কম্পিউটার

instup.exe কি এবং এটি কি নিরাপদ?

Instup.exe হল একটি এক্সিকিউটেবল ফাইল যা আপনি যখন আপনার কম্পিউটারে Avast অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করেন তখন অন্যান্য ফাইলের সাথে ডাউনলোড হয়। এটি ভাইরাস-স্ক্যানিং সফ্টওয়্যারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। instup.exe ছাড়া, আপনি আপনার কম্পিউটারে Avast আপডেট করতে পারবেন না। যদিও একটি বৈধ ফাইল হওয়া সত্ত্বেও, instup.exe উইন্ডোজ ডিভাইসে পারফরম্যান্স সমস্যার কারণ হিসেবে পরিচিত।

উদাহরণ স্বরূপ, কিছু Avast ব্যবহারকারী রিপোর্ট করেন যে instup.exe কখনও কখনও 100% পর্যন্ত CPU রিসোর্স ব্যবহার করে, যার ফলে অন্যান্য অ্যাপ্লিকেশানগুলি অব্যবহৃত হয়। যদি এটি আপনার দুর্দশার বর্ণনা করে, তাহলে আমরা আপনাকে দেখাব কিভাবে সমস্যাটি সমাধান করা যায় এবং ফাইলটিকে আপনার পিসির কর্মক্ষমতা প্রভাবিত করা থেকে আটকাতে হয়।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    Instup.exe কি?

    "অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস ইনস্টলার" হল instup.exe প্রোগ্রাম ফাইলের অফিসিয়াল ফাইলের বিবরণ। আপনার কম্পিউটারে Avast অ্যান্টিভাইরাস ইনস্টল করার সময়, instup.exe নিশ্চিত করে যে সবকিছু মসৃণভাবে চলছে। আরও আছে:এক্সিকিউটেবল ফাইলটি নিশ্চিত করে যে অ্যাভাস্ট আপনার ডিভাইসে সর্বশেষ ভাইরাস সংজ্ঞা সহ আপ-টু-ডেট থাকে।

    দ্রষ্টব্য: ভাইরাসের সংজ্ঞা (বা ভাইরাস স্বাক্ষর) এমন ফাইলগুলিকে বর্ণনা করে যা একটি নিরাপত্তা সফ্টওয়্যারকে আপনার কম্পিউটারে ভাইরাস এবং ম্যালওয়্যার সনাক্ত করতে সাহায্য করে৷

    সংক্ষেপে, instup.exe অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টলেশন পরিচালনা করে এবং অ্যাপের ভাইরাস সংজ্ঞা আপডেট করতেও সহায়তা করে। প্রোগ্রাম ফাইলটিকে অ্যাভাস্টের ইনস্টলেশন এবং আপডেট সহকারী হিসাবে ভাবুন।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    এর স্বাভাবিক অবস্থায়, instup.exe একটি সমস্যাযুক্ত প্রোগ্রাম যা সিস্টেমের সংস্থানগুলিকে হগ করে না। এটি শুধুমাত্র প্রয়োজন হলেই ব্যাকগ্রাউন্ডে চলে—ভাইরাস সংজ্ঞা এবং সফ্টওয়্যার আপডেট ইনস্টল করতে।

    যদিও Avast-এর সফ্টওয়্যার আপডেটগুলি মাঝে মাঝে রোল আউট করা হয়, ভাইরাস সংজ্ঞা আপডেটগুলি ইনস্টল করা একটি দৈনিক অপারেশন। এই আপডেটগুলির ফ্রিকোয়েন্সি সম্পর্কে কোনও অফিসিয়াল শব্দ নেই তবে কিছু উত্স উদ্ধৃত করেছে যে Avast তার ভাইরাস সংজ্ঞাগুলি দিনে 100 বারের বেশি আপডেট করে৷

    এটি সত্য হতে পারে, কারণ কোম্পানিটি একটি "স্ট্রিমিং আপডেট" প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারীরা যখন নতুন হুমকি আবিষ্কার করে তখনই আপডেটগুলি তাদের কাছে পৌঁছে দেয়। তাই হ্যাঁ, Avast প্রতিদিন ব্যাকগ্রাউন্ডে একাধিক আপডেট চালায়।

    এক্সটেনশনের মাধ্যমে, instup.exe প্রতিদিন একাধিকবার ব্যাকগ্রাউন্ডে চলবে। এটি ব্যাখ্যা করে কেন আপনি প্রায়শই টাস্ক ম্যানেজারে সক্রিয় প্রোগ্রাম ফাইল খুঁজে পেতে পারেন।

    Instup.exe কি নিরাপদ?

