কম্পিউটার

'fsavailux.exe' কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

fsavailux.exe নামে একটি নির্দিষ্ট প্রক্রিয়া লক্ষ্য করার পর বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। এলোমেলো সময়ে অনেক সিস্টেম রিসোর্স ব্যবহার করছে এবং কম্পিউটারকে ধীর করে দেয়। এই আচরণের দ্বারা প্রভাবিত বেশিরভাগ ব্যবহারকারীরা ভাবছেন যে তারা ম্যালওয়্যারের সাথে ডিল করছেন বা এক্সিকিউটেবল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অংশ কিনা। দেখা যাচ্ছে, এই আচরণটি Windows 10, Windows 8.1 এবং Windows 7-এ দেখা যাচ্ছে।

 fsavailux.exe  কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

'fsavailux.exe' কি?

আসল fsavailux.exe প্রক্রিয়া হল একটি সফ্টওয়্যার উপাদান যা সাম্প্রতিকতম উইন্ডোজ ইনস্টলেশনের সাথে সম্পর্কিত। প্রক্রিয়াটি Microsoft দ্বারা স্বাক্ষরিত এবং সক্রিয়ভাবে ডিস্ক চেক ইউটিলিটি দ্বারা ব্যবহৃত হচ্ছে , একটি মালিকানাধীন উইন্ডোজ টুল।

এই এক্সিকিউটেবলের উদ্দেশ্য হল ডিস্ক চেক ইউটিলিটি স্ক্যানগুলিকে কল করা, শুরু করা এবং পরিচালনা করা যা শেষ-ব্যবহারকারীর দ্বারা ম্যানুয়ালি বা একটি স্বয়ংক্রিয়-শুরু কাজের দ্বারা ট্রিগার করা হয়৷

fsavailux.exe প্রক্রিয়ার গড় ব্যবহার দেখার পর, আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে ডিফল্ট রিসোর্স ব্যবহার ছোট এবং সামগ্রিক সিস্টেমের কর্মক্ষমতার উপর এর প্রভাব থাকা উচিত নয় (বিশেষ করে যখন ডিস্ক চেক ইউটিলিটি চলছে না)।

'fsavailux.exe' কি নিরাপদ?

যেহেতু বৈধ fsavailux.exe ফাইলটি মাইক্রোসফ্ট দ্বারা স্বাক্ষরিত, তাই এটিকে নিরাপত্তা হুমকি হিসাবে বিবেচনা করা উচিত নয়। যাইহোক, আপনার এই সম্ভাবনাকে উপেক্ষা করা উচিত নয়, যেহেতু কিছু ম্যালওয়্যার আজকাল ক্লোকিং ক্ষমতার সাথে ডিজাইন করা হয়েছে - এর মানে হল যে তারা নিরাপত্তা স্ক্যানার দ্বারা সনাক্তকরণ এড়াতে উন্নত সুবিধা সহ সিস্টেম এক্সিকিউটেবল হিসাবে ছদ্মবেশে সজ্জিত।

কেউ কেউ এটি অন্যদের চেয়ে ভাল করে, কিন্তু আপনি নিরাপত্তা হুমকির সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করতে, আমরা আপনাকে একাধিক তদন্ত করতে উত্সাহিত করি যা আপনাকে fsavailux.exe কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে এক্সিকিউটেবল জেনুইন বা না।

প্রথমেই, আপনাকে অনুসন্ধান করা উচিত যে আপনি নিজেকে এমন পরিস্থিতিতে খুঁজে পান কিনা যেখানে ডিস্ক চেক ইউটিলিটি  ডাকার কারণ আছে। আপনি যদি ম্যানুয়ালি একটি স্ক্যান ট্রিগার করেন বা আপনি একটি অপ্রত্যাশিত শাটডাউনের পরে আপনার কম্পিউটার চালু করেন, তাহলে আপনার টাস্ক ম্যানেজারের ভিতরে এই প্রক্রিয়াটি দেখতে পাওয়ার একটি বৈধ কারণ রয়েছে৷

যাইহোক, যদি উপরের পরিস্থিতিগুলির কোনোটিই প্রযোজ্য না হয় এবং আপনি fsavailux.exe দেখার কোনো কারণ খুঁজে পান না অনেক সিস্টেম ব্যবহার সহ ফাইল, আপনি যে ফাইলটির সাথে কাজ করছেন তার অবস্থান সন্ধান করা শুরু করা উচিত। এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

একবার আপনি টাস্ক ম্যানেজারের ভিতরে গেলে, অনুভূমিক মেনু থেকে প্রসেস টু ট্যাবটি নির্বাচন করুন, তারপরে পটভূমি প্রক্রিয়াগুলির তালিকায় স্ক্রোল করুন এবং fsavailux.exe সনাক্ত করুন৷ আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন নতুন তৈরি প্রসঙ্গ মেনু থেকে।

 fsavailux.exe  কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশ করা অবস্থান C:\Windows\System, এর থেকে আলাদা হয় আপনি একটি দূষিত এক্সিকিউটেবলের সাথে মোকাবিলা করছেন এমন একটি খুব বেশি সম্ভাবনা রয়েছে৷

