্প্রতি এই আচরণটি অনুভব করতে শুরু করেন তবে সাম্প্রতিক সিস্টেম পরিবর্তন WU উপাদানের সাথে এই সমস্যাগুলি নিয়ে আসতে পারে। একটি 3য় পক্ষের পরিষেবা বা প্রক্রিয়া এই সমস্যাটির প্রকাশের জন্য খুব ভালভাবে দায়ী হতে পারে৷

যেহেতু সমস্ত সম্ভাব্য অপরাধীদের নিয়ে একটি তালিকা তৈরি করা সম্ভব নয়, তাই আমরা সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে একটি ব্যয়-দক্ষ পদ্ধতি প্রদর্শন করব৷

এই টুলটি পূর্বে তৈরি করা একটি স্ন্যাপশট ব্যবহার করে সম্পূর্ণ কম্পিউটারের অবস্থাকে পূর্ববর্তী পয়েন্টে পুনরুদ্ধার করতে সক্ষম যেখানে 8024001B -এর আবির্ভাবের জন্য অবদানকারী কারণগুলি ত্রুটি উপস্থিত ছিল না৷

মনে রাখবেন যে ডিফল্টরূপে, Windows নিয়মিতভাবে সিস্টেম পুনরুদ্ধার সংরক্ষণ করতে কনফিগার করা হয় গুরুত্বপূর্ণ অ্যাকশনের স্ন্যাপশট (যেমন একটি জটিল আপডেটের ইনস্টলেশন, একটি ড্রাইভার ইনস্টলেশন, ইত্যাদি) যদি আপনি এই ডিফল্ট আচরণটি পরিবর্তন না করেন, আপনার কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর পুনরুদ্ধার পয়েন্ট থাকা উচিত।

গুরুত্বপূর্ণ: আপনি এই ইউটিলিটি ব্যবহার শুরু করার আগে, এই সত্যটি বিবেচনা করুন যে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি হওয়ার পর থেকে আপনি যে কোনো পরিবর্তন করেছেন তা হারিয়ে যাবে যদি আপনি এটি ব্যবহার করে সময়মতো পূর্ববর্তী পয়েন্টে মেশিনের স্থিতি পুনরুদ্ধার করেন। এর মধ্যে রয়েছে ইনস্টল করা অ্যাপ, ড্রাইভার, থার্ড পার্টি অ্যাপ্লিকেশন, গেমস, ইত্যাদি।

আপনি যদি প্রতিক্রিয়া বুঝতে পারেন এবং আপনি এখনও এগিয়ে যেতে চান, পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, 'rstrui' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে তালিকা. উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  2. আপনি প্রাথমিক সিস্টেম পুনরুদ্ধার স্ক্রীনে পৌঁছানোর পরে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী পর্দায় অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  3. পরবর্তী স্ক্রিনে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি নিশ্চিত করে শুরু করুন চেক করা হয় আপনি এটি করার পরে, প্রতিটি সংরক্ষিত পুনরুদ্ধার পয়েন্টের তারিখগুলি তুলনা করা শুরু করুন এবং এই সমস্যাটির উপস্থিতির চেয়ে পুরানো একটি নির্বাচন করুন৷ সঠিক সিস্টেম পুনরুদ্ধার নির্বাচন করা হলে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার এই পয়েন্টে পৌঁছে গেলে, ইউটিলিটি যেতে প্রস্তুত। এখন যা করা বাকি আছে তা হল সমাপ্তি এ ক্লিক করে পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করা।
  5. কয়েক সেকেন্ড পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং পূর্ববর্তী অবস্থা মাউন্ট করা হবে। প্রক্রিয়াটি শেষ হলে, আবার আপডেটগুলি অনুসন্ধান করার চেষ্টা করুন এবং দেখুন একই সমস্যা এখনও ঘটছে কিনা৷

আপনি যদি এখনও 8024001B  দেখতে পান ত্রুটি কোড, নীচের চূড়ান্ত পদ্ধতিতে চলে যান

পদ্ধতি 4:প্রতিটি OS উপাদান রিফ্রেশ করা

যদি উপরের নির্দেশাবলীর কোনোটিই আপনাকে 8024001B  বাইপাস করার অনুমতি না দেয় ত্রুটি, আপনি উপসংহারে আসতে পারেন যে আপনি কিছু ধরণের সিস্টেম ফাইল সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তবে একমাত্র কার্যকর সমাধান যা সমস্যার যত্ন নেওয়া উচিত তা হল একটি পদ্ধতি অনুসরণ করা যা প্রতিটি উইন্ডোজ উপাদানকে রিফ্রেশ করবে৷

একটি সম্পূর্ণ সিস্টেম ফাইল রিসেট শুধুমাত্র দুটি পদ্ধতি দ্বারা অর্জন করা যেতে পারে - একটি পরিষ্কার ইনস্টল অথবা একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত)।

একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করা সহজ, কিন্তু প্রধান ক্ষতি হল যে এটি আপনাকে আপনার কোনো ফাইল (অ্যাপ, গেম, ব্যক্তিগত মিডিয়া, ব্যবহারকারীর পছন্দ ইত্যাদি) রাখার অনুমতি দেবে না।

আপনি যদি সবচেয়ে কার্যকর পদ্ধতির সন্ধান করেন, তাহলে আপনাকে একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড) করতে হবে . এটি একটি আরও ক্লান্তিকর পদ্ধতি, তবে এটি শুধুমাত্র সিস্টেমের উপাদানগুলিকে স্পর্শ করবে, আপনাকে যেকোন ব্যক্তিগত ডেটা (অ্যাপ্লিকেশান এবং গেমস সহ৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007010B কিভাবে ঠিক করবেন?