কম্পিউটার

Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

Cscript.exe কোনো আপাত কারণ ছাড়াই প্রতিটি সিস্টেম স্টার্টআপে চলে বলে মনে হচ্ছে তা লক্ষ্য করার পর বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। কিছু ব্যবহারকারী একটি ম্যালওয়্যার হুমকি মোকাবেলা করার সম্ভাবনা সম্পর্কে উদ্বিগ্ন। এই পুনরাবৃত্ত সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

Cscript.exe কি?

Script.exe Windows Scripting Host-এর জন্য প্রধান এক্সিকিউটেবল - একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য উইন্ডোজ বৈশিষ্ট্য স্ক্রিপ্ট ফাইল চালানোর জন্য দায়ী. যতক্ষণ পর্যন্ত এক্সিকিউটেবলটি আসল হয়, ততক্ষণ এটি আপনার পিসির জন্য নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচিত হবে না।

Cscript.exe মূলত Windows Script Host-এর কমান্ড-লাইন সংস্করণ পরিষেবা এবং স্ক্রিপ্ট বৈশিষ্ট্য সেট আপ করার জন্য কমান্ড-লাইন বিকল্পের সুবিধা দেয়। Cscript.exe-এর সাহায্যে, স্ক্রিপ্টগুলি স্বয়ংক্রিয়ভাবে চালানো যেতে পারে বা কমান্ড প্রম্পটের ভিতরে স্ক্রিপ্ট ফাইলের নাম টাইপ করে।

যেহেতু সিকিউরিটি স্ক্যানারদের দ্বারা বাছাই করা এড়াতে সিস্টেম প্রসেস হিসাবে নিজেকে ছদ্মবেশ করার জন্য অনেকগুলি ম্যালওয়্যার প্রোগ্রাম করা হয়েছে, তাই আপনার এক্সিকিউটেবলের অবস্থান যাচাই করা উচিত৷

এটি করতে, Ctrl + Shift + Enter as টিপুন যত তাড়াতাড়ি আপনি Cscript.exe দেখতে পাবেন একটি উইন্ডোজ টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে চলছে। তারপরে, প্রসেস ট্যাবে যান এবং cscript.exe খুঁজুন সেবা যখন আপনি এটি দেখেন, অবস্থান অনুসন্ধান করুন। Windows 10-এ, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন বেছে নিন .

যদি অবস্থান C:\Windows\System32 এর থেকে আলাদা হয় , ছদ্মবেশে ম্যালওয়ারের সাথে মোকাবিলা করার সম্ভাবনা খুব বেশি। এই ক্ষেত্রে, নীচের পরবর্তী বিভাগে যান এবং ম্যালওয়্যার হুমকি মুছে ফেলার পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Cscript.exe কি নিরাপদ?

যদিও প্রকৃত Cscript.exe  নিঃসন্দেহে সাম্প্রতিক সমস্ত Windows সংস্করণে উপস্থিত একটি প্রকৃত Windows উপাদান, আপনি আসলে ম্যালওয়্যারের সাথে কাজ করছেন না তা নিশ্চিত করতে আপনার প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা উচিত।

কিন্তু আপনি একটি Cscript.exe দেখতে পাচ্ছেন প্রতিটি সিস্টেম স্টার্টআপে চলমান উইন্ডো স্বাভাবিক আচরণ নয়। এটি হয় যে কিছু বৈধ অ্যাপ্লিকেশন, পরিষেবা বা প্রক্রিয়া এটিকে কল করছে বা কিছু ধরণের ম্যালওয়্যার/অ্যাডওয়্যার৷

এই কারণে, আপনি আসলে ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করার জন্য আমরা আপনাকে নিম্নলিখিত তদন্তগুলি করার জন্য দৃঢ়ভাবে উত্সাহিত করি। এটি করার সবচেয়ে কার্যকর উপায় হল একটি ডিপ ম্যালওয়্যারবাইট স্ক্যান চালানো আপনি কোনো ধরনের ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন না তা নিশ্চিত করতে।

Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

নিজের জন্য এটি সহজ করতে, আপনি এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন (এখানে ) একটি গভীর নিরাপত্তা স্ক্যান করার জন্য Malwarebytes নিরাপত্তা স্ক্যানারের বিনামূল্যের সংস্করণ ব্যবহার করে৷

যদি স্ক্যানে ম্যালওয়্যার সংক্রমণের কোনো প্রমাণ না পাওয়া যায়, তাহলে নিচের পরবর্তী বিভাগে যান।

আমার কি Cscript.exe নিষ্ক্রিয় করা উচিত?

