কম্পিউটার

runtimebroker.exe কি এবং এটা কি করে?

আপনি যদি বেশ কিছুদিন ধরে উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন এবং মাঝে মাঝে টাস্ক ম্যানেজার ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত runtimebroker.exe জুড়ে এসেছেন। যদিও এই পরিষেবাটি CPU চক্র এবং মেমরি ব্যবহার করে, এটি শুধুমাত্র পর্দার আড়ালে কাজ করে, ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের প্রয়োজন ছাড়াই, যা এটিকে রহস্যময় করে তোলে।

runtimebroker.exe কি এবং এটা কি করে?

তাহলে runtimebroker.exe ঠিক কী এবং এটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কী করে? আপনি এটা সম্পর্কে চিন্তা করা প্রয়োজন? চলুন জেনে নেওয়া যাক!

runtimebroker.exe কি?

runtimebroker.exe পরিষেবাটি উইন্ডোজ 8 থেকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অংশ এবং মাইক্রোসফ্ট দ্বারা বিকাশ করা হয়েছে। বেশিরভাগ সময়, এটি শুধুমাত্র তখনই চলে যখন আপনি একটি UWP (ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম) অ্যাপ চালান।

runtimebroker.exe উইন্ডোজে যা করে তার ক্লু তার নামেই রয়েছে - এটি কুখ্যাত এমএস স্টোর থেকে অ্যাপের জন্য আপনার পিসিতে অনুমতিগুলি পরিচালনা করে, এইভাবে একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। সংক্ষেপে, এটি যা করে তা হল চলমান প্রোগ্রাম এবং অ্যাপগুলিকে নিরীক্ষণ করা যাতে তারা যখন ওয়েবক্যাম, মাইক্রোফোন, মেল এবং স্পিকারগুলির মতো সিস্টেম সংস্থানগুলিতে অ্যাক্সেস চায় তখন তারা আপনাকে জানায়। সমস্ত অ্যাপ্লিকেশনের প্রক্রিয়াগুলি পর্যবেক্ষণ করে, এটি নিশ্চিত করে যে তাদের কাছে চালানোর জন্য পর্যাপ্ত অনুমতি রয়েছে এবং এমনকি নিশ্চিত করে যে তারা আপনার কাছ থেকে ব্যবহারের অনুমতি নেই এমন সংস্থানগুলি ব্যবহার করার চেষ্টা না করে৷

উদাহরণস্বরূপ, আপনি যদি Windows-এ একটি ভিডিও-শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টল করেন এবং এটিকে আপনার মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দেন, তাহলে runtimebroker.exe অ্যাপ্লিকেশনটির প্রক্রিয়ার উপর নজর রাখবে যাতে এটি আপনার অবস্থানের মতো অন্য কিছু অ্যাক্সেস না করে। যদি অ্যাপ্লিকেশনটি তা করার চেষ্টা করে, তাহলে runtimebroker.exe আপনাকে বিজ্ঞপ্তির মাধ্যমে সতর্ক করবে। একভাবে, এটি runtimebroker.exe-কে গোপনীয়তা রক্ষা করে।

runtimebroker.exe কি সিপিইউ এবং মেমরি ব্যবহারে স্পাইক ঘটায়?

অন্যান্য উইন্ডোজ প্রক্রিয়ার মতো, ব্যবহারকারীরা runtimebroker.exe-এর সাথে কিছু সমস্যার সম্মুখীন হওয়া সাধারণ। এই সমস্যাগুলি সাধারণত CPU চক্র এবং মেমরি ব্যবহারের চারপাশে ঘোরে।

CPU ব্যবহার

সিপিইউ ব্যবহারে স্পাইকের সমস্যাটি সাধারণত ঘটে যখন ব্যবহারকারীরা উইন্ডোজকে বিজ্ঞপ্তিতে টিপস এবং কৌশলগুলি প্রদর্শন করার অনুমতি দেয়। এর পিছনের কারণ এখনও অজানা, তবে আপনি টিপস এবং ট্রিক বৈশিষ্ট্যটি অক্ষম করে সমস্যাটি সমাধান করতে পারেন৷ আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন + I কী উইন্ডোজ সেটিংস চালু করতে আপনার কীবোর্ডে একই সাথে।
  2. সেটিংস উইন্ডোতে, সিস্টেম নির্বাচন করুন .