    ডিফল্টরূপে, ভাইরাস সংজ্ঞা বা সফ্টওয়্যার আপডেটগুলি ইনস্টল করার পরে instup.exe স্বয়ংক্রিয়ভাবে চলা বন্ধ করা উচিত। যদি প্রোগ্রাম ফাইলটি ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থাকে, তাহলে কোথাও সমস্যা আছে। বিবেচনা করার দুটি সম্ভাবনা রয়েছে:

    1. Avast অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি ত্রুটিপূর্ণ৷

    2. একটি ম্যালওয়্যার প্রোগ্রাম বা ট্রোজান হর্স প্রকৃত instup.exe কে ছদ্মবেশী করছে।

    পরবর্তী বিভাগে, আপনি শিখবেন কীভাবে নির্ধারণ করবেন যে আপনার পিসিতে instup.exe প্রোগ্রাম ফাইলটি আসল নাকি ক্ষতিকারক।

    Instup.exe কি আসল? নাকি এটা একটা ভাইরাস?

    আপনি প্রোগ্রাম ফাইলটির অবস্থানের পাশাপাশি এর ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করে এর সত্যতা নির্ণয় করতে পারেন। এখানে কিভাবে:

    1. টাস্ক ম্যানেজার চালু করুন এবং বিশদ বিবরণে instup.exe সনাক্ত করুন ট্যাব।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. instup.exe-এ ডান-ক্লিক করুন টাস্ক ম্যানেজারে এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ .

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনি প্রক্রিয়া চলমান একাধিক উদাহরণ খুঁজে পেতে পারেন; এগিয়ে যেতে যে কোনোটিতে ডান ক্লিক করুন। কিন্তু লক্ষ্য করুন যে আপনার টাস্ক ম্যানেজারে থাকা সমস্ত দৃষ্টান্তগুলির জন্য পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করা উচিত। আপনি কখনই বলতে পারবেন না যে তাদের মধ্যে কোনটি একটি প্রকৃত instup.exe প্রোগ্রাম ফাইল হওয়ার ভান করে ভাইরাস৷

    3. ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বার চেক করুন এবং নিশ্চিত করুন যে ফাইলটি এই ফোল্ডারে অবস্থিত:C:\Program Files\Avast Software\Avast\setup

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদি ফাইলটি আপনার পিসিতে এই ফোল্ডারের বাইরে থাকে তবে এটি সম্ভবত একটি দূষিত অনুলিপি। ফাইলের ডিজিটাল স্বাক্ষর চেক করতে পরবর্তী ধাপে যান। এটি আপনার পিসিতে instup.exe ফাইলের বৈধতা নিশ্চিত করতে সাহায্য করবে।

    3. instup.exe-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ . আপনি টাস্ক ম্যানেজার থেকে একই ফলাফল অর্জন করতে পারেন; প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. ডিজিটাল স্বাক্ষর-এ যান৷ ট্যাব করুন এবং স্বাক্ষরকারীর নাম চেক করুন কলাম; এটি Avast Software s.r.o পড়া উচিত .

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    Avast ফাইলটির ডিজিটাল স্বাক্ষরকারী না হলে, এটি একটি দূষিত অনুলিপি। আপনি অবিলম্বে আপনার কম্পিউটার থেকে ফাইল অপসারণ করা উচিত. আরও ভাল, একটি ভাইরাস বা ম্যালওয়্যার স্ক্যানারের মাধ্যমে ফাইলটি চালান (বিশেষত একটি ভিন্ন অ্যান্টিভাইরাস টুল, অ্যাভাস্ট নয়)।

    Instup.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

    আপনি যদি প্রতিষ্ঠা করেন যে Avast অ্যান্টিভাইরাস ইনস্টলারটি দূষিত নয় কিন্তু প্রোগ্রাম ফাইলটি ক্রমাগত ব্যাকগ্রাউন্ডে চলে, তাহলে instup.exe-কে আপনার পিসির সংস্থানগুলি নিষ্কাশন করা বন্ধ করতে নীচের সমস্যা সমাধানের কৌশলগুলি অনুসরণ করুন৷