আপনি যদি আগে থেকে স্থির হয়ে থাকেন যে আপনি আসলে ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন না, তাহলে প্রতিটি সিস্টেম স্টার্টআপে কোন অ্যাপ্লিকেশনটি এবং কেন এটি Cscript.exe-কে কল করছে তা খুঁজে বের করার সময় এসেছে৷

সবচেয়ে সাধারণ ধরনের স্ক্রিপ্ট যা Cscript.exe ব্যবহার করে চালানো হয় যেটি আসলে বৈধ নয় একটি হাইজ্যাক করা ব্রাউজার দ্বারা ট্রিগার করা একটি ব্রাউজার রিডাইরেক্ট৷

কিন্তু যতক্ষণ না আপনি প্রম্পটগুলি (ধীরগতির সিস্টেম কর্মক্ষমতা, বিজ্ঞাপন পুনঃনির্দেশ, বা অন্য কিছু) দ্বারা বিরক্ত না হন, তবে আপনার Cscript.exe নিষ্ক্রিয় করার জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া উচিত নয় .

কিন্তু আপনি যদি এটি করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে ধ্রুবক Cscript.exe প্রম্পটগুলি উপস্থিত হওয়া বন্ধ করা নিশ্চিত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

কিভাবে ধ্রুবক Cscript.exe প্রম্পট নিষ্ক্রিয় করবেন

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনের উপর ভিত্তি করে, ধ্রুবক Cscript.exe এর পিছনে অপরাধীকে চিহ্নিত করার বিভিন্ন উপায় রয়েছে প্রম্পট নীচে আপনি এই ধরনের সমস্যা মোকাবেলার 3টি ভিন্ন উপায় পাবেন৷

প্রথম দুটি পন্থা সমস্যা সৃষ্টিকারী অপরাধীকে শনাক্ত করার জন্য জৈব উপায়ে ফোকাস করছে, যেখানে সাম্প্রতিকটি আপনাকে Cscript.exeকে কার্যকরভাবে নিষ্ক্রিয় করার একটি উপায় দেখাবে। সমগ্র Windows Scripting Host  সহ উপাদান।

কিন্তু যদি না আপনি সত্যিই জানেন যে আপনি কি করছেন এবং আপনি Windows Scripting Host,  ব্যবহার না করেই আপনার কম্পিউটার ব্যবহার করতে প্রস্তুত হন আমরা আপনাকে শুধুমাত্র প্রথম থেকে পদ্ধতিগুলি দিয়ে সমস্যাটি সমাধান করার চেষ্টা করার পরামর্শ দিই৷

শুরু করা যাক!

পদ্ধতি 1:অপরাধী সনাক্ত করতে Autoruns ব্যবহার করে

ধ্রুবক Cscript.exe সৃষ্টিকারী অপরাধীকে শনাক্ত করার সবচেয়ে কার্যকর উপায় প্রম্পট হল Autoruns নামে একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করা . বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা অপরাধীকে চিহ্নিত করতে এবং এটিকে অন্য Cscript.exe খুলতে বাধা দিতে পেরেছে নিচের পদ্ধতি অনুসরণ করে প্রম্পট করুন।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং Autoruns এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন ডাউনলোড Autoruns এবং Autorunsc হাইপারলিংক-এ ক্লিক করে ইউটিলিটি . Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, .zip ফাইলটি বের করুন এবং অটোরুন-এ ডাবল ক্লিক করুন ইউটিলিটি খুলতে এক্সিকিউটেবল। Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  3. একবার অটোরান খোলা হয়ে গেলে, সবকিছু পর্যন্ত অপেক্ষা করুন তালিকা জনবহুল। এটি সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, উপলব্ধ অটোরুন তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এন্ট্রি করুন এবং Cscript.exe সনাক্ত করুন (ইমেজ পাথ দেখুন ) যখন আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ পরবর্তী সিস্টেম স্টার্টআপে এক্সিকিউটেবলকে কল করা থেকে বিরত রাখতে প্রসঙ্গ মেনু থেকে। Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন আপনি Cscript.exe  দেখতে পাচ্ছেন কিনা পরবর্তী সিস্টেম স্টার্টআপে প্রম্পট করুন।

যদি এই পদ্ধতিটি সমস্যার সমাধান না করে বা আপনি এমন একটি সমাধান খুঁজছেন যাতে কোনও 3য় পক্ষের ইউটিলিটিগুলি জড়িত না থাকে, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:একটি পরিষ্কার বুট সম্পাদন করা

অপরাধীকে সনাক্ত করার এবং অন্য অনুরূপ প্রম্পটগুলি খোলা থেকে থামানোর জন্য আরও দীর্ঘ কিন্তু ঠিক ততটাই কার্যকর পদ্ধতি হল আপনার সিস্টেমটি ক্লিন বুটে শুরু করা এবং সিস্টেমেটিকভাবে নিষ্ক্রিয় পরিষেবাগুলি এবং অটোস্টার্ট কীগুলি পুনরায় সক্ষম করা যতক্ষণ না আপনি ফাইল কলিং Cscript সনাক্ত করতে পরিচালনা করেন .exe .

