কম্পিউটার

Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি প্রক্রিয়া (Zam.exe) আবিষ্কার করার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন যা ক্রমাগত একটি কঠিন পরিমাণ সিস্টেম সংস্থান ব্যবহার করে যা হয় সামগ্রিক সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করে বা তারা ইন্টারনেট সংযোগকে ধীর করে দেয়। এই আচরণের কারণে, কিছু ব্যবহারকারী ভাবছেন যে তারা একটি দূষিত এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন কিনা। Zam.exe ফাইলটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ সম্মুখীন হওয়ার কারণে একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয়৷

Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

ZAM.exe কি?

প্রকৃত zam.exe ফাইলটি Zemana AntiMalware-এর অন্তর্গত প্রধান এক্সিকিউটেবল - একটি অত্যন্ত প্রশংসিত ম্যালওয়্যার রিমুভাল কিট৷ অবশ্যই, zam.exe এক্সিকিউটেবল আপনার অপারেটিং সিস্টেমের জন্য অপরিহার্য নয় কারণ এটি শুধুমাত্র একটি 3য় পক্ষের উপাদান যার সাথে সিস্টেম পরিষেবাগুলির কোনও সম্পর্ক নেই৷

এটাও সম্ভব যে এই এক্সিকিউটেবলটি জেমানা অ্যান্টিলগার দ্বারা আনা হয়েছিল (যদিও আপনার কাছে জেমানা অ্যান্টিম্যালওয়্যার ইনস্টল না থাকে)।

আপডেট: দেখা যাচ্ছে, এই এক্সিকিউটেবলটি আরও কয়েকটি অ্যাপ্লিকেশানের নিচেও যেতে পারে:লিগ অফ লিজেন্ড, ওয়াচডগ অ্যান্টি-ম্যালওয়্যার, ম্যালওয়্যার কিলার, ম্যালওয়্যারফক্স অ্যান্টি-ম্যালওয়্যার

ফাইলটি যদি জেমানা অ্যান্টিম্যালওয়্যারের অন্তর্গত হয়, তাহলে এই এক্সিকিউটেবলের উদ্দেশ্য হল ম্যালওয়্যার, অ্যাডওয়্যার এবং অন্য ধরনের ভাইরাস (জেমানা অ্যান্টিম্যালওয়্যার দ্বারা পরিচালিত) স্ক্যানিং এবং অপসারণের অপারেশনে জড়িত পরিষেবাগুলিকে কল করা এবং পরিচালনা করা৷

আমরা নিশ্চিত করেছি যে এই এক্সিকিউটেবলটিতে প্রচুর সিস্টেম রিসোর্স ব্যবহার করার সম্ভাবনা রয়েছে, তবে শুধুমাত্র সেই পরিস্থিতিতে যেখানে জেমানা অ্যান্টিমালওয়্যার বা জেমানা অ্যান্টিলগার সক্রিয়ভাবে স্ক্যান করছে৷

ZAM.exe কি নিরাপদ?

প্রকৃত zam.exe এক্সিকিউটেবল হল একটি অ্যান্টিম্যালওয়্যার উপাদানের একটি সমন্বিত অংশ (যদি আপনার কাছে জেমানা অ্যান্টিম্যালওয়্যার ইনস্টল থাকে), তাই নিরাপত্তা লঙ্ঘনের ক্ষেত্রে আপনার উদ্বিগ্ন হওয়ার কিছু নেই৷ কিন্তু এখানে মূল অংশটি হল আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসলেই আসল কিনা তা খুঁজে বের করা।

যাইহোক, বেশিরভাগ সফল আধুনিক ম্যালওয়্যার পণ্যগুলি সুরক্ষা স্যুটগুলির দ্বারা সনাক্তকরণ এড়াতে ক্লোকিং ক্ষমতাগুলির সাথে ডিজাইন করা হয়েছে - এর অর্থ হল সনাক্তকরণ এড়াতে তারা অন্যান্য বিশ্বস্ত প্রক্রিয়া হিসাবে নিজেদেরকে ছদ্মবেশ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে৷

এটি মাথায় রেখে, আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল কিনা তা তদন্ত করার জন্য সময় নিন। এখানে শুরু করার সেরা জায়গা হল আপনি zam.exe ইনস্টল করতে পারে এমন কোনো প্যারেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন কিনা তা দেখতে। এই এক্সিকিউটেবল (zam.exe):

সফ্টওয়্যারের একটি সংক্ষিপ্ত তালিকা এখানে রয়েছে
  • লিগ অফ লিজেন্ড
  • ওয়াচডগ অ্যান্টি-ম্যালওয়্যার
  • ম্যালওয়্যার কিলার
  • MalwareFox AntiMalware
  • জেমানা অ্যান্টিলগার
  • জেমানা অ্যান্টিম্যালওয়্যার

