কম্পিউটার

উইন্ডোজে ব্রাউজার Broker.exe কি? এটা চালানো নিরাপদ?

আপনি আপনার দৈনন্দিন কাজ সম্পাদন করার সময় ব্যাকগ্রাউন্ডে চলা বেশ কয়েকটি রহস্যময় উইন্ডোজ প্রক্রিয়া রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, ব্যবহারকারীরা শুধুমাত্র এই প্রক্রিয়াগুলি লক্ষ্য করে যখন তারা টাস্ক ম্যানেজার চালু করে, যা অবশ্যই ঘন ঘন ঘটে না। এরকম একটি প্রক্রিয়া হল browser_broker.exe যা প্রায়শই ব্যবহারকারীদের বিভ্রান্ত করে যে এটি ভাইরাস কিনা।

উইন্ডোজে ব্রাউজার Broker.exe কি? এটা চালানো নিরাপদ?

এই নির্দেশিকায়, আমরা browser_broker.exe প্রক্রিয়ার উপর বিস্তারিত নজর রাখব, এবং আশা করি, এটি সম্পর্কিত আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেব। আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক!

browser_broker.exe কি?

Browser_broker.exe এবং এর সাথে সম্পর্কিত প্রক্রিয়াগুলি হল Windows অপারেটিং সিস্টেমের বৈধ উপাদান৷ এই প্রক্রিয়াটি সাধারণত সক্রিয় হয় যখন আপনি মাইক্রোসফ্ট এজ চালু করেন এবং আপনার পিসিতে এজ ব্রাউজারের মসৃণ কার্যকারিতায় একটি অপরিহার্য ভূমিকা পালন করে।

browser_broker.exe প্রক্রিয়াটি মাইক্রোসফ্ট এজ দ্বারা ব্যবহৃত 4টি জটিল প্রক্রিয়াগুলির মধ্যে একটি এবং svchost.exe দ্বারা চালু করা হয়েছে৷ যেহেতু এই প্রক্রিয়াটি এজ ব্রাউজার দ্বারা কাজ করার জন্য প্রয়োজন, আপনি টাস্ক ম্যানেজারে 'এন্ড টাস্ক' বিকল্পটি নির্বাচন করে এটিকে মেরে ফেলতে পারবেন না। Browser_broker.exe নতুন অপারেটিং সিস্টেমে মাইক্রোসফ্ট দ্বারা লক করা হয়েছে যাতে ব্যবহারকারীরা এর প্রক্রিয়াটি শেষ করার চেষ্টা করতে না পারে৷

broker_broker.exe কি ক্ষতিকর?

যেহেতু browser_broker.exe একটি বৈধ উইন্ডোজ প্রক্রিয়া, তাই এটি সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হওয়া বিরল। যাইহোক, এমন কিছু সময় আছে যখন আপনি এই ফাইলের সাথে সম্পর্কিত কিছু সমস্যা অনুভব করতে পারেন।

হ্যাকার এবং ম্যালওয়্যারের পক্ষে ইচ্ছাকৃতভাবে ব্রাউজার_broker.exe কে মুছে ফেলা বা এক্সিকিউটেবল ফাইলের আচরণ অনুলিপি বা অনুকরণ করা সাধারণ। একটি বৈধ Windows প্রক্রিয়া হিসাবে ছদ্মবেশে, ম্যালওয়্যার আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের দৃষ্টির বাইরে থাকতে পারে, যা আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য হুমকি।

এমন কিছু ঘটনাও আছে যখন কিছু সিস্টেম সমস্যা, যেমন একটি দূষিত Windows রেজিস্ট্রি কী, browser_broker.exe-কে প্রভাবিত করে। এটি সাধারণত ঘটে যখন হয় আপনার অপারেটিং সিস্টেম ইনস্টলেশন ত্রুটিপূর্ণ বা আপনার সিস্টেম একটি দুর্নীতির ত্রুটি দ্বারা সংক্রামিত হয়। তাছাড়া, অন্য একটি Windows বা তৃতীয় পক্ষের প্রোগ্রাম ভুলবশত ব্রাউজার_broker.exe মুছে ফেলতে পারে, যার ফলে এজ ব্রাউজার সঠিকভাবে ব্যবহার করতে সমস্যা হবে।

broker_broker.exe একটি হুমকি কিনা তা কীভাবে নির্ধারণ করবেন?