    runtimebroker.exe কি এবং এটা কি করে?
  3. এখন বিজ্ঞপ্তি ও কর্ম নির্বাচন করুন বাম ফলক থেকে এবং উইন্ডোর ডানদিকে ‘উইন্ডোজ ব্যবহার করার সময় টিপস, কৌশল এবং পরামর্শ পান’-এ স্ক্রোল করুন।
  4. নিচে দেখানো মত এই বিকল্পটির জন্য টগল বন্ধ করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

    runtimebroker.exe কি এবং এটা কি করে?
  5. বিকল্পভাবে, আপনি একটি অ্যাপ বা প্রোগ্রাম সনাক্ত করার চেষ্টা করতে পারেন যা টাস্ক ম্যানেজারের মাধ্যমে উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে৷ এটি করতে, টাস্ক ম্যানেজার টাইপ করুন টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন টিপুন .
  6. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, একটি প্রোগ্রাম সনাক্ত করুন যার CPU ব্যবহার অত্যধিক এবং এটিতে ডান ক্লিক করুন৷
  7. প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন৷ এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

    runtimebroker.exe কি এবং এটা কি করে?
  8. যদি একাধিক সক্রিয় প্রসেস থাকে যেগুলো প্রসেসরকে অত্যধিকভাবে ব্যবহার করছে, আমরা তাদের সব প্রক্রিয়া একে একে শেষ করার পরামর্শ দিই। আপনি যদি একজন অপরাধী খুঁজে পেতে পরিচালনা করেন, আপনি প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন।

মেমরি ব্যবহার

আরেকটি সমস্যা যা বেশিরভাগ লোকের সম্মুখীন হয় তা হল runtimebroker.exe দ্বারা উচ্চ মেমরি ব্যবহার।

মাইক্রোসফ্টের মতে RuntimeBroker.exe-কে সর্বাধিক কয়েক এমবি মেমরি ব্যবহার করা উচিত নয়। একটি UWP অ্যাপ খোলার ফলে RAM এবং CPU ব্যবহার সাময়িকভাবে বাড়তে পারে, তবে এটি প্রত্যাশিত। runtimebroker.exe খুব বেশি শক্তি ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করতে, টাস্ক ম্যানেজার চালু করুন এবং প্রসেস ট্যাবের অধীনে স্থিতি পরীক্ষা করুন। মেমরি খরচ অত্যধিক হলে, এর পিছনে কয়েকটি কারণ থাকতে পারে।

এটা হতে পারে ম্যালওয়্যার বা ভাইরাস যা runtimebroker.exe এর ছদ্মবেশে অ্যান্টি-ভাইরাসকে একা ফেলে দেয়। এটি runtimebroker.exe এবং মেট্রো টাইল আপডেটার পরিষেবার মধ্যে একটি মেমরি লিক হতে পারে।

এই ক্ষেত্রে, আমরা প্রথমে একটি ভাইরাস স্ক্যান চালানোর পরামর্শ দিই। যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে মেমরি স্পাইক মেমরি লিকের কারণে হতে পারে। এটি সাধারণত উইন্ডোজ 8 ব্যবহারকারীদের প্রভাবিত করে।

Windows 8-এ, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে কোন অ্যাপ মেমরি ব্যবহার করছে তা পরীক্ষা করতে পারেন:

  1. Windows 8 চালু করুনস্টার্ট মেনু .
  2. সম্প্রতি ইনস্টল করা মেট্রো অ্যাপে ডান-ক্লিক করুন এবং টাইল বন্ধ করুন-এ ক্লিক করুন .
  3. সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত এটি পুনরাবৃত্তি করতে থাকুন৷

কোন মেট্রো অ্যাপ মেমরি ব্যবহার করছে তা খুঁজে বের করার পরে, আপনি এটি বন্ধ করে রাখতে পারেন। এর ফলে আর কোনো ফাঁস বন্ধ করা উচিত।

আমি কি runtimebroker.exe অক্ষম করতে পারি?

যেহেতু runtimebroker.exe উইন্ডোজে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই আমরা এটি নিষ্ক্রিয় করার পরামর্শ দিই না। এটি করা আপনার অপারেটিং সিস্টেমকে অ্যাপ্লিকেশনগুলির প্রক্রিয়াগুলির উপর নজর রাখতে বাধা দেবে, আপনার গোপনীয়তাকে ঝুঁকির মধ্যে ফেলবে৷

যদি আপনি এখনও এটি নিষ্ক্রিয় করতে চান, আপনি আপনার C ড্রাইভের WindowsSystem32 ফোল্ডারে runtimebroker.exe ফাইলটি মুছে ফেলতে পারেন৷


  1. Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  2. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?

  3. remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?

  4. কি:Toaster.exe এবং কিভাবে এটি নিষ্ক্রিয় করা যায়