যদি এই সফ্টওয়্যারগুলির একটিও আপনার কম্পিউটারে ইনস্টল করা না থাকে (এবং কোনও সময়ে ইনস্টল করা হয়নি), তাহলে আপনি একটি দুর্বৃত্ত এক্সিকিউটেবল হওয়ার সম্ভাবনা বিবেচনা করা শুরু করতে পারেন৷

দ্রষ্টব্য: আপনি যদি প্যারেন্ট অ্যাপ্লিকেশন শনাক্ত করতে পরিচালনা করেন এবং আপনি নিশ্চিত করেন যে zam.exe এক্সিকিউটেবলটি আসল, আপনি সরাসরি আমার কি Zam.exe সরানো উচিত?-এ যেতে পারেন। বিভাগ।

যদি প্যারেন্ট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কোনোটি ইনস্টল করা না থাকে তবে ফাইলটি পূর্বে ইনস্টল করা অ্যাপ্লিকেশন থেকে একটি অবশিষ্ট ফাইল কিনা তা দেখতে আপনার অবস্থানের তদন্ত শুরু করা উচিত। এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

টাস্ক ম্যানেজারের ভিতরে, প্রক্রিয়াগুলি নির্বাচন করুন অনুভূমিক মেনু থেকে ট্যাব করতে, তারপর পটভূমি প্রক্রিয়াগুলির তালিকায় স্ক্রোল করুন এবং zam.exe সনাক্ত করুন .

Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি অবস্থানটি প্রোগ্রাম ফাইল বা প্রোগ্রাম ফাইল (x86) এর একটি সাবফোল্ডারে অবস্থিত না থাকে এবং আপনি এটি একটি কাস্টম অবস্থানে ইনস্টল না করেন, তাহলে সম্ভবত আপনি একটি নিরাপত্তা স্যুট নিয়ে কাজ করছেন। যদি অবস্থানটি একটি সিস্টেম পাথ হয় যেমন C:\Windows অথবা C:\Windows\System32,  একটি ম্যালওয়্যার এক্সিকিউটেবলের সাথে মোকাবিলা করার সম্ভাবনা বেশি।

যদি ফাইলটি একটি সন্দেহজনক অবস্থানে থাকে, তাহলে এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি zam.exe ফাইলটিকে একটি ভাইরাস ডাটাবেসে আপলোড করুন যাতে বিশ্লেষণ করা যায়। এই প্রক্রিয়াটি আপনাকে ফাইলটি প্রকৃতপক্ষে সংক্রামিত কিনা তা নির্ধারণ করার অনুমতি দেবে। বেশ কয়েকটি ভিন্ন ভাইরাস ডেটাবেস আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে আমরা VIrusTotal সুপারিশ করছি কারণ এটি মূলত একটি সংযোজনকারী যা বর্তমানে বাজারে থাকা বেশিরভাগ ভাইরাস ডেটাবেসকে অন্তর্ভুক্ত করে।

VirusTotal-এ ফাইলটি আপলোড করতে, কেবল এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ), ফাইলটি আপলোড করুন এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি বিশ্লেষণটি zam.exe ফাইলের সাথে কোনো অসঙ্গতি প্রকাশ না করে, তাহলে আপনি নিরাপদে সরাসরি Zam.exe সরাতে হবে? এ যেতে পারেন। বিভাগ।

কিন্তু যদি VirusTotal বিশ্লেষণ একটি নিরাপত্তা সংক্রমণের দিকে নির্দেশ করে, তাহলে ভাইরাস সংক্রমণের সমাধান করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য আপনাকে নীচের পরবর্তী বিভাগটি চালিয়ে যেতে হবে।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

উপরের তদন্তগুলি যদি zam.exe-এর বৈধতা সম্পর্কে কিছু সন্দেহ উত্থাপন করে, তাহলে ম্যালওয়্যার সংক্রমণের প্রতিটি চিহ্ন (zam.exe সহ) মুছে ফেলার জন্য আপনাকে একটি সিরিজ পরিষ্কারের কাজ করা উচিত।

মনে রাখবেন যে ম্যালওয়্যার ফাইলগুলি ক্লোক করার ক্ষেত্রে, সেগুলি সনাক্ত করা এবং তাদের সাথে মোকাবিলা করা ঐতিহ্যগত ম্যালওয়্যার ফাইলগুলির তুলনায় কুখ্যাতভাবে কঠিন৷ সমস্ত নিরাপত্তা স্যুট তাদের সনাক্ত করতে এবং সঠিকভাবে অপসারণ করতে সক্ষম নয়৷ আপনার যদি প্রিমিয়াম সিকিউরিটি স্ক্যানার সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি এটি দিয়ে একটি স্ক্যান শুরু করতে পারেন।