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে পটভূমিতে কাজ করার সময় browser_broker.exe খুব কমই কোনো সংস্থান গ্রহণ করে। এইভাবে, আপনি যদি সিপিইউ সংস্থান এবং মেমরিতে হঠাৎ স্পাইক লক্ষ্য করেন তবে এটি একটি লাল পতাকা। এই ক্ষেত্রে, এটি একটি হুমকি কিনা তা দেখতে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি browser_broker.exe প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করতে পারেন:

  1. টাইপ করুন টাস্ক ম্যানেজার আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন টিপুন .
  2. টাস্ক ম্যানেজার উইন্ডোর ভিতরে, প্রসেস ট্যাবে যান এবং Browser_broker সনাক্ত করুন . এটি সাধারণত Microsoft Edge প্রক্রিয়ার অধীনে অবস্থিত। এটি অ্যাক্সেস করতে Microsoft Edge প্রক্রিয়াটি প্রসারিত করুন৷
  3. Browser_broker-এ রাইট-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন .

    উইন্ডোজে ব্রাউজার Broker.exe কি? এটা চালানো নিরাপদ?
  4. এটি প্রোগ্রাম ফাইল ফোল্ডারটি চালু করবে, যা System32 ফোল্ডারে থাকা উচিত। যদি Browser_broker প্রক্রিয়াটি অন্য কোথাও অবস্থিত থাকে, তাহলে এটি সম্ভবত ম্যালওয়্যার।

broker_broker.exe সমস্যার সমাধান করুন

আপনার browser_broker.exe প্রক্রিয়া বৈধ না হলে, আপনার অপারেটিং সিস্টেম পরিষ্কার করতে নিচে উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

ডিস্ক ক্লিনআপ সম্পাদন করুন

আপনি যদি Browser_broker-এর সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার প্রথম যে কাজটি করার চেষ্টা করা উচিত তা হল ডিস্ক পরিষ্কার করা।

ডিস্ক ক্লিন-আপ ইউটিলিটি একটি কম্পিউটার রক্ষণাবেক্ষণ সরঞ্জাম যা হার্ড ড্রাইভের স্থান খালি করার জন্য দায়ী। আপনি যখন ডিস্ক ক্লিনআপ চালান, তখন এটি আপনার ডিস্ক স্ক্যান করবে এবং আপনাকে দেখাবে কোন অস্থায়ী ফাইল, ইন্টারনেট ক্যাশে ফাইল এবং অপ্রয়োজনীয় প্রোগ্রাম ফাইল আপনি নিরাপদে সরাতে পারেন।

SFC কমান্ড চালান

অন্য একটি সমাধান যা আপনাকে কোনো দুর্নীতির ত্রুটি বা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে তা হল SFC কমান্ড চালানো।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিভিন্ন সমস্যা সমাধানের ইউটিলিটি নিয়ে আসে। তারা সমস্যাগুলির জন্য আপনার পিসি স্ক্যান করতে পারে এবং তারপরে সামান্য থেকে কোনও ব্যবহারকারীর ইনপুট দিয়ে সেগুলি সমাধান করতে পারে। এরকম একটি ইউটিলিটি হল সিস্টেম ফাইল চেকার (SFC)। নামটি ইঙ্গিত করে, এই ইউটিলিটি সমস্যাগুলির জন্য সুরক্ষিত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করে এবং তারপরে তাদের সুস্থ অংশগুলির সাথে দূষিত বা ত্রুটিপূর্ণ ফাইলগুলিকে প্রতিস্থাপন করে৷

এখানে আপনি কিভাবে একটি SFC স্ক্যান চালাতে পারেন:

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন .
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

    sfc /scannow
    উইন্ডোজে ব্রাউজার Broker.exe কি? এটা চালানো নিরাপদ?
  1. কমান্ড প্রম্পট কমান্ডটি কার্যকর করার পরে, আপনি এখনও browser_broker.exe ম্যালওয়্যার খুঁজে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

  1. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

  2. Systemswift.exe প্রক্রিয়া - এটা কি? systemswift.exe কি নিরাপদ?

  3. Windows 10 এ WaasMedic Agent Exe কি?

  4. Windows 10 এ MRT.exe কি?