আপনি যদি fsavailux.exe আবিষ্কার করেন একটি অনুপযুক্ত অবস্থানে ফাইল, কর্মের সর্বোত্তম পদ্ধতি হল একটি সন্দেহজনক ফাইল একটি ভাইরাস ডাটাবেসে আপলোড করা যাতে ফাইলটি সত্যিই সংক্রামিত কিনা। বিভিন্ন উপায়ে আপনি এটি করতে পারবেন, তবে সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি হল VirusTotal এর উপর নির্ভর করা।

এটি করতে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ), একটি ফাইল আপলোড করুন এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

 fsavailux.exe  কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি বিশ্লেষণে কোনো অসঙ্গতি প্রকাশ না করে, তাহলে নিচের পরবর্তী বিভাগটি এড়িয়ে যান এবং সরাসরি আমার কি fsavailux.exe অপসারণ করা উচিত? বিভাগ।

কিন্তু যদি বিশ্লেষণে দেখা যায় যে ফাইলটি প্রকৃতপক্ষে সংক্রমিত হয়েছে, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলায় ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নিচের পরবর্তী বিভাগটি চালিয়ে যান।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

যদি আপনি উপরে তদন্ত করে দেখেন যে fsavailux.exe  ফাইলটি বৈধ নয় এবং VirusTotal বিশ্লেষণ এটিকে একটি সম্ভাব্য ভাইরাস সংক্রমণের জন্য পতাকাঙ্কিত করেছে, এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি একটি নিরাপত্তা স্ক্যানার স্থাপন করুন যা আপনার কম্পিউটার থেকে শনাক্ত এবং সংক্রামিত ফাইলগুলিকে মুছে ফেলতে সক্ষম৷

মনে রাখবেন যে যখন ক্লোকিং ক্ষমতা সহ ম্যালওয়্যার শনাক্ত করার কথা আসে, তখন সমস্ত নিরাপত্তা স্যুট তাদের সনাক্তকরণ এবং পৃথকীকরণের মতো দক্ষ নয়৷ আপনি যদি ইতিমধ্যেই একটি স্ক্যানারে মাসিক বা ত্রৈমাসিক সদস্যতা প্রদান করেন,  এগিয়ে যান এবং এটি দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করুন৷

কিন্তু যদি প্রিমিয়াম সিকিউরিটি স্যুটে অ্যাক্সেস না থাকে এবং আপনি একটি বিনামূল্যের বিকল্প খুঁজছেন যা ভাইরাস সংক্রমণ মোকাবেলা করতে সক্ষম, আপনার সেরা পছন্দ হল Malwarebytes। এই ইউটিলিটি আপনাকে বেশিরভাগ ম্যালওয়্যার অপসারণ করার অনুমতি দেবে যা একটি সিস্টেম প্রক্রিয়া হিসাবে চিহ্নিত করে সনাক্তকরণ এড়াতে কনফিগার করা হয়েছে৷

আপনি কীভাবে একটি গভীর ম্যালওয়্যারবাইট স্ক্যান শুরু করবেন সে সম্পর্কে অনিশ্চিত হলে, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।

 fsavailux.exe  কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি এই স্ক্যানটি সংক্রামিত আইটেমগুলি সনাক্ত করতে এবং অপসারণ করতে পরিচালনা করে, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি এখনও fsavailux.exe,-এর উচ্চ-সম্পদ ব্যবহার করছেন কিনা। নিচের চূড়ান্ত বিভাগে যান।

আমার কি 'fsavailux.exe' অপসারণ করা উচিত?

যদি উপরের তদন্তগুলি কোনও নিরাপত্তা হুমকি প্রকাশ না করে, তাহলে আপনি নিরাপদে উপসংহারে আসতে পারেন যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল। যাইহোক, আপনি যদি এখনও fsavailux.exe, এর অস্বাভাবিক সম্পদ ব্যবহার দেখতে পান এটা খুব সম্ভব যে এক্সিকিউটেবলটি নষ্ট হয়ে গেছে এবং কাজ করছে না।

আপনি যদি এই বিশেষ পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য দুর্নীতির সমস্যা সমাধান করে আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এখানে দুটি অন্তর্নির্মিত ইউটিলিটিগুলির সাথে দুর্নীতির সমাধান করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে - DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার):

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ . এরপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। আপনি যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ যান৷ প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।  fsavailux.exe  কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য: অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটিকে বাধা দেবেন না। অন্যথায়, আপনি অতিরিক্ত লজিক্যাল ত্রুটি উস্কে দেওয়ার ঝুঁকি চালান।

  3. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হলে, এলিভেটেড সিএমডি বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে, আরেকটি উন্নত CMD খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। আপনি এটি করার পরে, ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন প্রত্যেকের পরে একটি DISM স্ক্যান শুরু করার জন্য:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে DISM-এর একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন যা দূষিত আইটেমগুলিকে প্রতিস্থাপন করবে। এটি মাথায় রেখে, এই ধরণের স্ক্যান শুরু করার আগে আপনার কাছে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ রয়েছে তা নিশ্চিত করুন৷

  4. অপারেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. Backgroundtransferhost.exe কি এবং আমার কি এটি ব্লক করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?