কিন্তু আপনি যদি তা না করেন এবং আপনি এমন একটি বিকল্প খুঁজছেন যার জন্য কিছু খরচ হবে না, তাহলে আপনাকে ম্যালওয়্যারবাইট ইনস্টল এবং ব্যবহার করা উচিত। এই নিরাপত্তা স্ক্যানারটি বিনামূল্যে এবং আপনাকে ক্লোকিং ক্ষমতা সহ বেশিরভাগ ম্যালওয়্যার অপসারণ করার অনুমতি দেবে৷

Malwarebytes ব্যবহার করার সময় মূল বিষয় হল একটি গভীর স্ক্যান স্থাপন করা (একটি আদর্শ স্ক্যান নয়)। আপনি এটি সঠিকভাবে করছেন তা নিশ্চিত করতে, আপনি এই নিবন্ধটি এখানে অনুসরণ করতে পারেন .

Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি স্ক্যানটি সংক্রামিত আইটেমগুলি সনাক্ত করতে এবং অপসারণ করতে পরিচালিত হয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং zam.exe এখনও প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করছে কিনা তা দেখতে পরিস্থিতি পর্যবেক্ষণ করুন৷

একই সমস্যা থাকলে, সিস্টেমের কর্মক্ষমতা সীমিত করা থেকে বৈধ এক্সিকিউটেবল প্রতিরোধের নির্দেশাবলীর জন্য নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

আমার কি 'ZAM.exe' সরানো উচিত?

যদি উপরের তদন্তগুলি কোনও নিরাপত্তা সমস্যা প্রকাশ না করে, তাহলে আপনি নিরাপদে ধরে নিতে পারেন যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন সেটি আসল। যদি zam.exe-এর রিসোর্স খরচ এখনও বেশি থাকে, তাহলে আপনি নিরাপদে এটিকে সরিয়ে ফেলতে পারেন ভয় না করে যে এটি আপনার উইন্ডোজের কোনো উপাদানকে প্রভাবিত করবে।

কিন্তু মনে রাখবেন যে কার্যকরভাবে Zam.exe সরাতে, আপনাকে প্যারেন্ট অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে হবে, যা সম্ভবত একটি নিরাপত্তা স্যুট। যাইহোক, সিকিউরিটি স্যুট আনইনস্টল করার অর্থ এই নয় যে আপনি আপনার সিস্টেমকে অন্যান্য ম্যালওয়্যার সংক্রমণের সংস্পর্শে রেখে যাবেন - 3য় পক্ষের AV স্যুটটি সরানোর সাথে সাথেই, Windows স্বয়ংক্রিয়ভাবে বিল্ট-ইন নিরাপত্তা বিকল্পটি পুনরায় সক্রিয় করবে (উইন্ডোজ ডিফেন্ডার) .

আপনি যদি zam.exe এর মূল অ্যাপ্লিকেশন সহ অপসারণ করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

'ZAM.exe' কিভাবে সরাতে হয়?

যদি আপনি উপরে সম্পাদিত সমস্ত তদন্ত নিশ্চিত করে থাকেন যে এক্সিকিউটেবলটি দূষিত নয় কিন্তু আপনি এখনও লক্ষ্য করেন যে zam.exe প্রচুর সিস্টেম রিসোর্স ব্যবহার করছে, তাহলে সমস্যাটি সমাধানের জন্য আপনি প্যারেন্ট অ্যাপ্লিকেশনের সাথে এটিকে নিরাপদে সরিয়ে দিতে পারেন।

মনে রাখবেন যে শুধুমাত্র প্রধান এক্সিকিউটেবল (zam.exe মুছে ফেলা হচ্ছে ) অ্যাপ আনইনস্টল না করে সম্ভবত সমস্যার সমাধান হবে না। এই ক্ষেত্রে, আপনি এটি মুছে ফেললেও মূল অ্যাপ ইনস্টলেশনটি এক্সিকিউটেবল পুনরায় তৈরি করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷

আপনার সেরা বিকল্প হল পেটেন্ট অ্যাপ্লিকেশনের সাথে zam.exe আনইনস্টল করা যাতে অত্যধিক সম্পদের ব্যবহার বন্ধ হয়ে যায়। এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. টিপুন Windows কী + R একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “appwiz.cpl”  টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডোতে, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন এবং zam.exe-এর মূল অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন .
  3. যখন আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। Zam.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  4. আপনি একবার আনইনস্টলেশন স্ক্রিনের ভিতরে গেলে, অপারেশন সম্পূর্ণ করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. Backgroundtransferhost.exe কি এবং আমার কি এটি ব্লক করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?