Windows 10 কম্পিউটারে ক্লিন বুট অবস্থায় আপনার কম্পিউটার বুট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, 'msconfig" টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে জানলা. Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ বেছে নিন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. আপনি একবার সিস্টেম কনফিগারেশন-এর ভিতরে গেলে উইন্ডোতে, পরিষেবাগুলি নির্বাচন করুন৷ ট্যাব করুন এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ . আপনি এটি করার পরে, সমস্ত প্রয়োজনীয় উইন্ডোজ পরিষেবাগুলি তালিকা থেকে বাদ দেওয়া হবে৷ Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  3. এখন আপনি শুধুমাত্র 3য় পক্ষের পরিষেবাগুলি দেখতে পাচ্ছেন, সমস্ত অক্ষম করুন ক্লিক করুন Cscript.exe কল করা থেকে কোনো 3য় পক্ষের পরিষেবাগুলিকে আটকাতে বোতাম৷ তারপর, প্রয়োগ করুন ক্লিক করুন বর্তমান কনফিগারেশন সংরক্ষণ করতে।
  4. এরপর, স্টার্টআপে যান ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  5. স্টার্টআপ ট্যাবের ভিতরে টাস্ক ম্যানেজার থেকে, প্রতিটি স্টার্টআপ পরিষেবা পৃথকভাবে নির্বাচন করুন এবং অক্ষম করুন ক্লিক করুন পরবর্তী সিস্টেম স্টার্টআপে প্রতিটি পরিষেবা চালানো থেকে বিরত রাখতে এটির সাথে যুক্ত বোতাম। Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  6. একবার প্রতিটি স্টার্টআপ পরিষেবা নিষ্ক্রিয় হয়ে গেলে, আপনি একটি ক্লিন বুট স্টেট অর্জন করেছেন। এটির সুবিধা নিতে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  7. যদি Cscript.exe আর ঘটছে না, যতক্ষণ না আপনি অপরাধীকে শনাক্ত করতে পরিচালনা করছেন ততক্ষণ পর্যন্ত র্যান্ডম রিস্টার্ট সহ দম্পতি (উপরের ধাপগুলিকে বিপরীত ইঞ্জিনিয়ারিং করে) অক্ষম করা প্রতিটি আইটেমকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করুন। এতে আপনার কিছু সময় লাগবে, তবে সমস্যাটি সমাধানের জন্য এটি অবশ্যই পরিষ্কার পদ্ধতি।

আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, বা আপনি কার্যকরভাবে সমস্ত Cscript.exe অক্ষম করার উপায় খুঁজছেন প্রম্পট, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে Cscript.exe নিষ্ক্রিয় করা

সমস্যা সমাধানের একটি নিশ্চিত উপায় হল কার্যকরভাবে উইন্ডোজ স্ক্রিপ্টিং হোস্ট অক্ষম করা একটি রেজিস্ট্রি এডিটর টুইক ব্যবহার করে। এটি নিঃসন্দেহে ভবিষ্যতে যেকোনও Cscript.exe প্রম্পট বন্ধ করবে, কিন্তু এটি যেকোন স্বয়ংক্রিয় স্ক্রিপ্টগুলিকে চলা থেকেও বন্ধ করতে পারে৷

এটির কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ উইন্ডোজ উপাদান সহ অনেকগুলি অ্যাপ্লিকেশনকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে৷ তাই এই রেজিস্ট্রি টুইক দ্বারা প্রভাবিত হওয়া আইটেমগুলির সম্পূর্ণ পরিমাণ আপনি না জানলে, আমরা এটি বাস্তবায়নের বিরুদ্ধে পরামর্শ দিই৷

কিন্তু আপনি যদি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Cscript.exe নিষ্ক্রিয় করতে প্রস্তুত হন, তাহলে এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “regedit” টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . যখন আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দেখতে পান স্ক্রীন, হ্যাঁ-এ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  2. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows Script Host\Settings

    দ্রষ্টব্য: এছাড়াও আপনি অবস্থানটি সরাসরি নেভিগেশন বারে পেস্ট করতে পারেন এবং Enter টিপুন সহজে প্রবেশের জন্য।

  3. যখন আপনি সঠিক অবস্থানে পৌঁছান, ডানদিকের ফলকে যান এবং নতুন> ডওয়ার্ড (32-বিট) মান নির্বাচন করুন .
  4. নতুন তৈরি মানটির নাম দিন সক্ষম, তারপর এটিতে ডাবল ক্লিক করুন এবং বেস সেট করুন হেক্সাডেসিমেল থেকে এবং মান ডেটা প্রতি 1 .
  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷
Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?
  1. remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?

  2. কি:Toaster.exe এবং কিভাবে এটি নিষ্ক্রিয় করা যায়

  3. kdbsync.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

  4. agent.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?