    1. ফোর্স-স্টপ instup.exe

    শুধুমাত্র টাস্ক ম্যানেজারে প্রক্রিয়াটি শেষ করলেই সমস্যার সমাধান হতে পারে। টাস্ক ম্যানেজারের বিশদ বিবরণ-এ যান ট্যাব, instup.exe নির্বাচন করুন , এবং টাস্ক শেষ করুন ক্লিক করুন নীচে-ডান কোণে বোতাম।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন

    যদি প্রক্রিয়াটি নিজেই পুনরায় চালু হয় এবং পটভূমিতে অবিরামভাবে চলতে থাকে তবে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরে, টাস্ক ম্যানেজার চালু করুন এবং পরিস্থিতি নিরীক্ষণ করুন। সমস্যা চলতে থাকলে পরবর্তী সমস্যা সমাধানের ধাপে যান।

    3. Avast সফ্টওয়্যার মেরামত করুন

    একটি অন্তর্নির্মিত ট্রাবলশুটিং টুল সহ Avast জাহাজ যা সফ্টওয়্যারটির ত্রুটিপূর্ণ সমস্যাগুলির সমাধান করে৷ যদি Avast মাঝে মাঝে ক্র্যাশ হয়, বা কিছু উপাদান সঠিকভাবে কাজ না করে, আপনি একটি স্ব-মেরামত শুরু করতে পারেন।

    Avast চালু করুন, মেনু বোতামে ক্লিক করুন, সেটিংস-এ যান> সমস্যা সমাধান এবং মেরামত অ্যাপ-এ ক্লিক করুন বোতাম।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনার পিসির হার্ডওয়্যার কনফিগারেশনের উপর নির্ভর করে মেরামত অপারেশনে কয়েক মিনিট সময় লাগতে পারে। মেরামতের পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি instup.exe কে ব্যাকগ্রাউন্ডে নন-স্টপ চালানো বন্ধ করে কিনা।

    4. অস্থায়ীভাবে স্বয়ংক্রিয় আপডেটগুলি অক্ষম করুন

    কোনো আপডেট ইনস্টল করার সময় কোনো ত্রুটি দেখা দিলে বা কোনো আপডেটে কোনো সমস্যা হলে Instup.exe পটভূমিতে লুকিয়ে থাকতে পারে। Avast অ্যান্টিভাইরাস ইনস্টলার পুনরায় ইনস্টলেশনের চেষ্টা চালিয়ে যেতে পারে, যার ফলে উচ্চ ডিস্ক ব্যবহার হতে পারে।

    Avast-এর স্বয়ংক্রিয় আপডেটগুলি অক্ষম করুন এবং এটি টাস্ক ম্যানেজার থেকে instup.exe প্রত্যাহার করে কিনা তা পরীক্ষা করুন। Avast এর সেটিংস মেনু খুলুন, সাধারণ নির্বাচন করুন , আপডেট নির্বাচন করুন , এবং তারপর ম্যানুয়াল আপডেট নির্বাচন করুন ভাইরাস সংজ্ঞা এবং অ্যাপ্লিকেশন আপডেট বিভাগে।

    instup.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি instup.exe প্রোগ্রাম ফাইলটিকে স্থিতিশীল করে কিনা তা পরীক্ষা করুন৷

    শেষ রিসর্ট:Avast পুনরায় ইনস্টল করুন বা একটি বিকল্প ব্যবহার করুন

    instup.exe এর সমস্যাযুক্ত বানান চালিয়ে গেলে আপনার পিসি থেকে Avast সরান। আরও জানতে Windows 10 এ Avast সম্পূর্ণরূপে আনইনস্টল করার বিষয়ে আমাদের ব্যাপক টিউটোরিয়াল পড়ুন। Avast পুনরায় ইনস্টল করা instup.exe প্রোগ্রাম ফাইলকে স্থিতিশীল করবে। কিন্তু যদি তা না হয়, তাহলে Avast আবার আনইনস্টল করুন এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে অন্যান্য শক্তিশালী ভাইরাস স্ক্যানার ব্যবহার করুন।


    1. JUCheck.exe কি? এটি নিরাপদ?

    2. 'winrmsrv.exe' কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?